বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বিকাশ একাউন্ট খোলার নিয়ম আপনি কি জানতে চাচ্ছেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। বিকাশ একটি খুব জনপ্রিয় মোবাইল ব্যাংকিং একাউন্ট। আজ আমি আপনাদের বিকাশ একাউন্ট খোলার নিয়ম বিস্তারিত আলোচনা করবো। বিকাশ একাউন্ট খোলার নিয়ম জানতে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ঘরে বসে বিকাশ অ্যাকাউন্ট খুলুন। মোবাইল অ্যাপ বা বিকাশ এজেন্ট পয়েন্ট ব্যবহার করে কীভাবে সহজেই বিকাশ অ্যাকাউন্ট খুলবেন? আপনি যদি সহজেই আপনার নামে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে চান তবে এটি আপনার জন্য সঠিক জায়গা। তাহলে চলুন জেনে নেওয়া যাক বিকাশ একাউন্ট খোলার নিয়ম।

সূচিপত্রঃ বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বিকাশ অ্যাকাউন্ট খোলার জন্য কি কি কাগজপত্র লাগে?

বিকাশ অ্যাকাউন্ট খোলার আগে আপনাকে কিছু কাগজপত্র সংগ্রহ করতে হবে। আপনার কাছে এই সমস্ত কাগজ থাকলে আপনি অ্যাপের মাধ্যমে খুব সহজে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন। বিকাশ অ্যাকাউন্ট খোলার জন্য প্রযোজ্য কাগজপত্র হলঃ

  • জাতীয় পরিচয়পত্রের ফটোকপি
  • দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি

তবে অ্যাপের মাধ্যমে বিকাশ অ্যাকাউন্ট খুলতে আপনার ফটোকপির প্রয়োজন হবে না। বিকাশ অ্যাপের মাধ্যমে একাউন্ট খোলার সময় ছবি তুলতে হবে আপনার মোবাইল দিয়ে।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

টাকা লেনদেনে বিকাশ আমাদের আশা এবং আস্থার একমাত্র কেন্দ্র হয়ে উঠেছে। বিকাশ হল একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম যার মাধ্যমে গ্রাহকরা যেকোনো সময় অর্থ লেনদেন সহ বিভিন্ন সুবিধা পেতে পারেন। একটি নতুন বিকাশ অ্যাকাউন্ট মূলত দুটি উপায়ে খোলা যায়। 

  • একটি বিকাশ অ্যাপের মাধ্যমে অনলাইনে
  • অন্যটি বিকাশ এজেন্টের মাধ্যমে

আপনি ঘরে বসে বিকাশ অ্যাপ ইনস্টল করে একটি বিকাশ অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আর আপনার যদি এইটা সমস্যা মনে হয় তাহলে আপনি আপনার কাছের যেকোনো বিকাশ এজেন্টের কাছে গিয়ে আপনার বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন। নিচে আমরা এই দুইটি বিকাশ একাউন্ট খোলার নিয়ম আপনাদের জানাবো।

বিকাশ অ্যাপ ব্যবহার করে অনলাইনে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

প্রথমে আলোচনা করা যাক কিভাবে আপনি অনলাইনে বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন। এখানে দেখাবো কিভাবে বিকাশ অ্যাপের মাধ্যমে অনলাইনে বিকাশ অ্যাকাউন্ট খুলবেন। অনলাইনে বিকাশ অ্যাকাউন্ট খুলতে নীচের উল্লেখিত পদ্ধতিগুলি খুব ভালভাবে অনুসরণ করুন।

১। বিকাশ অ্যাপের মাধ্যমে অনলাইনে বিকাশ অ্যাকাউন্ট খুলতে, আপনার স্মার্ট ফোন থেকে প্লে স্টোরে গিয়ে বিকাশ অ্যাপটি ডাউনলোড করুন।

২। বিকাশ অ্যাপ ইন্সটল করার পর ওপেন করুন।

৩। ওপেন করার পরে এটি এখানে লগইন বা রেজিস্ট্রেশন অপশন আসবে সেখানে ক্লিক করুন।

৪। রেজিস্টার অপশনে গিয়ে আপনি যে নম্বরটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে চান সেটি লিখে next এ ক্লিক করতে হবে।

৫। তারপর আপনাকে আপনার অপারেটর নির্বাচন করতে হবে।

৬। আপনি যে  সিম নাম্বার ব্যবহার করছেন সেটার অপারেটর বেছে নিন মানে গ্রামীণ সিম না রবি সিম। সেটি বেছে নিয়ে আপনাকে ভাষা বিকল্পটি বেছে নিতে হবে। next এ ক্লিক করুন

৭। পরবর্তী ধাপ হল আপনার জাতীয় পরিচয়পত্রের উভয় পাশের একটি ভালো ছবি তোলা।

৮। আপনার জাতীয় পরিচয়পত্রের ছবি দেওয়ার পর বিকাশ থেকে আপনার সমস্ত তথ্য পূরণ করা হবে।

৯। এর পরে আপনাকে আরও তথ্য প্রদান করতে হবে যেমন লিঙ্গ, পেশা, আয়ের উত্স ইত্যাদি দিয়ে next এ ক্লিক করুন।

১০। একবার এই তথ্য দেওয়া হলে আপনাকে এখানে আপনার একটি ছবি আপলোড করতে হবে।

১১। তাই এখানে বেশি আলোতে আপনার একটি ছবি ভালোভাবে তুলে নিন। ছবি আপলোড করে আপনাকে নিশ্চিত করতে হবে।

১২। আপনি নিশ্চিত হওয়ার সাথে সাথে বিকাশ থেকে আপনার ফোনে একটি নিশ্চিতকরণ এসএমএস পাঠানো হবে।

১৩। এরপর আপনার ফোন থেকে *247# ডায়াল করুন। এখানে আপনি একটি পিন সেট আপ করার অপশন পাবেন।

১৪। একটি পাঁচ ডিজিটের পিন সেট করে আপনার অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন৷

এরপরেই আপনার বিকাশ অ্যাকাউন্ট ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে। আর আপনি বিকাশের সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন। তাহলে এখান থেকে আপনারা বাড়িতে নিজে নিজেই বিকাশ অ্যাপ ব্যবহার করে অনলাইনে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ভালোভাবে জানা যায়।

বিকাশ এজেন্টের মাধ্যমে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি উপরের অনলাইন পদ্ধতিটি বুঝতে না পারেন বা এই সমস্যাগুলির মধ্য দিয়ে না যান তবে আপনি আপনার বিকাশ অ্যাকাউন্ট খুলতে আপনার নিকটস্থ এজেন্টের কাছে যেতে পারেন। একজন এজেন্টের সাথে বিকাশ অ্যাকাউন্ট খুলতে আপনার দুটি জিনিসের প্রয়োজন হবে। এগুলি হল আপনার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং আপনার পাসপোর্ট সাইজের ছবিগুলির দুটি কপি।

এই দুটি কাগজ নিয়ে আপনার নিকটস্থ এজেন্টের সাথে যোগাযোগ করুন এবং আপনার বিকাশ অ্যাকাউন্ট খোলার বিষয়ে তাদের জানান। এই ক্ষেত্রে তারা আপনার তথ্য গ্রহণ করবে এবং দ্রুত একটি বিকাশ অ্যাকাউন্ট আপনাকে খুলে দিবে। বিকাশ অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে আপনার ফোনে একটি নিশ্চিতকরণ এসএমএস পাঠানো হবে।

তারপর আপনি আপনার ফোন থেকে *247# ডায়াল করে একটি ৫ ডিজিটের পিন সেট করতে পারেন। যা আপনি মনে রাখতে পারবেন এবং এটা কারো সাথে শেয়ার করবেন না। আর পিন দেওয়ার পরে আপনার একাউন্টটি তৈরি হয়ে যাবে। তবে বর্তমানে সবার কাছেই স্মার্ট ফোণ থাকার কারণে অ্যাপস দিয়ে বিকাশ একাউন্ট খোলা সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

কিভাবে NID ছাড়া বিকাশ অ্যাকাউন্ট খুলবেন?

একটি এনআইডি কার্ড দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলতে আপনাকে কিছু সহজ ধাপ অতিক্রম করতে হবে। আপনি সহজেই আপনার বাড়িতে থেকে বিকাশ মোবাইল অ্যাপ ব্যবহার করে NID দিয়ে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন।

কিন্তু যখন কোনো এনআইডি ছাড়াই বিকাশ একাউন্ট খুলতে হয় তখন আপনি বাড়িতে এটি করতে পারবেন না। এর জন্য আপনাকে নিম্নলিখিত নিয়মগুলি অনুসরণ করতে হবে। NID কার্ড ছাড়া বিকাশ অ্যাকাউন্টটি মূলত দুটি উপায়ে খোলা যায়। এর জন্য দুটি মূল কাগজ পত্রের প্রয়োজন হবে। একটি আপনার পাসপোর্ট এবং অন্যটি আপনার জন্ম সনদপত্র। আসুন এই দুটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত নিচে জানি।

জন্ম সনদ দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনার যদি এনআইডি কার্ড না থাকে এবং আপনার যদি পাসপোর্ট না থাকে তবে আপনি জন্ম নিবন্ধন সনদ দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন। এই ক্ষেত্রে আপনার অবশ্যই একটি অনলাইন জন্ম নিবন্ধন সনদ থাকতে হবে। তবে মনে রাখবেন জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী আপনার বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

এনআইডি কার্ড ছাড়া বিকাশ অ্যাকাউন্ট খুলতে আপনার জন্ম নিবন্ধন সনদ এবং পাসপোট আকারের রঙিন ছবি সহ আপনার নিকটতম বিকাশ এজেন্টের কাছে যান এবং আপনি বিকাশ অ্যাকাউন্ট খুলতে চান তাদের বলুন। তারপরে তিনি আপনার জন্ম সনদ এবং আপনার পাসপোট আকারের ছবি দিয়ে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারবে।

পাসপোর্ট দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনি আপনার পাসপোর্ট দিয়ে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন এমনকি আপনার জন্ম নিবন্ধন সনদ বা NID কার্ড না থাকলেও। এই ক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার পাসপোর্ট এবং পাসপোট সাইজের এক কপি ছবি সহ আপনার নিকটস্থ বিকাশ এজেন্টের সাথে যোগাযোগ করতে হবে।

সেক্ষেত্রে তারা আপনার পাসপোর্টের তথ্য দিয়ে একটি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারে। তবে পাসপোর্ট দিয়ে বিকাশ অ্যাকাউন্ট খুলতে হলে আপনার পাসপোর্ট বৈধ হতে হবে। আপনার কাছে বৈধ পাসপোর্ট না থাকলে আপনি বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারবেন না। তাই বিকাশ অ্যাকাউন্ট খোলার আগে আপনাকে অবশ্যই আপনার পাসপোর্টের বৈধতা পরীক্ষা করতে হবে। 

বিকাশ একাউন্ট খোলার নিয়ম - শেষ কথা

বিকাশ অ্যাপ ব্যবহার করে ঘরে বসেই ব্যাংকের মত সেবা পাবেন। এটা মনে রাখবেন, আপনার বিকাশ পিন অন্যদের সাথে শেয়ার করবেন না। দয়া করে এটিকে নিরাপদে রাখুন এবং আপনার বিকাশ মোবাইল ব্যাংকিং এর সকল সুযোগ সুবিধা উপভোগ করুন। আর যারা বিকাশ একাউন্ট খুলতে পারেন না আশা করি আজকের এই আর্টিকেল ভালো করে পড়লে তারাও খুব সহজে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪