এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে অনেকেই জানতে চাই। বিশেষ করে যারা আমাদের ত্বকের জন্য এলোভেরার উপকারিতা সম্পর্কে জানে তারা। আপনি যদি ফর্সা হতে চান তাহলে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় গুলো অবলম্বন করতে পারেন। আজকের এই আর্টিকেলে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

এলোভেরা আমাদের কাছে খুবই পরিচিত একটি উপাদান। প্রাচীনকাল থেকে ঔষধি গুনাগুন হিসেবে এটি বেশ কার্যকরী। আমাদের ত্বক ফর্সা করার জন্য এলোভেরা ব্যবহার করা হয়। এছাড়া শরীরের বিভিন্ন রকমের সমস্যার দূর করার জন্য ও এলোভেরা ব্যবহার করা হয়ে থাকে। আপনি যদি এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় খুঁজে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

আরো পড়ুনঃ চুল ঘন করার উপায় ৭ দিনে - চুল পড়া বন্ধ করার উপায়

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ

  • এলোভেরা এবং চালের গুড়া
  • এলোভেরা ও আলু এবং এর রস
  • এলোভেরা এবং মুলতানি মাটি
  • এলোভেরা এবং মধু
  • এলোভেরা ও চন্দন পাউডার
  • এলোভেরা এবং শসার রস

এলোভেরা এবং চালের গুড়া -- আপনি যদি এলোভেরা দিয়ে ফর্সা হতে চান তাহলে এলোভেরা এবং চালের গুড়া ব্যবহার করতে পারেন। এলোভেরা আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি উপাদান। এর সাথে যদি আপনি চালের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন এবং এটি মুখে ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজেই ফর্সা হতে পারবেন।

এর জন্য আপনাকে এক চামচ এলোভেরা জেল। একটা চামচ চালের গুড়া এবং আধা চামচ কাঁচা হলুদ এর সাথে অর্ধেক পাকা টমেটো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। আপনি চাইলে হালকা পরিমাণে দুধ মিশিয়ে নিতে পারেন এবং এই ফেসপ্যাকটিকে মুখে ব্যবহার করলে খুব সহজে মুখের বিভিন্ন ধরনের দাগ দূর হবে এবং আপনার মুখ ফর্সা করবে।

এলোভেরা ও আলু এবং এর রস -- আলুর রস আমাদের ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। বিশেষ করে ব্রণের দাগ সহ রোদে পোড়া দাগ দূর করে। এই দাগগুলোর কারণে আমাদের মুখ আরো বেশি কালো দেখায়। আপনি যদি মুখের কালো দাগ দূর দূর করতে চান এবং ফর্সা হতে চান তাহলে এলোভেরা এর সাথে আলু ভালোভাবে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে সেটি ব্যবহার করতে পারেন।

এই ফেসপ্যাক তৈরি করার জন্য আপনাকে দুই চামচ এলোভেরা জেল, একটি খোসা ছাড়ানো বড় আলুর পেস্ট, একটি আধা পাকা টমেটোর রস এবং এক চামচ অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে এটিকে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করতে হবে। মুখে লাগানোর ১৫ থেকে ২০ মিনিট পরে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

এলোভেরা এবং মুলতানি মাটি -- আমাদের ত্বকের জন্য মুলতানি মাটি কতটা গুরুত্বপূর্ণ তা আমরা জানি। বিশেষ করে যারা ত্বকের বিষয়ে বেশি সংবেদনশীল তারা এই বিষয়টি সম্পর্কে ভালোভাবেই জানে। আপনি যদি এলোভেরা দিয়ে ফর্সা হতে চান তাহলে এলোভেরা এবং মুলতানি মাটি একই সাথে মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন।

তৈরি করার জন্য আপনাকে দুই চামচ এলোভেরা জেল, এক চামচ মুলতানি মাটি এবং এক চামচ মধু এর সাথে আধা চামচ লেবুর রস এবং সমপরিমাণ গোলাপ জল মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপরে এই মিশ্রণটিকে ২০ থেকে ২৫ মিনিট মুখে রেখে দিতে হবে। তারপরে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

এলোভেরা এবং মধু -- মধু আমাদের ত্বকের জন্য কতটা উপকারী এ বিষয়ে আমরা সকলেই জানি। আমাদের ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করতে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে মধুর কার্যকারিতা অনেক। এলোভেরা জেল এর সাথে যদি মধু ব্যবহার করা যায় তাহলে এর উপকারিতা আরো বেশি বৃদ্ধি পাবে।

আপনি যদি ফর্সা হতে চান তাহলে এলোভেরা এবং মধু ভালোভাবে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন। এটি তৈরি করার জন্য আপনাকে দুই চামচ এলোভেরা এবং এক চামচ মধু ভালোভাবে মিশিয়ে তৈরি করতে হবে। এরপরে মুখে লাগানোর ১৫ থেকে ২০ মিনিট পর ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

এলোভেরা ও চন্দন পাউডার -- আমাদের ত্বকের জন্য চন্দন পাউডার খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে যারা ফর্সা হতে চাই তারা এলোভেরা জেল এর সাথে চন্দন পাউডার ব্যবহার করতে পারে। এলোভেরা জেল এবং চন্দন পাউডার এর মিশ্রণ সঠিকভাবে মাখলে অনেক উপকারিতা পাওয়া যায়।

দুই চা চামচ এলোভেরা জেল, এক চামচ চন্দন পাউডার দুই চামচ কাঁচা তরল দুধ এবং দুই চামচ শসার রস এর সাথে এক চামচ মধু মিশিয়ে ভালোভাবে এটি তৈরি করতে হবে। তৈরি করা হলে মুখে ব্যবহার করতে হবে এবং ২০ থেকে ২৫ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে।

এলোভেরা এবং শসার রস -- আমাদের ত্বকের বিভিন্ন ধরনের কালো দাগ দূর করতে এলোভেরা এবং শসার রস কার্যকরী ভূমিকা রাখে। আপনি যদি অল্প সময়ের মধ্যে ফর্সা হতে চান এবং এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় খুঁজে থাকেন তাহলে এলোভেরা এবং শসার রস আপনার জন্য খুবই কার্যকরী একটি উপাদান।

এই উপাদানটি তৈরি করতে হলে আপনাকে সমপরিমাণ এলোভেরা জেল এবং এক চামচ শসার রস ভালোভাবে নিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। এরপরে এটি ফেসপ্যাক হিসেবে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

শুধু এলোভেরা মাখলে কি হয়

আমরা জানি যে ত্বকের যত্নে এলোভেরা খুবই কার্যকরী একটি উপাদান। কারণ আমাদের প্রতিদিন বিভিন্ন কাজে বাইরে যেতে হয়। বাইরে গেলে রোদের কারণে অথবা বাতাসের ধুলোবালি আমাদের মুখে এসে পড়ে। এই ধুলোবালি জমে অনেক সময় আমাদের ত্বকে বিভিন্ন ধরনের ক্ষতি করে থাকে। এই ক্ষতির হাত থেকে বাঁচতে হলে আমরা এলোভেরা মাখতে পারি।

আরো পড়ুনঃ লেবুর ৩০ টি উপকারিতা ও অপকারিতা বিস্তারিত জানুন

অনেকেই প্রশ্ন করে থাকে শুধু এলোভেরা মাখলে কি হয়? আপনি যদি শুধু এলোভেরা মারতে পারেন তাহলে এটি আপনার ত্বকের জন্য অনেক উপকারী হবে। ত্বকের বিভিন্ন ধরনের বলিরেখা দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে এটি। যারা প্রতিনিয়ত পার্লারে যান তাদের এই সমস্যাটি থাকবে না। আপনি যদি নিয়মিত শুধু এলোভেরা মাথায় তাহলে ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর হবে।

আপনার ত্বককে আগের তুলনায় আরো বেশি উজ্জ্বল করে তুলবে। কারণ ত্বকের যত্নে সব থেকে ভালো প্রাকৃতিক উপাদান গুলোর মধ্যে অন্যতম হলো এলোভেরা জেল। তাই ত্বককে সুন্দর রাখতে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য আপনি শুধু এলোভেরা মাখতে পারেন। এটি দাগ মুক্ত করতে এবং ত্বক সংবেদনশীল বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করা থেকে বিরত রাখে।

ত্বকের জন্য এলোভেরার উপকারিতা

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। এলোভেরা আমাদের স্বাস্থ্যের জন্য যেমন উপকারী ঠিক তেমন আমাদের ত্বকের জন্য ও অনেক উপকারী একটি উপাদান। এলোভেরার মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে থাকে। ত্বকের জন্য এলোভেরার উপকারিতা গুলো জেনে নেওয়া যাক।

১। শুষ্ক ত্বক থেকে মুক্তি দিতে এলোভেরা অনেক উপকারী। এটি আমাদের ত্বককে সজীব করে তুলে এবং মুখের ত্বক মসৃণ এবং উজ্জ্বল করতে সাহায্য করে। আপনি যদি শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে চান তাহলে নিয়মিত এলোভেরা জেল ব্যবহার করতে পারেন।

২। বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকে এর ছাপ পড়ে যায়। আবার অনেকের অল্প বয়সেই এটি দেখা যায় তাই এই সমস্যার সমাধান করার জন্য আমাদেরকে এলোভেরা জেল ব্যবহার করতে হবে। এলোভেরাতে থাকা পুষ্টি উপাদান গুলো বয়সের ছাপ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

৩। এলোভেরার প্রাকৃতিক এন্টিব্যাকটেরিয়াল উপাদান নতুন কোষ জন্মাতে কার্যকরী ভূমিকা রাখে। এলোভেরা জেল আইস কিউব ট্রেতে করে এলোভেরার আইসক্রিম তৈরি করে এই কিউব দিনে ২-৩ বার ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৪। ত্বকের মৃত কোষগুলো দূর করতে এলোভেরা অনেক উপকারী। শুধুমাত্র এলোভেরা জেল ব্যবহার করে আপনি মুখের মৃত কোষগুলো দূর করতে পারেন। যদি এর সাথে লেবুর রস মিশিয়ে দিতে পারেন তাহলে আরো অনেক উপকারিতা পাওয়া যাবে।

৫। আমাদের ত্বকের পাশাপাশি চুলের জন্যও এলোভেরা অনেক উপকারে একটি উপাদান। এলোভেরা ব্যবহার করলে মাথার ত্বকে পিএইচ ঠিক থাকে আর খুশকি দূর হয়। তাই চুলের যত্নে নিয়মিত এলোভেরা জেল ব্যবহার করতে থাকুন।

৬। ঠোঁটের কালো রং দূর করতে কার্যকরী ভূমিকা রাখে এটি। বিশেষ করে ঠোঁটের রং উজ্জ্বল করতে এবং নরম আর মসৃণ করতে এলোভেরা জেল ব্যবহার করা যায়। এক চামচ এলোভেরা জেল এর সাথে সমপরিমাণ লেবু মিশিয়ে ভালোভাবে এটি ব্যবহার করলে এর উপকারিতা পাওয়া যাবে।

ত্বকের জন্য এলোভেরার অপকারিতা

আমরা সকলে জানি যে যার উপকারিতা রয়েছে তার কিছু অপকারিতা ও বিদ্যমান। ঠিক তেমন এলোভেরা এর বিপরীত নয়। এলোভেরা জেল আমাদের জন্য খুবই উপকারী উপাদান। বিশেষ করে আমাদের ত্বকের জন্য এটি বেশ কার্যকরী। তাই এলোভেরা জেল ব্যবহার করার সময় অবশ্যই আমাদেরকে সতর্কতা অবলম্বন করতে হবে।

অতিরিক্ত এলোভেরা জেল ব্যবহার করলে উপকারিতা এর বদলে অপকারিতা গুলো প্রকাশ পাবে। যেহেতু এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। তাই প্রতিদিন এবং পরিমাপের বেশি যদি এটি ব্যবহার করা হয় তাহলে এটি আমাদের ত্বকের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই অবশ্যই পরিমাপ মত ব্যবহার করতে হবে।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ উপসংহার

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়, শুধু এলোভেরা মাখলে কি হয়, ত্বকের জন্য এলোভেরার উপকারিতা, ত্বকের জন্য এলোভেরার অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আরো পড়ুনঃ মসুর ডালের ১০ টি উপকারিতা ও অপকারিতা

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সেই পর্যন্ত অবশ্যই আমাদের সঙ্গে থাকুন। এর সাথে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪