বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

আমরা অনেকেই বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? এই বিষয়টি সম্পর্কে জানিনা। কিন্তু একজন মুসলিম এর হিসাব পরিমাণ সম্পদ থাকলে তার ওপর যাকাত ফরজ হয়ে যায়। বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? বিষয়টি সম্পর্কে অবশ্যই প্রতিটি মুসলিমের জানা উচিত। আজকের এই আর্টিকেলে বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে।

আপনি যদি বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় - কত টাকা থাকলে যাকাত দিতে হয় ২০২৩

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে যাকাত অন্যতম একটি। আমাদের সমাজ থেকে দারিদ্র্যতাকে দূর করার জন্য আল্লাহতালা যাকাতের পদ্ধতি চালু করেছেন। যাকাত সাধারণত মানুষের সম্পদকে পবিত্র করতে দেওয়া হয়। অনেক দেশের রাষ্ট্রীয়ভাবে যাকাত সংগ্রহ করা হয় কিন্তু বাংলাদেশে এখনো রাষ্ট্রীয়ভাবে যাকাত সংগ্রহ করার কোন পদ্ধতি নেই।

আরো পড়ুনঃ রমজানের গুরুত্বপূর্ণ ৮ টি ইবাদাত - রোজার ইবাদতের ফজিলত 

তাই নিজের যাকাত নিজে হিসাব করে গরীব দুঃখী মানুষদের প্রদান করতে হয়। তার আগে আমাদেরকে বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? এ বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। কারণ একজন মুসলিম যার নিশাব পরিমাণ সম্পদ রয়েছে তাকে অবশ্যই যাকাত দিতে হবে। কত টাকা থাকলে যাকাত দিতে হয়? এ বিষয়টি আপনার জন্যই আলোচনা করা হচ্ছে।

বর্তমানে যদি আপনার কাছে ৭০ হাজার থেকে শুরু করে ৭৩ হাজার টাকা থাকে তাহলে আপনাকে যাকাত দিতে হবে। এটা অনেকটা নির্ভর করে আপনার রুপার মূল্যের উপর। রুপার মূল্য যদি বেশি থাকে তাহলে আর একটু বেশি। আপনার কাছে যদি বর্তমানে ৫৮৫ গ্রাম রুপার মূল্যের সম্পদ থাকে তাহলে যাকাত দিতে হবে। যদি এই পরিমাণ সম্পদ না থাকে অথবা টাকা না থাকে তাহলে যাকাত দিতে হবে না।

কত ভরি স্বর্ণ থাকলে যাকাত দিতে হয়

অনেকের প্রশ্ন থাকে কত ভরি স্বর্ণ থাকলে যাকাত দিতে হয়? অবশ্যই যাকাত দেওয়ার ক্ষেত্রে এই বিষয়গুলো সম্পর্কে আমাদের জানতে হবে। কারণ সঠিক পদ্ধতিতে যাকাত দেওয়ার জন্য আমাদেরকে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। আপনার যত ভরি সোনা আছে সেখান থেকে সাড়ে সাত ভরি বা ৮৫ তোলার অতিরিক্ত যদি থাকে তাহলে সম্পূর্ণ সোনার যাকাত দিতে হবে।

শুধু অতিরিক্তটা নয়। আপনার কাছে ১৫ ভরি থাকলে ১৫ ভরি স্বর্ণের যাকাত দিতে হবে অর্থাৎ পুরোটাই যাকাত দিতে হবে। মূল কথা হচ্ছে স্বর্ণের যাকাত ফরজ হবে যদি শুধু স্বর্ণ স্বতন্ত্রভাবে সাড়ে সাত তোলা বা ৮৭.৪৫ গ্রামের বেশি থাকে। আশা করি কত ভরি স্বর্ণ থাকলে যাকাত দিতে হয়? বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

১ লাখ টাকায় যাকাত কত - ১ ভরি স্বর্ণের যাকাত কত

আপনার যদি এক লক্ষ টাকা থাকে তাহলে ১ লাখ টাকায় যাকাত কত? এ বিষয়টি সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে আবার আপনার যদি এক ভরি স্বর্ণ থাকে তাহলে ১ ভরি স্বর্ণের যাকাত কত সম্পর্কেও জানতে হবে। আপনার যদি ৭.৫ ঘড়ি বা তার থেকে বেশি পরিমাণে স্বর্ণ থাকে অথবা ৫২.৫ ভুঁড়ি বা তার থেকে বেশি পরিমাণে রূপা এক বছর জমা থাকে তাহলে সেটার মোট মূল্যের ৪০ ভাগের এক ভাগ।

অথবা শতকরা ২.৫ টাকা হারে যাকাত দিতে হবে। মনে করেন আপনার কাছে ১০ ভরি স্বর্ণ আছে তাহলে আপনার এই স্বর্ণ নিশাব পরিমাণ এর চাইতে বেশি। তাহলে আপনাকে ১০* স্বর্ণের বাজার মূল্য* ০.০২৫ = যে পরিমাণ টাকা আসবে সেই পরিমাণ টাকা আপনাকে যাকাত দিতে হবে। আশা করি ১ ভরি স্বর্ণের যাকাত কত বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন।

আরো পড়ুনঃ রমজানের প্রথম ১০ দিনের আমল - রমজানের প্রথম দশ দিনের দোয়া

১ লাখ টাকায় যাকাত কত চলুন বিষয়টি জেনে নেই। যাকাত মূলত শতকরায় ২.৫ টাকা। সে হিসাব করলে এক লাখ টাকায় যাকাত দাঁড়াবে ২৫০০ টাকা। তাহলে আপনার কাছে যদি এক লক্ষ টাকা থাকে তাহলে আপনাকে যাকাত দিতে হবে ২৫০০ টাকা। বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? বিষয়টি সম্পর্কে একটা ধারণা পেয়েছেন।

কোন কোন সম্পদের উপর যাকাত ফরজ

কোন কোন সম্পদের উপর যাকাত ফরজ? এ সম্পর্কে একজন মুসলিম হিসেবে অবশ্যই জানা উচিত। যদি নিশাব পরিমাণ সম্পদ থাকে এবং আমরা যাকাত প্রদান না করে থাকি তাহলে আমাদের সম্পদ অপবিত্র হয়ে যাবে এবং এর হিসাব ভয়াবহ হবে। যদি আমাদের সম্পদ হালাল অর্জন হয় এবং সে অর্জনকে পবিত্র করতে যাকাত এর ব্যবস্থা করেছে আল্লাহ তা'আলা।

আমাদের মাঝে যেন কোন গরিব দুঃখী মানুষ না খেয়ে না থাকে সবার সমান অধিকার থাকে এই অধিকার প্রতিষ্ঠা করার জন্য যাকাতের ব্যবস্থা করা হয়েছে। কোন কোন সম্পদের উপর যাকাত ফরজ? এ বিষয়টি সম্পর্কে আমাদের অবশ্যই জানতে হবে।

১। সোনা রুপা

২। ব্যাংকের সঞ্চয়কৃত টাকা

৩। হজ বাড়ি গাড়ি বিয়ের জন্য জমানো অর্থ।

৪। ব্যাংক ব্যালেন্স, যদি ফিক্স ডিপোজিট থাকে তাহলে সেটির।

৫। ব্যবসার নিয়তে ক্রয় করা পণ্য।

৬। দোকানপাটের বাণিজ্যিক পণ্য।

৭। ব্যবসায়িক ভূমি বা প্লট।

৮। আপনি যেখানে বসবাস করছেন সেখানকার সম্পদ।

৯। বার্ষিক বাড়ি ভাড়া যদি সার্বিক খরচের অতিরিক্ত হয়ে যাকাতের নিশাব পরিমাণ সম্পদ থাকে তাহলে।

যাকাতের নিসাব কত টাকা

যে মুসলিমের নিশাব পরিমাণ সম্পদ রয়েছে তার ওপর আল্লাহতালা যাকাত ফরজ করেছেন। সেই জন্য আমাদেরকে যাকাতের নিসাব কত টাকা সম্পর্কে জানতে হবে। বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? এ বিষয়গুলো সম্পর্কেও আমাদের ধারণা নিতে হবে। তাহলে আমরা সঠিক ভাবে যাকাত আদায় করতে পারব।

যাকাতের নিসাব কত টাকা বলতে যাকাত ফরজ হওয়ার তৃতীয় শর্ত হচ্ছে শরীয়ত নির্ধারিত সম্পদ থাকা। সেই জন্য আপনার অবশ্যই সাড়ে সাত ভরি স্বর্ণ এবং ৫২.৫ তোলা রুপা বা উভয়টি মিলে ৫২.৫ তোলা রুপার সমমূল্যের সম্পদ থাকলে সেই সম্পদের যাকাত দিতে হবে।

আরো পড়ুনঃ মসজিদে প্রবেশের দোয়া ও মসজিদ থেকে বের হওয়ার দোয়া

শুধু স্বর্ণ যদি থাকে সাড়ে সাত ভরি কিংবা ৮৫ গ্রাম এর সমপরিমাণ কিংবা তার বেশি তবে এই স্বর্ণের মোট বাজারমূল্য বের করে তার ২.৫ শতাংশ বের করে যাকাত দিতে হবে। এক‌ইভাবে যদি শুধু রূপা থাকে তবে সাড়ে বায়ান্ন তোলা রূপা কিংবা ৫৯৫ গ্রাম এর সমপরিমাণ কিংবা তার বেশি তবে এই রূপার মোট বাজারমূল্য বের করে তার ২.৫ শতাংশ বের করে যাকাত দিতে হবে।

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়ঃ শেষ কথা

যাকাতের নিসাব কত টাকা, ১ ভরি স্বর্ণের যাকাত কত, ১ লাখ টাকায় যাকাত কত? কত ভরি স্বর্ণ থাকলে যাকাত দিতে হয়? কোন কোন সম্পদের উপর যাকাত ফরজ? কত টাকা থাকলে যাকাত দিতে হয়? বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়? বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ নিয়মিত আমাদের এই ওয়েবসাইটে এ ধরনের তথ্যমূলক আর্টিকেল পাবলিশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪