গ্লুকোমিটার কি - কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয়

গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এ সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এর বিস্তারিত সম্পর্কে। তাহলে আর দেরি না করে গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এ সম্পর্কে জেনে নিন।
গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এই সম্পর্কে নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যার মাধ্যমে আপনারা খুব সহজেই গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এ সম্পর্কে জানতে পারবেন। চলুন তাহলে আর বিলম্ব না করে এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ গ্লুকোমিটার কি - কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয়

গ্লুকোমিটার কি

গ্লুকোমিটার হলো ডায়াবেটিসের পরিমাণ মাপার সহজ যন্ত্র। শরীরে ডায়াবেটিসের সুগারের পরিমাণ নির্ণয় করার জন্য সবচেয়ে সহজ উপায় হচ্ছে গ্লুকোমিটার। যাদের ডায়াবেটিস আছে তাদের যখন স্বাভাবিক নিয়মের বাইরে চলে যায় তখন শরীরের গ্লুকোজের পরিমান অনিয়ন্ত্রিত হয়ে পড়ে।
এ সময় শরীরের সুগারের পরিমাণ জানার জন্য প্রয়োজন হয় গ্লুকোমিটার। গ্লুকোমিটার এর মাধ্যমে ঘরে বসে খুব সহজেই ডায়াবেটিসে সুগারের পরিমাণ নির্ণয় করা যায়। অনেকেই গ্লুকোমিটার কি - কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এ সম্পর্কে বিস্তারিত জানতে চাই। গ্লুকোমিটার কি - কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এর বিস্তারিত সম্পর্কে জানতে আর্টিকেলটির শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

গ্লুকোমিটার কি কাজের জন্য ব্যবহৃত হয়

গ্লুকোমিটার সম্পর্কে জানার জন্য অনেকেই সার্চ করে থাকেন যে গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য। রক্তের গ্লুকোজ পরীক্ষা করা ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য জরুরী। এই জরুরী কাজটি স্রেফ এক ফোঁটা রক্ত ব্যবহার করে জানা যায়। সেই জন্য প্রয়োজন হয় গ্লুকোমিটা নামের যন্ত্রটি। 

গ্লুকোমিটার ডায়াবেটিসের গ্লুকোজের পরিমাণ নির্ণয়ের জন্য ব্যবহার করা হয়। গ্লুকোমিটার থাকলে সহজে ঘরে বসে নিজের কাজটি করতে পারেন আক্রান্ত রোগী। বাড়িতে গ্লুকোমিটার থাকার ফলে ডায়াবেটিস রোগীকে বাইরে গিয়ে ডায়াবেটিস পরীক্ষা করাতে হয় না। কারণ গ্লুকোমিটারের মাধ্যমে খুব সহজেই ঘরে বসে ডায়াবেটিস পরীক্ষা করা যায়।

গ্লুকোমিটার ব্যবহারে যে ভুলগুলো হয়

ডায়াবেটিস রোগীদের নিয়মিত রক্তের শর্করার মাত্র পরীক্ষা করা অত্যন্ত জরুরী। এতে রোগীর খাদ্যাভাস, শরীরচর্চা ও ওষুধের দ্বারা রক্তের শর্করা মাত্রা কতটা নিয়ন্ত্রণ করা যাচ্ছে তা বোঝা যায়। ডায়াবেটিস রোগীর গ্লুকোমিটা চেক করার আগে আমাদের সে সম্পর্কে জানতে হবে যে গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এ সম্পর্কে বিস্তারিতভাবে।

প্রতিবার হাসপাতালে যাওয়ার চাইতে একটি গ্লুকোমিটার কেনা অনেক সাশ্রয়ী এবং ঝামেলা মুক্ত। তবে অনেকেই গ্লুকোমিটার ব্যবহারে ভুল করে থাকে। তাই এই যন্ত্র ব্যবহারের সঠিক পদ্ধতি জেনে থাকা দরকার।
গ্লুকোমিটার ব্যবহারের ভুলগুলো হলো:
  1. গ্লুকোমিটারের সাহায্যে রক্তে শর্করার মাত্রা পরিমাপের আগে অবশ্যই হাত ধুয়ে নিতে হবে। এমনকি হাত নোংরা না হলেও। কারণ হাত না ধরে ফলাফল ভুল আসতে পারে।
  2. খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা পরিমাপ করার সময় খাওয়ার ৩০ মিনিট থেকে এক ঘন্টা পরে মাপতে শুরু করেন অনেকেই। ফলে শর্করার মাত্রা বেশি দেখায় যন্ত্রটি।
  3. গ্লুকোমিটার থেকে সঠিক পরিমাপ পেতে এবং আঙ্গুল ছিদ্র করার ব্যথা কমানোর জন্য যন্ত্রের সঙ্গে মানানসই 'ল্যানসেট' বা সুইং এবং 'স্ট্রিপ' ব্যবহার করতে হবে।
  4. হাত ঠান্ডা থাকলে কিংবা রক্ত সঞ্চালনের সমস্যা থাকলে আঙ্গুল থেকে পর্যাপ্ত রক্ত বের নাও হতে পারে। তবে সে জন্য চেপে রক্ত বের করলে পরিমাপ ভুল আসতে পারে। তাই ফোটানোর আগে হাতে হাত ঘষে সামান্য গরম করে নিতে পারেন।
  5. শরীরে পানির অভাব থাকলে তার রক্তের শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। পানি পান পর্যাপ্ত না করলে রক্ত প্রবাহ সরকারের ঘনত্ব বাড়ে এবং মূত্রত্যাগের বেগ ঘনঘন দেখা দেয়। তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

গ্লুকোমিটার ব্যবহারের নিয়ম

গ্লুকোমিটার ব্যবহারের বিভিন্ন রকম নিয়ম রয়েছে। অনেকে এই নিয়ম সম্পর্কে জানার জন্য বিভিন্ন জায়গায় সার্চ করে থাকে গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এ সম্পর্কে সঠিক বিস্তারিত জানার জন্য। তাই গ্লুকোমিটার সঠিক ব্যবহার জেনে থাকা জরুরী। কারণ গ্লুকোমিটার সঠিকভাবে ব্যবহার করতে না জানলে ফলাফল ভুল আসতে পারে। আর ফলাফল ভুল আসলে ডায়াবেটিস রোগী ভুল ফলাফল অনুযায়ী চললে বিভিন্ন রকম সমস্যা হতে পারে। তাই গ্লুকোমিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানা অত্যন্ত জরুরী।

গ্লুকোমিটার ব্যবহারে নিয়মগুলো হলো:
  1. ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে শুকিয়ে নিন। অ্যালকোহল প্যাড বা জীবাণুনাশক দিয়ে আঙ্গুল পরিষ্কার করে নিতে পারেন এবং তা পুরোপুরি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন।
  2. গ্লুকোমিটার একটি পরীক্ষার স্ট্রিপ প্রবেশ করান। গ্লুকোমিটারমডেল ভেদে স্ট্রিপ আলাদা হয়, তাই শুধু আপনার মিটারের জন্য নির্দিষ্ট স্ট্রিপ ব্যবহার করুন।
  3. সুই বা ল্যানসেট দিয়ে আপনার হাতের আঙ্গুলের অগ্রভাগ ফুটো করুন। প্রতিভার ভিন্ন ভিন্ন আঙ্গুল ব্যবহার করুন। ভালো ভাবে বের হয়ে আসা এক ফোঁটাই যথেষ্ট।
  4. রক্তের ফোটা পরীক্ষার স্ট্রিপের নির্দিষ্ট জায়গায় স্পর্শ করুন এবং ধরে রাখুন। প্রয়োজনীয় রক্তের পরিমাণ গ্লুকোমিটার ভেদে ভিন্ন হতে পারে।
  5. মিনিট কয়েক সেকেন্ড বা বড়জোড়ে এক মিনিট পর আপনার রক্তে গ্লোকোজের মাত্রা পর্দায় প্রদর্শন করবে। মিলিগ্রাম হলে তা ১৮ দিয়ে ভাগ করলে মিলিমোল পেয়ে যাবেন।

ঘরে বসে কিভাবে গ্লুকোমিটার দিয়ে ডায়াবেটিস পরীক্ষা করবেন

আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এই সম্পর্কে। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক ঘরে বসে কিভাবে গ্লুকোমিটার দিয়ে ডায়াবেটিস পরীক্ষা করা যায়। প্রতিদিন ওষুধের দোকান কিংবা হাসপাতালে গিয়ে এটি পরিমাপ করা সম্ভব হয় না। তাই ঘরে একটি গ্লুকোমিটার রাখার মাধ্যমে খুব সহজেই ডায়াবেটিস পরীক্ষা করা যায়।
শরীরে পানির অভাব থাকলে তা রক্তের শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই দিনে অন্তত ৭-৮ গ্লাস পানি পান করা জরুরী। পর্যাপ্ত পানি পান না করলে রক্ত প্রবাহের শর্করার ঘনত্ব বাড়ে এবং মূত্রত্যাগের বেগ ঘন ঘন দেখা দেয়। খাওয়ার পর পরে কখনো রক্তের শর্করা মাত্রা পরিমাপ করবেন না। এরকম করলে ফলাফল ভুল আসতে পারে।

গ্লুকোমিটার ব্যবহারের আগে আপনার হাত ভালো করে ধুয়ে নিন। আর যদি নোংরা না থাকে তারপরও ধুয়ে নিতে হবে। যদি না ধুয়ে থাকেন তাহলে ফলাফল ভুল আসতে পারে। অনেকেই একই সুচ অনেকবার ব্যবহার করেন এবং এর ফলে বহুবনে সংক্রমণের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। আর এই নিয়মগুলো সঠিকভাবে মেনে চলার মাধ্যমে ঘরে বসে খুব সহজে গ্লুকোমিটার দিয়ে ডায়াবেটিস পরীক্ষা করতে পারবেন।

উপসংহার

ডায়াবেটিস রোগী সাধারণত ভাবে অনেক খেয়ালও যত্ন রাখতে হয় কোন ভুল ত্রুটি হলে তা তাদের জন্য অনেক বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে। তাই আমাদের সকলের জেনে থাকা জরুরি গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এ সম্পর্কে সঠিকভাবে বিস্তারিত। সঠিকভাবে গ্লুকোমিটার ব্যবহার করতে না পারলে ফলাফল ভুল আসতে পারে এবং ভুল ফলাফল মেনে চললে ডায়াবেটিস রোগীর বিভিন্ন রকম সমস্যা হতে পারে। তাই গ্লুকোমিটার সঠিকভাবে ব্যবহার করতে হবে।

আশা করি তাহলে আমাদের আজকের আর্টিকেলটি গ্লুকোমিটার কি ও কিভাবে গ্লুকোমিটার ব্যবহার করা হয় এর বিস্তারিত সম্পর্কে বুঝতে পেরেছেন।

প্রতিনিয়ত এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আপনার বন্ধু-বান্ধব ও পরিচিতদের সাথে আর্টিকেলটি বেশি বেশি করে শেয়ার করুন। আর্টিকেল সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪