পাসপোর্ট করার নিয়ম ২০২৩

পাসপোর্ট করার নিয়ম ২০২৩ আপনি কি জানতে চাচ্ছেন তাহলে আজকের এই পোস্ট আপনার জন্য। কারণ আমি আপনাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে সকল তথ্য জানাবো। তাহলে পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে আর্টকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

পাসপোর্ট হল একটি ভ্রমণ নথি পত্র যা আপনার দেশ থেকে জারি করা হয় যা আপনাকে আন্তর্জাতিকভাবে ভ্রমণ করতে সাহায্য করে। কিন্তু সাধারণ মানুষের মধ্যে অনেক আছে যারা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ জানেনা। তাহলে চলুন জেনে নেওয়া যাক পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

সূচিপত্রঃ পাসপোর্ট করার নিয়ম ২০২৩

পাসপোর্ট করার নিয়ম ২০২৩

সাধারণত একটি পাসপোর্ট ৫ থেকে ১০ বছরের জন্য বৈধ বা করা যায়। এছাড়াও আপনি ৬ মাস থেকে শুরু করে আপনার যে সময় দরকার সেভাবে করতে পারেন। তবে বেশিরভাগ লোকেরা তাদের পাসপোর্টের মেয়াদ শেষ হতে চলেছে কিনা তা পরীক্ষা করতে অবহেলা করে। যাইহোক যদি আপনার পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ার ৩ বা ৬ মাসের কম আগে থাকে তবে বেশিরভাগ দেশ আপনাকে ভ্রমণের অনুমতি নাও দিতে পারে।

আজকে আমরা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে কথা বলব। কারণ পাসপোর্ট করার নিয়ম ২০২৩ হল আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয়। আপনি তিন ভাবে পাসপোর্ট করতে পারেন। তার মধ্যে যে উপায়টি আপনার জন্য ভালো হবে তা ভালোভাবে জানাবো।

১। সরাসরি নিজে পাসপোর্ট অফিসে গিয়ে করতে পারেন

২। যে কোনো ট্রাভেল এজেন্সীর মাধ্যমে করতে পারেন

৩। দালালের মাধ্যমে করতে পারেন

তাহলে এটাই ভাবছেন তো যে এর মধ্যে কোনটা খুব সহজ এবং ভালো হবে? তাহলে শুনুন এই তিনটার মধ্যে আপনার জন্যে যে কোনো ট্রাভেল এজেন্সীর মাধ্যমে পাসপোর্ট করলে বেশি সহজ হবে। কারণ আপনি যদি সরাসরি পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্ট করতে চান তাহলে সেখান থেকে আপনাকে অনেক ঘুরাতে পারে। একবার এইটা নিয়ে আসো, ওইটা নিয়ে আসো বলে অনেক ঝামেলা করতে পারে।আর এই কারণে আপনার অনেক সময় লেগে যেতে পারে।

আর কোনো ট্রাভেল এজেন্সীর মাধ্যমে করলে কোনো রকম ঝামেলা ছাড়াই আপনি একদিনে সকল কাজ করে আস্তে পারবেন। তাই যদি আপনি খুব সহজে পাসপোর্ট করতে চান তাহলে সরাসরি নিজে পাসপোর্ট অফিসে না গিয়ে কোনো ট্রাভেল এজেন্সীর সাথে যোগাযোগ করে নিন। যদি কোনো ট্রাভেল এজেন্সীর মাধ্যমে করেন তাহলে ওখান থেকেই পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সব কিছু বলে দিবে। আর যদি আপনি নিজে করেন তাহলে নিচে দেখে নিন কি কি লাগবে।

  • পাসপোর্ট করার আবেদন করার জন্য আপনার ভোটার আইডি কার্ড লাগবে
  • পাসপোর্ট করার আবেদন করা হয়ে গেলে কোনো ব্যাংকে গিয়ে টাকা জমা দিতে হবে
  • আর পাসপোর্ট করার জন্য যে কাগজ পত্র লাগে সবকিছু নিয়ে গিয়ে পাসপোর্ট অফিসে জমা দিতে হবে।

পাসপোর্ট করার জন্য কি কি কাগজ পত্র লাগে দেখুন

একটা কথা আমাদের সবার জেনে নিতে হবে যে আগে জন্ম নিবন্ধন কার্ড দিয়ে পাসপোর্ট করা যেত কিন্তু বর্তমান সময়ে আপনি ভোটার আইডি কার্ড ছাড়া নতুন পাসপোর্ট করার জন্য আবেদন এবং পুরাতন পাসপোর্ট রিনিউ কোনোটাই করতে পারবেন না। তাই পাসপোর্ট করার জন্য আপনার ভোটার আইডি কার্ড লাগবে যদি আপনি ১৮+ হোন তাহলে। নিচে দেখে নিন পাসপোর্ট করার নিয়ম ২০২৩ এর জন্য কি কি কাগজ লাগবে।

  • ভোটার আইডি কার্ডের ফটোকপি যদি আপনি ১৮+ হয়ে থাকেন
  • ই পাসপোর্ট আবেদন করার অনলাইন ফটো কপি
  • পাসপোর্ট অ্যাপ্লিকেশন এর সামারি ফটো কপি
  • পাসপোর্ট এর জন্য ফি দেওয়ার মূল কপি
  • যাদের বয়স ১৮ এর কম তাদের জন্য জন্মনিবন্ধন কার্ডের ডিজিটাল ভার্সন
  • নতুন পাসপোর্ট বানানোর জন্য নাগরিক সনদ পত্র
  • যাদের আগের পাসপোর্ট আছে তাদের সেই পাসপোর্ট এর ফটোকপি সাথে মূলকপিও
  • আর ছোট বাচ্চাদের জন্য বাবা মায়ের ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং মূলকপি

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে

প্রথমত ই পাসপোর্ট হচ্ছে এমারপি পাসপোর্ট এর আধুনিক রুপ হল ই পাসপোর্ট। ই পাসপোর্টকে বায়োমেট্রিক পাসপোর্ট ও বলা হয়। এই পাসপোর্ট এ সিম কার্ডের মত ছোট চিপ লাগানো থাকে। এটা ডিজিটাল পাসপোর্ট। পাসপোর্ট করতে সরকারি ভাবে কত টাকা লাগবে আমি শুধু আপনাদের এটা জানাবো। আর ট্রাভেল এজেন্সীর মাধ্যমে পাসপোর্ট করলে আপনার কত টাকা লাগবে তা নির্ভর বিভিন্ন ধরনের ট্রাভেল এজেন্সীর ওপর। ৪৮ পেজের পাসপোর্ট বানানো এখন বন্ধ এখন ৬৪ পেজের পাসপোর্ট চলছে।
৬৪ পেজের পাসপোর্ট ৫ বছর মেয়াদী কত টাকা
  • সরকারি ভাবে একটা পাসপোর্ট হতে যে সময় লাগে সেই সময়ে নিলে ৬৩২৫ টাকা লাগবে
  • সরকারি ভাবে যে সময়ে দেয় যদি তার থেকে একটু কম সময়ে চান তাহলে ৮৬২৫ টাকা
  • আর আপনি যদি খুব দ্রুত নিতে চান তাহলে ১২০৭৫ টাকা লাগবে
৬৪ পেজের পাসপোর্ট ১০ বছর মেয়াদী কত টাকা
  • সরকারি ভাবে একটা পাসপোর্ট হতে যে সময় লাগে সেই সময়ে নিলে ৮০৫০ টাকা 
  • সরকারি ভাবে যে সময়ে দেয় যদি তার থেকে একটু কম সময়ে চান তাহলে ১০৩৫০ টাকা
  • আর আপনি যদি খুব দ্রুত নিতে চান তাহলে ১৩৮০০ টাকা লাগবে
৪৮ পেজের পাসপোর্ট নিলে একটু কম খরচ পড়বে। ৬৪ পেজের যে টাকা লাগবে তার থেকে প্রায় ১০০০ টাকার মত কম হতে পারে। যেহেতু পাসপোর্ট করার নিয়ম ২০২৩ এ বা বর্তমান সমইয়ে শুধু ৬৪ পেজ পাসপোর্ট চলছে আর ৪৮ পেজের পাসপোর্ট বন্ধ আছে তাই ৬৪ টি পেজের টাকার কথা জানানো হল।

৬ মাসের জন্য পাসপোর্ট করার নিয়ম ২০২৩

৬ মাসের পাসপোর্ট করার নিয়মে বলা হয়েছে যে আপনি আন্তর্জাতিক ভ্রমণের জন্য বের হওয়ার আগে আপনার পাসপোর্টটি অবশ্যই আরও ছয় মাসের জন্য বৈধ হতে হবে। আপনি কোন দেশে ভ্রমণ করছেন তার উপর নির্ভর করে ছয় মাসের সময়কাল আপনি সেই দেশ ছেড়ে যাওয়ার তারিখ থেকে বা পৌঁছানোর তারিখ থেকে শুরু হতে পারে।

যাইহোক সমস্ত দেশ ছয় মাসের বৈধতা অনুসরণ করে না কিছু দেশের জন্য আপনার কাছে তিন মাস মেয়াদী পাসপোর্ট থাকলেও হবে। আপনি কোথায় ভ্রমণ করছেন তার উপর ভিত্তি করে এবং কখনও কখনও এমনকি আপনার জাতীয়তার উপর ভিত্তি করে এইটা পরিবর্তিত হয়। 

কেন আমার পাসপোর্ট ছয় মাসের জন্য বৈধ হতে হবে

আপনার পাসপোর্টটি ৬ মাসের জন্য বৈধ হতে হবে যাতে আপনি বিদেশে অবস্থান করতে পারেন। ধরুন আপনার ভ্রমণের সময় আপনার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায়, তাহলে আপনি জরুরী ভ্রমণের নথি না পাওয়া পর্যন্ত আপনি বাড়ি ফিরতে পারবেন না। এই সমস্যা এড়ানোর জন্য দেশগুলি ছয়/তিন মাসের পাসপোর্টের বৈধতা নিয়ম আরোপ করা শুরু করেছে।

আর আপনি একটা দেশে যদি ভ্রমণের জন্য জেতে চান তাহলে সেখানে আপনার কতদিন লাগবে তা হয়তো ঠিক করে জান কিন্তু আপনি ঠিক সময়ে সেখান যদি না আসতে পারেন তাহলে সমস্যা হতে পারে। আর পাসপোর্ট করার নিয়ম ২০২৩ তো আমরা উপরে জেনেছি তাছাড়াও অনেকে জানেন যে পাসপোর্ট করতে কিছু দিন সময় লাগে। তাই আপনার পাসপোর্ট ছয় মাসের জন্য বৈধ হলে এই সমস্যাতে আর পড়তে হবেনা।

কোন দেশে ছয় মাসের পাসপোর্ট বৈধতার নিয়ম আছে?

এখানে তালিকাভুক্ত দেশগুলিতে ভ্রমণের জন্য আপনার কাছে কমপক্ষে ৬ মাস সময়কালের পাসপোর্ট থাকতে হবেঃ 

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, চাদ, কোমোরোস, আইভরি কোট, কুরাকাও, ইকুয়েডর, মিশর, আফগানিস্তান, আলজেরিয়া, অ্যাঙ্গুইলা, বাহরাইন, ভুটান,বতসোয়ানা, ইরাক, ইজরায়েল, জর্ডান, কেনিয়া, কিরিবাতি, লাওস, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, ব্রুনাই, কানাডা, কম্বোডিয়া, ক্যামেরুন, কেম্যান দ্বীপপুঞ্জ, এল সালভাদর, নিরক্ষীয় গিনি, ফিজি, গ্যাবন, গিনি বিসাউ, গায়ানা, ইন্দোনেশিয়া, ইরান, মাদাগাস্কার।

কাতার, রুয়ান্ডা, সেন্ট লুসিয়া, সামোয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, সলোমান দ্বীপপুঞ্জ, সোমালিয়া, সোমালিল্যান্ড, মালয়েশিয়া, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, মায়ানমার, নামিবিয়া, নিকারাগুয়া, নাইজেরিয়া, ওমান, পালাউ, পাপুয়া নিউ গিনি, ফিলিপাইন, শ্রীলংকা, সুদান, সুরিনাম, তাইওয়ান, তানজানিয়া, থাইল্যান্ড, তিমুর-লেস্তে, টোকেলাউ, টোঙ্গা, টুভালু, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত, ভানুয়াতু, ভেনেজুয়েলা, ভিয়েতনাম, ইয়েমেন, জিম্বাবুয়ে

তবে মনে রাখবেন কানাডায় ছয় মাসের নিয়ম আপনার নিজের দেশের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে ভ্রমণের আগে একটি দূতাবাসের সাথে যোগাযোগ করে সঠিক তথ্য জেনে নিন।

কোন দেশ তিন মাসের পাসপোর্ট বৈধতার নিয়ম আছে

আপনি তিন মাসের বৈধ পাসপোর্ট নিয়ে এই দেশগুলিতে ভ্রমণ করতে পারেনঃ

আলবেনিয়া*, উত্তর মেসিডোনিয়া*, জর্জিয়া, ইতালি, স্লোভাকিয়া, জর্ডান, স্লোভেনিয়া, কুয়েত, স্পেন, লাটভিয়া, সুইডেন, লেবানন, সুইজারল্যান্ড, নরওয়ে, জার্মানি, পানামা*, লিথুয়ানিয়া, অস্ট্রিয়া, লুক্সেমবার্গ, আজারবাইজান, মাল্টা, বেলারুশ, মলদোভা, বেলজিয়াম, মোনাকো, বসনিয়া ও হার্জেগোভিনা, মন্টিনিগ্রো, চেকিয়া, নাউরু, এস্তোনিয়া, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, ফ্রান্স, গ্রীস, পোল্যান্ড, হন্ডুরাস*, পর্তুগাল, আইসল্যান্ড, সেনেগাল*, লিচেনস্টাইন।

যে দেশ গুলোতে * চিহ্নটি আছে সে দেশগুলিতে আপনার যাওয়ার তারিখ থেকে ৩ মাসের পাসপোর্টের প্রয়োজন৷ আর বাঁকি দেশ গুলো হল সেই দেশ ত্যাগ করতে চান সেই তারিখ থেকে আপনার পাসপোর্টের বৈধতা ৩ মাস থাকতে হবে। এখান থেকে পাসপোর্ট করার নিয়ম ২০২৩ এর সাথে থেকে যে দেশে তিন মাসের পাসপোর্ট দিয়ে ভ্রমণ করা যায় তা জানতে পারি।

পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - শেষ কথা

আমরা উপরে পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিত জেনেছি কিন্তু পাসপোর্ট করার নিয়ম ২০২৩ এর মধ্যে যে পাসপোর্ট করবে তার কিছু রোগ ও চেক করতে হয়। যেমন হেপাটাইটিস এ এবং টাইফয়েড টিকা প্রয়োজন। হেপাটাইটিস বি এবং জলাতঙ্কের টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়। আবার জন্ডিস থাকলে থাকলে আপনি ভ্রমণ করতে পারবেন না। তাহলে আশা করছি আপনারা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ এর শুরু থেকে শেষ পর্যন্ত সকল তথ্য জানতে পারবেন এই আর্টিকেল থেকে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪