সফটওয়্যার এর জনক কে - সফটওয়্যার এর অপর নাম কি

সফটওয়্যার এর জনক কে? আপনি কি তা জানেন? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল থেকে সফটওয়্যার এর জনক কে? তা জেনে নিন। আমরা প্রতিদিনের কাজের সফটওয়্যার ব্যবহার করি এই সফটওয়্যার এর জনক কে? এবিষয়ে আমরা অনেকেই জানিনা। তাই আজকের এই আর্টিকেলে আমরা সফটওয়্যার এর জনক কে? বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে সফটওয়্যার এর জনক কে? এ বিষয়টি সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে সফটওয়্যার এর জনক কে? এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ সফটওয়্যার এর জনক কে - সফটওয়্যার এর অপর নাম কি

সফটওয়্যার এর জনক কে - সফটওয়্যার এর অপর নাম কিঃ ভূমিকা

আমাদের দৈনন্দিন কাজে কম্পিউটার ল্যাপটপ এবং মোবাইলের যেসব সফটওয়্যার ব্যবহার করি আপনি কি জানেন সফটওয়্যার এর জনক কে? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলে আমরা সফটওয়্যার এর আবিষ্কারক কে? সফটওয়্যার এর অপর নাম কি? সফটওয়্যার এর শ্রেণীবিভাগ, সফটওয়্যার এর গুরুত্ব এবং সফটওয়্যার এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তো চলুন আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

সফটওয়্যার এর জনক কে - সফটওয়্যার এর আবিষ্কারক কে

আমরা অনেকেই সফটওয়্যার এর আবিষ্কারক কে? এ বিষয়ে জানতে চাই। তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই উপকারী হবে। আজকের এই আর্টিকেলে আমরা সফটওয়্যার এর আবিষ্কারক কে? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তো চলুন জেনে নিন সফটওয়্যার এর আবিষ্কারক কে? এ সম্পর্কে।

আরো পড়ুনঃ বাসায় গিয়ে কম্পিউটার শেখানো হয় - ঘরে বসে কম্পিউটার শিক্ষা

Ada Lovelace সর্বপ্রথমে, চার্লস ব্যাবেজ এর জন্য প্রোগ্রাম বানিয়েছিলেন। যে প্রোগ্রামটি চার্লস ব্যাবেজ তার প্রথম কম্পিউটার চালানোর ক্ষেত্রে ব্যবহার করেছিলেন। বিলগেটস কে সফটওয়্যার এর জনক বলা হয়। বিল গেটস সর্বপ্রথম ১৯৭৫ সালে ৪ এপ্রিল মাইক্রোসফ্ট নামে একটি সফটওয়্যার কোম্পানি গড়ে তোলেন। এ প্রতিষ্ঠানে বিল গেটস এর সাথে ছিলেন পল এলেন।

সফটওয়্যার এর অপর নাম কি

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যে সফটওয়্যার এর জনক কে? এ বিষয়টি সম্পর্কে জেনেছি। এখন আমরা সফটওয়্যার এর অপর নাম কি? তা জানব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা সফটওয়্যার এর অপর নাম কি? এ বিষয়টি সম্পর্কে জানেনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা সফটওয়্যার এর অপর নাম কি? তা জানাবো।

আমরা জানি যে সফটওয়্যার হলো কম্পিউটার এবং ল্যাপটপের হার্ডওয়ারের সবকিছু নিয়ন্ত্রণ করে। সফটওয়্যার এর নাম শুধু আমরা সফটওয়্যার জানি কিন্তু সফটওয়্যার এর অপর নাম হল প্রোগ্রাম। কারণ প্রোগ্রামের মাধ্যমে সফটওয়্যার তৈরি করা হয়। সাধারণত সফটওয়্যার এর অপর নাম হল প্রোগ্রাম।

সফটওয়্যার এর শ্রেণীবিভাগ

প্রিয় বন্ধুরা এখন আমরা সফটওয়্যার এর শ্রেণীবিভাগ সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা সফটওয়্যার এর শ্রেণীবিভাগ সম্পর্কে জানতে চান তারা মনোযোগসহকারে পড়ে নিন। এয়ারটেলের ইতিমধ্যেই আমরা সফটওয়্যার এর জনক কে? বিষয়টি জেনে এসেছি এখন আমরা সফটওয়্যার এর শ্রেণীবিভাগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ সঠিকভাবে ল্যাপটপ বা কম্পিউটার বন্ধ না করলে যা ঘটতে পারে

সফটওয়্যার কে দুই ভাগে ভাগ করা যায়ঃ

1. সিস্টেম সফটওয়্যার

2. এপ্লিকেশন সফটওয়্যার

সিস্টেম সফটওয়্যার কি আবার ৩ ভাগে ভাগ করা যায়। যথাঃ

1. System Management or Control Program

2. System Development Program

3. System Support Program

এপ্লিকেশন সফটওয়্যার দুই ভাগে ভাগ করা যায়। যথাঃ

1. Genaralized Packages

2. Customized Packages

সফটওয়্যার এর গুরুত্ব

আমাদের জীবনে সফটওয়্যার এর গুরুত্ব অপরিসীম। বর্তমান সময়ে হচ্ছে টেকনোলজির সময় যেখানে ইন্টারনেট এবং কম্পিউটারের মাধ্যমে সকল কাজ সম্পাদন করা হয় বাড়িতে বসে। আজকেরে আর্টিকেলে আমরা সফটওয়্যার এর গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনারা সফটওয়্যার এর গুরুত্ব সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আজকের আর্টিকেল থেকে।

সফটওয়্যার ছাড়া কম্পিউটার অচল যা কোন ধরণের কাজে আসে না। কম্পিউটারের সফটওয়্যার এবং হার্ডওয়্যার এর সম্পর্ক মানুষের মস্তিষ্কের সাথে মানুষের শরীরের যেমন মিল রয়েছে ঠিক তেমন। আমরা যেমন আমাদের সকল কাজ মস্তিষ্কের নির্দেশনাবলী থেকেই করে থাকি যেমন হাঁটাচলা করা হাত দিয়ে কোন কিছু ধরা হাত দিয়ে মশা মারা ইত্যাদি।

ঠিক কম্পিউটার এর সকল কাজ সফটওয়্যার এর মাধ্যমে নির্দেশনা দেওয়া হয়। তাই কম্পিউটার চালানোর জন্য সফটওয়্যার অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়। সাধারণত এইজন্যই সফটওয়্যার এর গুরুত্ব বেশি। আশাকরি সফটওয়্যার এর গুরুত্ব সম্পর্কে জানতে পেরেছেন।

সফটওয়্যার এর ব্যবহার

প্রিয় বন্ধুরা আমরা এখন সফটওয়্যার ব্যবহার সম্পর্কে জানব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা সফটওয়্যার ব্যবহার সম্পর্কে জানেনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা সফটওয়্যার এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি সফটওয়্যার এর ব্যবহার সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই মনোযোগ সহকারে পড়ে নিন।

১। কম্পিউটার পরিচালনার জন্য সফটওয়্যার ব্যবহার করা হয়। যদি সফটওয়্যার ব্যবহার করা না হতো তাহলে কম্পিউটার কে পরিচালনা করা যেত না।

আরো পড়ুনঃ ভবিষ্যৎ কম্পিউটার কেমন হবে? কম্পিউটার বিজ্ঞানের ভবিষ্যৎ

২। প্রতিটি সফটওয়্যার একটি নির্দিষ্ট কাজ করার জন্য তৈরি করা হয়েছে। সুতরাং কাজের প্রয়োগের ভিত্তি করে সফটওয়্যার কাজ বিভিন্ন রকম হতে পারে।

৩। কম্পিউটার ল্যাপটপ মোবাইল ইত্যাদি ডিভাইসগুলোকে পরিচালনা করার জন্য সফটওয়্যার অতীব গুরুত্বপূর্ণ।

সফটওয়্যার এর জনক কে - সফটওয়্যার এর অপর নাম কিঃ উপসংহার

সফটওয়্যার এর জনক কে? সফটওয়্যার এর অপর নাম কি? সফটওয়্যার এর গুরুত্ব, সফটওয়্যার এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারা বিষয়গুলো সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যিই অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪