নগদ একাউন্ট খোলার নিয়মাবলী

নগদ একাউন্ট খোলার নিয়মাবলী ও নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম কি আপনি জানেন? বর্তমানে টাকা লেনদেন করা অনেক সহজ শুধু নগদ, বিকাশ এবং আরো কিছু একাউন্টের জন্য। তাই আপনার নগদ একাউন্ট খোলার নিয়মাবলী ও নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম জানা প্রয়োজন। সেই জন্য আমি আপনাদের নগদ একাউন্ট খোলার নিয়মাবলী বিস্তারিত জানাবো।

আপনি যদি এখনও না জানেন যে কিভাবে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী ও নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম। নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম তবে আমি আপনাকে দেখাবো যে কীভাবে নগদ অ্যাকাউন্ট খুলতে হয়। কথা দিচ্ছি এই পোস্টটি পড়ার পরে আপনি ঘরে বসে একটি নগদ অ্যাকাউন্ট খুলতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক নগদ একাউন্ট খোলার নিয়মাবলী ও নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম।

সূচিপত্রঃ নগদ একাউন্ট খোলার নিয়মাবলী

নগদ একাউন্ট খোলার নিয়মাবলী

নগদ একাউন্ট খুব সহজে বাসায় বসেও খোলা যায়। আপনি নগদ একাউন্ট তিনটি পদ্ধতির মাধ্যমে খুলতে পারেন। আর বর্তমানে নগদ থেকে লেনদেন এ খরচ খুব কম। তাই এই একাউন্ট খুব জনপ্রিয় এখন অনেক মানুষ এটা ব্যবহার করে। নগদ একাউন্ট খোলার তিনটি পদ্ধতি বা নগদ একাউন্ট খোলার নিয়মাবলী হচ্ছেঃ

১। USSD কোডের মাধ্যমে

২। নগদ অ্যাপস এর মাধ্যমে

৩। নগদের উদ্যোক্তা বা কাস্টমার সার্ভিস এ গিয়ে তাদের মাধ্যমে

আপনি এই তিনটির মধ্যে যে কোনো একটির মাধ্যমে আপনার নগদ একাউন্ট খুলতে পারেন। আপনি যদি নগদ একাউন্ট খোলার নিয়মাবলী জানেন তাহলে নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম ও জানতে পারবেন। তবে এই তিনটির যেকোনো একটির মাধ্যমেই খুলেন না কেন আপনার কিছু জিনিস লাগবে তা হলঃ

  • চালু আছে এমন সিম কার্ড
  • একটি ভালো মোবাইল
  • ভোটার আইডি কার্ড
  • যদি অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খুলতে চান তাহলে মোবাইলে নগদ অ্যাপ
  • পাসপোট সাইজের দুই কপি ছবি

USSD কোডের মাধ্যমে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী

USSD কোডের মাধ্যমে যে কেউ খুব সহজে নগদ একাউন্ট খুলে নিতে পারেন। তার জন্য শুধু আপনাকে নগদের USSD কোড জানতে হবে। নগদের USSD কোড হচ্ছে *167#।

* প্রথমে আপনাকে নগদের এই USSD কোড *167# আপনার ফোণ থেকে ডায়াল করতে হবে।

* তারপর ডায়াল করার পর আপনার ফোণে চার ডিজিটের একটি কোড চাইবে যাকে সাধারণ ভাষায় পিন বলি এটাই আমাদের নগদ একাউন্টের পাসওয়ার্ড হবে। সেটা আপনাকে সেট করতে হবে যা আপনি মনে রাখতে পারবেন এমন পিন সেট করুন। একবার পিন দেওয়ার পর আবার পুনরায় কনফার্ম হওয়ার জন্য দিতে হবে। তবে এই পিন আপনি কারো সাথে শেয়ার করবেন না।

* শুধু মাত্র এই দুইটি স্টেপের মাধ্যমে নগদ একাউন্ট খোলা হয়ে যায়। একবার নগদ একাউন্ট খোলার পর আপনি নগদের সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন। আপনি যদি USSD কোডের মাধ্যমে নগদ একাউন্ট খুলেন তাহলে ছবি এবং ভোটার আইডি কার্ডের দরকার নেই তাই অনেকেই USSD কোডের মাধ্যমে নগদ একাউন্ট খুলতে বেশি পছন্দ করেন।

নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী

অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খোলা খুব সহজ আপনি বাড়িতেই একা একা নগদ একাউন্ট খুলতে পারবেন। আপনাকে শুধু অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী জানতে হবে।

* প্রথমে আপনাকে নগদ অ্যাপ ডাউনলোড করতে হবে। আপনি প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে Nagad অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

* নগদ অ্যাপ ডাউনলোড করার পর অ্যাপস এর মধ্যে প্রবেশ করলে দেখতে পাবেন রেজিষ্ট্রেশন করুন নামের একটা অপশন সেটাতে ক্লিক করুন।

* এরপর আপনি যে নাম্বারে নগদ একাউন্ট খুলবেন তা দিয়ে next বাটনে ক্লিক করতে হবে।

* সিম অপারেটর বেঁছে নিয়ে next বাটনে ক্লিক করুন।

* এই স্টেপে আপনাকে NID বা ভোটার আইডি কার্ডের প্রথমে ওপরের দিকে এবং পরে নিচের দিকের ছবি তুলতে হবে পরিষ্কার ভাবে।

* এই স্টেপে আপনার মুখের ছবি তুলতে হবে। অনেক আলোযুক্ত স্থানে তুলতে হবে যেন মুখ ভালোভাবে বোঝা যায়। ক্যামেরার সোজা থাকিয়ে শুধু পলক ফেললেই ছবি উঠে যাবে। এরপর যদি সমস্যা হয় তাহলে সেখানেই ছবি তোলার কিছু ইন্সট্রাকশন দেওয়া থাকবে পড়ে নিবেন। next বাটনে ক্লিক করুন।

* এরপর আপনাকে পিন দিতে হবে নিজের ইচ্ছা মত যে কোনো পিন যেটা আপনি মনে রাখতে পারবেন সেরকম চার ডিজিটের পিন দিলে আবার কনফার্ম পিন চাইবে সেটা দিয়ে next করুন।

* আপনার নগদ একাউন্ট ভেরিফিকেশন করার জন্য ফোণে নগদ থেকে ওটিপি কোড আসবে। কোডটি সঠিকভাবে ওটিপির ঘরে বসিয়ে দিতে হবে। তাহলেই আপনার নগদ একাউন্টটি তৈরি হয়ে যাবে যদি কোনো সমস্যা না হয়।

এখন থেকে আপনি নিজেই নগদ অ্যাপ দিয়ে টাকা পাঠানো, টাকা নেওয়া এবং সকল প্রকার নগদের সুবিধা পাবেন। এটা নগদ একাউন্ট খোলার নিয়মাবলীর মধ্যে বেষ্ট উপায়।

নগদ এজেন্ট পয়েন্টে থেকে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী

যদি কারো উপরের এই দুইভাবে একাউন্ট খুলতে সমস্যা হয় বা যদি মনে করেন যে সে নিজে না খুলে নগদ এজেন্ট পয়েন্টে গিয়ে খুলবে তাহলে সেটাও করতে পারে। এর জন্য আপনার বাড়ির কাছের কোনো নগদ এজেন্ট পয়েন্টে গেলে তারাই আপনাকে সব করে দিবে। কিন্তু যাওয়ার সময় আপনাকে প্রয়োজনীয় কিছু জিনিস সাথে করে নিয়ে যেতে হবে।

১। মোবাইল

২। ভোটার আইডি কার্ড

৩। যে নাম্বারে একাউন্ট খুলবেন সেই সিম কার্ড

৪। আপনার দুই কপি পাসপোট সাইজের ছবি

নগদ এজেন্ট পয়েন্টে গেলে তারা আপনাকে একটা ফর্ম পূরণ করতে দিবে আপনি সেটা করার পর তারা আপনাকে একাউন্ট খুলে দিবে। আপনার নগদ একাউন্টে ৫০ টাকা ক্যাশইন হওয়ার মধ্য দিয়ে আপনার একাউন্ট খোলা হয়ে যাবে। 

কি কারণে নগদ একাউন্ট বন্ধ করতে হতে পারে

নগদ একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং। যাইহোক যেহেতু নগদে একটি অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হয় আবার বিভিন্ন কারণে এটি বন্ধ করার প্রয়োজন হতে পারে যেমনঃ

  • আপনার সিম হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে
  • সিম কার্ডটি আপনার ভোটার আইডি কার্ডে নিবন্ধিত করা নয়
  • আপনি নগদ অ্যাকাউন্টটি অন্য সিমে স্যুইচ করতে চান
  • আপনি আর নগদ অ্যাকাউন্ট ব্যবহার করতে চান না

সাধারণত এই কারণ গুলোর জন্য আপনার নগদ অ্যাকাউন্ট মুছে ফেলা প্রয়োজন হতে পারে। এছাড়াও অন্যান্য কারণ থাকতে পারে। আসুন আমাদের মূল আলোচনা নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম দেখে নেওয়া যাক।

নগদ অ্যাকাউন্ট বন্ধ করার জন্য কি কি প্রয়োজন? 

আপনার Nagad অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য আপনার থাকতে হবে -

  • জাতীয় পরিচয়পত্র
  • চালু আছে এমন সিম

এখন Nagad অ্যাকাউন্ট বন্ধ করার আগে আপনার Nagad অ্যাকাউন্ট চেক করতে হবে। যদি অ্যাকাউন্টে নগদ ব্যালেন্স থাকে তবে এটি অন্য অ্যাকাউন্টে পাঠান বা ক্যাশ আউট করুন এবং ব্যালেন্স শূন্য করুন।

নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম

নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম এর প্রথম উপায়ঃ

  • নগদ অ্যাকাউন্ট বন্ধ করার সবচেয়ে সহজ উপায় হল নগদ হেল্পলাইন নম্বর 16167 বা 09609616167 নম্বরে কল করা।
  • যে নাম্বারে আপনার নগদ একাউন্ট আছে সেই নাম্বার দিয়ে কল করলে ভালো হবে।
  • কল করার পর কাস্টমার কেয়ারের পক্ষ থেকে বিভিন্ন অপশন দেওয়া হবে। কিন্তু আপনাকে একজন গ্রাহক প্রতিনিধির সাথে কথা বলতে হবে।
  • আপনার অ্যাকাউন্ট বন্ধ করার বিষয়ে গ্রাহক প্রতিনিধিকে জানান।
  • তিনি আপনার অ্যাকাউন্ট নম্বরের নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর যা দিয়ে এটি নিবন্ধিত হয়েছে তা জিজ্ঞাসা করবেন।
  • প্রয়োজনে আপনাকে আপনার পিতার নাম এবং মায়ের নাম সম্পর্কে জিজ্ঞাসা করা যেতে পারে।
  • একবার এই তথ্য দিয়ে অ্যাকাউন্ট যাচাই করা সম্পূর্ণ হলে, আপনার গ্রাহক প্রতিনিধি নগদ অ্যাকাউন্টটি বন্ধ করে দেবেন।
নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম এর দ্বিতীয় উপায়ঃ

একটি মোবাইল ফোনে আপনার সিম কার্ড ঢোকান এবং আপনার ন্যাশনাল আইডি কার্ডের আসল কপি নিয়ে নিকটস্থ নগদ গ্রাহক পরিষেবা অফিসে যান।

একজন প্রতিনিধির সাথে কথা বলুন, তিনি আপনার ভোটার আইডি কার্ড দিয়ে নাগদ অ্যাকাউন্টের ভোটার আইডি যাচাই করবেন। তারপর অ্যাকাউন্ট বন্ধ করে দিবেন।

তাহলে এখানে দুইটি উপায়ে নগদ একাউন্ট বন্ধ করার কথা জানানো হল একটা সরাসরি আপনাকে যেতে হবেনা বাসা থেকে মোবাইল দিয়ে কল করার মাধ্যমে আর একটা উপায় হল সরাসরি নগদের অফিসে গিয়ে আপনার কাছে যেটা ভালো মনে হয় আপনি সেভাবে করতে পারেন।

নগদ একাউন্ট খোলার নিয়মাবলী - শেষ কথা

আপনি যেখান থেকেই হোক না কেন দেশের এক স্থান থেকে আরেক স্থান খুব সহজে টাকা দেনদেন করতে পারবেন। তাহলে এটা আমরা বলতেই পারি এটা আমাদের জীবন অনেক সহজ করে দিয়েছে। আর তার মধ্যে নগদ অন্যতম একটি পদ্ধতি টাকা লেনদেন করার। তাই আপনাদের অনেকের নগদ একাউন্ট খোলার বা বন্ধ করার প্রয়োজন হতে পারে তাই আজ আমি আপনাকে বিস্তারিত ভাবে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী এবং সাথে নগদ একাউন্ট বন্ধ করার নিয়ম আলোচনা করেছি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪