জাজাকাল্লাহ খাইরান অর্থ

জাজাকাল্লাহ খাইরান অর্থ না জেনে আমরা এই শব্দটি বলে থাকি। আমরা যখন ইসলামিক কোন শব্দ বলব অবশ্যই সে শব্দের অর্থ জেনে তারপরে বলবো। আমাদের কাছে পরিচিত শব্দগুলোর মধ্যে জাজাকাল্লাহ খাইরান অন্যতম একটি। কিন্তু আমরা বেশিরভাগ মানুষ জাজাকাল্লাহ খাইরান অর্থ জানিনা। আজকের এই আর্টিকেলে জাজাকাল্লাহ খাইরান অর্থ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি জাজাকাল্লাহ খাইরান অর্থ না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। তাহলে চলুন দেরি না করে জাজাকাল্লাহ খাইরান অর্থ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ জাজাকাল্লাহ খাইরান অর্থ

জাজাকাল্লাহ খাইরান অর্থ কি?

সাধারণত আমাদের কেউ যখন কোন উপকার করে তখন আমরা তার এবং তার পরিবারের জন্য আল্লাহতালার কাছে দোয়া প্রার্থনা করি। আর আমরা যখন কোন ভালো কাজ কাউকে প্রদান করে থাকি ঠিক তখন অধিকাংশ মুসলিম মানুষই আমাদের ভুলে থাকেন জাজাকাল্লাহ খাইরান এই শব্দটি। যদিও অনেক বাঙালি মুসলিম জাজাকাল্লাহ খাইরান অর্থ সম্পর্কে কোন ধারণা রাখেনা।

কিন্তু আরব অঞ্চলে জাজাকাল্লাহ খাইরান শব্দটি বেশি পরিচিত। কারণ এই শব্দটি একটি আরবি শব্দ। আমরা যেহেতু মুসলিম সেহেতু এ শব্দগুলো সম্পর্কে আমাদের অবশ্যই জেনে নেওয়া উচিত। আমরা এখন জাজাকাল্লাহ খাইরান অর্থ সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব। আশা করি আপনি এই আর্টিকেল থেকে এই বাক্যটি সম্পর্কে জানতে পারবেন। জাজাকাল্লাহ খাইরান এর অনেকগুলো অর্থ রয়েছে সবগুলো সম্পর্কে জানব।

১। জাজাকাল্লাহ খাইরান অর্থ "আল্লাহ আপনাকে জান্নাত এবং জান্নাতে তার দিদার দ্বারা সৌভাগ্যবান করুন।"

২। জাজাকাল্লাহ খাইরান এর আরও একটি অর্থ হলো "আল্লাহ আপনাকে কাফিরদের স্থান জাহান্নাম থেকে হেফাজত করুন।"

৩। জাজাকাল্লাহ খাইরান এর অর্থ "আল্লাহ যেন আপনাকে সিরাতে মুস্তাকিম তথা সরল পথে পরিচালিত করেন।"

৪। জাজাকাল্লাহ খাইরান এর আরও একটি অর্থ "আল্লাহ যেন আপনার উপর কোন অভিশপ্ত শয়তানকে ছাপিয়ে না দেই।"

৫। জাজাকাল্লাহ খাইরান এর অর্থ "আল্লাহ যেন আপনার রিজিকের মধ্যে বরকত দান করেন।"

উপরের অর্থগুলো থেকে আমরা বুঝতে পারি যে কোন ব্যক্তির সকল ধরনের কল্যাণ কামনা করা হয় জাজাকাল্লাহ খাইরান এ বাক্যটির মাধ্যমে। আমরা যখন কাউকে জাজাকাল্লাহ খাইরান বলি সাধারণত তখন তার যত ধরনের সমস্যা রয়েছে সেগুলো সমাধানের জন্য আল্লাহতালার কাছে দোয়া করা হয় এবং তাকে যেন আল্লাহ তাআলা জান্নাতবাসী করে সেই জন্য দোয়া করা হয়।

জাজাকাল্লাহ খাইরান আরবি

আমরা ইতিমধ্যে জাজাকাল্লাহ খাইরান অর্থ সম্পর্কে জেনেছি। সাধারণত কারো কল্যাণ কামনা করার জন্য এ বাক্যটি ব্যবহার করা হয়। আপনি কি জাজাকাল্লাহ খাইরান আরবি? সম্পর্কে জানতে চান। আমরা বাঙালি হিসেবে যদিও আরবি ভাষার প্রতি তেমন কোন জ্ঞান রাখিনা তবুও বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজন হয় তাই এখন জাজাকাল্লাহ খাইরান আরবি সম্পর্কে জানব।

জাজাকাল্লাহ খাইরান আরবি جَزَاكَ ٱللَّٰهُ خَيْرًا‎‎ একটি তাৎপর্যপূর্ণ ইসলামি বাক্য যার অনেকগুলো অর্থ রয়েছে। তবে এই বাক্যের প্রধান অর্থ হলো "আল্লাহ আপনাকে উত্তম পুরস্কার/প্রতিদান দিন।" আশা করি আপনি এখান থেকে জাজাকাল্লাহ খাইরান আরবি বানান জানতে পেরেছেন এখন আপনি পড়তে এবং লিখতে পারবেন।

জাজাকাল্লাহ খাইরান এর উত্তর

যখন কেউ আপনার কোন কাজে খুশি হয়ে অথবা আপনার কোন কথাই খুশি হয়ে জাজাকাল্লাহ খাইরান বলবে তখন আপনার তাকে উত্তরে কি বলা উচিত? এ বিষয়টি সম্পর্কেও আমাদের ধারণা রাখতে হবে। বিভিন্ন আরবি শব্দ রয়েছে যেগুলোর মধ্যে আল্লাহ তাআলার প্রশংসা সহ বিভিন্ন নেককারজনক অথর রয়েছে। যার মাধ্যমে একজন ব্যক্তি অপর ব্যক্তির জন্য দোয়া করে থাকে আল্লাহতালার কাছে।

ঠিক তেমন একটি শব্দ হলো জাজাকাল্লাহ খাইরান। যদি আপনাকে কেউ জাজাকাল্লাহ খাইরান বলে তাহলে আপনি তার প্রতি উত্তরে "ওয়াআনতুম ফাজাযাকুমুল্লাহু খায়রান" বাক্যটি ব্যবহার করতে পারি। এটি সবচেয়ে প্রচলিত বাক্য। যার অর্থ হল আপনাকে আল্লাহ উত্তম প্রতিদান দিন। তাহলে আপনি আজ থেকে জাজাকাল্লাহ খাইরান এর উত্তরে এই বাক্যটি বলা শুরু করুন।

জাজাকাল্লাহ খাইরান কখন বলতে হয়

মুসলিমদের মধ্যে এমন কেউ নাই যারা জীবনে জাজাকাল্লাহ খাইরান এই শব্দটি শুনে নি। বিশেষ করে আরবের মানুষেরা এই শব্দটি বেশি ব্যবহার করে থাকে। কোন মানুষের দোয়া প্রার্থনা করার জন্য সাধারণত এই শব্দটি ব্যবহার করা হয় আমরা জাজাকাল্লাহ খাইরান অর্থ জেনে এ বিষয়টি সম্পর্কে পরিষ্কার হয়েছি। তবে আপনি কোথায় কখন জাজাকাল্লাহ খাইরান বলবেন সে সম্পর্কে জেনে নিন।

মনে করেন আপনার জন্য অন্য কোন ব্যক্তি ভালো কাজ করছে বা উপকার করছে ঠিক তখন আপনি চাইলে সেই ব্যক্তির জন্য জাজাকাল্লাহ খাইরান এই দোয়া করতে পারেন। আপনি যদি আরবিতে ধন্যবাদ জানাতে চান তাহলে সব থেকে প্রচলিত শব্দ হলো শুকরান। কিন্তু এই শব্দটির না বলে আপনি জাজাকাল্লাহ খাইরান বললে সব থেকে বেশি ভালো হয়।

এই শব্দ দ্বারা আপনি সেই ব্যক্তির জন্য আল্লাহ তায়ালার কাছে দোয়া চাইলেন। এ বাক্যটি প্রতিটি মুসলিম ব্যবহার করে এই উদ্দেশ্যে যে, একজন মানুষ অন্যজনকে পর্যাপ্ত বিনিময় দান করতে পারেনা বরং আল্লাহর সর্বোত্তম পুরস্কার এবং প্রতিদান দিয়ে থাকেন। তাই কোন ব্যক্তি যখন আপনার জন্য দোয়া করবে অথবা কেউ যখন আপনার উপকার করবে তখন আপনি জাজাকাল্লাহ খাইরান বলতে পারেন।

জাজাকাল্লাহ খাইরান নিয়ে কিছু সর্তকতা

আমরা যখন কারো জন্য দোয়া করব তখন অবশ্যই তার মঙ্গল কামনা করব এটাই স্বাভাবিক। কিন্তু কোন আরবি বাক্য করার সময় অথবা কোন আয়াত পড়ার সময় আমাদেরকে এ বিষয়টি খেয়াল রাখতে হবে যে আরবি একটি হরফ উল্টাপাল্টা হয়ে গেলে এর অর্থ সম্পূর্নরূপে পরিবর্তন হয়ে যায়। তাই কারো জন্য দোয়া করার সময় অবশ্যই আমাদেরকে এ বিষয়টি সম্পর্কে লক্ষ রাখতে হবে।

আমরা যখন কারো জন্য জাজাকাল্লাহ খাইরান বলে দোয়া করব তখন কখনোই জাজাকাল্লাহ এই শব্দটি বলবো না। এর সম্পূর্ণ বাক্য অর্থাৎ জাজাকাল্লাহ খাইরান বলব। এর কারণ জাজাকাল্লাহ দ্বারা প্রতিদান ভালো হতে পারে আবার মন্দ হতে পারে তাই অন্য কারো জন্য আল্লাহতালার কাছে দোয়া করার উদ্দেশ্যে আমাদেরকে জাজাকাল্লাহ খাইরান সম্পূর্ণ বাক্যটি বলতে হবে।

জাজাকাল্লাহ খাইরান অর্থঃ শেষ কথা

জাজাকাল্লাহ খাইরান অর্থ কি? জাজাকাল্লাহ খাইরান আরবি, জাজাকাল্লাহ খাইরান এর উত্তর, জাজাকাল্লাহ খাইরান কখন বলতে হয়? জাজাকাল্লাহ খাইরান নিয়ে কিছু সর্তকতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি অপর মুসলিমের জন্য দোয়া করতে চান তাহলে আপনি নিঃসন্দেহে জাজাকাল্লাহ খাইরান এ বাক্যটি বলতে পারেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। একজন প্রকৃত মুসলিম হিসেবে আপনি এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নিন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪