আস্তাগফিরুল্লাহ অর্থ কি

আস্তাগফিরুল্লাহ অর্থ কি? আমরা অনেকেই জানিনা। আমরা যখন কোন গুনাহের কাজ করে ফেলি সাধারণত তখন আস্তাগফিরুল্লাহ বলে থাকি। কিন্তু আপনি কি আস্তাগফিরুল্লাহ অর্থ কি জানেন? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্য। এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে আস্তাগফিরুল্লাহ অর্থ কি? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট আস্তাগফিরুল্লাহ অর্থ কি? বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি

আস্তাগফিরুল্লাহ বলার উপকারিতা

ইস্তেগফার বা আস্তাগফিরুল্লাহ এর অনেক ফজিলত রয়েছে। কুরআন মাজিদে ও হাদিস শরীফে অনেক ফজিলতের কথা বলা হয়েছে। আমরা অনেকেই সব সময় আস্তাগফিরুল্লাহ বলতে থাকে কিন্তু আপনি কি আস্তাগফিরুল্লাহ অর্থ কি? এটি সঠিক ভাবে জানেন? একজন প্রকৃত মুসলিম হিসেবে আপনার অবশ্যই আস্তাগফিরুল্লাহ বলার উপকারিতা জানা উচিত।

রাসুলুল্লাহ সাঃ যখন নামাজের সালাম ফেরাতেন তখন সর্ব প্রথম যে শব্দ তাঁর পবিত্র জবান থেকে বেরত হতো আস্তাগফিরুল্লাহ, আস্তাগফিরুল্লাহ, আস্তাগফিরুল্লাহ। আমরা রাসুলের দেখানো পথ অনুসরণ করে তিন বার আস্তাগফিরুল্লাহ বলি। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা অপরিসীম। ছোট একটি শব্দ কিন্তু আস্তাগফিরুল্লাহ বলার অনেক বেশি উপকারিতা রয়েছে।

সাধারণত আমরা মানুষ মাত্রই ভুল করে থাকি। আমাদের দৈনন্দিন চলার পথে আমরা বিভিন্ন ধরনের ভুল করি এবং খারাপ কাজ করি। যে কাজগুলো করার ফলে আমাদের আমল নামায় গুনাহ লেখা হয়। সাধারণত অনেক সময় আমরা জেনে শুনে আবার নিজের অজান্তেই আল্লাহ তায়ালার সাথে বেইমানি করে থাকি। যদি এই কাজগুলো আমাদের দ্বারা হয় তাহলে আমাদের কি করা উচিত?

খারাপ কাজ করলে আল্লাহ তারা পরকালে আমাদের সেই কাজের শাস্তি দেবে। তাই আপনি সেই শাস্তি থেকে বাঁচতে হলে সাথে সাথেই আস্তাগফিরুল্লাহ পড়ে ফেলুন কারণ আস্তাগফিরুল্লাহ বলে আপনি মহান আল্লাহ তাআলার নিকট ক্ষমা প্রার্থনা করবেন আপনার ভুল এর জন্য। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা জানলে আপনার মনে যে কখন আস্তাগফিরুল্লাহ গেটে যাবে তা আপনি বুঝতে পারবেন না।

১। ইস্তিগফারকারীকে আল্লাহ উত্তম সন্তান দান করেন

২। মন্দ কজ থেকে বেঁচে থাকা সহজ হয়ে যায়।

৩। উত্তম সম্পদ ও জীবিকার দ্বারা সম্মানিত করেন।

৪। দীন পালন সহজ হয়। কর্মজীবন হয় সুখের।

৫। আল্লাহ ও বান্দার মাঝে যে দূরত্ব ঘুচে যায়।

৬। ইস্তাগফারকারী হাশরের ময়দানে প্রচন্ড উত্তাপে আল্লাহর আরশের ছায়াতলে থাকবে।

৭। ফেরেশতাগণও তার জন্য দুআ করেন।

৮। আল্লাহর ভালোবাসা অর্জিত হয়।

৯। বিচক্ষণতা ও বিশ্বাস বৃদ্ধি পায়। মুমিন ব্যক্তির ঈমান দূঢ় হয়।

১০। ইস্তিগফারকারীর কাছে দুনিয়াকে খুব নগন্য  করে দেয়া হয়।

১১। দুশ্চিন্তা ও পেরেশানি দূর হয়। শান্তি আর্জিত হয়।

১২। আল্লাহ বেকারত্ব  দূর করে দেন।

১৩। মানব ও জীন শয়তান থেকে তাকে হিফাযত করা হয়।

১৪। ঈমানের স্বাদ আস্বাদন বা অনুভব করা যায়।

১৫। আল্লাহ তাআলার নৈকট্য অর্জিত হয়। তার তাওবার বা ইস্তিগফারের কারণে আল্লাহ খুশি হন।

১৬। মৃত্যুর সময় ফেরেস্তারা তার জন্য সুসংবাদ নিয়ে আসে।

আস্তাগফিরুল্লাহ অর্থ কি

আস্তাগফিরুল্লাহ শব্দটি আমরা আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করে থাকি। সাধারণত কোন খারাপ কাজ করে ফেলে আমরা আল্লাহতালার কাছে ক্ষমা প্রার্থনা করার জন্য এই শব্দটি বলে থাকে। ইতিমধ্যেই আমরা আস্তাগফিরুল্লাহ বলার উপকারিতা সম্পর্কে জেনে এসেছি। এখন আপনাকে আস্তাগফিরুল্লাহ অর্থ কি? এ বিষয়টি জেনে নিতে হবে।

আস্তাগফিরুল্লাহ অর্থ হল আমি আল্লাহর ক্ষমাপ্রার্থনা করছি। আল্লাহর ক্ষমা প্রার্থনা করতে আস্তাগফিরুল্লাহ শব্দটি ব্যবহার করা হয়। কারন আমাদের ক্ষমা করার একমাত্র মালিক হলো আল্লাহতালা। আল্লাহ ছাড়া আমাদের ভুলগুলো কোন ব্যক্তি ক্ষমা করতে পারেনা। আমরা যখন কোন ভুল কাজ করে ফেলে তখন আল্লাহর চোখে সেটি কখনো এড়ায় না।

আমরা পৃথিবীর সকল ব্যক্তিকে ফাঁকি দিতে পারলেও আল্লাহতালাকে কখনো ফাঁকি দিতে পারব না তাই আমরা যে ভুল কাজ করে না কেন সেটি আল্লাহ তায়ালার কাছে মেনে নিয়ে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে। এ ক্ষমাপ্রার্থনা করার জন্য আমরা আস্তাগফিরুল্লাহ বলে থাকি। আস্তাগফিরুল্লাহ এর অর্থ হল "আমি আল্লাহর কাছে ক্ষমা চাই বা আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি।"

আস্তাগফিরুল্লাহ দোয়া বাংলা

আমরা অনেকেই আমাদের দৈনন্দিন কাজে বিভিন্ন ধরনের ভুল করে থাকি সাধারণত এই ভুল কাজ এর ক্ষমাপ্রার্থনা করার জন্য আমরা আস্তাগফিরুল্লাহ পড়ি। আপনি শুধু আস্তাগফিরুল্লাহ না পড়ে এর সম্পূর্ণ দোয়া রয়েছে আপনি সেটি পড়লে আরো বেশি উপকারিতা পাবেন। আস্তাগফিরুল্লাহ অর্থ কি? এ বিষয়টি জানার পরে এখন আমরা আস্তাগফিরুল্লাহ দোয়া বাংলা সম্পর্কে জানব।

আরবিঃ أَسْتَغْفِرُ اللَّهَ الَّذِي لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّومُ وَأَتُوبُ إِلَيْهِ

বাংলা উচ্চারণঃ আস্তাগফিরুল্লাহ হাল্লাজি লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়ুল কাইয়ুম ওয়াতুবু ইলাইহি।

বাংলা অর্থঃ আমি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছি। যিনি ছাড়া ইবাদতের আর কোন যোগ্য উপাস্য নেই। যিনি চিরঞ্জীব ও চিরস্থায়ী। আমি তাঁর কাছে তাওবা করছি।

আস্তাকফিরুল্লাহ নাকি আস্তাগফিরুল্লাহ কোনটি সঠিক

আপনি যদি আস্তাগফিরুল্লাহ অর্থ কি? তা জেনে থাকেন তাহলে আল্লাহ তায়ালার ক্ষমা প্রার্থনার জন্য প্রতিনিয়ত এই দোয়াটি পড়তে পারেন এর অনেক ফজিলত রয়েছে। সাধারণত অনেকেই উচ্চারণগত ভুলের কারণে আস্তাকফিরুল্লাহ নাকি আস্তাগফিরুল্লাহ কোনটি সঠিক? এ বিষয়ে জানতে চাই। আমাদের মধ্যে কেউ উচ্চারণ করে আস্তাকফিরুল্লাহ আবার কেউ উচ্চারণ করে আস্তাগফিরুল্লাহ।

একটি বর্ণের কারণে আরবি শব্দের অর্থ অনেক পরিবর্তন হয়ে যায়। তাই প্রকৃতপক্ষে শুদ্ধ উচ্চারণ কোনটি এ বিষয়ে আমাদের জেনে নিতে হবে। শুদ্ধ উচ্চারণ হলো "আস্তাগফিরুল্লাহ" এর অর্থ হবে হে আল্লাহ আমি আপনার কাছে ক্ষমা চাই।

যারা আস্তাকফিরুল্লাহ উচ্চারণ করে সাধারণত তারা এটিকে ভুল উচ্চারণ করে থাকে। এটি মারাত্মক একটি ভুল এর অর্থ দাঁড়ায় হে আল্লাহ আমি কাফের তথা অস্বীকারকারী হতে চাই। তাহলে আপনি যখন আল্লাহর কাছে ক্ষমা চাইবেন তখন অবশ্যই আস্তাগফিরুল্লাহ বলবেন। একটি শব্দ উল্টাপাল্টা হয়ে গেলে এর অর্থ পরিবর্তন হয়ে যায়।

আমাদের শেষ কথাঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি

প্রিয় পাঠকগণ আজকের আর্টিকেলে আস্তাগফিরুল্লাহ বলার উপকারিতা, আস্তাগফিরুল্লাহ অর্থ কি?আস্তাগফিরুল্লাহ দোয়া বাংলা, আস্তাকফিরুল্লাহ নাকি আস্তাগফিরুল্লাহ কোনটি সঠিক? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

যেহেতু এটি আমরা নিয়মিত বলে থাকি তাই আমাদের সকলের এ বিষয়টি সম্পর্কে জেনে নিতে হবে। একজন মুসলিম হিসেবে উক্ত বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া উচিত। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪