ফি আমানিল্লাহ অর্থ কি

আজকের এই আর্টিকেলে আমরা ফি আমানিল্লাহ অর্থ কি? এ সম্পর্কে জানব। সচরাচর আরবি কিছু শব্দ ব্যবহার করে থাকি, কিন্তু এর অর্থগুলো কি তা অনেকেই জানিনা। যেমন ফি আমানিল্লাহ অর্থ কি? আমরা অনেকেই জানিনা। তাই এই আর্টিকেলে ফি আমানিল্লাহ অর্থ কি? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন কথা না বাড়িয়ে আমরা ফি আমানিল্লাহ অর্থ কি? সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ফি আমানিল্লাহ অর্থ কি

ফি আমানিল্লাহ অর্থ কি

মুসলিম সমাজে সচরাচর সবাই ফি আমানিল্লাহ কথাটি ব্যবহার করে থাকি। এছাড়াও এমন অনেক আরবি শব্দ আছে যেগুলো আমরা কথোপকথনের মাধ্যমে ব্যবহার করে থাকি। ফি আমানিল্লাহ একটি আরবি শব্দ في امان الله । ফি আমানিল্লাহ অর্থ কি?

ফি আমানিল্লাহ অর্থ হল আপনি আল্লাহর নিরাপত্তায় থাকুন।অথবা ‘আল্লাহ আপনাকে রক্ষা করুক।’ এটার সাধারন ধারণা হলো, একজন ব্যাক্তি কারও উপর আল্লাহর সুরক্ষা কামনা করে এটি পাঠ করে। আশা করি ফি আমানিল্লাহ অর্থ কি সে বিষয়ে জানতে পেরেছেন।

ফি আমানিল্লাহ উত্তর কি

ফি আমানিল্লাহ অর্থ হলো আল্লাহ নিরাপত্তায় সমর্পণ করা। আল্লাহতালা যেন তাকে নিরাপদে রাখেন সেই দোয়া করেন। ফি আমানিল্লাহ কোন উত্তর হয় না।

ফি আমানিল্লাহ অর্থ হলো "আপনাকে মহান আল্লাহ তায়ালার নিরাপত্তায় দিয়ে দিলাম। কথোপকথন এর শেষে কেউ ফি আমানিল্লাহ বললে আপনি আল্লাহ হাফেজ বা সালাম প্রদান করতে পারেন কিন্তু তা কখনোই ফি আমানিল্লাহ এর জবাব হবে না।

ফি আমানিল্লাহ কখন বলতে হয়

আমরা অনেক সময় অনেকের কাছে দোয়া চেয়ে থাকি এবং কেউ যদি আমাদের কাছে দোয়া চাই তাহলে আমাদের অবশ্যই তাকে ফি আমানিল্লাহ বলে সান্ত্বনা দেওয়া উচিত ফি আমানিল্লাহ অর্থ কি তা আমরা ইতিমধ্যে জানতে পেরেছি ফি আমানিল্লাহ অর্থ আল্লাহর নিরাপত্তা লাভ করা।

অনেকে আছেন যারা ফি আমানিল্লাহ কখন বলতে হয় সে বিষয়ে সঠিকভাবে জানে না। তাই যখন তখন যেখানে সেখানেই ফি আমানিল্লাহ কথাটি বলে থাকেন। ফি আমানিল্লাহ কখন বলতে হয় সে বিষয়ে চলুন জেনে নেই।

  • কোথাও ভ্রমণের উদ্দেশ্যে বের হলে।
  • বিভিন্ন রকম দেওয়ার ক্ষেত্রে।
  • ঘুম থেকে উঠে।
  • ঘুমানোর সময়।
  • বাড়ি থেকে কাউকে বিদায় দেওয়ার সময়।
  • কারো অসুস্থতার ক্ষেত্রে বলা হয়ে থাকে।
  • কেউ যদি নিরাপত্তা লাভের আশায় দোয়া চাই তাহলে ফি আমানিল্লাহ বলতে হবে।
  • আপন মানুষ বিদায় দেওয়ার সময়

ফি আমানিল্লাহ কেন বলা হয়

ফি আমানিল্লাহ কেন বলা হয় এ বিষয়ে অনেকেই জানেন না, লোকমুখে শুনে অনেকেই ফি আমানিল্লাহ বলে থাকেন। বিভিন্ন উদ্দেশ্যে ফি আমানিল্লাহ বলা হয়ে থাকে। কিন্তু ফি আমানিল্লাহ বলা হয়। আমানিল্লাহ কেন বলা হয় সে বিষয়ে জানার আগে অবশ্যই আপনাকে ফি আমানিল্লাহ অর্থ কি সে বিষয়ে জানতে হবে। তাহলে আপনি ফি আমানিল্লাহ কেন বলা হয় সে বিষয়ে জানতে পারবেন।

১। কেউ যদি বাড়ি থেকে কোথায় যাওয়ার উদ্দেশ্যে বের হয়ে থাকে তাহলে অবশ্যই ফি আমানিল্লাহ বলতে হবে।

২। কেউ যদি পাড়া-প্রতিবেশী বা আত্মীয়-স্বজন অসুস্থতা হয়ে দোয়া চাই তাহলে ফি আমানিল্লাহ বলতে হবে।

৩। স্বাভাবিক দোয়ার উদ্দেশ্যে ফি আমানিল্লাহ বলতে হবে।

৪। কাউকে বিদায় দেওয়ার উদ্দেশ্যে ফি আমানিল্লাহ বলতে হবে।

৫। বিপদ আপদ থেকে মুক্তির জন্য ফি আমানিল্লাহ বলা যাবে

৬। এরকম আরো বিভিন্ন উদ্দেশ্য নিয়ে আল্লাহর নিরাপত্তা আশায় আপনি ফি আমানিল্লাহ শব্দটি ব্যবহার করতে পারবেন।

ফি আমানিল্লাহ এর English

ফি আমানিল্লাহ অর্থ কি এ বিষয়ে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানতে পেরেছি অনেকেই আছেন যারা ফি আমানিল্লাহ এর ইংলিশ সম্পর্কে জানতে চান। ফি আমানিল্লাহর ইংরেজি হল Fi Amanillah ফি আমানিল্লাহ ইংরেজি Fi Aman Allah এভাবে লেখা হয়ে থকে।

ফি আমানিল্লাহ এর ইংরেজি বলে কিছু নেই ফি আমানিল্লাহ অর্থ হল আল্লাহর নিরাপত্তা লাভ করা। তাই কোন কাজের উদ্দেশ্যে সফলতা পাওয়ার জন্য আল্লাহর নিরাপত্তা চাওয়া অত্যন্ত জরুরি। ফি আমানিল্লাহ একটি আরবি শব্দ যার মাঝে রয়েছে আল্লাহ তায়ালার সন্তুষ্টি এবং নিরাপত্তা।

আপনি যতই এই আরবি উচ্চারণটি ব্যবহার করবেন ততই আপনার নেকির পাল্লা ভারী হবে। আমানিল্লাহ এর ইংরেজি বলে কিছু নেই। তাই এর পরিবর্তে আপনি ফি আমানিল্লাহ ব্যবহার করবেন।

ফি আমানিল্লাহ এর আরবি

আমারা ফি আমানিল্লাহ অর্থ কি জানলাম। আপনারা যারা ফি আমানিল্লাহ এর আরবি সম্পর্কে জানতে চান তারা আমাদের সঙ্গেই থাকুন। ফি আমানিল্লাহ আরবি হল في امان الله। আশা করি ফি আমানিল্লাহ এর আরবি সম্পর্কে জানতে পেরেছেন।

আমাদের শেষ কথাঃ ফি আমানিল্লাহ অর্থ কি

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে ফি আমানিল্লাহ অর্থ কি? ফি আমানিল্লাহ উত্তর কি? ফি আমানিল্লাহ কখন বলতে হয়? ফি আমানিল্লাহ কেন বলা হয়? ফি আমানিল্লাহ এর English, ফি আমানিল্লাহ এর আরবি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি এই আরবি শব্দটি সম্পর্কে আপনার কোন সমস্যা থাকার কথা নয়।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। একজন মুসলিম হিসেবে অবশ্যই আমাদেরকে আমাদের দৈনন্দিন জীবনের ব্যবহৃত এই শব্দগুলো সম্পর্কে জেনে নিতে হবে। কারণ এই শব্দগুলোর মাধ্যমে আমরা সব সময় ইবাদতের মধ্যেই থাকব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪