পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম আপনি জানেন কি? আপনার কাছে একটি পাসপোর্ট থাকলে সেই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার কাজ সম্পন্ন করতে পারবেন। কিন্তু কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করবেন সেই বিষয়টি নিয়েই আজকের এই পোস্ট সাজিয়েছি। অতএব মনোযোগ দিয়ে সম্পূর্ণ পোস্টটি পড়ে ফেলুন।
আপনি চাইলে পৃথিবীর সকল দেশের ভিসা পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করে ফেলতে পারেন। আপনি চাইলে অনলাইনে কিছু লিংক ভিজিট করে সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে এবং পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করে নিতে পারবেন। পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে হলে আপনাকে কি কি কার্যক্রম ফলো করতে হবে সে বিষয়ই বিস্তারিত তুলে ধরেছি এই পোস্টে। আশা করি এই পোস্টটি পড়ার পরে আপনারা সহজভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন। 

পোস্ট সূচিপত্র - পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম জেনে নিন 

ভিসা কী?

বিদেশে ভ্রমণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিপত্র হলো ভিসা। এটি মূলত একটি অনুমতি পত্র, অর্থাৎ আপনি যে দেশ ভ্রমণ করবেন সেই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক স্বাক্ষরিত এক বিশেষ নথি। ভ্রমণ, চিকিৎসা, শিক্ষা, ব্যবসা ইত্যাদি যে কোন প্রয়োজনে এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করতে হলে অপরিহার্যভাবে একটি অনুমোদিত ভিসা প্রয়োজন হয়। আমাদের দেশে অনেক বিশ্বস্ত ভিসা এজেন্সি রয়েছে যাদের মাধ্যমে আপনি খুব সহজেই ভিসা আবেদন করতে পারবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে কি ভিসা চেক করা যায়? 

আপনার যদি একটি ভিসা থেকে থাকে এবং যদি একটি পাসপোর্ট থাকে তবে কিছু পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ভসা চেক করে নিতে পারবেন। পৃথিবীর যেকোনো দেশের ভিসা সংগ্রহ করার পরে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করা উচিত, যে সবকিছু ঠিকঠাক আছে কিনা। বর্তমানে পুরো পৃথিবীর সর্বত্র ই-সেবা চালু থাকায় আপনার হাতের কাছে থাকা মোবাইল দিয়ে অতি সহজে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম 

আপনার কাছে একটি মোবাইল ফোন থাকলে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করে নিতে পারবেন। আপনার কাছে একটি পাসপোর্ট নাম্বার থাকলে নিম্নোক্ত পদ্ধতিতে ভিসা চেক করতে পারবেন। আপনাদেরকে নিয়মটি বোঝানোর সুবিধার্থে কাতারের ভিসা চেক করার নিয়ম উল্লেখ করলাম। 

  • প্রথমত কাতারে ভিসা চেক করার জন্য এই লিংকে প্রবেশ করুন। লিংক ১ এর ওপর চাপ দিয়ে প্রবেশ প্রবেশ করে অনেকগুলো ছক সংবলিত একটি পেজ শো করবে। 
  • দ্বিতীয় ধাপে নির্দিষ্ট বক্স গুলোতে প্রয়োজনীয় তথ্য প্রদান করে আপনাকে বক্সগুলো ফিলাপ করতে হবে। আপনি সেখানে দুইটি ডিফল্ট বক্স দেখতে পাবেন, একটিতে লেখা আছে Passport Number এবং অন্যটি থাকবে Visa Number
  • আপনি যেহেতু পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চান সে ক্ষেত্রে আপনাকে পাসপোর্ট নাম্বারের বক্সটিতে আপনার পাসপোর্ট এর নাম্বারটি নির্ভুলভাবে বসিয়ে দিতে হবে। 
  • দ্বিতীয় আরো একটি বক্স যেখানে আপনার জাতীয়তা চাওয়া হয়েছে, সেখানে আপনার জাতীয়তা সিলেক্ট করে দিন। আপনি যদি বাংলাদেশী হন তবে সেখানে বাংলাদেশী আর ভারতীয় হলে সেখানে ইন্ডিয়ান সিলেক্ট করে দিন। 
  • তৃতীয় বক্সটিতে আপনাকে কোড প্রবেশ করাতে হবে। ওখানে যে কোডগুলো দেখতে পাবেন সেগুলো রি-ক্যাপচা হিসাবে বসিয়ে দিন। 
  • সবশেষে একদম নিচে সাবমিট নামক একটি অপশন দেখতে পাবেন। সেই Submit বাটনটির ওপর ক্লিক করলেই আপনি পাসপোর্ট নাম্বার এর মাধ্যমে খুব সহজেই আপনার ভিসা সংক্রান্ত যাবতীয় তথ্য দেখতে পাবেন। আশা করি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম আপনারা বুঝতে পেরেছেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে বিভিন্ন দেশের ভিসা চেক

প্রিয় বন্ধুরা! আপনার ইতোমধ্যে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সম্পর্কে অবহিত হয়েছেন। আপনারা চাইলে পৃথিবীর সকল দেশের ভিসা একই নিয়ম অনুসরণ করে চেক করে নিতে পারেন। এবার চলুন পৃথিবীর বিভিন্ন দেশের জন্য পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার লিংক গুলো দেখে নেওয়া যাক। এই লিংকগুলোতে প্রবেশ করে পোস্টের আগের অংশে বর্ণিত নিয়ম মোতাবেক আপনি খুব সহজেই আপনার ভিসা চেক করে নিতে পারবেন। 

উপসংহার: পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা অনুসন্ধান

প্রিয় বন্ধুরা! আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার পরে আপনারা পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক কিভাবে করে এবং পৃথিবীর বিভিন্ন দেশের জন্য পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার প্রয়োজনীয় লিংক সম্পর্কে জানতে পেরেছেন। বর্তমানে ই সেবা ব্যবহার করে আপনি খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে আপনার প্রয়োজনীয় ভিসা সংক্রান্ত তথ্যাদি যাচাই করে নিতে পারবেন। পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে শেয়ার করুন এবং এ ধরনের নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪