বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিকাশে টাকা পাঠানোর নিয়ম খুব সহজ যে কেউ বিকাশে টাকা পাঠাতে পারে। অনেকেই বিকাশে টাকা পাঠানোর নিয়ম জানে কিন্তু যারা জানেনা তাদের জন্য আজকের এই পোস্ট। আপনারা বিকাশে টাকা পাঠানোর নিয়ম ভালোভাবে জানতে চান তারা আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত পড়ুন।

বিভিন্ন কাজে আমাদের এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠানোর দরকার পড়তে পারে। তাহলে আপনি বিকাশ সম্পর্কে জানেন বা বিকাশে টাকা পাঠানোর নিয়ম জানেন? যদি না জানেন কোন চিন্তা নেই আজ আমি আপনাদের ছবিসহ দেখিয়ে দিব কিভাবে বিকাশে টাকা পাঠাবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক বিকাশে টাকা পাঠানোর নিয়ম।

সূচিপত্রঃ বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিকাশে টাকা পাঠানোর সুবিধা কি?

  • আপনি বিকাশের বিশাল এমটিও নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের যেকোন স্থান থেকে বাংলাদেশে আপনার প্রিয়জনকে টাকা পাঠাতে পারেন।
  • আপনি ঘরে বসেই তাদের বিকাশ অ্যাকাউন্টে টাকা পেয়ে যাবেন।
  • তার 2.5% সরকারী পাবে তাই সরকার অনুমোদিত আইনি চ্যানেলের মাধ্যমে অর্থ পাওয়া যায়
  • আপনি সরাসরি আপনার পরিবারের কাছে বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারেন ফলে টাকা নিরাপদ থাকে। বিকাশ থেকে মোবাইল রিচার্জ, বিল পরিশোধ, অনলাইন শপিং, স্কুলের ফি দেওয়া এবং বাড়ির বাইরে না গিয়েও ক্যাশব্যাক অফার পাওয়া যায়।
  • প্রয়োজনে আপনি সারাদেশে 240,000+ এজেন্টদের কাছ থেকে ক্যাশ আউট করতে পারেন।
  • যেকোনো জরুরী পরিস্থিতিতে আপনি বিকাশ হেল্পলাইন বা লাইভচ্যাট থেকে ২৪ ঘন্টা সাহায্য পাবেন।

বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিকাশে টাকা পাঠানোর নিয়ম খুব সহজ। আপনি যেকোনো সময় খুব সহজে বিকাশের এক একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা পাঠাতে পারেন। বিকাশে টাকা পাঠাতে আপনাকে কিছু নিয়ম মানতে হবে।বিকাশে আপনি সাধারণত দুই ভাবে টাকা পাঠাতে পারেনঃ
  • বিকাশ অ্যাপস দিয়ে
  • বিকাশ মেনু কোড ব্যবহার করে
আপনারা উপরের এই দুই পদ্ধতিতে বিকাশে টাকা পাঠাতে পারেন। তবে আপনার কাছে কোনটা সহজ মনে হয় তা নিচের আলোচনা থেকে ঠিক করে নিবেন। আপনাদের ভালোভাবে বোঝানোর জন্য আমি আপনাদের এই দুইটা পদ্ধতি খুব ভালোভাবে আলোচনা করবো। তাহলে নিচে বিকাশে টাকা পাঠানোর নিয়ম দেখে নিন।

বিকাশ অ্যাপস দিয়ে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিকাশে টাকা পাঠানোর সহজ উপায় হল অ্যাপস এর মাধ্যমে টাকা পাঠানো। আপনার যদি একটা স্মার্টফোন থাকে এবং যদি বিকাশ অ্যাপস থাকে তাহলে তো কোনো ঝামালায় থাকলো না। আর যদি বিকাশ অ্যাপস না থাকে তাহলে প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপস ডাউনলোড করে বিকাশে একটা একাউন্ট খুলে নিন। তারপর ফোনে বিকাশ অ্যাপসটি ওপেন করে নিন।

১। বিকাশ অ্যাপ ওপেন করলে অনেক অপশন থাকবে তারমধ্যে আপনি সেন্ড মানি নামের একটা অপশন দেখতে পাবেন সেটাতে ক্লিক করবেন বা সেটাতে প্রবেশ করবেন।
২। এটাতে যাওয়ার পর প্রাপক নামের একটা অপশন পাবেন। সেখানে আপনি যার নাম্বারে টাকা পাঠাতে চান তার মোবাইল নাম্বার টা দিয়ে পরের অপশনে যান।
৩। এরপর আপনি কত টাকা পাঠাবেন তার জন্য পরিমান নামের একটা অপশন পাবেন। সেখানে আপনি কত টাকা পাঠাবেন তার পরিমান লিখুন। আমি ১ টাকা দিয়ে আপনাদের দেখাবো।
৪। এখানে আপনি একটা রেফারেন্স নামে আর একটি অপশন দেখতে পাবেন। যদি আপনি ইচ্ছা করেন তাহলে সেখানে কিছু লিখে দিতে পারেন। কিন্তু আপনি যদি না চান তাহলে এটা ফাঁকা রাখতে পারেন। তাহলে আপনি যত টাকা পাঠাবেন তা লিখার পর আপনার বিকাশ একাউন্টের গোপন পিনটা দিয়ে নিচের দেখানো তীর আইকনে ক্লিক করে সামনে যান।
৫। এখন কনফার্মেশন পেজ আপনার সামনে চলে আসবে। এখানে আপনি যার নাম্বারে টাকা পাঠেবেন, কত টাকা পাঠাবেন এবং খরচ সহ সকল কিছু দেখতে পাবেন। যদি কোনো ভুল না থাকে তাহলে নিচের দেখানো মত বিকাশ আইকনে ক্লিক করে কিছুক্ষণ ধরে রাখুন এতে একটা দাগ এক পাশ থেকে অন্য পাশে চলে যাবে।

৬। সবশেষে আপনি আপনার বিকাশে টাকা পাঠানো সফল হয়েছে এমন একটা পেজ দেখতে পাবেন। যদি এটা দেখেন তাহলে বুঝবেন আপনার টাকা সঠিক ভাবে পাঠানো হয়েছে।

এটা ছিল অ্যাপের মাধ্যমে বিকাশে টাকা পাঠানোর নিয়ম। আপনি যদি বিকাশে টাকা পাঠানোর নিয়ম না জেনে থাকেন তাহলে কথা দিচ্ছি উপরের ইন্সট্রাকশন গুলো দেখে খুব সহজে বিকাশে টাকা পাঠাতে পারবেন। তাহলে নিচে দেখুন বিকাশ কোড ডায়াল করে বিকাশে টাকা পাঠানোর নিয়ম।

বিকাশ কোড ডায়াল করে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

আপনি কি জানেন বিকাশ অ্যাপ ছাড়াও বিকাশ কোড ডায়াল করে টাকা পাঠানো যায়। মানে যারা বিকাশ অ্যাপ ব্যবহার করতে জানেন না বা যাদের বাটন ফোণ আছে তারা বিকাশ কোড ব্যবহার করে বিকাশে টাকা পাঠানো যায়। বিকাশ মেনু কোড ব্যবহার করে বিকাশে টাকা পাঠানোর নিয়ম নিচে দেখুন।

১। প্রথমে আপনি আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *247# তে ডায়াল করুন।

২। এখানে টাকা পাঠাতে Send Money নামের অপশনে আপনাকে যেতে হবে। যেহেতু 1 নাম্বারে Send Money অপশন আছে তাহলে 1 লিখে Send করতে হবে।
৩। এখানে আপনি টাকা পাঠানোর জন্য মোবাইল নাম্বার দেওয়ার অপশন দেখতে পাবেন। তাহলে আপনি যে নাম্বারে টাকা পাঠাতে চান সেই নাম্বার এখানে দিয়ে Send করবেন।
৪। মোবাইল নাম্বার পাঠানোর পর আপনি কত টাকা পাঠাবেন তা লিখতে হবে এখানে Amount নামের একটা অপশন পাবেন সেখানে টাকার পরিমাণ টা লেখুন।
৫। এখানে রেফারেন্স নামের একটা অপশন দেখতে পাবেন এটাতে যে কোনো একটি সংখ্যা লিখতে হবে আমি এখানে ১ লিখলাম।

৬। এখন বিকাশ পিন দেওয়ার অপশন দেখতে পাবেন। এবার আপনাকে বিকাশ পিন নাম্বার দিতে হবে। পিন নাম্বার দিয়ে Send এ ক্লিক করতে হবে।
৭। সবশেষে আপনি আপনার টাকা পাঠানো সফল হয়েছে এমন পেজ দেখতে পাবেন। যখন এটা দেখতে পাবেন তাহলে বুঝবেন আপনার বিকাশে টাকা পাঠানো সফল হয়েছে।

তাহলে আপনি যদি বিকাশ অ্যাপস এর মাধ্যমে টাকা পাঠাতে না পারেন আপনার কাছে ঝামেলা মনে হয় তাহলে বিকাশ মেনু কোড ডায়াল করে টাকা পাঠাতে পারেন। যাইহোক আমরা দুইটা অপশনই আলোচনা করেছি আপনার যেটা ভালো মনে হয় সেটা ব্যবহার করবেন।

বিকাশে টাকা পাঠানোর নিয়ম - শেষ কথা

বিকাশে টাকা পাঠানোর নিয়ম নিয়ে আজকের এই আর্টিকেল থেকে জানতে পারবেন। আশা করি এই পোস্ট পড়লে আপনার বিকাশে টাকা পাঠাতে আর কোনো সমস্যা হবেনা সেটা অ্যাপস দিয়েই হোক বা বিকাশ ডায়াল মেনু কোড দিয়েই হোক না কেন। বিকাশ অ্যাপসের মাধ্যমে টাকা পাঠানোর অনেক সুবিধা আছে। আপনি যদি কোথাও গিয়ে টাকার প্রয়োজন হয় তাহলে আপনার পরিবার এবং বন্ধুদের কাছ থেকে বিকাশের মাধ্যমে নিতে পারবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪