কোন কোন খাবার শরীরের জন্য ঝুঁকিপূর্ণ? কি কি খাবার খেলে মৃত্যু হতে পারে?

কি কি খাবার খেলে তাড়াতাড়ি মৃত্যু হতে পারে আমরা কি তা জানি? আপনি যদি না জেনে থাকেন যে, কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয় তবে এই পোস্টটি আপনার জন্য। এই পৃথিবীতে আমরা হরেক রকমের খাবার দেখতে পাই কিন্তু এই পোস্টে কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয় সে সম্পর্কে তথ্যবহুল আলোচনা করা হয়েছে। তাই পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
বেশিরভাগ খাবারই আমাদের শরীরের জন্য উপকারী আবার এমন কিছু খাবার রয়েছে যা সঠিকভাবে গ্রহণ না করলে তা আমাদের দেহের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। আজ এই পোস্টে কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয়, কোন ঔষধ খেলে মৃত্যু হয়, কোন ফল খেলে মানুষ মারা যায়, কোন গাছের পাতা খেলে মানুষ মারা যায় ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিস্তারিত তুলে ধরব।

পোস্ট সূচিপত্র - কোন কোন খাবার শরীরের জন্য ঝুঁকিপূর্ণ? কি কি খাবার খেলে মৃত্যু হতে পারে?

ভূমিকা | কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হতে পারে।

খাবার খেতে কার না ভাল লাগে কিন্তু কিছু খাবার রয়েছে যা পুষ্টিকর হলেও সঠিকভাবে না খেলে সেই খাবার থেকেও আমাদের ক্ষতির আশংকা থেকে যায়। এমনকি মৃত্যুও হতে পারে। কারণ তখন খাবারটি কোনো না কোনো ভাবে বিষে পরিণত হয়। আবার এমনকিছু ঔষধ রয়েছে বিশেষ করে ঘুমের ঔষধগুলো যা অতিরিক্ত পরিমাণ সেবন করলে মানুষের মৃত্যু হতে পারে। তাই কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয় এ ব্যাপারে আমাদের সবারই সুস্পষ্ট ধারণা থাকা অতি জরুরি।

কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হতে পারে জানেন কি?

খাবার খাওয়ারও সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। আমরা নিত্যদিনে যেসকল খাবার খাই সেসকল খাবার সঠিক উপায়ে, সঠিক মাত্রায় গ্রহণ না করলে তা আপনার মৃত্যুর কারণ হতে পারে। চলুন জেনে নিই কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয়।
  1. চিনি: মিষ্টি জাতীয় খাবার বানাতে চিনির বিকল্প নেই। তাই অনেকেই চিনি খেতে বেশ পছন্দ করেন। কিন্তু পুষ্টি বিজ্ঞানীরা গবেষণা করে বের করেছেন যে অতিরিক্ত চিনি স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। চিনি খেলে হার্ট ও লিভার ক্ষতিগ্রস্ত হয়, ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় এমনকি ক্যানসার পর্যন্ত হতে পারে। যা মানুষকে তাড়াতাড়ি মৃত্যুর দিকে ঠেলে দেয়।
  2. আলু: আলুতে সোলানাইন অনেক বেশি পরিমাণে উপস্থিত থাকে। সোলানাইন হলো এক প্রকার প্রাকৃতিক কীটনাশক যার ফলে আলু সবুজ বর্ণ ধারণ করে। এই সবুজ বর্ণধারী আলু বেশি খেলে ডায়রিয়া, বমি, কার্ডিয়াক অ্যারেস্ট দেখা দিতে পারে। এই সোলানাইন যুক্ত আলু যেকোনো বয়সী মানুষের আকস্মিক মৃত্যুর কারণ হতে পারে।
  3. আপেল ও নাশপাতি: আপেল, নাশপাতি উভয়ই অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। তবে এদের বিচিতে বিষ রয়েছে। প্রতি কেজি আপেলের বিচিতে অন্তত ৭০০ মিলিগ্রাম হাইড্রোজেন সায়ানাইড বিষ আছে। সুতরাং, অতিরিক্ত পরিমাণ আপেলের বিচি পেটে গেলে যেকোনো মানুষ দ্রুত মারা যেতে পারে।
  4. চেরি ফল: চেরি অত্যন্ত সুস্বাদু একটি ফল। তবে বিজ্ঞানীরা বলেছেন, এ ফলের বিচিতে সায়ানোজেনিস উপাদান থাকে যা পেটে গেলে সায়ানাইড বিষ উৎপন্ন হয়। অতিরিক্ত চেরি ফলের বিচি খেয়ে ফেললে তার সায়ানাইড বিষের মাত্র ০.১ গ্রামই মানুষের আকস্মিক মৃত্যু ঘটাতে পারে।
  5. চাল: আপনি ভাবছেন চাল খেলেও কি মৃত্যু হতে পারে? কারণ চাল থেকে তৈরি ভাতই তো আমাদের প্রধান খাবার। কিন্তু আর্সেনিকযুক্ত মাটিতে উৎপাদিত চালও আমাদের মৃত্যুর কারণ হতে পারে। বাদামী চালে আর্সেনিক বেশি থাকে। প্রতিকাপ চালে অন্তত ৩-৭ গ্রাম আর্সেনিক থাকতে পারে। আর ৫০ গ্রাম আর্সেনিক যেকোনো মানুষের মৃত্যুর জন্য যথেষ্ট। তাই আর্সেনিকযুক্ত চালের ভাত খেলে মানুষের তাড়াতাড়ি মৃত্যু হয়।
  6. কাঠবাদাম: আমরা সকালের নাস্তায় বা মুখরোচক খবার হিসাবে কাঠবাদাম খেয়ে থাকি। বাদামের বিটার আমন্ডে কিন্তু অতিরিক্ত সায়ানাইড বিষ রয়েছে। যা প্রসেসিংয়ের সময় বের করা হয় না। তাই এটি খেলে মৃত্যুও ঘটতে পারে।
  7. মাশরুম: মাশরুমের অনেক উপকারী দিক রয়েছে। কিন্তু ওয়াইল্ড মাশরুম যদি আমরা না চিনতে পারি তবে তা খেলে পেট ব্যথা, বমি এমনকি আকস্মিক কিডনি বিকল বা লিভার ড্যামেজ হয়ে মানুষ মারা যেতে পারে।
  8. কাজু বাদাম: ড্রাই ফুড হিসাবে কাজু বাদামের জুরি মেলা দায়। তবে কাজু বাদামের খোলায় থাকে অ্যানাকার্ডিক এসিড। যা রাসায়নিক ভাবে একটি বিষ। এই অ্যানাকার্ডিক এসিড যদি অতিরিক্ত আমাদের পেটে  প্রবেশ করে তবে বিষক্রিয়ায় মৃত্যু ঘটতে পারে।

কি খেলে মানুষ পাগল হতে পারে

কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয় তা আপনারা ইতোমধ্যে জেনে গিয়েছেন। কিন্তু কি খেলে মানুষ পাগল হয় তা কি জানেন? চলুন এবার সেটিও জেনে নিই। কিছু জিনিস রয়েছে যা খেয়ে ফেললে মস্তিষ্কের পরিবর্তন হয়ে মানুষ পাগল হয়ে যেতে পারে। তার একটি উদাহরণ হলো: ধুতুরা।
ধুতুরার ফুল ও ফলে স্কোপল্যামিন, হাইয়োসায়ামিন এবং অ্যাট্রোপিন নামক ৩ টি বিষাক্ত উপাদান রয়েছে যা মানবদেহের জন্য অতি মারাত্মক। একারণে ধুতুরার ফুল, পাপড়ি বা ফলের বিচি খেয়ে ফেললে মানুষ অস্বাভাবিক আচরণ শুরু করে। এমনকি এই ফলের বিচি বা পাপড়ি খেলে মানুষ স্থায়ী ভাবে পাগলও হয়ে যেতে পারে। ধুতুরার রস মানুষের মস্তিষ্কে বিরূপ প্রভাব ফেলে ফলে বিবেকবুদ্ধি লোপ পায়। তাই ধুতুরাগাছ থেকে সকলকে সাবধানে থাকতে হবে।

কোন ঔষধ খেলে মৃত্যু হতে পারে

ঔষধ যেমন মানুষের নানা রকম অসুখ দূর করে উপকারে আসে, তেমনি তা অতিরিক্ত খেলে মৃত্যু ঝুঁকিও রয়েছে। যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা নিয়মিত ঘুমের ঔষধ সেবন করে থাকেন। কোন ঘুমের ঔষধ খেলে মৃত্যু হয় তা আমরা অনেকেই জানি না। কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয় তা আমরা জেনেছি, এখন আমরা জানবো কোন ঔষধ খেলে মৃত্যু হয়।
দীর্ঘদিন অতিরিক্ত ডেকসামিথাসন জাতীয় ঔষধ এবং যৌন উত্তেজক ঔষধ সেবন করলে মানুষের মৃত্যু ঘটতে পারে। এছাড়া ঘুমের ঔষধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী স্বাভাবিকের চেয়ে বেশি খেলে আকস্মিক মৃত্যু ঘটতে পারে। কেননা আপনি যদি ২ টি ঘুমের ঔষধ খেয়ে ১২ ঘন্টা ঘুমান, তাহলে ২ এর অধিক খেলে নিশ্চয়ই ওভার ডোজের কারণে কোমায় চলে যাবেন। আর কোমায় চলে গেলে একটা মানুষ অজ্ঞান হয়ে যায়। তাই ঘুমের ঔষধ অতিরিক্ত খেলে মানুষের মৃত্যু ঘটে।

কোন গাছের পাতা খেলে মানুষ মারা যায় | কোন ফল খেলে মানুষ মারা যায়।

ক্যালাডিয়াম, ডারফেনবাসিয়া, ফিলোডেনড্রন, রক্ত কুচ বা রোজারি মটর, ওলেন্ডার এইসকল গাছের পাতা, ফল, বীজ খেলে মানুষের মৃত্যু ঘটাতে পারে। কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয় তা আপনারা জেনেছেন। কোন ফল খেলে মানুষ মারা যায় তা কি জানেন? আপেল বাদাম, চেরী, পোক ব্যায়ী, স্টার ফ্রুট, মাঞ্চিনেল, যাত্রাফা, উইন্টার বেরী, কাজুবাদাম এই সকল ফল অতিরিক্ত খেলে মানুষের মৃত্যু হয়। তাই ঝুঁকি এড়াতে বর্ণিত গাছের পাতা ও ফলসমূহ আমরা যথাসম্ভব এড়িয়ে চলব।

উপসংহার -কোন কোন খাবার শরীরের জন্য ঝুঁকিপূর্ণ? কি কি খাবার খেলে মৃত্যু হতে পারে |  

যেকোনো ধরনের কীটনাশক, বিষ আমাদের পেটে গেলে তা মৃত্যুর কারণ হয় তা আমরা সকলেই জানি। এই পোস্ট থেকে আমরা কি খেলে তাড়াতাড়ি মৃত্যু হয়, কোন ঔষধ খেলে মৃত্যু হয় ইত্যাদি বিষয়গুলো বিস্তারিত জেনেছি। আশা করি সবাই উক্ত খাবারগুলো থেকে যথেষ্ট সাবধানতা অবলম্বন করব। পোস্টটি সবার সাথে শেয়ার করে তাদেরকেও বিষয়গুলো জানার সুযোগ করে দিন। এধরনের আরও নিত্যনতুন জীবনমুখী পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪