সেনজেন দেশের তালিকা - সেনজেন দেশের সুবিধা কি

বন্ধুরা আপনারা যদি সেনজেন দেশের তালিকা দেখতে চান এবং সেনজেন দেশের সুবিধা কি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। সেনজেন দেশের তালিকা বিভিন্ন কারণে জেনে রাখা প্রয়োজন। তাহলে চলুন দেখে নেওয়া যাক সেনজেন দেশের তালিকা এবং সেনজেন ভুক্ত দেশ সম্পর্কে।
সেনজেন দেশের তালিকা

সেনজেন দেশের তালিকা সেনজেন দেশের সুবিধা কি এবং সেনজেন ভুক্ত দেশ বলতে কি বোঝায়? এ সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই আপনি যদি এই সকল বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ সেনজেন দেশের তালিকা - সেনজেন দেশের সুবিধা কি  

সেনজেন ভুক্ত দেশ বলতে কি বোঝায়?

সেনজেন ভুক্ত দেশ বলতে কি বোঝায়? এটা হয়তো এখনো অনেকে জানেন না যারা জানেন না সেনজেন ভুক্ত দেশ বলতে কি বোঝায়? তারা এই অংশ থেকে জেনে নিতে পারেন। ১৯৮৫ সালে ইউরোপ মহাদেশের মধ্যে যেই দেশগুলো অন্তর্ভুক্ত হয়েছিল সেই দেশগুলোর যাতায়াত ব্যবস্থা আরো বেশি সহজ করার জন্য একটি চুক্তি করা হয়েছিল। 

তখন সেই চুক্তি মেনে ইউরোপের মধ্যে থাকা যে সকল দেশগুলো স্বাক্ষর করেছিলেন। সেই সকল দেশগুলোকে একত্রে বলা হয়ে থাকে সেনজেন দেশ। তখন চুক্তি মেনে অনেকগুলো দেশ স্বাক্ষর করেছিল বর্তমান তথ্য অনুযায়ী সেনজেনভুক্ত দেশের তালিকা ২৭ টি। আর এই সকল দেশগুলো সেনজেন দেশের তালিকায় যুক্ত হওয়ার জন্য সেই সকল সুবিধা পেয়ে থাকে।

সেনজেন দেশের তালিকা

এবার আপনাদের জানাবো সেনজেন দেশের তালিকা উপরের অংশ পড়ে আপনারা জানতে পেরেছেন সেনজেন দেশ বলতে কি বুঝায় এবং সেনজেন দেশের তালিকায় কয়টি দেশ রয়েছে। উপর থেকে আপনারা জানতে পেরেছেন সেনজেন ভুক্ত দেশের তালিকায় রয়েছে ২৭ টি দেশ। কিন্তু সেই দেশগুলোর নাম কি তা জানতে পারেননি। সেজন্য এখন সেনজেন ভুক্ত দেশের নাম গুলো জেনে নিন।

১। ডেনমার্ক 

২। স্লোভাকিয়া

৩। অস্ট্রিয়া

৪। ইতালি

৫। লিচেন স্টেইন

৬। স্লোভেনিয়া

৭। এস্তোনিয়া 

৮। বেলজিয়াম 

৯। জার্মান

১০। ফিনল্যান্ড

১১। নেদারল্যান্ডস 

১২। ফ্রান্স

১৩। জার্মানি

১৪। হাঙ্গেরি 

১৫। লাটভিয়া 

১৬। লিথুয়ানিয়া

১৭। নরওয়ে

১৮। চেক প্রজাতন্ত্র 

১৯। মাল্টা

২০। সুইজারল্যান্ড 

২১। আইসল্যান্ড

২২। লাক্সেমবার্গ 

২৩। সুইডেন

২৪। পোল্যান্ড

২৫। গ্রীস

২৬। পর্তুগাল

২৭। ক্রোয়েশিয়া 

উপরে যে ২৭ টি দেশের নাম দেখতে পেলেন এই দেশগুলো সেনজেন এর চুক্তিতে স্বাক্ষর করেছিল সেজন্য এই সকল দেশকে সেনজেন ভুক্ত দেশ বলা হয়ে থাকে। এবার আমরা জানবো সেনজেন দেশের সুবিধা কি সেই সম্পর্কে। 

সেনজেন দেশের সুবিধা কি

বর্তমানে ইউরোপ মহাদেশের মধ্যে সেনজেন দেশের তালিকায় থাকা দেশের সংখ্যা ২৭ টি কিন্তু সেনজেন দেশের সুবিধা কি এগুলো অনেকেরই অজানা। সেনজেন দেশের সুবিধা কি কি চলুন নিচের অংশে আপনাদের ভালোভাবে বুঝিয়ে দিই।

সেনজেন দেশের সুবিধা হল আপনি যদি সেনজেন ভুক্ত যে কোন একটা দেশের ভিসা নেন তাহলে আপনি একটা ভিসার মাধ্যমেই যে দেশের যে দেশের ভিসা নিবেন সেই দেশ সহ বাকি ২৬ টি সেনজেন ভুক্ত দেশ ঘুরতে পারবেন। এগুলোই মূলত সেনজেন দেশের সুবিধা।

ক্রোয়েশিয়া কি সেনজেন ভুক্ত দেশ

সেনজেন দেশের তালিকায় আগে ২৬ টি দেশ ছিল তবে বর্তমানে সেনজেন দেশের তালিকায় আরো একটি দেশ যুক্ত হয়েছে। সেনজেন দেশের তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছে ক্রোয়েশিয়া। তাহলে আশা করি বুঝতে পারলেন ক্রোয়েশিয়া সেনজেন ভুক্ত দেশ কিনা। আপনি যদি ক্রোয়েশিয়া যাওয়ার জন্য ভিসা করে থাকেন তাহলে বাকি যেগুলো সেনজেন ভুক্ত দেশ রয়েছে সেই দেশগুলোতেও যেতে পারবেন। এতে করে আপনারা ভিন্ন করে ভিসার প্রয়োজন হবে না।

সেনজেন ভিসার খরচ

সেনজেন দেশের প্রয়োজন হয় অনেক কাগজ পত্রের প্রয়োজন হয় এবং ধের্য্য লাগে অনেক। তিন ধরণের সেনজেন ভিসা হয়ে থাকে সেগুলো হলো ডাবল এন্ট্রি,  ডাবল  এন্ট্রি ও মাল্টিপল এন্ট্রি। ডাবল এন্ট্রি মানে এই ভিসার মেয়াদ থাকা অবস্থায় দুইবার সেনজেন ভুক্ত সকল দেশে যেতে পারবেন সিঙ্গেল এন্ট্রি হলে একবার যেতে পারবেন আর যদি মাল্টিপল এন্ট্রি ভিসা হয় তাহলে যতদিন ভিসার মেয়াদ থাকবে ততদিন ইচ্ছে মতো ততবারই সেনজেন ভুক্ত দেশগুলোতে যেতে পারবেন ঘুরতে পারবেন।  

এই ভিসার জন্য খরচ পড়বে যারা প্রাপ্ত বয়স্ক তাদের জন্য ৫০০০ টাকা। আর যাদের বয়স ৬ বছর থেকে ১২ বছরের মধ্যে তাদের জন্য ২৯০০ টাকা। আর যাদের বয়স ০ বছর থেকে ৬ বছরের মধ্যে তাদের ভিসার প্রয়োজন নেই। 

প্রত্যেকটা ভিসা আবেদন করার জন্য ভ্যাটসহ আরো ১৭ ইউরো লাগবে যা বাংলাদেশি টাকায় ১৪১৭ টাকা। এছাড়াও যাতায়াত সহ সকল বিষয় কমপ্লিট করতে আরো টাকা লাগবে। তাই আপনার আশেপাশে এই বিষয়ে যদি কেউ ভালো জানে তাহলে তার থেকে পরামর্শ নিতে পারেন।

সেনজেন দেশের তালিকা - সেনজেন দেশের সুবিধা কিঃ শেষ কথা 

সেনজেন ভুক্ত দেশ বলতে কি বোঝায়? সেনজেন দেশের তালিকা সেনজেন দেশের সুবিধা কি ক্রোয়েশিয়া কি সেনজেন ভুক্ত দেশ সেনজেন ভিসার খরচ কত এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে আশা করছি এ সকল বিষয়ে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন।

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন এবং আরো বিভিন্ন রকম তথ্যমূলক আরটিকাল আমাদের ওয়েবসাইটে নিয়মিত পাবলিস্ট করা হয়। সেজন্য বিভিন্ন রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪