ঘাড়ের রগে টান লাগলে কি করবেন

ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এ সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের এ আর্টিকেলে আমরা আলোচনা করব ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এই সম্পর্কে। তাহলে আর দেরি না করে ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এই সম্পর্কে জেনে নিন।
ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এ সম্পর্কে আপনাদের জন্য নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যার মাধ্যমে আপনারা খুব সহজে জানতে পারবেন ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এই সম্পর্কে। চলুন তাহলে আর দেরি না করে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

পেজ সূচিপত্রঃ ঘাড়ের রগে টান লাগলে কি করবেন

হঠাৎ ঘাড়ের রগে টান লাগলে করণীয়

অনেক সময় আমাদের ঘাড়ে বা ঘাড়ের রগে টান লাগে তখন অনেকেই বুঝতে পারেন না ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এবং এর করণীয় কি তা সম্পর্কে। বেশি দুর্বল হলে দীর্ঘক্ষণ এক ভাবে এক জায়গায় বসে থাকলে পেশিতে খিল ধরে এবং ঘাড়ে ও কাঁধে ব্যথা হয়। আবার অনেক সময় কোন কাজ করতে গিয়ে হঠাৎ ঘাড়ে টান ধরে। কিছু কিছু উপায় আছে যেগুলোর মাধ্যমে ঘাড়ের রগে টান ধরা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আর সেগুলো সম্পর্কে জানা আপনাদের অত্যন্ত জরুরি। আবার অনেক সময় কোন দুর্ঘটনাতে ঘাড়ে আঘাত পেলে সেই ব্যথা বহুদনি স্থায়ী হয়। মাঝে মাঝেই তখন পেসিতে টান পড়লে ব্যথা অনুভব হয়। কিছু কিছু কৌশল অবলম্বনের মাধ্যমে খুব সহজেই ঘাড়ের রগের টান থেকে বেঁচে থাকা সম্ভব।
হঠাৎ ঘাড়ের রগে টান লাগলে করণীয়গুলো হলো:
  1. দীর্ঘদিন কম্পিউটার ও সেলাই মেশিন ব্যবহারে সামনের দিকে ঝুঁকে কাজ করবেন না।
  2. মাথার ওপর কোন ধরনের ওজন নেবেন না।
  3. সবার সময় একটা মধ্যম সাইজের বালিশ ব্যবহার করবেন, যার অর্ধেকটুকু মাথা ও অর্ধেক টুকু ঘরের নিচে দেবেন।
  4. সেলুনে কখনো ঘাড় মটকাবেন না।
  5. কম্পিউটারে কাজ করার সময় মনিটার চোখের লেভেলে রাখবেন।
  6. ঘাড়ের ব্যথা বেশি থাকলে গাড়ি চালানো, ভারী কাজ করবেন না। হিতে বিপরীত হবে।
  7. অস্বাভাবিক অবস্থানে থেকে দীর্ঘক্ষণ টেলিভিশন দেখবেন না বা মোবাইল ফোন ব্যবহার করবেন না।

ঘাড়ের রগে টান লাগার কারণ কি

ঘাড় ব্যথা কখনো করেনি এমন মানুষ কম। ঘুমের সময় আমরা যেমন পূর্ণ চেতন থাকি না, পুরো অচেতনও নয়। ঘুমের সময় শরীরের সবচেয়ে বেশি চাপ পড়ে ঘাড়ে এবং পিঠে। একটু টেনশন এ দিন কাটালে দিনশেষে ঘাড়ে ব্যাথা করে। অনেকক্ষণ কম্পিউটারে কাজ করলে ঘাড় ব্যথা করে। তাছাড়া অনেক কারণে ঘাড়ের রগে টান লাগতে পারে যার ফলে অনেকেই বিভিন্ন জায়গায় সার্চ করে থাকেন যে ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এ সম্পর্কে জানার জন্য। কিন্তু তার আগে আমাদের জানতে হবে ঘাড়ে রগে টান লাগার কারণ কি এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

দীর্ঘদিন স্ট্রেস থাকলে মাথা সহ ঘাড় ব্যথা করে। কিছু রোগের কারণে ঘাড় ব্যথা করে প্রচন্ড। তখন ঘাড় ব্যথার উপসর্গই হয়ে দাঁড়ায় মরণঘাতী রোগটি চিহ্নিতকরণের প্রধান সিম্পটম। যেমন মেনিনজাইটিস। সারাদিন যতক্ষণ জেগে থাকে শরীর, ততক্ষণ এই ঘাড়কে মাথার সাথে, শরীরের সাথে ও হাতের সাথে ঘুরতে হয়। ঘাড় কে সবচেয়ে বেশি অ্যাক্টিভ থাকতে হয় চোখের সাথে।
আর এভাবে আস্তে আস্তে সৃষ্টি হয় ঘাড় ব্যথা। ঘাড়ে থাকে সাতটি হার। ঘাড়ের ওপরে থাকে মস্তিষ্কের খলি এবং নিচে থাকে বুকের খাজের হাড়, সামনে এবং পিছনে পিঠের হার। শরীরে সবচেয়ে গুরুত্বপূর্ণ হারগুলোর সমন্বয় এবং নিয়ন্ত্রণ করে এই ঘাড়। আর এভাবে বিভিন্ন কারণে ঘাড়ের রগে টান ধরে। অনেক সময় পুষ্টিহীনতার কারণেও ঘাড়ের রোগে টান লাগে।

ঘাড়ের রগে টান লাগলে কি করবেন

বিভিন্ন কারণে ঘাড়ের রগে টান লাগতে পারে। তবে কিছু কিছু উপায় আছে যেগুলোর মাধ্যমে ঘাড়ের রগে টান লাগা থেকে দূরে থাকা যায়। ঘাড়ের রগ একটি সূক্ষ্ম কোষ দ্বারা গঠিত, যার ফলে ঘাড়ের রগের টান লাগলে অনেকেই ভয় পেয়ে যান এবং বিভিন্ন জায়গায় খোঁজ করে থাকেন ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এ সম্পর্কে জানার জন্য চলুন তাহলে ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ঘাড়ের রগে টান লাগলে কি করবেন তা নিম্নে দেওয়া হলো:
  1. রাতে শোবার সময় মাথার নিচে মধ্যম সাইজের একটি বালিশ ব্যবহার করতে হবে।
  2. বালিশের অর্ধেক মাথার নিচে আর অর্ধেক ঘাড়ের নিচে রাখতে হবে।
  3. বালিশ খুব বেশি শক্ত হওয়া যাবে না এবং খুব বেশি নরম হওয়া যাবে না।
  4. ব্যথা কমলে ঘাড়ে বেশি চাপ দেওয়া যাবে না।
  5. হাঁটার সময় হঠাৎ খুব দ্রুত পিছনে তাকানো যাবে না।
  6. গাড়ির ব্রেক হঠাৎ ধরা যাবে না।
উপরের এই বিষয়গুলো মান্য করার মাধ্যমে ঘাড়ের রগের টান লাগা দূর করা সম্ভব এবং ব্যথা দূর করা সম্ভব।

ঘাড়ের রগে টান সারানোর ঘরোয়া পদ্ধতি

ঘাড়ে হুটহাট টান লেগে ব্যথা হওয়া-এটা আমাদের সাথে হরহামেশাই ঘটে। দৈনন্দিন চলাফেরা এবং নানা কাজে ভুল অঙ্গভঙ্গি এবং বেশির উপর ভুল ভাবে চাপ পড়ার কারণে অনেকেরই ঘাড় ব্যথা শিকার হন। তবে কিছু কিছু ঘরোয়া উপায় অবলম্বন করার মাধ্যমে ঘাড়ের রগে টান সারানো যায়। আর সেগুলো সম্পর্কে আপনাদের জেনে থাকা অত্যন্ত জরুরি।
ঘাড়ের রগে টান সারানোর ঘরোয়া পদ্ধতি গুলো হলো:
  1. প্রথম কয়েকদিন বরফ লাগান। এরপর একটি হিটিং প্যাড বা গরম তোয়েলে দিয়ে সেক দিয়ে কিংবা গরম পানিতে গোসল করে ঘাড়ে তাপ প্রয়োগ করতে পারেন।
  2. ডাক্তারের পরামর্শ মত প্যারাসিটামলের মতো ব্যথা উপশমকারী ওষুধ গ্রহণ করতে পারেন।
  3. প্রতিদিন ঘাড়ের ব্যায়াম করুন। ধীরে ধীরে আপনার মাথা ডানে-বাঁয়ে এবং উপরে নিচে ঘোরান।
  4. ঘাড় এবং কাধের মাঝে মোবাইল ফোন রেখে কাজ করা এড়িয়ে চলুন।
  5. একইভাবে বেশিক্ষণ দাঁড়াবেন না বা বসবেন না। ঘনঘন আপনার অবস্থান এবং অঙ্গভঙ্গি পরিবর্তন করুন।
  6. ঘাড়ের মৃদু মাসাজ নিতে পারেন। ঘুমের জন্য বিশেষ ধরনের বালিশ ব্যবহার করুন যা ঘাড়কে সঠিক অবস্থানে রাখে।

উপসংহার

দৈনন্দিন জীবনে চলাফেরার ক্ষেত্রে এবং ভুল অঙ্গভঙ্গির কারণে হঠাৎ করে ঘাড়ের রগে টান লাগতে পারে। কিছু কিছু ক্ষেত্রে, ঘাড়ের ব্যথা গুরুতর আঘাত বা অসুস্থতার লক্ষণ হতে পারে। যদি আপনার ঘাড়ে ব্যথা থাকে যা এক এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে থাকে, গুরুতর হয় বা অন্যান্য উপসর্গের সাথে ঘাড়ের ব্যথা থাকে, তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন এবং পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন।

আশা করি আমাদের আজকের আর্টিকেলটি ঘাড়ের রগে টান লাগলে কি করবেন এ সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আর্টিকেলটি আপনার বন্ধু-বান্ধব ও পরিচিতদের সাথে বেশি বেশি করে শেয়ার করুন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪