হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী

হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? আমরা অনেকে এই বিষয়টি সম্পর্কে জানিনা। কিন্তু অনেক সময় হাঁটতে হাঁটতে আমাদের মাথা ঘুরে উঠে। এর সঠিক চিকিৎসার জন্য আমাদেরকে হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? তা আগে জানতে হবে। আজকের এই আর্টিকেলে হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

আপনি যদি হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী

কেন মাথা ঘুরার সমস্যা হয়

অনেক সময় আমাদের বিভিন্ন কারণে হঠাৎ করে মাথা ঘুরতে শুরু করে। তখন আমাদের মনে হয় আমরা নিজে থেকেই ঘুরছি। তখন হঠাৎ করে মাটিতে পড়ে যাই। যতক্ষণ মাথা ঘুরা ভালো না হয় ততক্ষণ মাটিতে পড়ে থাকে। অনুভূতি যেমনই হোক না কেন মাথা ঘুরার বিষয়টিকে অবশ্যই গুরুত্বের সাথে দেখতে হবে। কারণ বিভিন্ন জটিল কারণে ও মাথা ঘুরে যেতে পারে। কেন মাথা ঘুরার সমস্যা হয়? আগে এই বিষয়টি সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ প্রেসার লো হলে করণীয় ১৫ টি কাজ - প্রেসার লো এর ১৬ লক্ষণ

কেন মাথা ঘুরার সমস্যা হয় তা জেনে নিনঃ

  • অতিরিক্ত পরিশ্রম করার ফলে অনেক সময় হঠাৎ করে মাথা ঘুরার সমস্যা হতে পারে।
  • কেউ যদি অতিরিক্ত দুশ্চিন্তা করে তাহলে মাথা ঘোরার সমস্যা হতে পারে।
  • দীর্ঘদিন ধরে ওষুধ সেবনের কারণে এই সমস্যা হতে পারে।
  • অন্তঃকরণের রক্তবাহী নালীর অস্বাভাবিকতার কারণে মাথা ঘোরার মত সমস্যা হতে পারে।
  • মধ্য কানের প্রদাহ এর কারণে ও মাথা ঘোড়ার সমস্যা হয়।
  • অনেক উঁচুতে উঠে যদি নিচে তাকানো যায় তাহলে মাথা ঘোরার মত সমস্যা হতে পারে।
  • অতিরিক্ত মাত্রার রক্তচাপ বেড়ে গেলে এ সমস্যা দেখা দিতে পারে।
  • মাথার পেছন দিকে ও ঘাড়ের রক্ত নারীতে বাধা বা রক্ত সরবরাহ ত্রুটি দেখা দিলে।
  • মস্তিষ্কে নিজের দিকে টিউমার হলে এ সমস্যা হয়ে থাকে।
  • শরীরে পানি শূন্যতা দেখা দিলে মাথা ঘোরার মত সমস্যা হয়ে থাকে।
  • ভাইরাস জনিত কারণে এই সমস্যাগুলো দেখা দেয়।

হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ

মাথা ঘোরার সমস্যা শুধু একটি কারণে হয় না। এর বিভিন্ন কারণ হতে পারে। তাই আমাদেরকে প্রথমে হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? এ বিষয়ে জানতে হবে এরপর এখান থেকে মুক্তি পাওয়ার উপায় গুলো আমরা খুব সহজেই উপলব্ধি করতে পারব। হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? এই বিষয়গুলো কোনভাবে অবহেলা করা যাবে না।

হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? নিজে উল্লেখ করা হলোঃ

  • কানের সমস্যার কারণে
  • ভারসাম্যহীনতা
  • অতিরিক্ত দুশ্চিন্তার কারণে
  • অ্যাটাক
  • ব্রেন টিউমার
  • অতিরিক্ত ভয় পেলে
  • অতিরিক্ত পরিশ্রম
  • পানি শূন্যতা

১। কানের সমস্যার কারণেঃ অনেক সময় মাথা নাড়ালে আমাদের মাথা ঘুরে ওঠে কিছুক্ষণ পর ঠিক হয়ে যায় আবার কিছুক্ষণ পর হঠাৎ করে শুরু হয়ে যায়। আমাদের মাথা ঘোরার এই সমস্যার পেছনে থাকে কানের সমস্যা। আমাদের কানের ভেতরে থাকা ওটোলিথ স্থান পরিবর্তন করলে এ রোগ দেখা দেয়। তাই বারবার মাথা ঘোরার কারণ হিসেবে এটিকে বিবেচনা করা হয়।

২। ভারসাম্যহীনতাঃ অ্যাকিউট ভাইরাস সেরেবেলিটিস হলেও বমি বমি ভাব এবং মাথা ঘোরার মত অবসর্গ গুলো দেখা দেয়। আমাদের মস্তিষ্কের মধ্যে অবস্থিত সেরিবেলাম শরীরের ভারসাম্য রক্ষা করে। সেরিবেলামে ভাইরাসে আক্রান্ত হলে সাধারণত মাথা ঘোরার মত সমস্যাগুলো দেখা দেয়।

৩। অতিরিক্ত দুশ্চিন্তার কারণেঃ হঠাৎ করেই বারবার মাথা ঘোরার পেছনে অন্যতম কারণ হলো অতিরিক্ত মানসিক চাপ অথবা দুশ্চিন্তা করা। অনেক সময় আমাদের মধ্যে অনেকে আছে যারা মানসিক চাপ সামলাতে না পেরে মাথা ঘোরার মত সমস্যা ভোগে থাকে।

৪। অ্যাটাকঃ মস্তিষ্কে এটাক অথবা হার্টে অ্যাটাক হলে অনেক সময় আমাদের মাথা ঘোরার মত সমস্যাগুলো দেখা যায়। অনেক সময় মস্তিষ্কে বা মেরুদন্ডে আমাদের রক্তের যোগান কমে যায় যার ফলে বারবার মাথা ঘুরে থাকে। এর বিভিন্ন কারণ হতে পারে যেমন ডাইবেটিস কোলেস্টেরল কম উচ্চ রক্তচাপ ইত্যাদি।

৫। ব্রেন টিউমারঃ ব্রেন টিউমার হলে অনেক সময় বমি বমি ভাব আবার মাথা ঘোরার মত উপসর্গ গুলো দেখা যায়। তবে সব সময় এটা দেখা যায় না নির্ভর করে টিউমার কোথায় হয়েছে তার ওপর। কিন্তু অনেক সময় বারবার মাথা ঘোরা এবং মাথা ঘুরে পড়ে যাওয়ার মত লক্ষণ গুলো এই কারণে হয়ে থাকে।

৬। অতিরিক্ত ভয় পেলেঃ আমরা অনেকেই ভিন্ন ভিন্ন জিনিস এ ভয় পেয়ে থাকি। সাধারণত কেউ অতিরিক্ত রক্ত দেখলে ভয় পায় আবার কেউ আচমকা ভয় পায় কেউ একা থাকতে ভয় পায়। আমরা যখন ভয় পায় তখন আমাদের ব্লাড প্রেসার অনেক কমে যায় যার ফলে মাথা ঘোরাসহ শরীর ঠান্ডা হয়ে যাওয়ার মত সমস্যা গুলো দেখা যায়।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

৭। অতিরিক্ত পরিশ্রমঃ মাথা ঘোরার আরও একটি অন্যতম কারণ হলো অতিরিক্ত পরিশ্রম করা। একজন মানুষ যদি অতিরিক্ত পরিশ্রম করে তাহলে তার শরীর অনেক দুর্বল হয়ে যায় এবং বিভিন্ন রোগে আক্রান্ত হয়। অতিরিক্ত পরিশ্রম করার ফলে হাড়ের চাপ রক্তনালিতে পড়ে ফলে মস্তিষ্কে রক্ত যোগান কম হয় যার ফলে মাথা ঘুরে ওঠে।

৮। পানি শূন্যতাঃ আমাদের শরীর দুর্বল হয়ে যাওয়া অথবা মাথা ঘোরার অন্যতম একটি কারণ হলো পানি শূন্যতা। আমাদের শরীরে প্রতিদিন যে পরিমাণ পানি প্রয়োজন যদি আমরা সে পরিমাণ পানি পান না করি তাহলে শরীরে পানি শূন্যতা দেখা দিয়ে মাথা বারবার ঘুরে যেতে পারে।

হঠাৎ করে হাটতে গিয়ে মাথা ঘুরলে কি করবেন

আপনার যদি হঠাৎ করে হাটতে গিয়ে মাথা ঘুরলে কি করবেন? এই বিষয়ে জানা না থাকে তাহলে অবশ্যই তা জেনে নেওয়া উচিত। ইতিমধ্যে আমরা হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? এ সম্পর্কে জেনে এসেছি। মাথা ঘুরার বিভিন্ন কারণ রয়েছে শুধু একটি কারণে এটি হয় এমনটা নয়। যেহেতু কারণ জানা হয়েছে তাই হঠাৎ করে হাটতে গিয়ে মাথা ঘুরলে কি করবেন? সে সম্পর্কে জেনে নিন।

১। হঠাৎ করে যদি মাথা ঘুরে উঠে তাহলে একটা কিছু আঁকড়ে ধরে বসে পড়তে হবে। সাধারণত যাদের ঘাড় বা মাথার অবস্থান পরিবর্তন করলে তাদের মাথা ঘোরা শুরু হয়। এজন্য রাতে পাশ ফিরে না শুয়ে চিৎ হয়ে একটু উঁচু বালিশে মাথা দিয়ে ঘুমাতে হবে।

২। হঠাৎ করে যদি হাঁটতে গিয়ে মাথা ঘোরা শুরু হয়ে যায় তাহলে হাঁটা বন্ধ করুন এবং কোথাও বসে যাবেন অথবা কোন কাজ করতে গিয়ে যদি মাথা ঘোরা শুরু হয় তাহলে ওই কাজ করা থেকে বিরত থাকুন।

৩। এরপরে যদি অতিরিক্ত মাথা ঘুরতে থাকে তাহলে চিৎ হয়ে শুয়ে পড়ুন এবং চোখ বন্ধ করে রাখুন। সহজভাবে শ্বাস-প্রশ্বাস নিন। যদি তাও না থামে তাহলে সাহায্যের জন্য কাউকে ডাকুন।

৪। যদি গাড়ি চালানো অবস্থায় হঠাৎ করে মাথা ঘুরে উঠে তাহলে পা ব্রেকের ওপরে রেখে যত তাড়াতাড়ি সম্ভব থেমে পড়ুন। এরপরে ভালোভাবে শুয়ে পড়ুন গাড়ির ভেতরে।

৫। দীর্ঘ সময় ধরে না খেয়ে থাকবেন না। দীর্ঘ সময় ধরে না খেয়ে থাকলে এবং অতিরিক্ত মানসিক চাপ নিলে অনেক সময় এ ধরনের সমস্যা হয়। যদি কাজের চাপে খাবার না খান তাহলে রক্ত কমে যেতে পারে।

অতিরিক্ত মাথা ঘুরার কারণ কী

আপনি যদি হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? জেনে থাকেন তাহলে আশা করি ইতিমধ্যে অতিরিক্ত মাথা ঘুরার কারণ কী? এ বিষয়ে সম্পর্কে ও জানতে পেরেছেন। শারীরিক নানান কারণে অনেক সময় আমাদের মাথা ঘুরার মত সমস্যা দেখা দেয়। সেটা বাড়ির ভেতরে হোক অথবা বাইরে হাঁটার সময়। অতিরিক্ত মাথা ঘুরার কারণ কী? তা উল্লেখ করা হলো।

  • শরীরের যদি হঠাৎ করে রক্তচাপ কমে যায় তাহলে মাথা ঘুরতে পারে।
  • উদ্বেগ জনিত কারণে সাধারণত অতিরিক্ত মাথা ঘুরতে পারে।
  • এছাড়া অতিরিক্ত দুশ্চিন্তা করার ফলে মাথা ঘোরার মত সমস্যা হয়।
  • শরীরে যদি রক্তশূন্যতা দেখা দেয় তাহলে মাথা ঘোরা এছাড়া বিভিন্ন সমস্যা হয়।
  • শরীরে পানি শূন্যতা দেখা দিলে অনেক সময় মাথা ঘোরার সমস্যা হয়ে থাকে।
  • রক্ত অতিরিক্ত শর্করা স্বাস্থ্যের জন্য ভালো নয়। যদি রক্তে শর করার মাত্রা কমে যায় তাহলে মাথা ঘোরার সমস্যা হয়ে থাকে।
  • এছাড়া কানের বিভিন্ন রকমের সমস্যার কারণে মাথা ঘোরার সমস্যা হয়ে থাকে।

হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কীঃ শেষ কথা

অতিরিক্ত মাথা ঘুরার কারণ কী? হঠাৎ করে হাটতে গিয়ে মাথা ঘুরলে কি করবেন? হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ? কেন মাথা ঘুরার সমস্যা হয়? হাটার সময় বার বার মাথা ঘুরার কারণ কী? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার যদি মাথা ঘোরার সমস্যা থাকে তাহলে অবশ্যই উক্ত বিষয়গুলো সম্পর্কে জানা উচিত।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ৯ টি উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে এ ধরনের আর্টিকেল নিয়মিত প্রকাশ করা হয়।।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪