শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়

শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় জানলে আপনি খুব সহজেই নিজেকে আগের তুলনায় ফর্সা করতে পারবেন। আমরা সকলেই শসার সাথে পরিচিত। কিন্তু আপনি কি শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানেন? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়

শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়

আমরা অনেকেই ফর্সা হতে চাই। বিশেষ করে মেয়েরা তাদের ত্বক ফর্সা করার জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করে। বাজারে বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায় ফর্সা হওয়ার জন্য কিন্তু এগুলো প্রাকৃতিক উপায়ে কাজ করে না। আপনি যদি ফর্সা হতে চান তাহলে শসা ব্যবহার করতে পারেন। তার আগে আপনাকে শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে হবে।

শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ

  • ফেসপ্যাক হিসেবে ব্যবহার
  • চোখের নিচের কালো দাগ দূর করতে উপকারিতা
  • ত্বকের কালো দাগ দূর করতে সহযোগিতা
  • রোগের পোড়া কালো দাগ উঠাতে সাহায্য করে

ফেসপ্যাক হিসেবে ব্যবহার -- আপনি যদি শসা দিয়ে ফর্সা হতে চান তাহলে শসার ফেসপ্যাক বানিয়ে এরপর সেটিকে মুখে ব্যবহার করতে পারেন। শসার ফেসপ্যাক বানানো খুবই সহজ। এটি তৈরি করতে আপনার প্রয়োজন হবে এক চামচ এলোভেরা জেল, দুই চামচ মুলতানি মাটি, তিন চামচ শসার রস। এরপর মিশ্রণটিকে ভালোভাবে একে অপরের সাথে মিশিয়ে নিতে হবে।

ভালোভাবে মিশে নেওয়ার পরে এই মিশ্রণটি কে মুখে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করার পরে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। আপনি যদি এই ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করেন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা এবং আপনার ত্বককে আকর্ষণীয় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এটি শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি।

চোখের নিচের কালো দাগ দূর করতে উপকারিতা -- আমাদের চোখের নিচের কালো দাগ এর কারণে আমাদের চেহারা দেখতে খারাপ লাগে। যারা অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করে সাধারণত তাদের এ ধরনের সমস্যা বেশি থাকে। আপনি যদি চোখের নিচের কালো দাগ দূর করতে পারেন তাহলে আপনার মুখের ত্বক আরো বেশি উজ্জ্বল লাগবে।

চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আপনি শসা ব্যবহার করতে পারেন। সুন্দর করে শসা গোল গোল করে কেটে নিতে হবে এরপরে এটিকে চোখের নিচে দীর্ঘ সময় ধরে রেখে দিতে হবে। বেশ কিছুক্ষণ রাখার পরে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। আপনি যদি এভাবে নিয়মিত ব্যবহার করেন তাহলে চোখের নিচের কালো দাগ দূর করতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ত্বকের কালো দাগ দূর করতে সহযোগিতা -- আমাদের ত্বকে বিভিন্ন ধরনের দাগ রয়েছে। যে দাগগুলোর কারণে আমাদের ত্বক আরো বেশি কালো দেখায়। আপনি যদি ফর্সা হতে চান তাহলে এই দাগগুলো দূর করার জন্য আপনি শসা ব্যবহার করতে পারেন। শসা আপনার মুখের কালো দাগ দূর করতে খুবই কার্যকরী ভূমিকা রাখবে।

কচি শসার রস আপনার মুখে ভালোভাবে লাগাতে হবে এরপরের শুকিয়ে গেলে সেটিকে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এ পদ্ধতি যদি আপনি নিয়মিত আপনার মুখে এপ্লাই করেন তাহলে খুব সহজে আপনার মুখের কালো দাগগুলো দূর হয়ে যাবে।

রোগের পোড়া কালো দাগ উঠাতে সাহায্য করে -- আমরা যারা রোদের মধ্যে বেশি সময় কাটায় সাধারণত তাদের মুখে রোদে পোড়া দাগ তৈরি হয়। যদি ফর্সা হতে চান তাহলে আপনাকে এই দাগগুলো উঠানোর চেষ্টা করতে হবে। মুখের এই দাগ গুলো উঠানোর জন্য আপনি শসা ব্যবহার করতে পারেন। শসার সঠিক ব্যবহার আপনার ত্বককে রোদে কালো দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে।

আপনি ঘরে বসেই এর ফেসপ্যাক বানিয়ে নিতে পারবেন। এর জন্য আপনার একটি শসা মধু মুলতানি মাটি অথবা চাউলের গুড়া লেবুর রস কাছে রাখতে হবে। এরপর সবগুলো একসাথে মিশিয়ে ভালোভাবে মিশ্রণ তৈরি করে সেটিকে মুখে লাগাতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করার পরে ভালোভাবে ধুয়ে ফেললে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ত্বকের যত্নে শসার ব্যবহার

ত্বকের যত্নে শসার ব্যবহার অনেক আগে থেকে প্রচলিত একটি পদ্ধতি। আপনি যদি সতেজ ত্বক পেতে চান তাহলে শসা ব্যবহার করতে পারেন আপনার নিজের ত্বকে। তবে রূপচর্চার জন্য শসার ব্যবহার অনেকের জানা নেই। আপনি যদি আপনার ত্বকের যত্ন নিতে চান এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে অবশ্যই শসার ব্যবহার জানতে হবে।

১। মুখে যদি কোন ধরনের দাগ পড়ে যায় তাহলে কচি শসার রস মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে এরপরে ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে আপনি যদি নিয়মিত এ পদ্ধতি অবলম্বন করেন তাহলে খুব সহজেই আপনার মুখের যেকোনো ধরনের দাগ দূর হবে।

২। অনেক সময় দেখা যায় আমাদের চোখের নিচের কালো দাগ পড়ে গিয়েছে। চোখের নিচের এই কালো দাগ গুলো দূর করার জন্য আপনি শসা ব্যবহার করতে পারেন। শসা ভালোভাবে গোল গোল করে কেটে এরপরে চোখের উপরে রেখে দিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করার পর ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

৩। আপনি যদি মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান এবং ত্বক কোমল করতে চান তাহলে শসা রসের সাথে কয়েক ফোটার লেবুর রস মিশিয়ে ভালোভাবে তাকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ অপেক্ষা করার পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এতে করে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৪। আপনি যদি ফর্সা হতে চান অথবা আপনার ত্বকের যত্ন নিতে চান তাহলে আপনি নিয়মিত শসার রস আপনার ত্বকে ব্যবহার করতে পারেন। এর উপকারিতা আরো বাড়িয়ে তুলতে কয়েক ফোটার লেবু এর সাথে মিশিয়ে ভালোভাবে মুখে হাতে এবং নিজে শরীরে লাগিয়ে নিতে পারেন। যেগুলো আপনার ত্বক ফর্সা করতে কার্যকরী ভূমিকা রাখবে।

শসা দিয়ে ত্বক ফর্সা করার প্রাকৃতিক উপায়

শসা একটি প্রাকৃতিক ফল। আমরা বেশিরভাগ মানুষ এদিকে খাবার হিসেবে গ্রহণ করি কিন্তু আমাদের ত্বক ফর্সা করতে শসার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আশা করি আপনি ইতিমধ্যেই আমাদের ত্বক ফর্সা করতে শসার যে ভূমিকা গুলো তা জানতে পেরেছেন। শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় গুলো ইতিমধ্যেই আলোচনা করা হয়েছে।

শসার মধ্যে রয়েছে প্রাকৃতিক অ্যাস্ট্রিনজান্ট। এই উপাদানটি আমাদের ত্বক ফর্সা করতে কার্যকরী ভূমিকা রাখে। শসার ভিটামিন ত্বকের মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রিত রাখে। একটা শসা মিহি কুচি করে এর রস মুখে লাগিয়ে রাখতে হবে। লাগানোর পরে ১৫ মিনিট ধরে অপেক্ষা করে এরপরে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

আপনি যদি আপনার ত্বক ফর্সা করতে চান তাহলে উপরের উল্লেখ করা উপায়টি একমাস আপনার ত্বকের উপরে এপ্লাই করতে থাকুন। যদি নিয়মিত আপনার ত্বকে এই উপায়টি অ্যাপ্লাই করতে পারেন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা আগের তুলনায় আরো বেশি বৃদ্ধি পাবে।

শসা দিয়ে ত্বক উজ্জ্বল করার উপায়

আমরা সকলে শসার সাথে পরিচিত। আমরা জানি যে শসা হলো আমিষের উৎস। কিন্তু আপনি কি জানেন শসা রূপচর্চার জন্য ব্যবহৃত হয় অনেক আগে থেকে? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য কারণ এখানে আমরা শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করেছি। আবার শসা দিয়ে ত্বক উজ্জ্বল করার উপায় আপনাদের জানাবো।

সাধারণত আমরা অনেকেই তৈলাক্ত ত্বক নিয়ে অনেক সমস্যার মধ্যে থাকি। আপনি যদি আপনার তৈলাক্ত ত্বক দূর করতে চান এবং এখান থেকে মুক্তি পেতে চান তাহলে শসা দিয়ে খুব সহজেই এই সমস্যাটাই সমাধান করতে পারবেন। কারণ তৈলাক্ত ত্বকের যত্নে শসা অনেক কার্যকরী একটি উপাদান। আপনি ঘরে বসেই তৈলাক্ত ত্বক দূর করার জন্য শসার ফেসপ্যাক তৈরি করতে পারবেন।

এটি তৈরি করার জন্য আপনার প্রয়োজন হবে এক চামচ শসা গুড়া, অল্প পরিমাণে হল দূরা এবং দুই চামচ দুধ। এগুলোকে ভালোভাবে পেস্ট করে মিশিয়ে নিতে হবে। তারপর ওই মিশ্রণগুলো সম্পূর্ণ মুখে ভালোভাবে আলতো করে লাগিয়ে দিতে হবে। লাগানোর কিছুক্ষণ পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে করে আপনার তৈলাক্ত ত্বক দূর হবে।

আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে শসার তৈরির ফেসপ্যাক তৈরি করে সেটিকে নিয়মিত ব্যবহার করতে পারবেন। এখন প্রশ্ন হচ্ছে আপনি শসা ফেসপ্যাক তৈরি করার জন্য কোন উপকরণ গুলো ব্যবহার করবেন?

  • শসা
  • টক দই
  • শসার রস
  • মধু
  • এলোভেরা জেল
  • বেসন
  • দুধ

আপনি যদি এই ওপর কারণ গুলো শসার ফেসপ্যাক তৈরি করতে ব্যবহার করেন তাহলে খুব সহজে আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। কারণ এই উপকরণগুলো আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখবে।

শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ উপসংহার

শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়, ত্বকের যত্নে শসার ব্যবহার, শসা দিয়ে ত্বক ফর্সা করার প্রাকৃতিক উপায়, শসা দিয়ে ত্বক উজ্জ্বল করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনি যদি ফর্সা হতে চান তাহলে শসার বেশ কিছু ব্যবহার সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেবেন।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোনো আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন এবং আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪