যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয়

যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় তা সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয়। চলুন তাহলে দেরি না করে যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় তা সম্পর্কে জেনে নিন।
যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় এর বিস্তারিত সম্পর্কে নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যার মাধ্যমে আপনারা খুব সহজেই জানতে পারবেন যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয়।

পেজ সূচিপত্রঃ যে ২০টি কারণে প্রসবের রাস্তায় জ্বালাপোড়া হয়

প্রসাবে জ্বালাপোড়া কমানোর প্রাকৃতিক উপায়

আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হলো যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় এর বিস্তারিত সম্পর্কে। বিভিন্ন কারণে প্রসাবে জ্বালাপোড়া হতে পারে। জরায়ুর মুখে প্রদাহ, যোনিপথে ছত্রাক সংক্রমণ এর মত জীবাণু সংক্রমণের কারণে প্রসাবে জ্বালাপোড়া হতে পারে।

তলপেটে ব্যথা ও ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও প্রসাবে জ্বালাপোড়া হতে পারে। কিছু কিছু উপায় আছে যেগুলোর মাধ্যমে খুব সহজেই প্রসাবের জ্বালাপোড়া কমানো যায়। সেই উপায় গুলো সম্পর্কে আপনাদের জেনে থাকা অত্যন্ত জরুরী।
প্রভাবে জ্বালাপোড়া কমানোর প্রাকৃতিক উপায় গুলো হলো:
  1. প্রসাবে সংক্রমণ থেকে বাঁচতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। প্রসাবে সংক্রমণ থেকে বাঁচতে বিশুদ্ধ পানি পান করা জরুরী।
  2. মেয়েদের ক্ষেত্রে মাসিক চলাকালীন আমিষ খাওয়া থেকে বিরত থাকতে হবে। এ সময় আমিষের বদলে প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে।
  3. আপনি হিটিং প্যাড ব্যবহার করার মাধ্যমে গরম চাপও দিতে পারেন। এতে ব্লাডের চাপ কমবে এবং ব্যথা কমবে।
  4. দইয়ে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া। এটি শরীরের পিএইচের ভারসাম্য রক্ষা করে। প্রসাবে জ্বালাপোড়া কমাতে প্রতিদিন দুই থেকে তিন কাপ দই খান।
  5. সঙ্গীর সঙ্গে মেলামেশার আগে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, আপনার সঙ্গে প্রসাবে সংক্রমণ হয়েছে কিনা। যদি তা হয়ে থাকে, তবে অবশ্যই মেলামেশা থেকে বিরত থাকতে হবে।
আশাকরি, প্রাকৃতিক উপায়ে প্রসাবের জ্বালাপোড়া কমানোর উপায় সম্পর্কে জানতে পারলেন।

প্রসাবে জ্বালাপোড়া কমানোর ঔষধ

মূত্রথলিতে প্রসাব জমে থাকলে তাতে জীবাণু বেড়ে ওঠার সুযোগ পায়। আর এর জীবানু ও আস্তে আস্তে বাড়তে থাকে এবং বাড়ার ফলে প্রসাবে জ্বালাপোড়া সৃষ্টি হয়। আরও বিভিন্ন কারণে প্রসাবে জ্বালাপোড়া হতে পারে। তলপেটে ব্যথা ও এলার্জি জাতীয় সমস্যার কারণেও প্রসাবে জ্বালাপোড়া হতে পারে। আবার অনেক সময় দেখা যায় ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও প্রসাবে জ্বালাপোড়া হয়।

প্রসাবে জ্বালাপোড়া হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক খেতে হবে। এতে নির্ধারিত কোনো ওষুধ উল্লেখ করা যাচ্ছে না। তবে বেশি বেশি করে পানি পান খাওয়ার মাধ্যমে প্রসাবে জ্বালাপোড়া কমানো যেতে পারে।

প্রতিদিন অন্তত দুই থেকে তিন কাপ দই খাওয়ার মাধ্যমেও প্রসাবে জ্বালাপোড়া কমানো যেতে পারে। তবে প্রসাবে ইনফেকশন হওয়ার আগে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খেতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়ার মাধ্যমে প্রসাবে জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে পারেন।

যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয়

বর্তমান সময়ে আমাদের দেশে খুবই কমন একটি সমস্যা প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া। এ ধাপটির মাধ্যমে জানতে পারবেন যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় এই সম্পর্কে। বিশেষ করে প্রসাবের জ্বালাপোড়া মেয়েদের ও শিশুদের ক্ষেত্রে হয়ে থাকে। প্রসাবের রাস্তায় বিভিন্ন কারণে জ্বালাপোড়া হতে পারে। আর এ কারণগুলো সম্পর্কে জানা আপনাদের জরুরী।
যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয়:
  1. ইউরিনারী ট্রাক্ট ইনফেকশন এর কারনে প্রসাবে জ্বালাপোড়া হয়।
  2. যৌনবাহিত রোগ এর কারণে প্রসাবে জ্বালাপোড়া হয়।
  3. প্রোস্টেট ইনফেকশন এর কারণেও প্রসাবে জ্বালাপোড়া হতে পারে।
  4. কিডনিতে পাথর হওয়া ফলে প্রসাবে জ্বালাপোড়া হয়।
  5. প্রসাবে জ্বালাপোড়া হওয়ার আরেকটি কারণ ওভারিয়ান সিস্ট।
  6. ইন্টারটিশিয়াল সিস্ট এর কারণেও প্রসাবে জ্বালাপোড়া হয়।
  7. রাসায়নিক সংবেদনশীলতার কারণেও প্রসাবে জ্বালাপোড়া হতে পারে।
  8. ভ্যাজাইনাল ইনফেকশন এর কারণে প্রসাবে জ্বালাপোড়া হয়।
  9. ঔষধ এর পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে প্রসাবে জ্বালাপোড়া হয়।
  10. ব্লাডর ক্যান্সারের কারণে প্রসাবে জ্বালাপোড়া হয়।
  11. পরিমাণ মতো পানি পান না করার কারণেও প্রসাবে জ্বালাপোড়া হয়।
  12. জরায়ুর মুখে প্রদাহ থাকলে প্রসাবে জ্বালাপোড়া হয়।
  13. মেয়েদের মাসিকের ব্যথার ফলেও প্রসাবে জ্বালাপোড়া হয়।
  14. ডিহাইড্রেশন এর ফলেও প্রসাবে জ্বালাপোড়া হতে পারে।
  15. সবুজ শাকসবজি কম খাওয়ার জন্য প্রসাবে জ্বালাপোড়া হয়।
  16. সাবান বা কসমেটিকসের কারণেও প্রসাবে জ্বালাপোড়া হয়।
  17. ডায়াবেটিসের কারণেও হতে পারে প্রসাবে জ্বালাপোড়া।
  18. কিডনিতে পাথরের সমস্যা হলেও প্রসাবে জ্বালাপোড়া হয়।
  19. সঠিক পরিমাণে আমিষ না খাওয়ার ফলেও প্রসাবে জ্বালাপোড়া হয়।
  20. বিভিন্ন ধরনের ইনফেকশনের ফলেও প্রসাবে জ্বালাপোড়া হয়।

প্রসাবে জ্বালাপোড়ার প্রতিকার

যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় এর বিস্তারিত নিয়ে আমাদের আজকের সম্পূর্ণ আর্টিকেল। প্রসাবের জ্বালাপোড়া কমাতে অবশ্যই পানি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। পানি শরীর থেকে দূষিত ব্যাকটেরিয়া গুলি বের করে দেবে। তরল জাতীয় খাবার খাওয়ার মাধ্যমে প্রসাবে জ্বালাপোড়া কমানো যায়।

আনারস খাওয়ার মাধ্যমে প্রসাবে জ্বালাপোড়া কমানো যায়। বেকিং সোডা দ্রুত ইউরিন ইনফেকশন সারিয়ে তুলতে সাহায্য করে। আধা চা চামচ বেকিং পাউডার এক কাপ পানিতে ভালো করে মিশিয়ে দিনে একবার করে খেলে প্রসাবের জ্বালাপোড়া কমে এবং ইনফেকশন ভালো হয়। সবুজ শাকসবজি খাওয়ার মাধ্যমে প্রসাবে জ্বালাপোড়া কমানো যায়।
দই প্রসাবের জ্বালাপোড়া দূর করতে খুবই কার্যকারী। মিষ্টি দই এবং টক দই উভয় রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়া দেহের ক্ষতিকর ব্যাকটেরিয়া কে ধ্বংস করে এবং জীবাণু বিন্যাস করে। প্রতিদিন দুই থেকে তিন কাপ দই খাওয়ার মাধ্যমে প্রসাবের জ্বালাপোড়া কমানো যাবে।

উপসংহার

আমাদের আজকের আর্টিকেলটি ছিল যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় এর বিস্তারিত সম্পর্কে। প্রসাবে জ্বালাপোড়া হলে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। কারণ প্রসাবের জ্বালাপোড়া থেকে সৃষ্টি হতে পারে প্রসাবে ইনফেকশন। যদি দেখেন ঘন ঘন প্রসাবে জ্বালাপোড়া হচ্ছে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে।

আশা করি তাহলে আমাদের আজকের আর্টিকেলটি যে ২০টি কারণে প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় এ সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন।

এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আর্টিকেলটি আপনার বন্ধু-বান্ধব ও পরিচিতদের সাথে বেশি বেশি করে শেয়ার করুন। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪