হারানো সিম বন্ধ করার উপায়

হারানো সিম বন্ধ করার উপায় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আপনি যদি হারানো সিম বন্ধ করতে চান, তাহলে নিম্ন বর্ণিত হারানো সিম বন্ধ করার উপায় সমূহ আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। চলুন দেখে নেই, হারানো সিম বন্ধ করার উপায়।

পেজ সূচিপত্র: হারানো সিম বন্ধ করার উপায়

ভূমিকা 

কখনো যদি আপনার সিম হারিয়ে যায়, সেক্ষেত্রে যত দ্রুত সম্ভব আপনার উচিত হবে সেই সিমটি বন্ধ করে দেয়া। কেননা সেই সিমটি যদি আপনি বন্ধ করে না দেন, তাহলে আপনার গুরুত্বপূর্ণ তথ্য খোয়া  যেতে পারে। এখন প্রশ্ন হল হারানো সিম বন্ধ করার উপায় কি? অর্থাৎ কিভাবে আপনি আপনার হারানো সিম বন্ধ করবেন?

হারানো সিম যদি আপনি তৎক্ষণাৎ বন্ধ না করেন, তাহলে আপনার বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। বিশেষ করে আপনার সিম ব্যবহার করে যদি কোন ব্যক্তি অপরাধ করে সেক্ষেত্রে কিন্তু সেই অপরাধের জন্য আপনাকে দায়ী করা হবে। যেহেতু আপনার এন আইডি কার্ড ব্যবহার করে সেই সিমটি রেজিস্টার্ড করা হয়েছে, তাই সেই সিম দ্বারা সংঘটিত সকল কাজের জন্য আপনি দায়ী থাকবেন। 

আর এ কারণেই যত দ্রুত সম্ভব হারানো সিম বন্ধ করে দিতে হয়। সিম হারানোর অন্যতম একটি কারণ হলো মোবাইল হারিয়ে যাওয়া। ডাকাত দল কিংবা ছিনতাই কারিরা সাধারণত মোবাইল ফোন ছিনতাই করে থাকে। যেহেতু তারা অপরাধমূলক কর্মকান্ড করে, তাই সে ক্ষেত্রে আপনার হেনেস্তা হওয়ার সম্ভাবনা রয়েছে। 

যাই হোক, হারানো সিম বন্ধ করার কার্যকর উপায় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। তাই হারানো সিম বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য অবশ্যই আপনাকে প্রথম থেকে শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। 

হারানো সিম বন্ধ করার উপায়

হারানো সিম বন্ধ করার উপায় অবলম্বন করে খুব সহজেই আপনি আপনারা হারিয়ে যাওয়া নাম্বার  মুহূর্তের মধ্যেই ব্লক করে দিতে পারবেন। এই আর্টিকেলটিতে গ্রামীন সিম হারিয়ে গেলে কিভাবে বন্ধ করতে হয় সেই বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এই পদ্ধতি অবলম্বন করে আপনি অন্যান্য অপারেটরের হারিয়ে যাওয়া সিম বন্ধ করতে পারবেন। যাইহোক আসন দেখে নেয়া যাক, হারানো সিম বন্ধ করার উপায়। 

আপনি যদি আপনার হারিয়ে যাওয়া সিম ব্লক করে দিতে চান, সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে যে কোন একটি সিম থেকে মাই জিপি অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর স্ক্রল ডাউন করে "সিম সার্ভিসেস" অপশনটিতে যেতে হবে। সিম সার্ভিসেসের আওতায় অনেকগুলো অপশন দেখতে পাবেন। 

মূলত সিম সংক্রান্ত যাবতীয় তথ্য এই সেক্টরে রয়েছে। যাইহোক, এই অপশন গুলোর মধ্য থেকে আপনাকে "ব্লক লস্ট সিম" নামের অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে আপনার সামনে একটি ইন্টারফেস ওপেন হবে। 

সেখানে একটি ফাঁকা ঘর থাকবে, সেখানে আপনাকে হারিয়ে যাওয়া মোবাইল নাম্বারটি লিখে দিতে হবে। এরপর আপনাকে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। কন্টিনিউ বাটনে ক্লিক করলে নতুন আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে। 

এখানে আপনি দেখতে পাবেন যে, আরো একটি ফাঁকা ঘর রয়েছে, সেই ঘরটিতে আপনার হারিয়ে যাওয়া নাম্বারটি যেই এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে সেই এনআইডি কার্ডের নাম্বার দিতে হবে। এরপরে এন আইডি কার্ডের তথ্য অনুসারে জন্ম তারিখ বসিয়ে দিতে হবে। 

সবকিছু ঠিকঠাক থাকলে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। কন্টিনিউ বাটনে ক্লিক করলে নতুন আরো একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। সেখানেও এনআইডি কার্ড নাম্বার বসানোর একটি অপশন থাকবে। 

আপনি যেই নাম্বার দিয়ে মাই জিপি অ্যাপটি ওপেন করেছেন সেই নাম্বারটি যে এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে সেই এনআইডি কার্ডের নাম্বারটি এখানে বসাতে হবে। এনআইডি কার্ডের নাম্বারটি সঠিকভাবে বসানো হয়ে গেলে কন্টিনিউ বাটনটিতে ক্লিক করতে হবে। 

কন্টিনিউ বাটনে ক্লিক করলে আপনি সর্বশেষ ধাপে পৌঁছাতে পারবেন। সেখানে দেখতে পাবেন ব্লক নামের একটি অপশন থাকবে এবং গো ব্যাক নামের আরেকটি অপশন থাকবে। আপনি যদি ব্লক করে দিতে চান সে ক্ষেত্রে আপনাকে ব্লক নামের অপশনটিতে ক্লিক করতে হবে। সে অপশনটিতে ক্লিক করার সাথে সাথেই সিমটি ব্লক হয়ে যাবে। 

হারানো সিম তোলার উপায়

হারানো সিম বন্ধ করার উপায় সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি প্রথম থেকে এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই হারানো সিম তোলার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 

কখনো কোনো কারণ বসত যদি আপনার সিম কার্ড হারিয়ে যায়, তাহলে তা খুবই দুশ্চিন্তার কারণ। কেননা, একটি সিম কার্ডে বিভিন্ন ধরনের ব্যক্তিগত তথ্য থাকে। আর যদি আপনার সেই সিম কার্ডে মোবাইল ব্যাংকিং খোলা থাকে তাহলে তো আরো বড় সমস্যা। কেননা অনেকের মোবাইল ব্যাংকিং একাউন্টে প্রচুর টাকা থাকে। 

সিম কার্ড হারিয়ে গেলে সেই টাকা তোলা কোনভাবেই সম্ভব নয়। কেননা সিমকার্ড ছাড়া কিভাবে টাকা তুলবেন? যাইহোক, কোন কারনে যদি সিম কার্ড হারিয়ে যায় তাহলে যত দ্রুত সম্ভব আপনাকে কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করতে হবে। কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করলে খুব সহজে আপনি আপনার হারানো সিম কার্ড তুলে নিতে পারবেন। 

হারানো সিমের নাম্বার জানার উপায়

হারানো সিমের নাম্বার জানার উপায় সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। কেননা ইতোমধ্যেই উপরে হারানো সিম বন্ধ করার উপায় সম্পর্কে আলোকপাত করা হয়েছে। যাইহোক, দেরি না করে আসুন জেনে নেয়া যাক, হারানো সিমের নাম্বার জানার উপায়?

আপনি যদি আপনার হারানো সিমের নাম্বার দেখতে চান, সেক্ষেত্র আপনাকে নিম্ন বর্ণিত পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করতে হবে। নিম্ন বর্ণিত পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করলে খুব সহজেই আপনি হারানো সিমের নাম্বার জানতে পারবেন। তো আসুন জেনে নেয়া যাক, হারানো সিমের নাম্বার জানার উপায়। 

হারানো সিমের নাম্বার জানতে চাইলে সর্বপ্রথম আপনাকে আপনার ফোনের ডায়াল অপশনে গিয়ে *16001# লিখে ডায়াল করতে হবে। এই নাম্বারটি লিখে ডায়াল করলে আপনার সামনে একটি নতুন ইন্টারফেস ওপেন হবে, সেখানে আপনাকে আপনার এনআইডি কার্ডের শেষের চারটি ডিজিট বসাতে হবে। 

সঠিকভাবে এনআইডি কার্ডের চারটি ডিজিট বসালে আপনার সেই এনআইডি কার্ডের মাধ্যমে যতগুলো সিম রেজিস্টার করা হয়েছে সবগুলো সিমের নাম্বার এসএমএস এর মাধ্যমে আপনার ফোনে পাঠিয়ে দেওয়া হবে। তবে যে নাম্বারগুলো পাঠানো হবে সেই নাম্বার গুলোর মাঝখানের পাঁচটি ডিজিট ব্লার করা থাকবে। তাই এখনই সম্পূর্ণ নাম্বারটি দেখতে পারবেন না। 

আপনি যদি সম্পূর্ণ নাম্বারটি দেখতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে। কাস্টমার কেয়ারে যোগাযোগ করলে তারা আপনাকে সম্পূর্ণ নাম্বারটি জানিয়ে দিতে পারবে। সে ক্ষেত্রে তারা যে সকল তথ্য জানতে চাইবে সেগুলো আপনাকে যথাযথভাবে দিতে হবে। 

শেষ কথা

কখনো যদি আপনার সিম হারিয়ে যায় সে ক্ষেত্রে আপনার প্রথম কাজ হলো: সেই সিমটিকে ব্লক করতে হবে। যথাসময়ে আপনি আপনার সিম ব্লক না করলে ঝামেলায় পড়তে পারেন। যাইহোক, হারানো সিম বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে আশা করি উপকৃত হয়েছেন। 

আপনার কাছে তথ্যবহুল এই আর্টিকেলটি যদি উপকারী মনে হয় সে ক্ষেত্রে সকলের সাথে শেয়ার করতে পারেন। এতে করে তারাও সিম হারিয়ে গেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারবে। এই ধরনের আরো উপকারী বিভিন্ন টিপস পেতে। এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪