কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া

কথা কম বলার উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটি আমরা আলোচনা করব কথা কম বলার উপকারিতা কথা কম বলার দোয়া সম্পর্কে। চলুন তাহলে আর দেরি না করে কথা কম বলার উপকারিতা কথা কম বলার দোয়া সম্পর্কে জেনে নিন।
কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া সম্পর্কে আপনাদের জন্য নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যার মাধ্যমে আপনারা খুব সহজে কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া সম্পর্কে জানতে পারবেন। এবার তাহলে আলোচনা করা যাক কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া

ভূমিকা

কথা কম বলা হচ্ছে এক ধরনের ইবাদত। ইসলামের মতে কথা কম বলা সুন্নত ও ইবাদত। বাস্তব জীবনে চলতে গেলে আমাদের অনেক জায়গায় কথা বলতে হয় আবার অনেক জায়গায় কথা কম বলতে হয়। অহেতুক কথাবার্তা না বলে যেটুকু কথা বলা দরকার সেটুকুই কথা বলা উচিত। বেশি কথা বলার মাধ্যমে আমাদের মুখ দিয়ে অনেক সময় মিথ্যা কথা বের হয়ে যেতে পারে।

ইসলামের মতে যা হল গুনাহ। তাই আমাদের কথা কম বলা উচিত। কারণ কথা কম বলা হচ্ছে এক ধরনের ইবাদত। আর এই ইবাদত কোন পরিশ্রম করা ছাড়াই হয়। তার জন্য অনেকেই বিভিন্ন জায়গায় খোঁজ করে থাকে কথা কম বলার উপকারিতা কথা কম বলার দোয়া এ সম্পর্কে জানার জন্য। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন তাহলে বুঝতে পারবেন কথা কম বলার উপকারিতা কথা কম বলার দোয়া সম্পর্কে।

কম কথা বলার কৌশল

কথা কম বলা এক ধরনের ইবাদত। তাই আমাদের কথা কম বলা উচিত। তবে কথা কম বলার জন্য বিভিন্ন রকম কৌশল রয়েছে। যার মাধ্যমে আপনারা খুব সহজেই কথা কম বলতে পারবেন।
হুট করে কোন কিছু বলার আগে সময় নিয়ে চিন্তা করুন তারপর কি বলতে চাচ্ছেন সেটা ভাবুন সেটা সম্পর্কে আপনার ধারণা আছে কিনা এবং সেই সম্পর্কে বলুন।অহেতুক কথাবার্তা না বলে যতটুকু কথা বলা প্রয়োজন সেটুকু কথা বলুন। সব সময় চিন্তা ভাবনা করে কথা বললে আপনার মুখ দিয়ে বেফাস কথাবার্তা বের হবে না।

কথা কম বলতে হলে আপনাকে অবশ্যই ওই ব্যাপারে আগে ভেবে নিতে হবে। আর যেটুকু কথা বলা দরকার সেটুকুই কথা বলতে হবে। যদি আপনাকে কেউ প্রশ্ন করে তাহলে আপনাকে সে প্রশ্নের উত্তরটি সংক্ষেপে দেওয়ার চেষ্টা করতে হবে। যার ফলে আপনার কথা কম বলা হবে এবং উত্তরও দেওয়া হবে।

তাই কথা বলার আগে ভালোভাবে চিন্তা-ভাবনা করে কথা বলতে হবে। আর এই কৌশল গুলো অবলম্বন করার মাধ্যমে কম কথা বলতে পারবেন। তার জন্য অনেকেই কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া এ সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করে থাকে।

কথা কম বলার ১০টি উপকারিতা

কথা কম বলার অনেক উপকারিতা রয়েছে। যা আপনাদের জানা অত্যন্ত জরুরী। আর কম কথা বলার উপকারিতা অনেক। কথা কম বলা একটি এবাদতের ভেতরে পড়ে তাই আমাদের সকলের জেনে থাকা উচিত কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া সম্পর্কে। চলুন এবার জেনে নেওয়া যাক কথা কম বলার ১০টি উপকারিতা সম্পর্কে।
কথা কম বলার ১০টি উপকারিতা হলো:
  1. মেহনতবিহীন ইবাদত।
  2. সাম্রাজ্যহীন দাপট।
  3. দেওয়ালবিহীন দুর্গ।
  4. অস্ত্রবিহীন বিজয়।
  5. কিরামান কাতিবিনের শান্তি।
  6. আল্লাহভীরুদের অভ্যাস।
  7. হেকমতের গুপ্তধন।
  8. মূর্খদের উত্তর।
  9. দোষসমূহ আবৃতকারী।
  10. গুনাহসমূহ আচ্ছাদনকারী।

কথা কম বলা নিয়ে উক্তি

কথা কম বলা নিয়ে অনেক উক্তি রয়েছে। আর এই উক্তি গুলো আমাদের জন্য বেশ উপকারী। তাই অবশ্যই আমাদের উক্তি গুলো সম্পর্কে জেনে থাকা দরকার। ইতিমধ্যে আমরা জেনেছি কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া সম্পর্কে চলুন এবার জেনে নেওয়া যাক কত কম বলা নিয়ে উক্তি সম্পর্কে বিস্তারিতভাবে।

কথা কম বলা নিয়ে উক্তিগুলো হলো:
  1. যে খুব বেশি কথা বলে থাকে সে পাপ করে থাকে। 
  2. বেফাস কথা বলার থেকে চুপ থাকায় নিরাপদ।
  3. অসৎ কথাবাত্রা অপেক্ষা যৌনতা অবলম্বনে শ্রেয়।
  4. ভালো কথা খারাপ লোকে বললেও সেটা গ্রহণ করবে।
  5. যে কথা কম বলে তাকে বোঝা মুশকিল।
  6. অপ্রয়োজনীয় কথা বলার চেয়ে চুপচাপ থাকা ভালো।
  7. কথা বেশি বলে দেখেই যে সে জানে এ ধারণা ভুল।
  8. বিশ্বস্ত কোথায় আছে শোক নিরাময়ের গুণ।
  9. কথা বলার পূর্বে চিন্তা করে দেখো সেটা বলা ঠিক হবে কিনা।
  10. বেশি কোথায় হচ্ছে সবচেয়ে ক্লান্তিকর।

কথা কম বলার উপকারিতা

কথা কম বলা হচ্ছে এক বিশেষ ধরনের গুণ। কথা কম বলা হচ্ছে পরিশ্রমবিহীন ইবাদত। অনেকে মনে করে কথা কম বলা হচ্ছে অহংকারের লক্ষণ। কিন্তু আসলে তা না কথা কম বলা হচ্ছে এক ধরনের বিশেষ গুণ। কারণ কথা কম বলার মাধ্যমে আমরা মিথ্যা কথা থেকে বাঁচতে পারি।
আবার কথা কম বলার মাধ্যমে আমাদের ইবাদত হয়ে যায়। কথা কম বলা হচ্ছে মূর্খদের উত্তর দেওয়া। কথা কম বলা হচ্ছে এক ধরনের অস্ত্রবিহীন বিজয়। তাই আমাদের উচিত কথা কম বলা। প্রয়োজন অনুসারে কথা বলা এবং অহেতুক কথাবার্তা থেকে দূরে থাকা। আশা করি তাহলে বুঝতে পেরেছেন কম কথা বলার উপকারিতা সম্পর্কে।

উপসংহার

কথা কম বলা হচ্ছে এক বিশেষ ধরনের ইবাদত। কথা কম বলার মাধ্যমে আপনারা অনেক মিথ্যা কথা থেকে বাঁচতে পারেন। তাই কথা কম বলার মাধ্যমে পাপও কম হয়। কম কথা বলা হচ্ছে পরিশ্রমবিহীন ইবাদত। কথা কম বলার অনেক উপকারিতা রয়েছে। উপরে ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনারা কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া সম্পর্কে জানতে পারবেন।

আশা করি তাহলে আমাদের আজকের আর্টিকেলটি কথা কম বলার উপকারিতা - কথা কম বলার দোয়া এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪