২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী সম্পর্কে অনেক ক্রিকেটপ্রেমী আছে যারা জানতে চাই। দীর্ঘ চার বছর পর আবার শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সব থেকে বড় আসর ক্রিকেট বিশ্বকাপ। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী জানা থাকলে কখন কোন দেশের খেলা রয়েছে সেটা খুব ভালোভাবে জানা যাবে। আজকের এই আর্টিকেলে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী সম্পর্কে আলোচনা করা হবে।

আপনি যদি ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কখন থেকে শুরু

আমরা জানি যে ফুটবল বিশ্বকাপের মত ক্রিকেট বিশ্বকাপ ও চার বছর পর পর হয়ে থাকে। ক্রিকেটে সাধারণত তিন ফর্মেটে খেলা হয়। ক্রিকেট বিশ্বকাপ হয়ে থাকে একদিনের খেলা অর্থাৎ দুই দল ৫০ ওভার করে মোট ১০০ ওভারের খেলা হবে। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ এর ১৩ তম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। সাধারণত যারা ক্রিকেটপ্রেমী দ্বারা ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কখন থেকে শুরু? এ বিষয়টি জানতে চাই।

আরো পড়ুনঃ মহিলাদের ২১ টি ঘরে বসে ইনকামের উপায় - নারীরা ঘরে বসে কাজ

আমাদের অনেকের কাছে ক্রিকেট খুবই জনপ্রিয় একটি খেলা। সেটা যদি হয় ক্রিকেট বিশ্বকাপ তাহলে তো এর জনপ্রিয়তা আরও বেশি বৃদ্ধি পায়। যদিও ক্রিকেট বিশ্বকাপ টুর্নামেন্টে বেশি দল অংশগ্রহণ করে না অর্থাৎ খেলার সুযোগ পায় না তার পরেও এর জনপ্রিয়তা অনেক বেশি। বিশেষ করে দক্ষিণ এশিয়ায় ক্রিকেটের জনপ্রিয়তা আকাশচুম্বী।

এর আগে অর্থাৎ ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ইংল্যান্ডে এবং সেই টুর্নামেন্টের ফাইনালে উত্তীর্ণ হয়েছিল দুই দল স্বাগতিক ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। হাড্ডা হাড্ডি লড়াইয়ের পর ইংল্যান্ড অবিশ্বাস্য জয় পেয়েছিল। এর মধ্য দিয়ে ইংল্যান্ড প্রথমবারের মতো বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছিল। এবারের বিশ্বকাপ শুরু হবে ২০২৩ সালের ৫ অক্টোবর রোজ মঙ্গলবার

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কত তারিখ থেকে শুরু হবে?

যারা ক্রিকেট কে পছন্দ করে সাধারণত তারা ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী সম্পর্কে বেশি জানতে চাই। এবারের বিশ্বকাপে অংশগ্রহণ করবে ১০ টি দল। এই মুহূর্তে সরাসরি আটটি দল বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে এবং দুইটি দল বাছাইপর্ব অংশগ্রহণ করে এরপরে অংশগ্রহণ করবে। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কত তারিখ থেকে শুরু হবে? চলুন জেনে নেওয়া যাক।

এবারের ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর ২০২৩ এবং ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর ২০২৩ সালে। একদিনের আন্তর্জাতিক ম্যাচ ফরমেটে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এবারের ক্রিকেট বিশ্বকাপে কোন কোন দল অংশগ্রহণ করছে চলুন এক নজরে দেখে নেওয়া যাক।

  • আফগানিস্তান
  • অস্ট্রেলিয়া
  • বাংলাদেশ
  • ইংল্যান্ড
  • ভারত
  • নিউজিল্যান্ড
  • পাকিস্তান
  • দক্ষিণ আফ্রিকা
  • বাছাই পর্ব খেলে আসা দুই দল

আপনি যদি একজন ক্রিকেটপ্রেমী হয়ে থাকেন তাহলে আপনার জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। এসব কিছু নিয়ন্ত্রণ করে থাকে ক্রিকেটের সব থেকে বড় সংস্থা icc অর্থাৎ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। আশা করি কত তারিখ থেকে বিশ্বকাপ শুরু হবে এ বিষয়টি জানতে পেরেছেন।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী

ক্রিকেট বিশ্বকাপ শুরু হওয়ার আগেই এর সময়সূচি প্রকাশ করা হয় কিন্তু ক্রিকেট বিশ্বকাপের আর চার মাস বাকি রয়েছে এখন পর্যন্ত ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী প্রকাশ করেনি। তাই আপনারা যারা ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী সম্পর্কে জানতে চেয়েছেন আপনাদের দুঃখের সাথে বলতে হচ্ছে এখনো সম্পূর্ণ সময়সূচি প্রকাশ করা হয়নি।

আরো পড়ুনঃ প্রতিদিন ৫০০ টাকা ইনকাম করার সেরা ১৯ টি উপায়

কিন্তু কত তারিখে শুরু হবে এবং কত তারিখে শেষ হবে এটা নির্ধারণ করে দেওয়া হয়েছে। ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে এই বছরের ৫ অক্টোবর এবং ফাইনাল অনুষ্ঠিত হবে নভেম্বর মাসের ১৯ তারিখে। দেড় মাস ব্যাপী চলতে থাকা এই ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতের মাটিতে। যার জন্য নির্ধারিত করা হয়েছে বারটি স্টেডিয়াম। ফাইনাল অনুষ্ঠিত হবে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে।

২০১১ এবং ২০১৫ সালের বিশ্বকাপে ১৪ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছিল বিশ্বকাপের আসর কিন্তু এই বছর দলের সংখ্যা কমিয়ে ১০ দল নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের বিশ্বকাপ আসর। আইসিসি র্যাংকিং এ থাকার শীর্ষ আর দল সক্রিয়ভাবে খেলার যোগ্যতা অর্জন করবে এরপরে বাকি দুই স্থানে যারা বাছাই পর্ব অংশগ্রহণ করে আসবে সাধারণত তারা খেলবে।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপের জন্য ১২টি পূর্ণ সদস্য দল ও নেদারল্যান্ড সহ মোট ১৩ টি দলের মধ্যে অনুষ্ঠিত বিশ্বকাপ সুপার লিগ প্রতিযোগিতায় সেরা সাতটি দল ও আয়োজক ভারত সহ ৮ টি দল সক্রিয়ভাবে যোগ্যতা অর্জন করবে। ইতিমধ্যে আটটি দল যোগ্যতা অর্জন করে গিয়েছে। বাকি দুইটি দল বাছাই পর্ব অংশগ্রহণ করে এরপরে মূল পর্বে অংশগ্রহণ করবে।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে?

যারা ক্রিকেটকে অতিরিক্ত ভালোবাসার সাধারণত তারা জানে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে? কিন্তু অনেকে আছে যারা মাঝেমধ্যেই ক্রিকেট দেখে থাকে সাধারণত তারা ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে? এ বিষয়টি সম্পর্কে তেমনভাবে জানে না। ইতিমধ্যে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী সম্পর্কে জানানো হয়েছে।

বিশ্বকাপ শুরু হওয়ার অনেক আগে থেকেই কোন দেশে বিশ্বকাপ হবে সাধারণত এটি নির্ধারণ করা হয়ে থাকে। এবার পূর্ব নির্ধারিত ক্রিয়া হিসেবে স্বাগতিক দেশ থাকবে ভারত। এটি ক্রিকেট বিশ্বকাপের ১৩ তম আসর অনুষ্ঠিত হতে চলেছে ভারতের মাটিতে। এবার নিয়ে ভারত চতুর্থ বারের মতো ক্রিকেট বিশ্বকাপের স্বাগতিক হবার সৌভাগ্য অর্জন করেছে।

এছাড়া প্রথম বারের মতো একক ভাবে ক্রিকেট প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে। ভারতের পূর্বে ১৯৮৭ সালে পাকিস্তানের সাথে এবং ১৯৯৬ সালে পাকিস্তান ও শ্রীলঙ্কার সাথে এছাড়া ২০১১ ক্রিকেট বিশ্বকাপ শ্রীলংকা এবং বাংলাদেশের সাথে যৌথভাবে আয়োজন করেছিল ভারত। ভারতে এবার ১২টি স্টেডিয়ামে ক্রিকেট বিশ্বকাপ আয়োজন হবে।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচীঃ শেষ কথা

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কখন থেকে শুরু? ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কত তারিখ থেকে শুরু হবে? ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী, ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিকেলে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ ছাত্রদের টাকা আয় করার ২০ টি সেরা উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪