ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত

আপনারা কি ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত এবং ফজরের নামাজের ১০টি ফজিলত সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত অনেক। সেজন্য আজকে আমরা আলোচনা করব ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত, ফজরের দুই রাকাত সুন্নত নামাজের ফজিলত বা ফজরের নামাজের স্ট্যাটাস সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত এবং ফজরের নামাজের স্ট্যাটাস সম্পর্কে।

সূচিপত্রঃ ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত

ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত

নামাজ হচ্ছে ইসলামের অন্যতম স্তম্ভ। মহান রাব্বুল আলামিনের কাছ থেকে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বারবার নামাজের তাগিদ পেয়েছেন। পবিত্র কোরআনে একবার নয়, দুইবার নয় ৮২ বার নামাজের কথা বলা হয়েছে। তার মধ্যে ফজরের নামাজ হচ্ছে ৫ স্তম্ভের মধ্যে অন্যতম একটা। পাঁচ ওয়াক্ত নামাজের ভেতরে এশার ও ফজরের সালাতে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। সাধারণত মানুষ এই দুই সময় পরিবারের সাথে সময় কাটায় ও বিশ্রাম করে থাকে।

আরো পড়ুনঃ শাবান মাসের ফজিলত

যার ফলে এই দুটি সালাতে সবচেয়ে বেশি গাফেলতি ও অবহেলা করে থাকে। সেজন্য বিশেষভাবে এর প্রতি হাদিসে উৎসাহিত করা হয়েছে। ফজরের নামাজ হচ্ছে পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ। তাই ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত গুলো নিচে আলোচনা করা হয়েছে। এগুলো জানার পর আশা করি কোন ব্যক্তির ফজর নামাজ পড়ার প্রতি কোন ধরনের গাফেলতি আসবেনা। ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত অপরিসীম।

ফজরের নামাজের ১০টি ফজিলত

পাঁচ ওয়াক্ত নামাজের ভেতর ফজরের নামাজ হচ্ছে অধিকতর গুরুত্বপূর্ণ। নিচে ফজরের নামাজের ১০টি ফজিলত সম্পর্কে আলোচনা করা হলো। এইসব জানার পর ফজরের নামাজের প্রতি কারো গাফেলতি কিংবা অলসতা আসবেনা ইনশাআল্লাহ।

১। ফজরের নামাজ মুনাফিক ও মুমিন ব্যক্তির মধ্যে পার্থক্যকারী। কেননা, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ফজর নামাজ মুনাফিকের জন্য আদায় করা কষ্টকর। (বুখারি হাদিস, আয়াতঃ ৬৫৭, ৬৪৪)।

২। রাসূল সাঃ বলেন, ফজরের সালাত যে ব্যক্তি আদায় করে, ঐদিন সে ব্যক্তি আল্লাহর জিম্মায় চলে আসেন। অর্থাৎ আল্লাহ তায়ালা সেদিন ওই ব্যক্তির দায়িত্ব নিয়ে নেন। (সহীহ মুসলিম, তিরমিজিঃ ২১৮৪)।

৩। ফজরের নামাজ আদায় করলে ব্যক্তির মন প্রফুল্ল, ফুরফুরে হয়ে যায়। (সহিহ বুখারী, সহিহ মুসলিম)।

৪। ফজরের দুই রাকাত সুন্নত নামাজ, দুনিয়া ও তার মাঝে যা কিছু আছে তার সবকিছুর চাইতেও উত্তম। (জামে তিরমিজিঃ ৪১৬)।

৫। ফজরের নামাজ আদায়কারী, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বরকতের দোয়া লাভ করে থাকেন। (সুনানে আবু দাউদ, মুসনাদে আহমদ)।

আরো পড়ুনঃ শাবান মাসে রোজা রাখার ০৭টি ফজিলত

৬। যে ব্যক্তি নিয়মিত ফজরের নামাজ আদায় করবে, সে ব্যক্তি জাহান্নামে কখনোই প্রবেশ করবে না। (সহীহ মুসলিমঃ ৬৩৪)।

৭। ফজরের নামাজ যে ব্যক্তি আদায় করবে, জান্নাতের সবচাইতে বড় নেয়ামত আল্লাহ তায়ালা তাকে দান করবেন। অর্থাৎ আল্লাহর দিদার সে ব্যক্তি লাভ করবেন। এমনকি আল্লাহকে ওই জান্নাতি ব্যক্তি পূর্ণিমার রাতের আকাশের চাঁদের মত স্পষ্ট দেখবেন। (বুখারীঃ ৫৭৩)।

৮। রাসুল সাঃ বলেন, ফজরের নামাজ আদায়ের জন্য যে ব্যক্তি ভোরে হেঁটে হেঁটে মসজিদে প্রবেশ করবে, কেয়ামতের দিন তার জন্য আল্লাহ তায়ালা পরিপূর্ণ আলো দান করবেন। (আবু দাউদঃ ৪৯৪)।

৯। রাসুল সাঃ বলেন, ফজরের নামাজ যে ব্যক্তি জামাতের সাথে আদায় করবে, আল্লাহ তাআলা সেই ব্যক্তির আমল নামায় সারারাত দাঁড়িয়ে নফল নামাজ আদায় করার সমান সওয়াব দিয়ে দিবেন। (সহীহ মুসলিমঃ ১০৯৬)।

১০। রাসুল সাঃ বলেন, যে ব্যক্তি ফজরের নামাজ আদায় করবে, আল্লাহর কাছে আল্লাহর ফেরেশতারা ভালো মানুষ হিসেবে ঐ ব্যক্তিকে সাক্ষী দেবে। (বুখারী, মুসলিম)।

ফজরের নামাজের স্ট্যাটাস

ফজরের নামাজের স্ট্যাটাস গুলো নিয়ে আমরা এখন আলোচনা করব। ফজরের নামাজের স্ট্যাটাস-

  • যারা ফজরের নামাজ পড়ে তাদের রোগব্যাধি কম হয়।
  • একমাত্র নামাজি ব্যক্তি পারেন মহান আল্লাহ তায়ালার কাছে সরাসরি পৌঁছে যেতে।
  • যে ব্যক্তি ফজরের নামাজ দিয়ে দিন শুরু করে, সেই ব্যক্তি আল্লাহ তাআলার কাছে সবচাইতে প্রিয় বান্দা।
  • ফজরের নামাজ দিয়ে দিন শুরু করলে, শয়তান ও তোমাদের ধারের কাছে পৌঁছাতে পারবেনা।
  • মহান সৃষ্টিকর্তা বলেছে, ' ফজরের নামাজ দিয়ে তোমরা দিন শুরু করো, আমি তোমাদের রিজিকের ব্যবস্থা করে দেব'।
  • নিঃসন্দেহে বলা যায় যে, দুনিয়ার সব কিছুর চাইতে ফজরের নামাজ উত্তম।

ফজরের দুই রাকাত সুন্নত নামাজের ফজিলত

ফজরের দুই রাকাত সুন্নত নামাজের ফজিলত অনেক গুরুত্বপূর্ণ। সুন্নত নামাজ গুলোর মধ্যে ফজরের দুই রাকাত সুন্নত নামাজ সবচাইতে গুরুত্বপূর্ণ। হাদিস শরীফে এর বহু ফজিলত সম্পর্কে বর্ণনা করা হয়েছে। যা অন্যান্য সুন্নতের ক্ষেত্রে করা হয়নি। একটা হাদিসে এসেছেন, আমাদের নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, ফজরের দুই রাকাত সুন্নত দুনিয়া ও দুনিয়ার ভিতরে যা কিছু রয়েছে তার চাইতে উত্তম। (মুসলিম, হাদিসঃ ৭২৫)।

আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত হাদিসে রাসুল সাঃ বলেছেন, তোমাদের শত্রু বাহিনী তারা করলেও এই দুই রাকাত নামাজ তোমরা কখনো ত্যাগ করিও না। (আবু দাউদ, হাদিসঃ ১২৫৮)। ফজর ও এশা নামাজের সময় সাধারণত মানুষ ব্যস্ত থাকেন। বিশ্রাম করে কিংবা পরিবারের সাথে সময় কাটায়। যার ফলে এই দুটি নামাজে জামাতে যথেষ্ট অবহেলা হয়। গাফিলতি ও অলসতা প্রকাশ পায়। সেজন্য এর প্রতি বিশেষভাবে উৎসাহিত করা হয়েছে হাদিসে।

আরো পড়ুনঃ শাবান মাসের ফজিলত সম্পর্কে ০৪টি হাদিসের বিস্তারিত আলোচনা

এক হাদীসে এসেছেন, এশা ও ফজর নামাজ জামাতের সাথে যে ব্যক্তি পড়লো, সারারাত সে যেন দাঁড়িয়ে নামাজ পড়ল। (মুসলিম, হাদিসঃ ৬৫৬)। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হচ্ছে, শত শত মুসলিম অবহেলা ও অলসতায় সময় কাটায়। সুযোগ থাকার পরেও নামাজ আদায়ের দ্বিধা করে। আর নামাজি যারা-তাদের মধ্যে ফজরের নামাজ অনেকেই নিয়মিত পড়েন না। নিয়মিত যারা পড়েন, তাদের মধ্যেও ফজরের জামাতে অনেকে শরিক হতে পারেন না। আল্লাহ তাআলা আমাদের সকলের অলসতা দূর করে যথাসময়ে নামাজ আদায় করার তৌফিক দান করুন।

শেষ কথাঃ ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত

ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত ফজরের দুই রাকাত সুন্নত নামাজের ফজিলত ফজর নামাজের স্ট্যাটাস গুলো সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই ফজর নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪