কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয়

কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয়, তা জেনে রাখলে ব্যায়াম করার জন্য পর্যাপ্ত পরিমাণে ক্যালরি গ্রহণ করতে পারবেন। পক্ষান্তরে যদি আপনি না জানেন যে, কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয়? তাহলে কিন্তু প্রয়োজন অনুযায়ী ক্যালরি গ্রহণ করতে পারবেন না। তাই ব্যায়াম করার পূর্বে, কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয়? সে সম্পর্কে বিস্তারিত জেনে রাখা উচিত।

পেজ সূচিপত্র: কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয়

কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয় - ক্যালরি খরচ করার উপায়

সকল ধরনের ব্যায়ামের জন্য একই এরকম ক্যালরি খরচ হয় না। কিছু কিছু ব্যায়াম রয়েছে যেই ব্যায়ামগুলোতে অল্প পরিমাণে ক্যালরি খরচ হয় আর কিছু ব্যায়াম রয়েছে যেই ব্যায়ামগুলোতে তুলনামূলক বেশি ক্যালরি খরচ হয়। কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয় বা ক্যালরি খরচ করার উপায়, সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তো আসুন তাহলে জেনে নেয়া যাক, কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয় বা ক্যালরি খরচ করার উপায় সমূহ? 
  • সাঁতার: যতগুলো শারীরিক ব্যায়াম রয়েছে তার মধ্যে সাঁতার কে সেরা ব্যায়াম বলা হয়। কেননা সাঁতার কাটলে শরীরের সকল অঙ্গ-প্রত্যঙ্গ একই সাথে মুভমেন্ট করে। এখন কথা হলো সাঁতার কাটলে কেমন ক্যালরি খরচ হয়? প্রতি আধা ঘন্টা সাঁতার কাটলে ৪০০ ক্যালোরি খরচ হতে পারে। ক্যালরি খরচ করার উপায় সমূহ এর মধ্যে সর্বোত্তম উপায় হলো সাঁতার কাটা। 
  • স্কিপিং: স্কিপিং খুবই ভালো একটি শারীরিক ব্যায়াম। অল্প সময় স্কিপিং করে খুব সহজে আপনি শরীর থেকে অনেক ক্যালোরি ঝরাতে পারেন। ১৫ মিনিট স্কিপিং করলে ৪০০ ক্যালোরি ঝরানো সম্ভব। তাই চাইলে আপনি ক্যালোরি খরচ করার জন্য স্কিপিং করতে পারেন।
  • সাইক্লিং: সাইক্লিং শরীরের জন্য খুবই উপকার।  সাইক্লিং করার মাধ্যমে আপনি দুই ভাবে লাভবান হতে পারেন। প্রথমত রিক্সা ভাড়া কিংবা মোটরসাইকেলের তেল সাশ্রয় করা যায় এবং এর ফাঁকে শারীরিক ব্যায়াম হয়ে যায়। অর্থাৎ একদিনে দুই পাখি মারা আর কি! যাই হোক, ১৫ থেকে ২০ মিনিট সাইক্লিং করলে, ১৫০ থেকে ২০০ ক্যালোরি বার্ন হয়। 
  • দৌড়: দৌড়ানোর মাধ্যমে পর্যাপ্ত পরিমাণে শরীরের ক্যালোরি খরচ হয়। গবেষণায় দেখা গিয়েছে ২০ মিনিট দৌড়ালে ২৫০-২৬০ ক্যালোরি খরচ হয়। 
  • জগিং: আপনি যদি ২০ মিনিটে জগিং করেন সেক্ষেত্রে আপনার শরীরের ২৫০ ক্যালোরি খরচ হবে। তাই নিয়মিত জগিং করে শরীরের ক্যালরি খরচ করতে পারেন। সুতরাং ক্যালরি খরচ করার উপায় সমূহ যতগুলো রয়েছে তার অন্যতম একটি হলো জগিং করা। 
  • সিঁড়ি দিয়ে ওঠানামা: আপনি যদি ১০ মিনিট সিডি পেয়ে ওঠানামা করেন সে ক্ষেত্রে আপনার শরীরের ২৫০ ক্যালোরি খরচ হবে। ক্যালরি খরচ করার উপায় সমূহ এর মধ্যে আরেকটি অন্যতম সহজ উপায় হলো নিয়মিত সিঁড়ি বেয়ে ওঠানামা করা।
  • জাম্পিং জ্যাক: ২০ মিনিট জাম্পিং জ্যাক করে আপনি শরীরের ৪০০ ক্যালোরি খরচ করতে পারবেন। ১০ মিনিট দড়ি লাফালে কত ক্যালরি খরচ হয়।

১০ মিনিট দড়ি লাফালে কত ক্যালরি খরচ হয়

সব ধরনের ব্যায়ামে কমবেশি ক্যালোরি খরচ হয়ে থাকে। স্কিপিং খুবই কার্যকরী একটি ব্যায়াম। তাই অনেকেই ব্যায়াম হিসেবে স্কিপিং করে থাকেন। স্কিপিং করলে বা ১০ মিনিট দড়ি লাফালে কত ক্যালরি খরচ হয়? এই প্রশ্নের সঠিক উত্তর জানতে চাইলে আপনাকে নিম্ন বর্ণিত তথ্য গুলো পড়তে হবে। 
১০ মিনিট দড়ি লাফালে বা স্কিপিং করলে ১৩০-১৫০ ক্যালরি খরচ হয়ে থাকে। সুতরাং ১০ মিনিট দড়ি লাফালে কত ক্যালরি খরচ হয়? এই প্রশ্নের সঠিক উত্তর হলো: ১০ মিনিট দড়ি লাফালে ১৩০-১৫০ ক্যালরি খরচ হয়। ১০ মিনিট দড়ি লাফালে কত ক্যালরি খরচ হয়? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। 

নামাজে কত ক্যালরি খরচ হয়

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা মুসলমানদের উপরে অবধারিত। অর্থাৎ আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন সেক্ষেত্রে অবশ্যই আপনাকে, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে।মুসলমানরা আল্লাহ তা'আলা নির্দেশ পালন পালন করে তার সন্তুষ্টি অর্জন করার জন্য নামাজ আদায় করে থাকে। তবে নামাজ আদায় করলে শারীরিক উপকার পাওয়া যায়। 

চিকিৎসা বিজ্ঞানের মতে, একজন ব্যক্তি যখন নামাজ আদায় করে তখন তার ৮০ কিলো ক্যালরি বার্ন হয়। শুধু তাই নয়, নামাজ পড়ার মাধ্যমে শরীরে অক্সিজেনের উপস্থিতি বৃদ্ধি পায়। এছাড়াও নামাজ আদায় করার মাধ্যমে বিভিন্ন শারীরিক উপকারিতা অর্জন করা যায়। প্রত্যেকবার নামাজের পূর্বে ওজু করার মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা অর্জন করতে হয় যার কারণে বিভিন্ন ধূলাবালি থেকে সুরক্ষিত থাকা সম্ভব হয়। 

১০০ দড়ি লাফে কত ক্যালরি খরচ হয়

১০ মিনিট দড়ি লাফালে কত ক্যালরি খরচ হয় এবং নামাজে কত ক্যালরি খরচ হয়? সেই বিষয়গুলো সম্পর্কে তো মধ্যে আলোচনা করা হয়েছে এখন আলোচনা করা হবে, ১০০ দড়ি লাফে কত ক্যালরি খরচ হয়?
১০০ দড়ি লাফে ২০০ ক্যালরি শক্তি খরচ হয়। ১০০ দড়ি লাফে কত ক্যালরি খরচ হয়, আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পারলেন। অর্থাৎ আপনি যদি ১০০ বার স্কিপিং করেন তাহলে আপনার শরীরের ২০০ ক্যালরি শক্তি খরচ হবে। তার মানে হল আপনি যদি ২০০ স্কিপিং করেন তাহলে ৪০০ ক্যালোরি বার্ন হবে। এভাবে আপনি যত বেশি স্কিপিং করবেন তত বেশি ক্যালোরি খরচ হবে। 

দৈনিক কত ক্যালরি খরচ হওয়া উচিত

কোন ব্যায়ামে কত ক্যালরি খরচ হয়? আশা করি সেই সংক্রান্ত বিষয় গুলো জানতে পেরেছেন। দৈনিক কত ক্যালরি খরচ হওয়া উচিত? এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন। সেই সাথে খুবই জটিল একটি প্রশ্নও বটে। কেননা যদিও অঙ্কের হিসেবে দৈনিক কত ক্যালরি খরচ হওয়া উচিত, তা বের করা সহজ।কিন্তু সেই নিয়ম মেনে চলা খুবই কঠিন। অর্থাৎ আপনি কতটুকু জল গ্রহণ করবেন কতটুকু ক্যালোরি খরচ করবেন তবে তা পালন করতে গিয়ে অনেকেই সঠিকভাবে পালন করতে পারেন না। যাই হোক, দৈনিক কত ক্যালরি খরচ হওয়া উচিত? তা আপেক্ষিক বিষয়।

আপনি যদি আপনার ওজন কমাতে চান, সে ক্ষেত্রে আপনি দৈনিক যে পরিমাণে ক্যালরি গ্রহণ করেন এর চেয়ে বেশি খরচ করতে হবে। ধরুন আপনি দৈনিক ২৫০০ ক্যালোরি গ্রহণ করেন সেক্ষেত্রে আপনাকে ৩০০০ ক্যালরি খরচ করতে হবে। তাহলে আপনি অতিরিক্ত ওজন কমাতে পারবেন। পক্ষান্তরে যদি আপনি ওজন বৃদ্ধি করতে চান সেক্ষেত্রে, দৈনিক আপনি যে পরিমাণে ক্যালোরি গ্রহণ করবেন তার চেয়ে কম ক্যালরি খরচ করতে হবে। 
উদাহরণস্বরূপ আপনি যদি দৈনিক, ২৫০০ ক্যালোরি গ্রহণ করেন সেক্ষেত্রে আপনাকে ২০০০ ক্যালোরি খরচ করতে হবে। তাহলে আপনি আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে পারবেন। সুতরাং দৈনিক কত ক্যালরি খরচ হওয়া উচিত, তা নির্ভর করবে আপনার স্বাস্থ্যের উপরে। দৈনিক কত ক্যালরি খরচ হওয়া উচিত? আশা করি প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪