ফটো এডিট করার সফটওয়্যার

ফটো এডিট করার সফটওয়্যার সমূহের নামের তালিকা নিচে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত ফটো এডিট করার সফটওয়্যার সমূহ ব্যবহার করে যেকোনো ধরনের ছবি এডিট করতে পারবেন। ফটো এডিট করার সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হলো।

পেজ সূচিপত্র: ফটো এডিট করার সফটওয়্যার

ভূমিকা

ফটো এডিট করতে চাইলে অবশ্যই আপনাকে ভালো মানের কোন ফটো এডিট করার সফটওয়্যার ব্যবহার করতে হবে। কেননা, ফটো এডিট করার সফটওয়্যার ব্যবহার না করলে আপনি কখনোই ভালোভাবে ফটো এডিটিং করতে পারবেন না। 

যাইহোক নিচে বর্তমান সময়ের সেরা সব ফটো এডিট করার সফটওয়্যার সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। যাইহোক আসুন দেখে নেয়া যাক, বর্তমান সময়ের সেরা কয়েকটি ফটো এডিট করার সফটওয়্যার সময়ের নাম। 

ফটো এডিট করার সফটওয়্যার

ফটো এডিটিং করার জন্য সাধারণত যে সকল সফটওয়্যার ব্যবহার করা হয়, সেই সফটওয়্যার গুলোর মধ্যে থেকে জনপ্রিয় কয়েকটি সফটওয়্যার এর নাম নিচে তুলে ধরা হলো। নিম্ন বর্ণিত সফটওয়্যার গুলো ব্যবহার করে খুব সহজে আপনি যেকোনো ছবি এডিট করতে পারবেন। 
  • PicsArt: যতগুলো জনপ্রিয় ফটো এডিটিং সফটওয়্যার রয়েছে তার মধ্য থেকে সর্বাধিক জনপ্রিয় ও ভালো মানের একটি ফটো এডিটিং সফটওয়্যার হলো: PicsArt. ফটো এডিটিং করার এই সফটওয়্যারটি এতটাই জনপ্রিয় যে, গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপসটি এক বিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। সুতরাং এই বিষয়টি পরিষ্কারের যে, মোবাইল ফোনের জন্য যতগুলো ভালো ফটো এডিটিং অ্যাপস রয়েছে তার মধ্য থেকে এই অ্যাপসটি সবথেকে সেরা। 
  • Snapseed: জনপ্রিয় আরেকটি ফটো এডিটিং সফটওয়্যার হল Snapseed. এই অ্যাপসটির মাধ্যমে খুব অল্প সময়ের মধ্যেই আপনি প্রফেশনাল মানের ফটো এডিটিং করতে পারবেন। এটি একটি শর্টকাট পদ্ধতিতে ফটো এডিটিং করার সফটওয়্যার। এখন পর্যন্ত গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপস টি ১০০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। 
  • VSCO: বর্তমানে অনেকেই ফটো এডিটিং করার জন্য "VSCO" অ্যাপসটি ব্যবহার করে থাকেন। চাইলে আপনিও VSCO অ্যাপস টি ব্যবহার করতে পারেন। আপনি যদি এই অ্যাপসটি ব্যবহার করতে চান, সে ক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। এরপর আপনি যেকোনো ছবি এডিট করার জন্য খুব সহজেই এই অ্যাপসটি ব্যবহার করতে পারবেন। বর্তমানে ১০০ মিলিয়নেরও বেশি এই অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করা হয়েছে।
  • Adobe Lightroom: ফটো এডিটিং করার ক্ষেত্রে এডোবি সফটওয়্যার এর সাথে অন্য কোন সফটওয়্যার এর তুলনা হয় না। সারা বিশ্বে সব থেকে বেশি ব্যবহৃত এবং পরিচিত ফটো এডিটিং সফটওয়্যার হল এডোবি। যাই হোক, Adobe Lightroom সফটওয়্যার টি ব্যবহার করে প্রফেশনাল মানের ফটো এডিটিং করতে পারবেন। 
  • Prisma: মোবাইলের মাধ্যমে ফটো এডিটিং করার আরেকটি জনপ্রিয় অ্যাপ হলো Prisma. এই অ্যাপটির প্রফেশনাল মানের ফটো এডিটিং করা যেতে পারে তাই চাইলে আপনি এই অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি এখন পর্যন্ত ৫০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। 

ফটো এডিট করা অ্যাপস

ইতোমধ্যেই উপরে বেশ কিছু ফটো এডিট করার সফটওয়্যার সম্পর্কে আলোচনা করা হয়েছে।আর্টিকেলটির এই অংশে আরো বেশ কিছু ফটো এডিট করা অ্যাপস সম্পর্কে আলোচনা করা হবে।  এই সকল ফটো এডিট করার সফটওয়্যার সমূহের মধ্য থেকে যে কোন একটি অ্যাপ ব্যবহার করে খুব সহজেই আপনি ফটো এডিট করে নিতে পারবেন।
  • Facetune: এটিও ফটো এডিট করার একটি জনপ্রিয় অ্যাপস। তাই আপনি যদি চান, তাহলে এই অ্যাপসটি দিয়েও ফটো এডিট করতে পারেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি সর্বমোট ৫০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। 
  • AirBrush: বর্তমান সময়ের আরেকটি জনপ্রিয় ছবি এডিটিং করার অ্যাপ হল AirBrush. অনেকেই ছবি এডিটিং করার জন্য জনপ্রিয় এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি এখন পর্যন্ত ৫০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। 
  • Canva: বর্তমান সময়ের সুপরিচিত একটি ফটো এডিটিং অ্যাপ হল ক্যানভা। ক্যানভা মূলত অনলাইন ভিত্তিক ফটো এডিটর হলেও, ক্যানভা অ্যাপও ব্যাপক জনপ্রিয়। গুগল প্লে স্টোর থেকে ক্যানভা অ্যাপটি ১০০ মিলিয়নের বেশি বার ডাউনলোড করা হয়েছে।
  • Fotor: এই অ্যাপটি ব্যবহার করেও আপনি যেকোনো সময় প্রফেশনাল ভাবে ফটো এডিট করতে পারবেন। তাই যদি আপনি এই অ্যাপটির ব্যবহার করে ফটো এডিট করতে চান তাহলে গুগল প্লে স্টোর থেকে এখনোই ডাউনলোড করে নিতে পারেন। 
  • Google Photos: আপনার ফোনে থাকা ডিফল্ট গুগল ফটোস অ্যাপসটির মাধ্যমে কিন্তু খুবই ভালো মানের ফটো এডিটিং করা যায়। তাই চাইলে আপনি ডিফল্ট এই অ্যাপটির মাধ্যমেও ফটো এডিটিং করতে পারেন। 

বেস্ট ফটো এডিটর

আপনি যদি বেস্ট ফটো এডিটর ডাউনলোড করে নিতে চান সেক্ষেত্রে নিম্ন বর্ণিত ফটো এডিট করার সফটওয়্যার সমূহ আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। নিম্নবর নিত ফটো এডিটর গুলো বর্তমান সময়ের সেরা ফটো এডিটর।

তাই নিচে উল্লেখিত বেস্ট ফটো এডিটর গুলোর মধ্য থেকে যে কোন একটি ফ্যাট এডিটর আপনি ব্যবহার করতে পারেন। যাইহোক আসুন দেখে নেয়া যাক বেস্ট ফটো এডিটর গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য। 
  • Adobe Photoshop Express: এই অ্যাপটি ব্যবহার করে ইস্মুদলি  ফটো এডিটিং করা যায়। তাই আপনি যেকোনো ধরনের ফটো এডিট করার জন্য এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। গুগল প্লে স্টোর থেকে খুব সহজেই এই অ্যাপটি আপনি ডাউনলোড করে নিতে পারবেন।  
  • Pixlr: আরেকটি ভালো মানের ছবি এডিটিং অ্যাপ হল Pixlr. এই অ্যাপটি ব্যবহার করে  বিনামূল্যে যেকোনো সময় ছবি এডিটিং করতে পারবেন। অন্যান্য অ্যাপের মতো এই অ্যাপটি গুগল প্লে স্টোরে অ্যাভেইলেবল রয়েছে। 
  • Afterlight: অন্যান্য অ্যাপস এর মত এই অ্যাপটির মাধ্যমেও প্রফেশনাল ভাবে ছবি এডিটিং করা যায়। তাই চাইলে আপনি এই অ্যাপটি ব্যবহার করুন ছবি এডিটিং করতে পারেন। যাইহোক আপনি যদি এই সফটওয়্যারটি ব্যবহার করতে জানতে হলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন। 
  • Enlight: ফটো এডিটিং করার আরেকটি চমৎকার অ্যাপ হল Enlight. এই অ্যাপটিতে অনেক ধরনের ফিচার রয়েছে তাই ছবি বিভিন্নভাবে কাস্টমাইজ করা যায়। আর এ কারণেই অনেকে এই সফটওয়্যার টি ব্যবহার করতে পছন্দ করে। তাই যদি চান তাহলে আপনিও ফটো এডিটিং করার জন্য এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। 
  • TouchRetouch: ফটো এডিটিং করার সর্বশেষ যেই অ্যাপটি তুলে ধরা হবে সেটি হল TouchRetouch. এই অ্যাপটি খুবই প্রফেশনাল মানের একটি ফটো এডিটিং অ্যাপ। তাই চাইলে আপনি খুব সহজেই এই অ্যাপটি ব্যবহার করে যেকোনো ধরনের ফটো এডিটিং করতে পারবেন। জনপ্রিয় এই ফটো এডিটিং অ্যাপটি এখন পর্যন্ত এক মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। 

শেষ কথা 

উপরে যে সকল ফটো এডিট করার সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে, সেই অ্যাপ গুলোর মধ্য থেকে যেকোন অ্যাপ ব্যবহার করে খুব সহজেই আপনি প্রফেশনাল মানের ফটো এডিটিং করতে পারবেন। 

উপরে যেই অ্যাপসগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে সেই অ্যাপস গুলোর প্রত্যেকটি অ্যাপসে প্রফেশনাল মানের তাই যে কোন একটি অ্যাপস আপনি ব্যবহার করতে পারেন। আশা করি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। যদি আপনার কাছে আর্টিকেলটি উপকারী মনে হয়, তাহলে সকলের সাথে শেয়ার করবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪