মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়

আমরা যখন কোন সুন্দর জিনিস দেখি তখন মাশাআল্লাহ কিন্তু মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? এ বিষয়টি আমরা অনেকেই জানিনা। আপনি যদি মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আরবি শব্দ মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়

মাশাআল্লাহ অর্থ কি?

আমরা অনেকেই জানি কোন সুন্দর কিছু দেখলে মাশাআল্লাহ বলতে হয়। কিন্তু আপনি কি সঠিকভাবে আরবি শব্দ মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? এ বিষয়গুলো সম্পর্কে জানেন। একজন মুসলিম হিসেবে আমাদের কথায় কথায় নেকি অর্জন করা সম্ভব। যদি আমরা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে থাকি। তাই আমাদেরকে মাশাআল্লাহ অর্থ কি? তা জেনে নিতে হবে।

আপনি মাশাআল্লাহ শব্দটি যেখানে সেখানে ব্যবহার করার আগে মাশাআল্লাহ অর্থ কি? তা জেনে নিতে হবে ভালো হবে। মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ হলো "আল্লাহর যা ইচ্ছা তাই করেন।" আবার অন্যভাবে বলতে গেলে এর অর্থ "দাঁড়ায় সব আল্লাহর ইচ্ছায়।" আমরা অনেকেই মাশাআল্লাহ শব্দটির বাংলা অর্থ সঠিকভাবে না জেনেই ব্যবহার করে থাকি।

তাই আপনি যদি মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ না জেনে থাকেন এটি আগে জেনে নিতে হবে এরপরে কোথায় কোথায় ব্যবহার করতে পারবেন এ বিষয়টি সম্পর্কে আপনার একটা ধারণা পাবেন। আমরা প্রতিটি কাজ এবং শব্দের মাধ্যমে আল্লাহতালার এবাদত এবং প্রশংসা করতে পারি। আল্লাহতালার প্রশংসা করার অন্যতম একটি শব্দ হলো মাশাআল্লাহ।

মাশাআল্লাহ কখন বলতে হয়

মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? এ বিষয়টি এখন জেনে নিতে হবে। যেহেতু এর অর্থ আমরা জানতে পেরেছি অর্থাৎ মাশাআল্লাহ শব্দের অর্থ হলো আল্লাহ যা ইচ্ছা তাই করেন। এখন সবথেকে বড় বিষয় হচ্ছে আপনি কোন জায়গাতে এবং কোন বিষয় লক্ষ্য করলে মাশাআল্লাহ শব্দটি বলতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক মাশাআল্লাহ কখন বলতে হয়?

আপনি যখন কারো সফলতা দেখবেন অর্থাৎ কেউ যখন ভালো কিছু করবে অথবা যখন কোন সুন্দর জিনিস দেখবেন তখন সেই জিনিসটি দেখার পরে আপনি মাশাআল্লাহ বলবেন তাহলে নজর লাগবে না। আপনি যদি কোন সুন্দর জিনিস দেখার পরে মাশাআল্লাহ বলেন তাহলে শয়তান আর কোন প্রভাব ফেলতে পারবে না। কেননা আপনি এই শব্দটি বলার মাধ্যমে আল্লাহতালার প্রশংসা করলেন।

মনে করেন আপনি রাস্তায় হাঁটছেন এরপরে হঠাৎ করে কোনো সুন্দর একটি ছোট বাচ্চা দেখতে পেলেন তখন আপনাকে অবশ্যই মাশাআল্লাহ এই শব্দটি বলতে হবে কেননা বাচ্চাদের তাড়াতাড়ি নজর লেগে যায়। যার ফলে বাচ্চারা অল্পতেই অসুস্থ হয়ে পড়ে। তাই আপনি একজন মুসলিম হিসেবে আপনার দায়িত্ব হল কোন সুন্দর জিনিস দেখলে আল্লাহতালার প্রশংসাই মাশাআল্লাহ বলা।

এছাড়া আপনার আত্মীয়-স্বজন অথবা বন্ধু-বান্ধব যদি কেউ সফল হয় এবং কারো সফলতা দেখেন তাহলে আপনাকে মাশাআল্লাহ বলতে হবে। তার জন্য দোয়া করবেন সে যেন আল্লাহ তায়ালার রহমতে আরো সামনে এগিয়ে যেতে পারে। কেউ যদি ভালো কাজ করে মানুষের উপকারিতা করে তাহলে আল্লাহ তায়ালার প্রশংসায় মাশাআল্লাহ শব্দটি বলতে পারেন। আশা করি মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

মাশাআল্লাহ এর জবাব কি?

আমরা ইতিমধ্যে আরবি শব্দ মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? এ বিষয়টি সম্পর্কে জেনে এসেছি। এখন কেউ যদি কোন সুন্দর জিনিস দেখে মাশাআল্লাহ বলে তাহলে আপনি এর জবাবে কি বলবেন সেটি আপনাকে জেনে নিতে হবে। মনে করেন আপনার একটি বাচ্চা রয়েছে দেখতে মাশাআল্লাহ অনেক সুন্দর। কোন মেহমান আপনার বাচ্চাকে দেখে মাশাআল্লাহ শব্দটি বলল।

তখন আপনাকে মাশাআল্লাহ এই শব্দের জবাবে আলহামদুলিল্লাহ বলতে হবে। আমরা সকলেই আলহামদুলিল্লাহ শব্দের অর্থ জানি। এটি হলো আল্লাহ তাআলার শুকরিয়া জ্ঞাপন করার একটি সর্বশ্রেষ্ঠ মাধ্যম এবং শব্দ। কেউ যদি কোন সৌন্দর্য দেখে মাশাআল্লাহ বলে তাহলে সে আল্লাহতালার সৃষ্টিকে প্রশংসা করল এবং আপনি এর উত্তরে আলহামদুলিল্লাহ বলে আল্লাহ তাআলার প্রশংসা করলেন।

তাই আপনার সামনে যখন কেউ মাশাআল্লাহ শব্দটি বলবে তখন আপনাকে এর উত্তরে আলহামদুলিল্লাহ শব্দ বলতে হবে। আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে আপনিও আল্লাহতালার নিয়ামতের প্রশংসা করলেন। যার ফলে আপনার ও আল্লাহর প্রতি ইবাদত করা হলো। এখন থেকে কোন সুন্দর কিছু দেখলে অবশ্যই আল্লাহ তায়ালার প্রশংসা করে মাশাআল্লাহ শব্দটি ব্যবহার করবেন।

আপনি যদি কথায় কথায় আল্লাহতালা এবাদত পালন করতে চান তাহলে এই শব্দগুলোর মাধ্যমে আল্লাহতালার ইবাদত পালন করতে পারেন। আপনি যখন কারো সফলতায় মাশাআল্লাহ শব্দটি বলবেন তখন আল্লাহ তায়ালা খুশি হয়ে যাবে। তাই আল্লাহ তায়ালা সুন্দর সৃষ্টি দেখলে অবশ্যই এই শব্দটি ব্যবহার করবেন এবং আপনার সামনে যদি কেউ ব্যবহার করে তাহলে তার উত্তরে আলহামদুলিল্লাহ বলবেন।

মাশাআল্লাহ কখন ও কেন বলবেন

যেহেতু আমরা আমাদের দৈনন্দিন জীবনে অনেক সুন্দর জিনিস দেখে থাকিস সাধারণত তখন মাশাআল্লাহ বলি। মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? এ বিষয়টি জেনে তারপরে আমাদেরকে শব্দটি ব্যবহার করতে হবে। আমরা যতই আল্লাহতালার প্রশংসা করি না কেন কখনোই আমাদের মহান আল্লাহ তাআলার প্রশংসা করে শেষ করা যাবে না।

আমাদের কাছে অতি পরিচয় একটা শব্দ হলো মাশাআল্লাহ আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে এই শব্দটি ব্যবহার করেছেন। এর অর্থ হচ্ছে, "আল্লাহ তায়ালা যা চান।" কোনো ভালো জিনিস, পার্থিব লাভ, ধন-সম্পত্তি অর্জন ও উন্নতির পর এটা বলা হয়। এজন্য যখন কেউ অন্যের ভালো কোনো বিষয় ও উন্নতি দেখবেন তখন তার উচিত মাশাআল্লাহ বলা। এর মাধ্যমে ওই জিনিসটি অন্যের বদনজর থেকে রক্ষা পায়।

নবীজি সাঃ নিজেও ভালো কিছু দেখলে মাশাআল্লাহ বলার কথা বলেছেন। ভালো কিছু পেলে এর বিনিময়ে মাশাআল্লাহ বলার বিষয়টি আল্লাহ তায়ালা নিজেও পবিত্র কোরআনে শিক্ষা দিয়েছেন। এ নিয়ে পবিত্র কোরআনের সূরা কাহাফের ৩২-৪৩ নম্বর আয়াতে দুই ব্যক্তির ঘটনা বর্ণনা করা হয়েছে।

যখন কারও সফলতা দেখবেন তখন "মাশাআল্লাহ" বলা। যখন কাউকে ভালো কিছু করতে দেখবেন তখন "মাশাআল্লাহ" বলা। যখন কারো কোনো সুন্দর জিনিস দেখবেন তখন "মাশাআল্লাহ" বলা। কারো সফলতা, ভালো কাজ ও সুন্দর জিনিস দেখে "মাশাআল্লাহ" বলায় কোন বদ নজর লাগে না। বরং মাশা আল্লাহ বলায় রয়েছে বিশেষ উপকার।

যে নিজিস বা যে কাজ দেখে "মাশাআল্লাহ" বলা হয় সে জিনিস বা কাজ থেকে শয়তানের প্রভাব চলে যায়। শয়তান তাতে আর প্রভাব ফেলতে পারে না। তাহলে আজকের এই আর্টিকেল থেকে ইতিমধ্যেই আমরা মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনেছি।

আমাদের শেষ কথাঃ মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মাশাআল্লাহ অর্থ কি? মাশাআল্লাহ কখন বলতে হয়? মাশাআল্লাহ এর জবাব কি? মাশাআল্লাহ কখন ও কেন বলবেন? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন এবং আল্লাহ তায়ালার প্রশংসা করতে চান তাহলে আপনাকে অবশ্যই উক্ত বিষয়টি সম্পর্কে জেনে নিতে হবে।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। যেহেতু এই শব্দটি আমরা দৈনন্দিন জীবনে ব্যবহার করে থাকি তাই অবশ্যই আমাদেরকে এর অর্থ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪