বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তাই আপনি যদি, বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চান, তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো পড়ুন। চলুন জেনে নেয়া যাক, বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম।

পেজ সূচিপত্র: বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

উপস্থাপনা 

অনেকেই বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চায়। এখন প্রশ্ন হল আদৌ কি, বাটন মোবাইল দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায়? এ প্রশ্নের সঠিক উত্তর নিচে তুলে ধরা হবে। সেই সাথে বিকাশ একাউন্ট খোলার সঠিক পদ্ধতি সম্পর্কে নিচে আলোচনা করা হবে। তো আসুন জেনে নেয়া যাক, বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম। 

বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনার যদি একটি বাটন মোবাইল থাকে, তাহলে আপনি কখনোই সেই বাটন মোবাইলটি ব্যবহার করে বিকাশ একাউন্ট খুলতে পারবেন না। কেননা, বাটন মোবাইল দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায় না।  বিকাশ একাউন্ট খোলার জন্য এন আইডি কার্ডের প্রয়োজন হয়। 

যেহেতু বাটন মোবাইল দিয়ে কোনভাবেই আপনি এন আইডি কার্ডের তথ্য পাঠাতে পারবেন না, তাই বাটন মোবাইল দিয়ে বিকাশ একাউন্ট খোলা সম্ভব নয়। বিকাশ একাউন্ট খুলতে চাইলে অবশ্যই আপনাকে বিকাশ অ্যাপ এর মাধ্যমে খুলতে হবে। 

বিকাশ অ্যাপ ব্যবহার করে খুব সহজেই অল্প সময়ের মধ্যে আপনি বিকাশ একাউন্ট খুলতে পারবেন। নিচে বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্ট খোলার সঠিক পদ্ধতি বিস্তারিতভাবে তুলে ধরা হলো। তো আসুন জেনে নেয়া যাক, বিকাশ একাউন্ট খোলার নিয়ম। 

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি বিকাশ একাউন্ট খুলতে চান সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে প্লে স্টোরে গিয়ে সেখান থেকে বিকাশ অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। সফলভাবে অ্যাপটি ইনস্টল হয়ে গেলে বিকাশ আইকন এর উপরে ক্লিক করুন। সেখানে ক্লিক করার সাথে সাথেই অ্যাপটি ওপেন হয়ে যাবে। 

প্রথমবার অ্যাপটি ওপেন হওয়ার সময় বেশ কিছু পারমিশন চাবে, সেগুলো আপনাকে এলাও করে দিতে হবে। এর পরে আপনার সামনে বিকাশ অ্যাপটি ওপেন হয়ে যাবে। সেখানে আপনি প্রথমে দুইটি অপশন দেখতে পাবেন। একটি হল লগইন বা রেজিস্টার করুন। আর অপরটি হল বিকাশ অ্যাপ ঘুরে দেখুন। 

আপনাকে প্রথম অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস ওপেন হয়ে যাবে। এরপর সেখানে আপনি যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে চান, সেই নাম্বারটি বসাতে হবে। মনে রাখবেন যে সিম দিয়ে আপনি বিকাশ একাউন্ট খুলবেন, সেই সিমটি অবশ্যই আপনাকে সেই মোবাইলেই রাখতে হবে। আর এ কারণেই বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম নেই। 

যাইহোক নাম্বার বসানো হয়ে গেলে পরবর্তী অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী অপশনটিতে ক্লিক করার সাথে সাথে নতুন আরেকটি ইন্টারফেস আপনাদের সামনে ওপেন হবে। সেখান থেকে আপনাকে সিম অপারেটর সিলেক্ট করতে হবে। 

এরপরে অটোমেটিক ভাবে আপনার সেই নাম্বারে একটি ভেরিফিকেশন কোড যাবে। সে ভেরিফিকেশন কোড যাওয়ার সাথে সাথে আপনাকে এলাও বাটনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই ভেরিফিকেশন সম্পন্ন হয়ে যাবে। 

ভেরিফিকেশন সম্পন্ন হওয়ার পরে কিছু শর্তাবলী চলে আসবে। সেখানে থাকা "আমার সম্মতি আছে" বাটনটিতে ক্লিক করতে হবে। সে বাটনটিতে ক্লিক করার সাথে সাথেই এনআইডি কার্ডের ছবি তোলার অপশন চলে আসবে। 

এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা এখানে যদি আপনি সামান্য ভুল করেন, তাহলে কিন্তু সমস্যায় পড়তে পারেন। তাই অবশ্যই আপনাকে এই ধাপটি ভালোভাবে সম্পন্ন করতে হবে। সর্বপ্রথম আপনাকে আপনার এন আইডি কার্ডের সামনের অংশের ছবি তুলতে হবে। 

আইডি কার্ডের সামনের অংশের ছবি তোলার সাথে সাথেই অটোমেটিক ভাবে সব ইনফরমেশন ইন্টিগ্রেড হয়ে যাবে। চাইলে আপনি এখান থেকে কোন তথ্য সংশোধন করতে পারবেন। যাই হোক সবকিছু ঠিকঠাক থাকলে আপনাকে পরবর্তী বাটনটিতে ক্লিক করতে হবে। 

এরপর লিঙ্গ সিলেক্ট করতে হবে। তারপরে আয়ের উৎস সিলেক্ট করতে হবে। তারপরে সিলেক্ট করতে হবে মাসিক আয়। অর্থাৎ আপনার মাসে কত টাকা আয় হয় সেটি সিলেক্ট করতে হবে। এবং সবশেষে আপনাকে আপনার পেশা সিলেক্ট করতে হবে। এর পরে আপনাকে পরবর্তী অপশনে ক্লিক করতে হবে।

এরপরে আপনাকে ফোনের সামনের ক্যামেরা দিয়ে ছবি তুলতে হবে। ছবি তোলার জন্য "ছবি তুলুন" অপশনটিতে ক্লিক করুন। সেখানে ক্লিক করলেই ফোনের সামনের ক্যামেরাটি ওপেন হয়ে যাবে। এর পরে আপনাকে অর্থাৎ যার এনআইডি কার্ড দিয়ে একাউন্টটি খোলা হয়েছে তার ছবি তুলতে হবে। 

সঠিকভাবে ছবি তোলা হয়ে গেলে আপনাকে "পরবর্তী" অপশনটিতে ক্লিক করতে হবে। পরবর্তী অপশনে ক্লিক করলে দেখতে পাবেন যে, সেখানে আপনার তথ্যগুলো যাচাই করণ প্রক্রিয়ায় রয়েছে। অল্প সময়ের মধ্যেই তথ্যগুলো যাচাই করা হবে এবং একটি কনফার্মেশন এসএমএস চলে আসবে। 

কনফার্মেশন এসএমএস আসার পরে আপনাকে পুনরায় লগইন করতে হবে। সেজন্য আপনাকে আবার বিকাশ অ্যাপ এ প্রবেশ করতে হবে। সেখানে প্রবেশ করলে পিন নাম্বার সেট করার অপশন দেখতে পাবেন। আপনাকে সেই অপশনটিতে ক্লিক করতে হবে। 

সেখানে ক্লিক করার সাথে সাথেই আপনার নাম্বারে আর একটি ভেরিফিকেশন কোড যাবে, এবং অটোমেটিক্যালি সে ভেরিফিকেশন কোড ক্যাচ হয়ে যাবে। এরপর আপনাকে পরবর্তী অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী অপশনে ক্লিক করলে। সেখানে ক্লিক করলেই আপনি পিন নাম্বার বসানোর অপশনটি পেয়ে যাবেন। বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম না থাকায়, অবশ্যই আপনাকে স্মার্টফোন ব্যবহার করে বিকাশ একাউন্ট খুলতে হবে। 

এরপরে সেখানে আপনাকে ৫ সংখ্যার একটি পিন নাম্বার বসাতে হবে। এরপরে পুনরায় নিচের ঘরেও সেই একই পিন নাম্বারটি বসিয়ে দিতে হবে। সঠিকভাবে পিন নাম্বার বসানো হয়ে গেলে পরবর্তী অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী অপশনে ক্লিক করলে আপনাকে পুনরায় লগইনের অপশনে ফিরিয়ে নিয়ে যাবে। 

সেখানে আপনাকে পিন নাম্বার বসিয়ে লগইন করতে হবে। এরপরে আপনাকে আপনার নাম সেটআপ করতে হবে। নাম সেটআপ করা হয়ে গেলে, চাইলে আপনি প্রোফাইল পিকচার দিয়ে দিতে পারেন । তবে যদি প্রোফাইল পিকচার না দেন এতেও কোন সমস্যা নেই। 

এরপরে আপনার একাউন্টটি ব্যবহার করার জন্য প্রস্তুত হয়ে যাবে। আপনি এই একাউন্টে ব্যবহার করে যেকোনো ধরনের লেনদেন করতে পারবেন। আপনি যদি উপরে উল্লেখিত, বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম যথাযথভাবে অনুসরণ করেন, তাহলে আশা করা যায়, খুব সহজেই কোন ঝামেলা ছাড়াই বিকাশ একাউন্ট লগইন ক্রিয়েট করতে পারবেন।  

বিকাশ একাউন্ট দেখার নিয়ম

বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম না থাকলেও বাটন মোবাইল দিয়ে কিন্তু আপনি বিকাশ একাউন্টের যাবতীয় তথ্য দেখতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম *২৪৭# লিখে ডায়াল করতে হবে। এই নাম্বারে ডায়াল করার পরে অনেকগুলো অপশন পাবেন সেখান থেকে আপনি সেন্ট মানি, ক্যাশ আউট, টাকা রিচার্জ থেকে শুরু করে সবকিছুই করতে পারবেন।

বিকাশ অ্যাপ এর মাধ্যমেও খুব সহজেই আপনি আপনার একাউন্টে যাবতীয় তথ্য বিস্তারিতভাবে দেখতে পাবেন। অর্থাৎ আপনার কত টাকা ক্যাশ রয়েছে কোথায় কোথায় লেনদেন করেছেন সব বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন। 

উপসংহার

আপনি যদি প্রথম থেকে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে নিশ্চয়ই জানতে পেরেছেন যে, বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম নেই। অর্থাৎ বিকাশ একাউন্ট খুলতে চাইলে অবশ্যই আপনাকে স্মার্টফোনের মাধ্যমে বিকাশ একাউন্ট খুলতে হবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪