রকেট একাউন্ট খোলার নিয়ম

রকেট একাউন্ট খোলার নিয়ম কি আপনি জানতে চান তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আপনি কি জানেন রকেট একাউন্ট খোলার নিয়ম যদি না জানেন তাহলে কোনো সমস্যা নেই। আজ আমি আপনাদের রকেট একাউন্ট খোলার নিয়ম খুব ভালো ভাবে জানাবো যাতে আপনি খুব সহজে নিজেই রকেট একাউন্ট খুলতে পারবেন।

যেভাবে নগদ ও বিকাশ থেকে টাকা লেনদেন করা হয় সেরকম রকেট ও টাকা লেনদেন করার একটি মাধ্যম। আপনি রকেট এর মাধ্যমেও দেশের যে কোনো প্রান্ত থেকে টাকা নেওয়া দেওয়া করতে পারবেন। তার আগে আপনাকে রকেট একাউন্ট খোলার নিয়ম জানতে হবে যেন একটা একাউন্ট খুলতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক রকেট একাউন্ট খোলার নিয়ম শুরু থেকে শেষ পর্যন্ত।

সূচিপত্রঃ রকেট একাউন্ট খোলার নিয়ম

রকেট কি?

আপনারা অনেকেই হয়তো জানেন রকেট কি। অনেকে আবার রকেট সম্পর্কে ভালো জানেন না। রকেট বাংলাদেশের প্রথম মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড 2011 সালে ডাচ বাংলা নামে এই দেশে প্রথম মোবাইল ব্যাংকিং পরিষেবা চালু করে। 2019 সালে ডাচ বাংলা থেকে DBBL মোবাইল ব্যাংকিং পরিষেবার নামকরণ করা হয় রকেট।

রকেটের মাধ্যমে আপনি দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে টাকা লেনদেন খুব সহজে করতে পারবেন। মনে করেন আপনি বাড়ি থেকে অনেক দূরে চলে গেছেন এবং সেখানে আপনার টাকার দরকার হলে আপনি রকেটের মাধ্যমে আপনার পরিবারের কারো কাছ থেকে টাকা নিতে পারবেন। এতে আপনি দূরে গেলেও টাকার জন্য কোনো সমস্যাতে পড়বেন না। তাই সবার বিকাশ, রকেট এবং নগদের মত একাউন্ট গুলা খুলে নেওয়া উচিত। 

DBBL রকেট অ্যাকাউন্ট কি?

অনেকেই DBBL শব্দটির সাথে পরিচিত নন। ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের সংক্ষিপ্ত নাম হল ডিবিবিএল। বর্তমানে ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশের একটি স্বনামধন্য ব্যাংক। ডাচ বাংলা ব্যাংক বা ডিবিবিএল যা বাংলাদেশের অন্যতম প্রধান ব্যাংক। ডাচ বাংলা ব্যাংকিং দীর্ঘদিন ধরে মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে আসছে। এছাড়া ডাচ বাংলা ব্যাংক এখন দেশের অনেক অঞ্চলে এজেন্ট ব্যাংকিং সেবা দিচ্ছে। রকেট হল ডিডিবিএল রকেট অ্যাকাউন্ট নামেও পরিচিত।

রকেট একাউন্ট খোলার নিয়ম

কিভাবে একটি রকেট অ্যাকাউন্ট খুলতে হয়? রকেট একাউন্ট খোলার নিয়ম বা পদ্ধতি কি কি? রকেট কি? অনেকের মনেই এই প্রশ্ন গুলো থাকে এসব ছাড়াও আপনি এই জায়গায় রকেট অ্যাকাউন্টের সুবিধা সম্পর্কে সমস্ত তথ্য পাবেন। আজ আমরা আপনাদের রকেট একাউন্ট খোলার নিয়ম এর তিনটা উপায় আছে। এর মধ্যে বাসায় আপনি নিজে কিভাবে রকেট একাউন্ট খুলবেন তা আলোচনা করবো। তবে এই তিনটি উপায়ে আপনি সহজেই আপনার রকেট অ্যাকাউন্ট খুলতে পারেন।

রকেট অ্যাকাউন্ট খোলার নিয়মঃ

  • বাড়িতে নিজে আপনার রকেট অ্যাকাউন্ট খুলুন
  • রকেট এজেন্ট পয়েন্ট থেকে রকেট অ্যাকাউন্ট খুলুন
  • রকেট কাস্টমার সার্ভিস পয়েন্ট থেকে

ঘরে বসে রকেট একাউন্ট খোলার নিয়ম

দেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং মাধ্যম হল ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং বা রকেট অ্যাকাউন্ট। আমাদের দেশে মোবাইল ব্যাংকিং ব্যবস্থা দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। বর্তমানে দেশের উল্লেখযোগ্য কোম্পানি হল Rocket, Bkash, ‍Sure-Cash, M-banking, Nagad ইত্যাদি। তবে বেশিরভাগ মানুষ Bkash এবং Rocket পছন্দ করে। এই মোবাইল ব্যাংকিং সিস্টেমটি আমাদের দেশে নামকরা।

আপনি ঘরে বসে দুটি উপায়ে রকেট অ্যাকাউন্ট খুলতে পারেনঃ
  • আপনার মোবাইল থেকে *322# ডায়াল করে
  • রকেট অফিসিয়াল অ্যাপসের মাধ্যমে

*322# ডায়াল করে কীভাবে রকেট অ্যাকাউন্ট খুলবেন

আপনার মোবাইল থেকে *322# ডায়াল করে 1 টিপে ওকে ক্লিক করে উত্তর দিন। উত্তর দেওয়ার পরে আপনার পছন্দ অনুযায়ী 4 ডিজিটের গোপন পিন লিখুন এবং ওকে ক্লিক করুন। তারপর নিবন্ধন সম্পন্ন হবে এবং আপনি SMS এর মাধ্যমে অ্যাকাউন্ট নম্বর জানতে পারবেন। প্রাথমিক ভাবে একাউন্ট খোলার পর্ব শেষ।

যাইহোক, এভাবে রকেট অ্যাকাউন্ট খুললে আপনার কিছু সমস্যা হতে পারে। প্রাথমিক ভাবে একাউন্ট খোলার পর আপনাকে যা করতে হবেঃ
  • আপনার পাসপোর্ট সাইজ ছবির ১ কপি
  • জাতীয় পরিচয়পত্রের ফটোকপি
  • এগুলা নিয়ে আপনাকে নিকটতম রকেট এজেন্ট পয়েন্ট, ডিবিবিএল ফাস্ট ট্র্যাক, ডিবিবিএল শাখা, রকেট অফিস বা ডিবিবিএল এজেন্ট ব্যাংকিং পয়েন্টে যেতে হবে।
  • সেখানে গিয়ে আপনাকে একটি অ্যাকাউন্ট খোলার ফর্ম পূরণ করতে হবে
  • এগুলা আপনার স্বাক্ষর সহ জমা দিতে হবে
3-5 দিনের মধ্যে আপনার রকেট অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে এবং আপনি SMS এর মাধ্যমে জানতে পারবেন।

অ্যাপের মাধ্যমে রকেট একাউন্ট খোলার নিয়ম

আপনি এত কিছুর ঝামেলা বাদ দিয়ে বাড়িতে একটি রকেট অ্যাকাউন্ট খুব সহজে খুলতে পারেন। উদাহরণস্বরূপ আপনার অবশ্যই একটি স্মার্টফোন থাকতে হবে। রকেট অ্যাপস থেকে রকেট অ্যাকাউন্ট খুলতে প্রথমে আপনার স্মার্টফোনে রকেট অ্যাপ ডাউনলোড করতে হবে।

তারপর নিচের ইন্সট্রাকশন গুলো দেখে ধাপে ধাপে রকেট একাউন্ট খোলার নিয়ম দেখুনঃ

১। এখন রকেট অ্যাপ ইনস্টল করে অ্যাপের মধ্যে ডুকে ভাষা নির্বাচন করুন। আপনি যদি বাংলা জানেন তবে আপনি বাংলা বেছে নিতে পারেন। তারপর পরবর্তী অপশনে ক্লিক করুন।

২। এরপর মোবাইল নাম্বার দেওয়ার যায়গায় আপনি যে নাম্বারে একাউন্ট খুলবেন আপনার সেই নাম্বার লিখুন এবং পরবর্তী বোতামে ক্লিক করুন।
৩। এখন রকেট থেকে একটি কল দিবে যেখানে আপনাকে বলা হবে যে আপনি রকেটে একটি অ্যাকাউন্ট খুলছেন। আপনি যদি একটি রকেট অ্যাকাউন্ট খুলতে চান তবে আপনাকে একটি ৪ সংখ্যার পিন কোড লিখতে বলা হবে এবং আপনি যদি না চান তবে কলটি কেটে দিন।

৪। আপনি যদি একাউন্ট খুলতে চান তাহলে এসএমএসের মাধ্যমে একটি ছয় সংখ্যার নিরাপত্তা কোড পাঠানো হবে।

৫। পিন কোডটি লিখে তারপর যাচাই বাটনে ক্লিক করুন।

৬। একবার রকেট অ্যাপগুলি লগ ইন হয়ে গেলে আরও কিছু নিবন্ধন করতে হবে।

৭।। ভোটার আইডি (NID) কার্ডের দুই পাশের ছবি তুলুন। সাদা কাগজে NID কার্ড রাখুন যেন কার্ডের নাম এবং নম্বর স্পষ্ট ভাবে বোঝা যায়। তারপর পরবর্তী বোতামে ক্লিক করুন। 

৮। আপনার NID কার্ডের সমস্ত তথ্য সঠিক কিনা তা পরীক্ষা করে সামনে যান।

৯। সাবধানে সর্বশেষ সতর্কতা বিবরণ পড়ুন, সতর্কতা পড়ার পরে ঠিক আছে বোতামে ক্লিক করে সামনে যান।

১০। শেষে সবকিছু সঠিকভাবে সম্পন্ন হলে রকেট থেকে আপনাকে আপনার নিবন্ধন কী নিশ্চিত এটা বলে একাউন্ট নিশ্চিতকরণ এসএমএস পাঠাবে এবং তারপর নিশ্চিত করুন বা কনফার্ম এ ক্লিক করলে একাউন্ট খোলা হয়ে যাবে।

রকেট একাউন্ট খোলার নিয়ম - শেষ কথা

আপনি কি একটা রকেট একাউন্ট খোলার কথা ভাবছেন যদি ভেবে থাকেন তাহলে তো আপনাকে রকেট একাউন্ট খোলার নিয়ম ভালোভাবে জানতে হবে। আপনার এই সমস্যা দূর করার জন্য আজ আমি উপরে রকেট একাউন্ট খোলার নিয়ম শুরু থেকে শেষ পর্যন্ত আলোচনা করেছি। রকেট হল মোবাইল ব্যাংকিং এর সবথেকে প্রথম এটা ২০১১ সাল থেকে আমাদের সবাইকে সেবা দিয়ে যাচ্ছে। তবে এটা আগে খুব জনপ্রিয় ছিল তবে বিকাশ, নগদ আসার পর থেকে রকেট একাউন্ট এর জনপ্রিয়তা একটু কমে গেছে। যাইহোক যারা রকেট একাউন্ট খোলার নিয়ম জানতে চান তাদের জন্ন বিস্তারিত উপরে আলোচনা করা হল। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪