পর্দা নিয়ে ইসলামিক উক্তি

পর্দা নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে অনেকেই জানতে চায়। বিশেষ করে মেয়েদের বিষয়টির প্রতি আগ্রহ বেশি থাকে। পর্দা হচ্ছে ইসলামিক দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেক ইসলামিক ব্যক্তিবর্গ পর্দা নিয়ে ইসলামিক উক্তি করে গিয়েছেন। এই আর্টিকেলে পর্দা নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি পর্দা নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে পর্দা নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ পর্দা নিয়ে ইসলামিক উক্তি

ইসলামে পর্দা করার বিধান

আমরা এই আর্টিকেলে পর্দা নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে জানব। তার আগে পর্দা বিধান ইসলামী শরীয়তের পক্ষ থেকে সাধারণভাবে সমাজ-ব্যবস্থার এবং বিশেষভাবে উম্মতের মায়েদের জন্য অনেক বড় ইহসান। এই বিধানটি মূলত ইসলামী শরীয়তের যথার্থতা, পূর্ণাঙ্গতা ও সর্বকালের জন্য অমোঘ বিধান হওয়ার এক প্রচ্ছন্ন দলিল। পর্দা নারীর মর্যাদার প্রতীক এবং ইফফাত ও পবিত্রতার একমাত্র উপায়।

অনেকে মনে করে পর্দা-বিধান শুধু নারীর জন্য। এ ধারণা ঠিক নয়। পুরুষের জন্যও পর্দা অপরিহার্য। তবে উভয়ের পর্দার ক্ষেত্রে পার্থক্য রয়েছে। যে শ্রেণীর জন্য যে পর্দা উপযোগী তাকে সেভাবে পর্দা করার নির্দেশ দেওয়া হয়েছে। যে কোনো ন্যায়নিষ্ঠ ব্যক্তিই কুরআন-সুন্নাহর পর্দা সম্পর্কিত আয়াত ও হাদীসসমূহ গভীরভাবে অধ্যয়ন করলে।

এই বাস্তবতা স্বীকার করবেন যে, ইসলামে পর্দার বিধানটি অন্যান্য হিকমতের পাশাপাশি নারীর সম্মান ও সমাজের পবিত্রতা রক্ষার জন্যই দেওয়া হয়েছে। এজন্য এই বিধানের কারণে প্রত্যেককে ইসলামের প্রতি কৃতজ্ঞ হওয়া উচিত। কৃতঘ্ন হয়ে এ বিধান সম্পর্কে অযথা আপত্তি করা উচিত নয়। নারী-পুরুষ উভয়ের পবিত্রতা রক্ষার অতি সহজ ও কার্যকর উপায় হল ইসলামের পর্দা বা হিজাব বিধান।

এই বিধানের অনুসরণের মাধ্যমেই মনের পবিত্রতা অর্জন করা সম্ভব। পর্দার এই সুফল স্বয়ং আল্লাহ তাআলা ঘোষণা করেছেন। ইরশাদ হয়েছে, "এই বিধান তোমাদের ও তাদের অন্তরের জন্য অধিকতর পবিত্রতার কারণ।" {সূরা আহযাব (৩৩): ৫৩} মানবসমাজকে পবিত্র ও পঙ্কিলতামুক্ত রাখতে পর্দা-বিধানের কোনো বিকল্প নেই। বিশেষ করে বর্তমান সমাজের যুবক ও তরুণ প্রজন্মকে রক্ষা ও নারীজাতির নিরাপত্তার জন্য পর্দা-বিধানের পূর্ণ অনুসরণ এখন সময়ের দাবি।

পর্দা নিয়ে ইসলামিক উক্তি

ইসলামিক দৃষ্টিকোণ থেকে পর্দা হচ্ছে নারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রতিটি মুসলিম নারীকে পর্দার বিধান মেনে চলার জন্য নির্দেশ করা হয়েছে। সাধারণত পর্দা নিয়ে ইসলামিক উক্তি রয়েছে। যেগুলো ইসলামিক ব্যক্তিবর্গ তাদের জীবনকালে করে গিয়েছেন। সাধারণত মানুষকে পর্দার প্রতি আকৃষ্ট করার জন্য পর্দা নিয়ে ইসলামিক উক্তি করা হয়েছে।

১। তারা তাদের সৌন্দর্য প্রকাশ করবে না। তারা যেন তাদের সাজ-সজ্জা প্রকাশের উদ্দেশ্যে সজোরে পদক্ষেপ না করে। -- আল- কুরআন

২। যে নারী স্বগৃহ, স্বামীগৃহ, মায়ের বাড়ি ছাড়া অন্য কোনো স্থানে পর্দা রাখে না সে তার ও তার রবের মধ্যকার পর্দা ও লজ্জাশীলতাকে বিদীর্ণ করে দেয়। -- হযরত মুহম্মদ সাঃ

৩। অনেক বোনই অভিযোগ করে পুরুষরা তাদেরকে বিয়ে করতে চায় না যতক্ষণ না অবদি তারা হিজাব পরা ত্যাগ করে। এই পুরুষরা তোমাদের যোগ্য নয়। একজন প্রকৃত পুরুষ কখনোই হিজাব পরা ছাড়তে বলবে না। -- ওমর সুলেমান

৪। আয়িশা পর্দা করতেন। আর তুমি বেদ্বীন বেহায়া ছেলেদের সামনে নিজের সব টা খুলে দিতেও লজ্জা পাও না! ছি: কতটা নিচে নেমে গেছো তুমি। কতটা অধঃপতন হয়েছে তোমার। কেয়ামতের দিন কোন মুখ নিয়ে আয়িশাদের কাতারে দাঁড়াবে?

৫। হে পুরুষগণ! তোমরা নারীদের হতে কিছু চাইলে পর্দার অন্তরাল হতে চাইবে। এ বিধান তোমাদের এবং তাদের হৃদয়ের জন্য অধিকতর পবিত্র। -- আল- কুরআন

৬। বোন! নিজেকে প্রদর্শন করার মধ্যে কি বা শ্রেষ্ঠত্ব আছে, শ্রেষ্ঠত্ব তো নিজেকে লুকিয়ে রাখার মাঝে।

৭। তুমি সেই নারী তাকওয়া অবলম্বন করলে যে জান্নাতি হুরদের থেকেও সুন্দর হবে।

৮। আর আপনি ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি সংযত করে ও লজ্জাস্থান হেফাজত করে এবং যা প্রকাশ পায় তা ছাড়া তাদের আভরণ প্রকাশ না করে, তাদের গ্রীবা ও বক্ষদেশ যেন কাপড় চাদর বা ওড়না দ্বারা আবৃত করে। -- আল- কুরআন

৯। আর তাই তাদের বক্ষদেশে পর্দা টানা উচিত। -- আল-কুরআন

১০। পর্দা হলো কোনো ব্যক্তির ব্যক্তিগত পছন্দ। এটা ফ্যাশনের জন্য না পরে স্রষ্টার প্রতি আনুগত্যের জন্য পরা উচিত। এটা মানুষকে দেখানোর জন্য না পরে বরং স্রষ্টার নৈকট্য পাবার জন্য পরা উচিত। -- ইয়াসমিন অ্যামগেহেদ

১১। খোসা ছাড়া যেমন একটি ফল কেউ পছন্দ করে না তেমনি পর্দাশীল নারী ছাড়া কেউ পছন্দ করেনা।

১২। সূর্য মেঘে ঢাকা থাকলে যেমন তার সৌন্দয হারায় না, তেমনি একজন নারী পর্দা করলে তার সৌন্দর্য কমে যায় না।

১৩। ইসলাম ধর্মের দৃষ্টিতে মেয়েদের জন্য পর্দাকে ফরজ করা হয়েছে।

১৪। বোরকা নারীর সৌন্দর্য কে লুকিয়ে রাখার জন্য, সৌন্দর্যকে আকর্ষণীয় ভাবে ফুটিয়ে তোলার জন্য নয়।

১৫। তুমি সেই নারী, তাকওয়া অবলম্বন করলে যে জান্নাতি হুরদের থেকেও সুন্দর হবে।

১৬। মানুষ প্রতিদিন তার মত মানুষকে মৃত্যুবরণ করতে দেখে, কিন্তু নিজের মৃত্যুর কথা ভুলে যায়। -- হযরত উসমান রাঃ

সংগ্রহীতঃ infopoka.com, bangla-love-sms

পর্দা নিয়ে স্ট্যাটাস

আমরা ইতিমধ্যেই পর্দা নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে জেনেছি। আপনি যদি পর্দা ভালবেসে থাকেন তাহলে পর্দা নিয়ে স্ট্যাটাস গুলো আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারেন। এই স্ট্যাটাস গুলোর মাধ্যমে অনেক মানুষ রয়েছে যারা পর্দার প্রতি আকৃষ্ট হয়। তাই আপনাদের জানার সুবিধার্থে আরো কিছু পর্দা নিয়ে স্ট্যাটাস নিচে উল্লেখ করা হলো।

১। সূর্য মেঘে ঢাকা থাকলে যেমন তার সৌন্দয হারায় না, তেমনি একজন নারী পর্দা করলে তার সৌন্দর্য কমে যায় না।

২। পর্দা নারীর ভূষণ, পর্দা নারীর অহংকার।

৩। কেউ কেউ তাদের শরীরকে আবৃত করার জন্য পর্দা করে, কেউবা মনকে আবৃত করার জন্য পর্দা করে। উভয় ক্ষেত্রেই তাদের পছন্দ কে সম্মান করো।

৪। অনেক ধরণের অমূলদ ভয়-ভীতি আছে। যেমন তুমি যদি একজন হিজাব পরিহিত মহিলাকে দেখ তবে তুমি ভয় পাবে তার সাথে খারাপ কিছু করতে।

৫। বোনদের জন্য পর্দা করা ফরয, হে আল্লাহ্‌ সকল বোনকে পর্দা করার তৌফিক দান করুন -- আমিন

৬। পর্দা নারীর ইবাদত, আমার কাছে হিজাব ই সব। হিজাব ই আমার প্রথম পছন্দ, হিজাবই আমার পরিচয়।

৭। দাড়ির সাথে পুরুষ এবং পর্দার সাথে নারী- এটা এ পর্যন্ত সবচেয়ে ভালো সমন্বয়।

৮। পর্দা পরিধান প্রধানত স্রষ্টার প্রতি আনুগত্যকে প্রকাশ করে। এবং আমি তা পছন্দ করি। তবে সামাজিক পারিপার্শ্বিকতার জন্য কারও ওপর জোর করে পর্দা চাপিয়ে দেয়া উচিত নয়।

৯। আমার কাছে হিজাব ই সব। হিজাব ই আমার প্রথম পছন্দ, হিজাবই আমার পরিচয়।

১০। নারীর বেশ ধারী পুরুষের উপর অভিশাপ এবং পুরুষের বেশ ধারীণী নারীর উপর আল্লাহর অভিশাপ।

সংগ্রহীতঃ infotips75, islamicpen.com

পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশন

আমাদের মধ্যে অনেক মেয়ে রয়েছে যারা সম্পূর্ণ পর্দার বিধান মেনে চলে। তারা যদি তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের স্ট্যাটাসদের সাধারণত পর্দা নিয়ে দিয়ে থাকে। কারণ বর্তমান সময়ে পর্দা একটি ফ্যাশন হয়ে উঠেছে কেউ সঠিকভাবে পর্দার বিধান মেনে চলে না। আপনাদের জন্য আরো কিছু পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশন নিচে উল্লেখ করা হলো।

পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশনঃ ১

পর্দা করতে আপনার যদি লজ্জা লাগে

তবে পুরষদের খারাপ ও লোলুপ দৃষ্টি

যখন আপনার সস্তা দেহের উপত পড়ে

তখন কোঠায় থাকে আপনার লজ্জা

কোথায় থাকে আত্বমর্যাদাবোধ!

পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশনঃ ২

আমি আমার শালীনতা

পবিত্রতা বজায় রাখার জন্য

বর্তমান স্রতের বিপরীতে

থেকে পর্দা করছি

একটু সাহস করে আপনিও এগিয়ে আসুন

চেস্টা করুন আপনিও পারবেন

পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশনঃ ৩

কেউ কেউ তাদের শরীরকে আবৃত করার জন্য পর্দা করে,

কেউবা মনকে আবৃত করার জন্য পর্দা করে।

উভয় ক্ষেত্রেই তাদের পছন্দ কে সম্মান করো।

পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশনঃ ৪

যখনি আমি হিজাব পরিধান করি

তখনি ভাবি যে প্রকৃতপক্ষে, দিনিয়া থাকে আবৃত হয়ে

আমি আখিরাতের জন্য সুসজ্জিত হলাম

সংগ্রহীতঃ tipsnetbd, valo-kobita

পর্দা নিয়ে ইসলামিক উক্তিঃ শেষ কথা

ইসলামে পর্দা করার বিধান, পর্দা নিয়ে ইসলামিক উক্তি, পর্দা নিয়ে স্ট্যাটাস, পর্দা নিয়ে ইসলামিক ক্যাপশন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় পাঠক গণ আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু এটি গুরুত্বপূর্ণ একটি বিধান তাই এই বিষয়ে উক্তিগুলো সম্পর্কে আমাদের জেনে রাখা উচিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪