এলোভেরা জেল তৈরির নিয়ম

এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে জানতে চান? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আমরা সকলে জানি যে এলোভেরা আমাদের ত্বকের জন্য কতটা উপকারী। তাই আমরা এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে জানব। ত্বক সুন্দর এবং মসৃণ করার জন্য এলোভেরা জেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এখন আপনি যদি ঘরে বসে এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে জেনে এটি সহজে তৈরি করতে পারেন তাহলে কত ভালো হয়।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে এলোভেরা জেল তৈরির নিয়ম বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ এলোভেরা জেল তৈরির নিয়ম

এলোভেরা জেল ব্যবহার করার উপকারিতা

আমরা সকলেই জানি যে এলোভেরা জেল একটি উপকারী উদ্ভিদ। প্রাচীনকাল থেকে আমাদের স্বাস্থ্যের বিভিন্ন ধরনের চিকিৎসার জন্য অ্যালোভেরা ব্যবহার করা হয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগের সমাধান করে থাকে। এছাড়া এলোভেরা জেল আমাদের রূপচর্চার জন্য ও ব্যবহার করা হয়ে থাকে। যেহেতু আমরা এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে আলোচনা করব তার আগে এলোভেরা জেল ব্যবহার করার উপকারিতা জেনে নেব।

  • ত্বকের আদ্রতা বজায় রাখতে
  • ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য
  • ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করতে
  • রোদে পোড়া দাগ দূর করতে
  • ব্রণের দাগ দূর করতে
  • স্বাস্থ্যের জন্য উপকারী

ত্বকের আদ্রতা বজায় রাখতে -- আমরা ত্বকের আদরতা বজায় রাখার জন্য বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করি। ত্বকের আদরতা বজায় রাখতে কার্যকরী ভূমিকা রাখে এলোভেরা। এলোভেরার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের ত্বকের ভেতরে গিয়ে ত্বকের আদ্রতা ধরে রাখে। এর উপকারিতা গুলো পেতে হলে নিয়মিত এলোভেরা জেল ব্যবহার করতে হবে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য -- বর্তমান সময়ে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করা হয়। অনেক ক্রিম রয়েছে যেগুলো অ্যালোভেরা জেল দিয়ে তৈরি করা হয়। আপনি যদি সরাসরি প্রাকৃতিক অ্যালোভেরা জেল আপনার ত্বকে ব্যবহার করেন তাহলে ত্বকের সৌন্দর্য আরো বেশি বৃদ্ধি পাবে। তাই নিয়মিত এলোভেরা জেল ব্যবহার করতে থাকুন।

ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করতে -- অনেক সময় আমাদের ত্বকের বিভিন্ন ধরনের দাগ তৈরি হয় যার ফলে আমাদের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এই সৌন্দর্য ফিরিয়ে আনার জন্য এবং দাগ একেবারে জন্য তুলার জন্য আপনি এলোভেরা জেল ব্যবহার করতে পারেন। নিয়মিত যদি এলোভেরা জেল ত্বকে ব্যবহার করা যায় তাহলে বিভিন্ন ধরনের দাগ তুলতে কার্যকরী ভূমিকা রাখে।

রোদে পোড়া দাগ দূর করতে -- যারা অতিরিক্ত রোদে কাজ করে থাকে সাধারণত তাদের জন্য দেশ কার্যকরী হবে অ্যালোভেরা জেল। অতিরিক্ত রোধে কাজ করার ফলে ত্বকে বিভিন্ন ধরনের রোদে পোড়া দাগ তৈরি হয়। এ ধরনের দাগ সহজে উঠে না তাই আপনি যদি এই সময় এলোভেরা জেল ব্যবহার করেন তাহলে এটি খুব তাড়াতাড়ি উঠে যায়।

ব্রণের দাগ দূর করতে -- ব্রণের সমস্যায় ভুগেনি এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। সাধারণত হরমোন জনিত কারণে অথবা ত্বকে ময়লা জমে যাওয়ার কারণে ব্রণের তৈরি হয়। ব্রণ ভালো হওয়ার সময় কিছু দাগ আমাদের মুখে রেখে যায়। আপনি যদি এই দাগগুলো দূর করতে চান তাহলে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন।

স্বাস্থ্যের জন্য উপকারী -- আমাদের ত্বকের উপকারিতার আগে এলোভেরা জেল আমাদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। এলোভেরা জেল এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যেগুলো আমাদের শরীরের জন্য প্রয়োজন। যদি নিয়মিত এলোভেরা সেবন করা যায় তাহলে শরীরের বিভিন্ন ধরনের রোগ মুক্ত হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এছাড়া আমাদের হজমের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

এলোভেরা জেল তৈরির নিয়ম

এখন আমরা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য এবং সৌন্দর্য ধরে রাখতে এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে জানব। বাজারে যে সকল অ্যালোভেরা জেল পাওয়া যায় সেগুলোর মধ্যে বিভিন্ন ধরনের কেমিক্যাল যুক্ত থাকে। আপনার কাছে যদি অ্যালোভেরা গাছ থাকে তাহলে আপনি প্রাকৃতিক অ্যালোভেরা জেল বাড়িতে বসেই তৈরি করতে পারবেন।

পদ্ধতিঃ ১ -- অ্যালোভেরা জেল তৈরি করতে হলে প্রয়োজন হবে টাটকা এলোভেরা, একটি বড় বাটি, ছুরি, চামচ, একটি কাঁচের বয়াম। এলোভেরা জেল তৈরির নিয়ম হল প্রথমে যেই জিনিসপত্রগুলো নিয়েছেন সেগুলো ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে এর সাথে আপনার হাত ভালোভাবে জীবাণুমুক্ত করে নিতে হবে।

পদ্ধতিঃ ২ -- এরপরে এলোভেরার গোড়ার অংশ টুকরা করে নিতে হবে কারণ সে জায়গাটাই বেশি পরিপক্ক এবং ভালো পরিমাণে অ্যালোভেরা জেল পাওয়া যায়।

পদ্ধতিঃ ৩ -- এলোভেরা পাতা টুকরা করার পর সেখান থেকে রস বের হতে দেখা যাবে। এ সময় আপনাকে কালচে হলুদ রঙের এই রস বের হওয়ার জন্য ১০-১৫ মিনিট সময় দিতে হবে। কারণ অনেক বিশেষজ্ঞ বলে থাকেন এই রস আমাদের ত্বকের জন্য ক্ষতিকর।

পদ্ধতিঃ ৪ -- সম্পূর্ণভাবে রস বেরিয়ে যাওয়ার পরে চামচ কিংবা ছুড়ি দিয়ে পাতার সবুজ অংশের ভেতরে যেই জেলটুকু থাকে সেগুলোকে তুলে আনতে হবে এবং পরিষ্কার পাথরের মধ্যে রাখতে হবে।

পদ্ধতিঃ ৫ -- সম্পূর্ণ জেল বের করার পরে প্রাকৃতিক সংরক্ষক হিসেবে এর মধ্যে আপনি মেশাতে পারেন ভিটামিন সি পাউডার। মিশ্রণ ঘন না হওয়া পর্যন্ত মেশাতে হবে। এরপরে মিশ্রণটি পরিচ্ছন্ন জীবাণু মুক্ত কাঁচের বয়ামে সংরক্ষণ করতে হবে। এর পরে আপনি প্রাকৃতিক অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারবেন।

এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

আমরা খুব সহজেই এলোভেরা জেল তৈরির নিয়ম সম্পর্কে জেনেছি। এখন সঠিকভাবে অ্যালোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে হবে। আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান এবং ত্বকের মধ্যে থাকা বিভিন্ন ধরনের দাগ দূর করতে চান তাহলে আপনাকে প্রাকৃতিক এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে হবে। কারণ এটি ত্বকের জন্য খুবই উপকারী।

ত্বকে আরো বেশি উপকারিতা পেতে হলে আপনি অ্যালোভেরা ও লেবু একসঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক। এর জন্য অ্যালোভেরা জেল এবং সামান্য পরিমাণে লেবু রস মিশিয়ে সেটিকে মুখে ব্যবহার করতে পারেন। মুখে ব্যবহারের ১০-১৫ মিনিট পরে ভালোভাবে ধুয়ে ফেলুন গরম পানি দিয়ে।

এলোভেরা জেল এর সঙ্গে মিশাতে পারেন হলুদ এবং মধু। কারণ আমাদের ত্বকের জন্য হলুদ এবং মধু বেশ কার্যকরী উপাদান। বিশেষ করে গরমের সময় ত্বকের যত্নে মধু বেশ কার্যকরী। এক চামচ এলোভেরা জেল এক চামচ মধু এবং এক চিমটি হলুদ মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে সেটিকে মুখে ব্যবহার করতে হবে। ব্যবহারের ২০ মিনিট পরে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

এছাড়া আপনি ত্বকের উপকারিতা পেতে হলে টক দইয়ের সাথে এলোভেরা জেল মিশিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন। এই ফেসপ্যাক ব্যবহারের ফলে ত্বকের আর্দ্রতা এবং উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এই ফেসপ্যাক এর সাথে আপনি কিছু মধু মিশিয়ে সেটিকেও ব্যবহার করতে পারেন। এই ফেসপ্যাক ত্বকে ব্যবহারের ১৫ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে।

ঘরে বসে অ্যালোভেরা নাইট জেল তৈরি

অ্যালোভেরা নাইট ক্রিম হিসেবে বেশ কার্যকরী। বাজারে বিভিন্ন ধরনের নাইট ক্রিম পাওয়া যায় যেগুলো অনেক সময় কার্যকরী হয় না যার মধ্যে বিভিন্ন ধরনের কেমিক্যাল যুক্ত থাকে। কিন্তু আপনি যদি প্রাকৃতিক নাইট ক্রিম পেতে চান তাহলে ঘরে বসেই এলোভেরা নাইট জেল তৈরি করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক অ্যালোভেরা নাইট ক্রিম কিভাবে তৈরি করতে হয়।

প্রথমে এক চামচ এলোভেরা জেল, এক চামচ ল্যাভেন্ডার অয়েল, কয়েক ফোটা প্রিমোরোজ অয়েল একটা পাত্রে ভালো করে মিশিয়ে নিতে হবে। যদি এলোভেরা নাইট ক্রিম বেশি তৈরি করতে চান তাহলে বেশি পরিমাণে অ্যালোভেরা জেল নিতে হবে। উপরের উপকরণগুলো একসাথে নিয়ে এরপরে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

মিশ্রণটি ভালোভাবে মিশে নেওয়ার পরে সেটিকে কাছের কৌটায় রেখে দিতে হবে। এখন এই মিশ্রণটি কে আপনি রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে ব্যবহার করুন। ব্যবহার করার আগে আপনার মুখ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে এরপরে সেটিকে ভালোভাবে ব্যবহার করতে হবে। আশা করি এলোভেরা জেল ব্যবহারের নিয়ম এবং তৈরির নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

এলোভেরা জেল তৈরির নিয়মঃ উপসংহার

এলোভেরা জেল ব্যবহার করার উপকারিতা, এলোভেরা জেল তৈরির নিয়ম, এলোভেরা জেল ব্যবহারের নিয়ম, ঘরে বসে অ্যালোভেরা নাইট জেল তৈরি করে আপনি খুব সহজেই আপনার ত্বকের যত্ন নিতে পারবেন। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু আমরা আমাদের ত্বকের যত্ন বেশি সতর্কতায় উক্ত বিষয়গুলো জেনে নেওয়া জরুরী।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪