অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয়

অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয় আছে। যেহেতু ইলেকট্রনিক্স ডিভাইস অনেকদিন ধরে বন্ধ থাকলে কিছু সমস্যা দেখা দিতে পারে তাই অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয় সম্পর্কে জেনে নেওয়া আমাদের জন্য জরুরী। না হলে অনেক সময় এসি বিস্ফোরণ করতে পারে। আপনাদের সুবিধার্থে অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয় নিচে উল্লেখ করা হলো।

তাহলে চলুন দেরি না করে ঝটপট অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয় গুলো জেনে নেওয়া যাক। উক্ত বিষয়ে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয়

অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয়

যখন অতিরিক্ত পরিমাণে আবহাওয়া গরম থাকে তখন সাধারণত আমরা এসি চালিয়ে থাকি। যেহেতু এটি একটি ইলেকট্রনিক্স ডিভাইস তাই অনেক দিন ধরে বন্ধ থাকার কারণে সমস্যা দেখা দিতেই পারে। তাই এটি চালানোর আগে বেশ কিছু বিষয় মাথায় রেখে যন্ত্রটিকে চালাতে হয়। অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয় গুলো অবশ্যই জানা উচিত। কারণ এর ভেতরে অনেক ময়লা এবং ধুলাবালি ঢুকে যেতে পারে।

আরো পড়ুনঃ বাংলা আর্টিকেল লিখে আয় পেমেন্ট বিকাশে মাসে ১৫০০০

১। যদি এসি দীর্ঘ দিনের পুরাতন এবং নিম্নমানের যন্ত্র হয় তাহলে অতিরিক্ত গরমে ঘর ঠান্ডা করার সময় এটি অতিরিক্ত চাপ নিতে পারে না যার ফলে যন্ত্রটি নষ্ট হয়ে যেতে পারে।

২। ঘর যদি তুলনামূলক বড় হয় তাহলে সেই আয়তন বুঝে এসি কিনতে হবে। যদি ঘরের আয়তন বুঝে এসি না কেনা হয় তাহলে অনেক ক্ষেত্রেই এসি নষ্ট হয়ে যেতে পারে।

৩। একটানা অনেকক্ষণ এসি চালিয়ে রাখার ফলে যন্ত্রটির উপরে অতিরিক্ত চাপ পড়ে। যদি এসি দীর্ঘদিন বন্ধ থাকে এবং চালু করার পরে অনেকক্ষণ চালানো যায় তাহলে অনেক সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে।

৪। অনেকদিন ধরে বন্ধ থাকার কারণে এসির গ্যাস লিক হয়ে যেতে পারে যার ফলে ঘরে আগুন লাগার মত দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই এসি যদি দীর্ঘদিন বন্ধ থাকে এরপরে চালু করার প্রয়োজন হয় তাহলে অবশ্যই পরীক্ষা নিরীক্ষা করে নিতে হবে।

৫। কোন জিনিস যদি দীর্ঘদিন ধরে বন্ধ থাকে তাহলে সেটির যত্ন নেওয়া হয় না। ঠিক তেমন এসি যদি দীর্ঘদিন বন্ধ থাকে তাহলে এর যত্ন সঠিকভাবে হয় না যার ফলে হঠাৎ করে চালু করলে বিভিন্ন রকমের সমস্যা দেখা দিতে পারে।

দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এসি চালানোর পূর্বে যা করা উচিত

দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এসি চালানোর পূর্বে যা করা উচিত সে সম্পর্কে আমাদের অবশ্যই ধারণা রাখতে হবে। কারণ কোন ইলেকট্রনিক্স যন্ত্র যখন বন্ধ থাকে তখন সেটির সঠিকভাবে যত্ন নেওয়া হয় না। যার ফলে এর ভেতরের অনেক সমস্যা দেখা দিতে পারে। সাধারণত তাই দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এসি চালানোর পূর্বে যা করা উচিত তার নিচে উল্লেখ করা হলো।

অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয়ঃ

১। দীর্ঘদিন ধরে যদি এসি বন্ধ থাকে তাহলে চালু করার পূর্বে এটিকে ভালোভাবে চেক আপ এবং সার্ভিসিং করে নিতে হবে। এ ছাড়া হঠাৎ করেই এসি চালু করা যাবে না। না হলে বিভিন্ন রকমের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

২। দীর্ঘদিন পর বন্ধ এসি চালু করা হলে শব্দ হতে পারে এছাড়া এসির মধ্যে দিয়ে পানি পড়তে পারে। এছাড়া দীর্ঘদিন ধরে বন্ধ থাকার ফলে এর কুলিং ক্ষমতা অনেকটা কমে যায় তাই ভেতরটা ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

৩। এসির এয়ার ফিল্টার এ কোন ময়লা বৈদ্যুতিক সংযোগ, ফিল্টার ঠিক আছে কিনা এই বিষয়গুলো অবশ্যই নিশ্চিত হয়ে তারপরে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এসি চালাতে হবে। না হলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে অনেকটাই।

৪। এসির কুলিং যদি একেবারে বন্ধ হয়ে যায় তাহলে বুঝতে হবে এসির ভেতরের গ্যাস ফুরিয়ে গেছে। সেক্ষেত্রে এসি চালু করার পূর্বে গ্যাস ভরে নিতে হবে।

৫। দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এসি চালু করার পূর্বে এসির ভেতরের কোনো বৈদ্যুতিক তার আলাদা হয়ে গেছে কিনা? সে বিষয়গুলো ভালোভাবে লক্ষ্য রাখতে হবে। এর পরেই এসি চালু করতে হবে।

৬। দীর্ঘদিন বন্ধ থাকার পরে এসি চালু করে অনেকক্ষণ চালানো যাবে না। কারণ দীর্ঘদিন পর চালু করার ফলে এটি অতিরিক্ত চাপ নিতে পারবেনা যার ফলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকে যায়।

দীর্ঘদিন পর এসি চালু করার উপায়

আমরা জানি যে শীতকাল আসলেই সকল ধরনের এসি এবং ফ্যান বন্ধ হয়ে যায়। যতদিন আমাদের দেশে শীতকাল বিরাজমান থাকে সাধারণত ততদিন এসি এবং ফ্যান বন্ধ থাকে। তবে দীর্ঘদিন এসি বন্ধ থাকলে তা চালানোর পূর্বে বেশ কিছু বিষয় জানা জরুরী। না হলে মারাত্মক কিছু দুর্ঘটনা ঘটতে পারে। সেজন্য আমাদেরকে দীর্ঘদিন পর এসি চালু করার উপায় সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ সিঙ্গার ফ্রিজের মূল্য তালিকা ২০২৩

দীর্ঘদিন পর এসি চালু করার উপায়ঃ

১। গরমের শুরুতে এসি চালানোর পূর্বে মনে রাখতে হবে দীর্ঘদিন ধরে এসে বন্ধ আছে তাই অবশ্যই এসির মেরামত করে নিতে হবে। যদি কিছু না হয় তবুও এসির ভালোভাবে সার্ভিসিং এবং চেকআপ করে নিতে হবে।

২। দীর্ঘদিন বন্ধ থাকার ফলে এসির এয়ার ফিলটারে ময়লা জমে যেতে পারে অথবা বৈদ্যুতিক সংযোগ হতে পারে তাই দীর্ঘদিন পর এসি চালু করতে হলে এই বিষয়গুলো ঠিক আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

৩। এসি দীর্ঘদিন ধরে বন্ধ থাকার ফলে কুলিং করার ক্ষমতা অনেকটা কমে যেতে পারে। তাই এসি চালু করার পূর্বে এসির ভেতরে থাকার নেট খুলে ডাস্ট ক্লিনিং করে নিতে হবে ভালো হবে।

৪। দীর্ঘদিন পর এসে চালু করার পূর্বে অবশ্যই এসির ভিতরে পর্যাপ্ত পরিমাণে গ্যাস আছে কিনা সে বিষয় সম্পর্কে নিশ্চিত হতে হবে। গ্যাস যদি ফুরিয়ে যায় তাহলে গ্যাস ভর্তি করতে হবে।

৫। দীর্ঘদিন পর এসি চালু করার পূর্বে দেখতে হবে এসির সব কিছু ঠিক আছে কিনা। যদি সকল বিষয় ঠিক থাকে তাহলে কোন রকম সমস্যা ছাড়া এসি চালু করা যায়।

কেন এসি চালানোর সময় দরজা-জানালা বন্ধ করে রাখতে হয়

আমাদের যাদের বাড়িতে এসি রয়েছে সাধারণত তারা এসে চালু করার পূর্বে ঘরের সকল জানালা এবং দরজা বন্ধ করে দেয়। কিন্তু কেন এসি চালানোর সময় দরজা-জানালা বন্ধ করে রাখতে হয়? এ বিষয় সম্পর্কে আমাদের সঠিক ধারণা নেই। যেহেতু এসে নিয়ে আজকে আলোচনা করছি ইতিমধ্যেই অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয় সম্পর্কে জেনেছি তাই কেন এসি চালানোর সময় দরজা-জানালা বন্ধ করে রাখতে হয়? বিষয়টি জেনে নেওয়া যাক।

আমরা জানি যে এসি ঘরের উষ্ণ বায়ু পর্যায়ক্রমে শীতল করে তাপমাত্রা কমিয়ে আনে। বাজারে বিভিন্ন আকারের এসি পাওয়া যায়। আকার ভেদে এগুলোর কর্মদক্ষতা ভিন্ন রকমের হয়ে থাকে। কিন্তু সকল এসির কাজ হলো ঘরকে শীতল রাখা। সাধারণত ঘরের ভেতরে এসে চালু করার পূর্বে আমরা সকল ধরনের দরজা এবং জানালা বন্ধ করে রাখি।

ঘরের কোন অংশ খোলা থাকলে স্বাভাবিকভাবে বাইরের তুলনামূলক উষ্ণ বাতাস ভেতরে ঢুকে যায়। পাশাপাশি ঘরের শীতল বায়ু বাইরে যাওয়ার সুযোগ পেয়ে যায়। এতে ঘর ঠান্ডা রাখতে পরিমাণে চাপ পড়ে। যার ফলে তখন এসির ঘর ঠান্ডা করতে আরও বেশি শক্তির প্রয়োজন হয়। এই কারণে অতিরিক্ত পরিমাণে বিদ্যুৎ খরচ হয়ে থাকে।

দরজা জানালা অল্প সময়ের মধ্যে এসি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত এ কারণেই দেশে চালু অবস্থায় ঘরের দরজা জানালা গুলোকে বন্ধ করে রাখা হয় যেন ঘরের ভেতরকার ঠান্ডা বাতাস বাইরে যেতে না পারে এবং বাইরের গরম বাতাস ভেতরে না আসতে পারে। ঘরের কোন দিক দিয়েই যেন বাতাস না ভেতরে ঢুকতে পারে।

আমাদের শেষ কথাঃ অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয়? কেন এসি চালানোর সময় দরজা-জানালা বন্ধ করে রাখতে হয়? দীর্ঘদিন পর এসি চালু করার উপায়, দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এসি চালানোর পূর্বে যা করা উচিত? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

আরো পড়ুনঃ গ্রী এসি প্রাইস ইন বাংলাদেশ - গ্রী এসির দাম ২০২৩

অনেক দিন ধরে বন্ধ থাকা এসি চালানোর আগে করনীয় গুলো অবশ্যই জেনে তারপরে দীর্ঘদিন বন্ধ থাকা এসি চালু করবেন। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪