ডেনমার্ক স্টুডেন্ট ভিসা

প্রিয় বন্ধুরা আপনারা যারা ডেনমার্ক স্টুডেন্ট ভিসা সম্পর্কে জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে ডেনমার্ক স্টুডেন্ট ভিসা সম্পর্কে এবং এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে। তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক ডেনমার্ক স্টুডেন্ট ভিসা সম্পর্কে। 

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ডেনমার্ক স্টুডেন্ট ভিসার যোগ্যতা ডেনমার্ক স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই আপনি যদি এই সকল বিষয়ে জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ ডেনমার্ক স্টুডেন্ট ভিসা 

ডেনমার্ক স্টুডেন্ট ভিসাঃ ভূমিকা 

বিশ্বের বিভিন্ন শীর্ষ বিশ্ববিদ্যালয়ের কথা বলতে গেলে প্রথমে আসে ডেনমার্কের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলি। এবং বিশ্বের মধ্যে যে যতগুলো শান্তিপূর্ণ দেশ রয়েছে তার মধ্যে রয়েছে ডেনমার্ক। তাই অনেকেই আশা করে থাকেন ডেনমার্কে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য। কিন্তু ডেনমার্কের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য যাওয়ার আগে জানতে হবে ডেনমার্ক স্টুডেন্ট ভিসা সম্পর্কে। 

ডেনমার্কে লেখাপড়া শেষ করার পরে সেখানে জব করার সুযোগ সুবিধা থাকে। তাই আপনি যদি ডেনমার্ক স্টুডেন্ট ভিসা সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে চলুন ডেনমার্ক স্টুডেন্ট ভিসা সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক। যে তথ্যগুলো আপনার উপকারে আসবে। 

ডেনমার্ক স্টুডেন্ট ভিসার যোগ্যতা

আপনি যদি ডেনমার্কে লেখাপড়া করতে চান তাহলে আপনার থাকতে হবে কিছু যোগ্যতা যে যোগ্যতা থাকলে আপনি ডেনমার্কে লেখাপড়া করতে পারবেন। এখন আপনাদের এই অংশে জানাবো ডেনমার্ক স্টুডেন্ট ভিসার যোগ্যতা কি কি প্রয়োজন। কি কি যোগ্যতা থাকলে আপনি ডেনমার্কে স্টুডেন্ট ভিসায় লেখাপড়া করার জন্য যেতে পারবেন। ডেনমার্কে স্টুডেন্ট ভিসার জন্য যেসব যোগ্যতা প্রয়োজন সেগুলো হলো।

১। প্রথম আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যে প্রতিষ্ঠানে ভর্তি হতে যাচ্ছেন সে প্রতিষ্ঠান থেকে আপনাকে প্রস্তাব দেওয়া হয়েছে কিনা। যদি প্রস্তাব দেওয়া হয় তাহলে সেটা নিশ্চিত করে একটি চিঠি প্রিন্ট করুন।

২। আপনি যদি ডেনমার্কে লেখাপড়া করতে চান তাহলে আপনাকে জানতে হবে ডেনমার্কের যেকোনো একটি ভাষা যেমন ইংরেজি ইংরেজি, ড্যানিশ অথবা সুইডিস ভাষা। এবং এই সকল ভাষায় ভালো হবে সবার সাথে কথা বলতে জানতে হবে। যদি আপনি এই সকল ভাষা না জানেন তাহলে ডেনমার্কে লেখাপড়ার জন্য যেতে পারবেন না। 

৩। এরপর নিশ্চিত করুন যে আপনি আপনার শিক্ষার স্থান নির্বাচন করেছেন। এবং সেটা যদি শিক্ষামূলক প্রোগ্রামে অনুমোদিত আপনি ডেনমার্ক স্টুডেন্ট ভিসায় যেতে পারবেন। এবং আপনার শিক্ষাগত যোগ্যতা ড্যানিশ ইনস্টিটিউট এর মাধ্যমে যাচাই করা হবে। 

৪। আর্থিক স্থিতিশীলতার প্রমাণ দিতে হবে অর্থাৎ আপনি যে ডেনমার্ক লেখাপড়া করার জন্য যাচ্ছেন আপনার লেখাপড়া সকল খরচ চালানোর মত পর্যাপ্ত পরিমাণ তহবিল বা সামর্থ্য রয়েছে কিনা। 

৫। আপনার বয়স যদি ১৮ বছরের কম হয় এবং আপনি যদি ডেনমার্ক লেখাপড়া করার জন্য যেতে চান তাহলে অবশ্যই আপনার অভিভাবক কে একটি সম্মতির ঘোষণা পত্রে স্বাক্ষর করতে হবে। 

৬। এবং সর্বশেষ যোগ্যতা হলে বৈধ পাসপোর্ট ভিসা এবং জন্ম নিবন্ধন প্রয়োজন হয়ে থাকে। আর প্রয়োজন হবে আবেদন ফ্রি। এ সকল যোগ্যতার ভেতর যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে ডেনমার্ক স্টুডেন্ট ভিসায় লেখাপড়া করতে যেতে পারবেন। 

ডেনমার্ক স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্র

ডেনমার্কে স্টুডেন্ট ভিসায় যাওয়ার জন্য প্রয়োজনীয় কিছু কাগজপত্র সংগ্রহ করতে হবে। ডেনমার্ক স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগবে সে সকল বিষয়ে নিচে আপনাদের জানিয়ে দেওয়া হলো। 

১। পাসপোর্ট সাইজের রিসেন্ট ছবি

২। মার্কশীট এবং সকল সনদপত্র

৩। এডমিশন লেটার

৪। বৈধ পাসপোর্ট

৫। IELTS স্কোরের কপি

৬। সঠিকভাবে সকল তথ্য দিয়ে পূরণকৃত ST-1 ফ্রম 

৭। যদি এনআইডি কার্ড থাকে তাহলে এনআইডি কার্ড

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা করার জন্য এই সকল কাগজপত্র প্রয়োজন হবে। তাই আপনি যদি ডেনমার্ক স্টুডেন্ট ভিসা করতে চান তাহলে এই সকল কাগজপত্র সংগ্রহ করে রাখবেন। 

ডেনমার্ক এর মাসিক খরচ এবং জবের বেতন কত

আপনি যদি জানতে চান ডেনমার্ক এ মাসিক খরচ এবং জবের বেতন কত তাহলে বলবো আপনার ডেনমার্কে থাকা খাওয়ার জন্য প্রতি মাসে খরচ হতে পারে ৮০০ থেকে ৯০০ ইউরো পর্যন্ত। তবে এটা আপনার উপর নির্ভর করবে খরচ কম হবে না বেশি হবে। 

আপনি যদি বেশি খরচ করেন তাহলে অবশ্যই বেশি খরচ হবে আর আপনি যদি কম খরচ করতে পারেন তাহলে অবশ্যই কম খরচ হবে। আর আপনি যদি ডেনমার্ক জব করেন তাহলে সেটা জবের উপর নির্ভর করবে কোন জব করছেন। জব অনুযায়ী জবের বেতন নির্ধারিত হয়ে থাকে। 

ডেনমার্কে স্কলারশিপ

আপনি বিভিন্ন মাধ্যমে ডেনমার্কে শিক্ষা গ্রহণের জন্য যেতে পারেন আপনার যদি IELTS এর স্কোর ভালো থাকে এবং সিজিপিএ আর স্কোর মোটামুটি ভালো থাকে তাহলে আপনি উচ্চশিক্ষা গ্রহণের জন্য স্টুডেন্ট ভিসায় ডেনমার্ক যেতে পারবেন। প্রতিবছর প্রায় ১৮ হাজারের মতো শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণের জন্য ডেনমার্ক যাই। 

আবার বিভিন্ন রকম স্কলারশিপ এর মাধ্যমে স্টুডেন্ট ভিসায় ডেনমার্ক যেতে পারেন উচ্চশিক্ষা গ্রহণের জন্য। ডেনমার্ক স্কলারশিপ এর জন্য সরকারি বেসরকারি বিভিন্ন রকম ফান্ড রয়েছে সেগুলোর মধ্যে কয়েকটির নাম নিচে দেওয়া হলো।

  • University College of Northern Denmark Scholarship 
  • It University of Copenhagen Scholarship 
  • Danish Government Scholarship - UCPH
  • Aarhus University P.H.D Fellowships and Scholarship 
  • Copenhagen Business School Scholarship 

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা খরচ

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা খরচ কত লাগতে পারে এ অংশ থেকে আপনারা জানতে পারবেন। ডেনমার্ক স্টুডেন্ট ভিসায় গেলে টিউশন পড়া সহ মাসে খরচ হতে পারে ৬ হাজার ইউরো থেকে ১৫ হাজার ইউরো পর্যন্ত। তবে ডেনমার্কে লেখাপড়া করার একটা সুবিধা রয়েছে আপনি বিভিন্ন রকম পার্ট টাইম জব করতে পারবেন। 

যদি একটু বেশি পরিশ্রম করে পার্ট টাইম জব করতে পারেন এবং সে সাথে লেখাপড়া চালিয়ে যেতে পারেন তাহলে আপনার জন্য অনেক সুবিধা হবে। আর আপনি যদি সরকারি কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয় চান্স পেয়ে জনাবে আপনার পড়াশোনার খরচ তারা বহন করবে। সেজন্য আপনার চেষ্টা করতে হবে যে কোন একটা ভালো কলেজে চান্স নেওয়ার জন্য। আশা করছি জানতে পারলেন ডেনমার্ক স্টুডেন্ট ভিসা খরচ সম্পর্কে। 

ডেনমার্ক স্টুডেন্ট ভিসাঃ শেষ কথা 

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ডেনমার্ক স্টুডেন্ট ভিসার যোগ্যতা ডেনমার্ক স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্র ডেনমার্ক স্টুডেন্ট ভিসা চেক ডেনমার্কে স্কলারশিপ ডেনমার্ক স্টুডেন্ট ভিসা খরচ কত এই সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হয়েছে। আশা করছি সকল বিষয়ে আপনি ভালোভাবে জানতে পেরেছেন। 

তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন।এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪