এলার্জি চুলকানি দূর করার উপায়

এলার্জি চুলকানি দূর করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে রাখলে খুব সহজেই আপনি এলার্জি চুলকানি দূর করতে পারবেন। আর তাই এলার্জি চুলকানি দূর করার উপায় সম্পর্কে জেনে রাখা উচিত। নিচে এলার্জি চুলকানি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।
শরীরে যদি এলার্জি জনিত চুলকানি থাকে তাহলে তা বিরক্তির কারণ। কেননা চুলকানি হলে সব সময় শরীর চুলকাতে হয়, যার ফলে বিভিন্ন জায়গায় বিব্রতকর পরিস্থিতিতে পরতে হয়। তাই আপনার যদি এই ধরনের সমস্যা থেকে থাকে, তাহলে যত দ্রুত সম্ভব আপনার উচিত হবে চিকিৎসা করা। এলার্জি চুলকানি দূর করার বিভিন্ন উপায়ে রয়েছে। 

নিচে প্রাকৃতিকভাবে এলার্জি চুলকানি দূর করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এর পাশাপাশি এলার্জি চুলকানি দূর করার চিকিৎসা সম্পর্কেও বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তো আসুন জেনে নেয়া যাক, এলার্জি চুলকানি দূর করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য।  

এলার্জি চুলকানি কেন হয়

বিভিন্ন কারণবশত শরীরে এলার্জি চুলকানি হতে পারে। সাধারণত যে সকল কারণে এলার্জি চুলকানি হয়ে থাকে সেই কারণগুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই এলার্জি চুলকানি কেন হয়? সে বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আর্টিকেলের এই অংশ মনোযোগের সাথে পড়তে থাকুন। 
আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়েন তাহলে এলার্জি চুলকানি হওয়ার কারণসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। আর আপনি যদি এলার্জি চুলকানি হওয়ার কারণসমূহ সম্পর্কে জানতে পারেন, তাহলে খুব সহজেই নিজেকে এলার্জি চুলকানি থেকে মুক্ত রাখতে পারবেন। যাইহোক আসুন দেখে নেয়া যাক, এলার্জি চুলকানি কেন হয়? 
  • ফুলের পরাগরেণু: এলার্জি চুলকানি হওয়ার অন্যতম একটি কারণ হলো ফুলের পরাগরেণু। ফুলের পরাগরেণুর মাধ্যমে এলার্জি ছড়িয়ে থাকে। আর এ কারণেই ফুলের ঘ্রাণ নেওয়ার সময় কখনোই নাকে ফুল লাগানো উচিত নয়। বরং দূর থেকেই ফুলের ঘ্রাণ নিতে হবে। কেননা আপনি যদি কাছ থেকে ফুলের ঘ্রাণ নেন সে ক্ষেত্রে ফুলের পরাগরেণু আপনার ভিতরে প্রবেশ করতে পারে। 
  • ধুলাবালি: এলার্জিজনিত চুলকানি হওয়ার অন্যতম আরেকটি কারণ হলো ধুলাবালি। ঘরের ভেতরের এবং বাইরের ধুলাবালি নাকে প্রবেশ করার ফলে এলার্জির সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে ঘরের ধুলাবালিতে পর্যাপ্ত পরিমাণে এলার্জির জীবাণু থাকে। আর তাই ধুলাবালি থেকে নিজেকে দূরে রাখতে হবে। 
  • পোকামাকড়ের কামড়: অনেক সময় বিভিন্ন পোকামাকড়ের কামড়ের কারণেও এলার্জিজনিত চুলকানি হতে পারে। আবার অনেক সময় দেখা যায় পোকা মাকড় শরীরের উপর দিয়ে হেঁটে গেলেও এলার্জিজনিত চুলকানির সমস্যা দেখা দিতে পারে।
  • প্রাণীর লোম: কিছু কিছু প্রাণী রয়েছে যেই প্রাণীর লোমের মাধ্যমে এলার্জি ছড়ায়। তাই পালিত প্রাণী সহ সব ধরনের প্রাণী থেকে আপনাকে দূরে থাকতে হবে। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বা খাবারের মাধ্যমে যদি প্রাণীর লোম আপনার ভিতরে প্রবেশ করে সে ক্ষেত্রে এলার্জির সমস্যা দেখা দিতে পারে। 
  • কেমিক্যাল এর প্রভাব: কেমিক্যাল এর প্রভাবেও এলার্জির সমস্যা দেখা দেয় বিশেষ করে যে সকল শ্রমিক বিভিন্ন কেমিক্যাল এর কারখানায় কাজ করে তাদের এলার্জির সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা বেশি থাকে। 
  • ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া: কিছু কিছু ঔষধ এর পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও এলার্জির সমস্যা দেখা দিতে পারে। তাই ঔষধ সেবন করার পূর্বে এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনে নেয়া উচিত। 

এলার্জি চুলকানি দূর করার উপায়

এলার্জি চুলকানি দূর করার অনেক উপায় রয়েছে। আপনি যদি এলার্জি চুলকানি দূর করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে রাখেন তাহলে অল্প সময়ের মধ্যে ঘরে বসেই খুব সহজে আপনি এলার্জি চুলকানি দূর করতে পারবেন। তো আসুন জেনে নেয়া যাক, এলার্জি চুলকানি দূর করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য। 
  • এলার্জি উত্তেজক খাবার থেকে বিরত থাকা: আপনি যদি নিজেকে এলার্জির চুলকানি থেকে মুক্ত রাখতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে এলার্জি উত্তেজক খাবার থেকে বিরত থাকতে হবে। কেননা আপনি যদি এলার্জি উত্তেজক খাবার খান সেক্ষেত্রে এলার্জির চুলকানি বেড়ে যেতে পারে। 
  • মধু পান করা: এলার্জির চুলকানি দূর করতে মধু খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। তাই আপনি যদি এলার্জি চুলকানি দূর করতে চান, সেক্ষেত্রে নিয়মিত মধু খেতে পারেন। আশা করা যায় আপনি যদি নিয়মিত কিছুদিন মধু পান করেন, তাহলে ভালো উপকার পাবেন। 
  • কোল্ড কমপ্রেস: এলার্জির চুলকানি যদি অত্যধিক পরিমাণে বেড়ে যায় সে ক্ষেত্রে অ্যালার্জির চুলকানি থেকে তৎক্ষণাৎ মুক্তি পেতে বরফের কম্প্রেস দিতে পারেন, এতে করে তাৎক্ষণিকভাবে চুলকানি কমে যাবে।
  • আনারস: এলার্জির চুলকানি দূর করতে যে সকল খাদ্য কার্যকর ভূমিকা পালন করে তার মধ্যে অন্যতম একটি হলো আনারস। আপনি যদি নিয়মিত আনারস খেতে পারেন তাহলে তা আপনার এলার্জির চুলকানি দূর করতে সহায়ক ভূমিকা পালন করবে। তাই নিয়মিত আনারস খান, নিজেকে এলার্জি মুক্ত রাখুন। 
  • হলুদ: বহু প্রাকৃতিক গুণসম্পন্ন মসলা জাতীয় উদ্ভিদ হলুদ। হলুদে থাকা ভেষজ গুনাগুন এলার্জির চুলকানি দূর করতে খুবই কার্যকর। তাই আপনি যদি এলার্জির চুলকানি থেকে মুক্তি পেতে চান সে ক্ষেত্রে হলুদ হতে পারে আপনার জন্য উপযুক্ত ঔষধ। বিশেষ করে হলুদের চা নিয়মিত কিছুদিন খেলে এলার্জির চুলকানি দূর হয়ে যায়। 
  • রসুন: প্রাকৃতিক ভেষজ গুণ সম্পন্ন আরেকটি মশা জাতীয় উদ্ভিদ হল রসুন। আপনি যদি নিয়মিত রসুন খেতে পারেন সে ক্ষেত্রে অবশ্যই তা আপনার এলার্জির চুলকানি দূর করতে কার্যকর ভূমিকা পালন করবে। তাই আপনি যদি প্রাকৃতিক উপায়ে এলার্জির চুলকানি দূর করতে পারেন সে তাহলে নিয়মিত রসুন খান। 

এলার্জি চুলকানি দূর করার চিকিৎসা

ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে যদি আপনি এলার্জি চুলকানি দূর না করতে পারেন, সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে এলার্জি চুলকানি দূর করার চিকিৎসা গ্রহণ করতে হবে। আপনি যদি ডাক্তারের পরামর্শে এলার্জি চুলকানি দূর করার চিকিৎসা গ্রহণ করেন তাহলে আশা করা যায় খুব অল্প সময়ের মধ্যেই সুস্থ হয়ে উঠতে পারবেন। নিচে এলার্জি চুলকানি দূর করার চিকিৎসা সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।

এলার্জির সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে নিম্ন বর্ণিত ঔষধ গুলো সেবন করতে পারেন। নিচে এলার্জির চিকিৎসায় ব্যবহৃত বেশ কিছু সিরাপ, ট্যাবলেট এবং ক্রিমের নাম তুলে ধরা হয়েছে। তবে নিচে উল্লেখিত ঔষধ গুলো নিজে নিজে ফার্মেসি থেকে ক্রয় করে সেবন করবেন না। কেননা ডাক্তারের পরামর্শ ব্যতীত যদি আপনি নিজে নিজেই ফার্মেসী থেকে ঔষধ ক্রয় করে খান সেক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। 

তাই সব ধরনের স্বাস্থ্যঝুঁকি এড়াতে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শক্রমেই ঔষধ সেবন করতে হবে। ডাক্তারের পরামর্শক্রমে নিম্ন বর্ণিত ঔষধ গুলো যদি আপনি সেবন করেন তাহলে আশা করা যায় অল্প কিছুদিনের মধ্যেই সুস্থ হতে পারবেন। 
  • অ্যাসলোর সিরাপ।
  • ডেসলোরিন ট্যাবলেট।
  • ডেসোডিন ট্যাবলেট।
  • পেভিটিন ক্রীম।
  • ফাঙ্গিকোর্ট  ক্রীম।

উপসংহার

এলার্জি চুলকানি দূর করার উপায় সমূহ সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। কেননা, এলার্জি চুলকানি দূর করার উপায় সম্পর্কে ইতোমধ্যেই বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। এই আর্টিকেলটিতে বর্ণিত তথ্যগুলো যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। এতে করে অন্যরা উপকৃত হতে পারবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪