কিভাবে Chat GPT ব্যবহার করবেন?

কিভাবে Chat GPT ব্যবহার করবেন তা জেনে রাখলে, Chat GPT ব্যবহার করে উপকৃত হতে পারবেন। পক্ষান্তরে যদি আপনি কিভাবে Chat GPT ব্যবহার করবেন? তা না জানেন তাহলে, সঠিকভাবে Chat GPT ব্যবহার করতে পারবেন না। আসুন দেখে নেয়া যাক, কিভাবে Chat GPT ব্যবহার করবেন?

পেজ সূচিপত্র: কিভাবে Chat GPT ব্যবহার করবেন?

উপস্থাপনা

Chat GPT আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর উৎকৃষ্ট উদাহরন। এডভান্সড এই টেকনোলজি পুরো পৃথিবী কাপিয়ে দিচ্ছে। এখনো Chat GPT প্রাথমিক অবস্থাতেই রয়েছে। প্রাথমিক অবস্থাতেই Chat GPT সারা বিশ্বে যে সারা ফেলেছে, ধীরে ধীরে এই প্রযুক্তি পরিপক্কতা লাভ করলে তা কোন পর্যায়ে পৌঁছবে তা কল্পনা করাও সম্ভব নয়। প্রযুক্তি জগতে বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত টপিক হলো  Chat GPT. চ্যাট জিপিটি নিয়ে যেমন অনেকে আশার বাণী প্রকাশ করেছেন, ঠিক তেমনিভাবে কেউ কেউ আবার আশঙ্কাও প্রকাশ করেছেন। 

কিছু কিছু বিশ্লেষক মনে করেন যে, সঠিকভাবে Chat GPT'র মত এ আই প্রযুক্তিগুলো ব্যবহার করলে তা মানুষের জন্য কল্যাণকর হবে। পক্ষান্তরে যারা আশঙ্কা প্রকাশ করেছেন তাদের মতামত হলো  Chat GPT'র মত এ আই প্রযুক্তিগুলো মানুষের জন্য ভবিষ্যতে হুমকির কারণ হয়ে যেতে পারে। বিশেষ করে  Chat GPT'র মত এ আই প্রযুক্তিগুলোর কারণে বহু মানুষ কর্মহীন হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। 

যাই হোক, আপনি যদি Chat GPT ব্যবহার করতে চান সে ক্ষেত্রে অবশ্যই এর ব্যবহার বিধি সম্পর্কে জেনে নিতে হবে। এই আর্টিকেলটিতে বর্তমান সময়ের সব থেকে আলোচিত প্রযুক্তি কিভাবে Chat GPT ব্যবহার করবেন? সে বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তাই আপনি যদি Chat GPT ব্যবহার করতে চান সেক্ষেত্রে কিভাবে Chat GPT ব্যবহার করবেন? তা জেনে নিন। 

কিভাবে Chat GPT ব্যবহার করবেন?

Chat GPT ব্যবহার করতে চাইলে আপনাকে নির্দিষ্ট নিয়ম কানুন অনুসরণ করতে হবে। সঠিক নিয়ম অনুসরণ না করলে আপনি কখনোই সঠিকভাবে Chat GPT ব্যবহার করতে পারবেন না। কিভাবে Chat GPT ব্যবহার করবেন? সেই বিষয় সম্পর্কে ধাপে ধাপে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। নিম্নে বর্ণিত তথ্যগুলো যথাযথভাবে অনুসরণ করলে খুব সহজেই আপনি Chat GPT ব্যবহার করতে পারবেন। 

Chat GPT ব্যবহার করতে চাইলে সর্বপ্রথম আপনাকে https://chat.openai.com/auth/login ঠিকানায় প্রবেশ করতে হবে। সেখানে প্রবেশ করলে আপনার সামনে দুইটি বাটন ওপেন হবে একটি হচ্ছে log in আর অপরটি হল Sign up. যদি আপনার একাউন্ট ক্রিয়েট করা না থাকে সেক্ষেত্রে আপনাকে Sign up বাটনে ক্লিক করতে হবে। 
Sign up বাটনে ক্লিক করে ইমেইল এড্রেসের মাধ্যমে সেখান থেকে খুব সহজেই আপনি একাউন্ট ক্রিয়েট করতে পারবেন। সফলভাবে একাউন্ট ক্রিয়েট করা হয়ে গেলে আপনি তখন সেই একাউন্টের মাধ্যমে Chat GPT ব্যবহার করতে পারবেন। Chat GPT'র কনভারসেশন ইন্টারফেস ওপেন হয়ে গেলে সেখানে আপনি প্রশ্ন করার জন্য একটি জায়গা পাবেন। সেই জায়গায় Chat GPT কে যে কোন ধরনের প্রশ্ন করতে পারেন। সে আপনার প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করবে। 

Chat GPT কিভাবে কাজ করে

কিভাবে Chat GPT ব্যবহার করবেন? আশা করি তা জানলেন। এখন প্রশ্ন হল Chat GPT কিভাবে কাজ করে? Chat GPT মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর একটি সমন্বিত রূপ। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে ব্যবহার করে Chat GPT তৈরি করা হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে Chat GPT কে ট্রেইন্ড করা হয়েছে। তবে চ্যাট জিপিটি আপনাকে ২০২১ সালের পরের কোন ঘটনা সম্পর্কে বিবরণ দিতে পারবে না। কেননা তাকে ২০২১ সাল পর্যন্ত ট্রেইন করা হয়েছে। যাইহোক Chat GPT কিভাবে কাজ করে সে বিষয়ে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। 
  • টেক্সট ইনপুট: প্রথমে আপনাকে টেক্সট ইনপুট করতে হবে। অর্থাৎ আপনি যা জানতে চান, তা জিজ্ঞাসা করতে হবে। 
  • রিফাইনিং: আপনার জিজ্ঞাসিত প্রশ্ন Chat GPT রিফাইনিং করবে। এবং সে সম্ভাব্য উত্তর খুঁজে নিবে। 
  • এডজাস্ট প্যারামিটার: এরপরে Chat GPT আপনার প্রশ্নের সাথে সম্পর্কিত সব ধরনের প্যারামিটার গুলো অ্যাডজাস্ট করবে।
  • রেসপন্স: এবং ফাইনালি সে আপনাকে রেসপন্স করবে। অর্থাৎ আপনার প্রশ্নের উত্তর দিবে। 
  • রিপিট: আপনি যদি সাথে কথা চালিয়ে যেতে চান সেক্ষেত্রে আপনাকে রিপিট উত্তর প্রদান করবে। একটি কনভারশেশনে আপনি রিপিটেডলি প্রশ্ন উত্তর করতে পারবেন। আর নতুন করে যদি আপনি কনভারসেশন শুরু করতে চান সেক্ষেত্রে নিউ কনভারসেশন স্টার্ট করতে হবে। 

Chat GPT আশীর্বাদ নাকি অভিশাপ

কিভাবে Chat GPT ব্যবহার করবেন? সেই বিষয় সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। Chat GPT আশীর্বাদ নাকি অভিশাপ? সে সম্পর্কে আর্টিকেলটির এই অংশে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো।  Chat GPT আশীর্বাদ নাকি অভিশাপ তা তর্কের বিষয়। প্রত্যেক জিনিসেরই পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। দৈনন্দিন জীবনে ব্যবহৃত যে জিনিসটি আপনার উপকারে আসে তা ক্ষতির কারণও হতে পারে। Chat GPT আশীর্বাদ নাকি অভিশাপ? সে বিষয়ে সম্পর্কে স্পষ্টভাবে একক সিদ্ধান্ত গ্রহণ করা দুরূহ ব্যাপার। 

এক সময় আমরা " মোবাইল ফোন আশীর্বাদ নাকি অভিশাপ" সেই বিষয় নিয়ে তর্ক করেছি। সেই তর্কের অবসান হয়েছে। সকলেই ধরে নিয়েছে যে, মোবাইল ফোনের উপকারিতাও রয়েছে অপকারিতা রয়েছে। যেহেতু Chat GPT আমাদের জন্য খুবই নতুন একটি প্রযুক্তি তাই এই বিষয় সম্পর্কে পুরোপুরিভাবে অবগত হতে চাইলে অবশ্যই কিছুটা সময়ের প্রয়োজন রয়েছে। 

আপনি যদি সঠিকভাবে Chat GPT ব্যবহার করতে পারেন সে ক্ষেত্রে তা আপনার উপকার করবে বৈকি? আপনার দৈনন্দিন জীবনের যেকোনো ধরনের প্রশ্নের সঠিক উত্তর খুব সহজেই Chat GPT'র মাধ্যমে পেতে পারেন। আবার চ্যাট জিপিটির অত্যধিক ব্যবহার করার ফলে মানুষের কেনার জনের স্পৃহা বা আকাঙ্ক্ষা কমে যেতে পারে। 

সে ধরেই নিবে যে, আমার কোন কিছু জানার প্রয়োজন নেই। কেননা আমার যা জানা প্রয়োজন আমি Chat GPT'র মত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গুলোর  কাছ থেকেই পেয়ে যাব। অর্থাৎ Chat GPT'র অতিমাত্রায় ব্যবহার বর্তমান প্রজন্মকে অশিক্ষিত করে ফেলতে পারে। আর এ কারণেই অনেকে Chat GPT'র প্রগ্রেসকে ক্ষতিকর হিসেবে অভিহিত করে থাকেন। 
পক্ষান্তরে, Chat GPT ব্যবহার করে মুহূর্তের মধ্যেই আপনি যে কোন প্রশ্নের উত্তর পেয়ে যাচ্ছেন। পূর্বে প্রশ্নের উত্তর পাওয়ার জন্য গুগল করতে হতো। গুগলে বিভিন্ন সাইটে লিংক আসতো। এরপরে সেখান থেকে নিজ দায়িত্বে সঠিক তথ্যটি খুঁজে বের করতে হতো। সেই তুলনায় Chat GPT ব্যবহার করা বেশি উপকারী। কেননা Chat GPT'র মাধ্যমে আপনি খুব সহজেই স্পেসিফিক উত্তর পেয়ে যাবেন।  

সুতরাং আপনাকে মনে রাখতে হবে, Chat GPT মানব সমাজের অনেক উপকার করলেও কিছু কিছু ক্ষেত্রে ক্ষতিও করতে পারে। আর তাই Chat GPT আশীর্বাদ নাকি অভিশাপ, এ ব্যাপারে একক সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব নয়। আপনার কাছে কি মনে হয়, Chat GPT আশীর্বাদ নাকি অভিশাপ? কমেন্টে জানিয়ে দিতে পারেন। 

উপসংহার

কিভাবে Chat GPT ব্যবহার করবেন? আশা করি তা জানতে পেরেছেন। কেননা Chat GPT'র ব্যবহার বিধি সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি প্রথম থেকে এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই কিভাবে Chat GPT ব্যবহার করবেন? এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। Chat GPT সংক্রান্ত গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল এই আলোচনাটি আশা করি আপনার ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪