যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়

যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায় জানা মেয়েদের জন্য অপরিহার্য কারণ যোনিতে চুলকানি হলে তা সহ্য করা মাঝেমধ্যে বেশ কষ্টকর হয়ে পড়ে। অনেক মেয়ে যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে পুরোপুরি অবগত নয়। তাই আজ এই পোস্টের মাধ্যমে আপনাদের যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়গুলো বিস্তারিত জানাবো।
যোনিতে সৃষ্ট বিভিন্ন সমস্যার ভেতরে যোনিতে চুলকানি অন্যতম। যোনিতে চুলকানি হলে তা অসহ্যকর যন্ত্রণা সৃষ্টি করে। আজ এই পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনারা যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়, যোনিতে চুলকানি দূর করার ক্রিমের নাম, যোনিতে চুলকানি হয় কেন, যোনি চুলকানি দূর করার ঔষধের নাম ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিতে পারবেন। তাই চটপট পুরো পোস্টটি পড়ে ফেলুন।

পোস্ট সূচিপত্র - যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়গুলো জেনে নিন

যোনিতে চুলকানি হয় কেন? 

যোনি মেয়েদের প্রধান যৌনাঙ্গ হিসাবে বেশ স্পর্শকাতর। আর যোনিতে চুলকানি হলে তা মেয়েদের শারীরিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যোনিতে বিভিন্ন কারণে চুলকানি সমস্যা দেখা দিতে পারে। এখন আপনাদের সামনে যোনিতে চুলকানি হয় কেন এ ব্যাপারে কিছু কারণ উল্লেখ করব। এ কারণগুলো যদি আপনি এড়িয়ে চলতে পারেন তবে খুব সহজেই যোনিতে চুলকানি দূর করতে পারবেন। যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়গুলো পোস্টের পরবর্তী অংশে তুলে ধরব।
  • অপরিষ্কার থাকা: বেশিরভাগ মেয়েদের যোনিতে চুলকানি হওয়ার প্রধান কারণ হলো যোনি সময়মত যথাযথভাবে পরিষ্কার না রাখা। যোনির আশেপাশে উচ্ছিষ্ট লোম বেড়ে গেলে সেখানে খুব সহজেই রোগ জীবাণু সংক্রমণ ঘটে। ফলে যোনিতে চুলকানির সৃষ্টি হয়। 
  • ঘাম জমা: গ্রীষ্মকালে অতিরিক্ত গরমের প্রভাবে ঘাম জমে যোনিতে ময়লা ও জীবাণুর সৃষ্টি হয়। ফলে যোনিতে চুলকানি দেখা দেয়। বয়ষ্ক মেয়েদের যোনি অপরিষ্কার থাকলে খুব সহজেই তাদের যোনিতে চুলকানির মত সমস্যা হতে দেখা যায়। 
  • ব্যাকটেরিয়ার জনিত কারণ: যোনি অপরিষ্কার রাখলে সেখানে অতি সহজেই ব্যাকটেরিয়া জন্ম লাভ করে। আর যোনিতে চুলকানি সৃষ্টির জন্য মূলত দায়ী এই ব্যাকটেরিয়া। তাই ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাস যোনি থেকে দূর করতে পারলে চুলকানিও অটোমেটিক কমে যাবে। 
  • STI জনিত কারণ: ক্লামাইডিয়া, গনোরিয়া, যৌনাঙ্গ হার্পস সহ বিভিন্ন যৌন রোগের কারণে যোনিতে চুলকানি হয়ে থাকে।
  • ত্বকের সমস্যাজনিত কারণ: অনেকের এলার্জিজনিত ত্বকের সমস্যার কারণে চুলকানি সৃষ্টি হতে পারে। যৌনাঙ্গ যেহেতু সব সময় ঢাকা থাকে তাই এর ত্বকগুলো থাকে অত্যন্ত সংবেদনশীল। ফলে চুলকানির সৃষ্টি হয়। 

যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়সমূহ

আপনারা ইতোমধ্যে যোনিতে চুলকানি হয় কেন তা জেনেছেন। যোনিকে কে সুস্থ স্বাভাবিক রাখার জন্য যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায় নিয়ে এবার আপনাদের সামনে আলোচনা করব। 
  1. সুতি কাপড়ের আন্ডারওয়্যার পরিধান: মেয়েরা আন্ডারওয়্যার কেনার সময় অবশ্যই সুতি কাপড়েরটা কিনবেন। কারণ, অন্যান্য কাপড় যেমন- পলেস্টারের তুলনায় সুতি কাপড় যৌনাঙ্গের জন্য আরামদায়ক হয় এবং সহজেই চুলকানি থেকে রক্ষা পাওয়া যায়।
  2. নারিকেল তেল ব্যবহার: যৌনাঙ্গের চুলকানি যদি প্রকট হয় তবে যোনির চারপাশে ভালোভাবে নারিকেল তেল মালিশ করে লাগিয়ে দিতে হবে। নারিকেল তেল খুব সহজেই ব্যাকটেরিয়া দূর করে। আর ব্যাকটেরিয়া দূর হলে যৌনাঙ্গের চুলকানি কমে যাবে। 
  3. গোসলের সময় বেকিং সোডার ব্যবহার: যদি যোনিতে অত্যাধিক মাত্রায় চুলকানি দেখা দেয়, তবে গোসলের সময় বেকিং সোডা ব্যবহার করতে পারেন। পানিতে বেকিং সোডা মিশিয়ে গোসল করলে তা ব্যাকটেরিয়া দূর করে ফেলে। ফলে চুলকানি দূর হয়। 
  4. নিম পাতার ব্যবহার: প্রাকৃতিক ভেষজ হিসেবে নিম পাতায় অজস্র ওষুধি গুনাগুন রয়েছে। যোনিতে চুলকানি দূর করতে নিমপাতা পানিতে গরম করে নিয়ে সেই পানি দ্বারা গোসল করতে পারেন। আশা করি চুলকানি দূর হয়ে যাবে। 
  5. ঠান্ডা বরফের সেক: যদি কখনো যোনিতে চুলকানি প্রকট আকার ধারণ করে, তবে বরফ জলের পানি দিয়ে যোনিতে হালকা সেক দিতে পারেন। তাহলে খুব দ্রুতই চুলকানি কমে যাবে। 
  6. ঘি এর ব্যবহার: আয়ুর্বেদিক চিকিৎসা মতে ঘি অনেক রোগ দূর করতে সক্ষম। রাতে ঘুমানোর সময় নরম তুলোয় হালকা ঘি নিশিয়ে যৌনাঙ্গে রেখে দিন। তাহলে যোনির দূর হয়ে যাবে আশা করা যায়। 

যোনি চুলকানি দূর করার ঔষধের নাম - যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায় 

যোনি চুলকানির সমস্যা থাকলে যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়গুলো কিভাবে অনুসরণ করবেন তা ইতোমধ্যে আমরা আলোচনা করেছি। তবে যোনি চুলকানি দূর করার জন্য বেশ কিছু কার্যকর ওষুধ রয়েছে। আপনাদের সুবিধার্থে যোনি চুলকানি দূর করার ঔষধের নামগুলো নিচে আলোচনা করা হলো।
  • যোনিতে ছত্রাক ও ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটলে, ketoconazole, miconazole, clotrimazole, tioconazole, fluconazole অন্তত এক সপ্তাহ খেতে পারেন। এগুলো ঔষধ চুলকানি প্রতিরোধে খুব দ্রুত কাজ করে থাকে। 
  • এছাড়া Lactobacillus acidophilus ট্যাবলেটও খেতে পারেন। এটিও চুলকানি প্রতিরোধে অত্যন্ত কার্যকরী ঔষধ। তবে এই ওষুধ খাওয়ার পূর্বে ডক্টরের পরামর্শ নেওয়া উচিত। কারণ ডক্টর নির্দেশিত ডোজ অনুযায়ী এই ওষুধ খেলে ভালো ফল পাওয়া যায়। 
  • যোনিতে প্যারাসাইটের সংক্রমণ ঘটলে, metronidazole ঔষধ খেতে পারেন। 
  • চুলকানি কমানোর ঔষধ হিসাবে এন্টি হিস্টামিন জাতীয় ঔষধ fexofenadine ও loratadine চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে পারেন। 

যোনিতে চুলকানি দূর করার ক্রিমের নাম

যোনির সুস্থতা সমগ্র দেহের সুস্থতাও নিশ্চিত করে। তাই যোনিতে চুলকানি হলে কিছু ক্রিম ইউজ করতে পারেন। এই ক্রিমগুলো নিয়ম মোতাবেক ব্যবহার করলে চুলকানি অতি দ্রুত দূর হয়ে যাবে। 
  • যোনিতে ব্যাকটেরিয়া জনিত চুলকানি দূর করার জন্য vaginal clindamycin cream যোনিতে লাগাতে পারেন। তবে লক্ষ্য রাখতে হবে এই ক্রিম ব্যবহারের সময় যোনিত যেন পানি না লাগে। তাহলে এই ক্রিম চুলকানি বিরুদ্ধে ভালো ফলাফল দেবে।
  • যোনিপথে প্রদাহ কমানোর জন্য steroid cream ব্যবহার করা যেতে পারে। এছাড়া বয়স্ক মহিলাদের ক্ষেত্রে যোনিপথে চুলকানি দূর করার জন্য ইস্ট্রোজেন সাপোজিটরি ব্যবহার করা যেতে পারে।

উপসংহার - যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক! আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ার পরে আপনারা যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত অবগত হয়েছেন। যোনি চুলকানি প্রতিরোধে উক্ত উপায়গুলো মেনে চললে খুব সহজেই যোনি চুলকানি প্রতিরোধ করে আরামদায়ক জীবনযাপন করতে পারবেন। একইসাথে যোনি চুলকানি প্রতিরোধে উক্ত ঔষধ গুলো সেবন ও ক্রিমগুলো ব্যবহার করতে হবে। পোস্টটি পড়ে উপকৃত হলে অন্যদের সাথে শেয়ার করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪