কিভাবে সাবান তৈরি করবেন - ঘরে বসে সহজেই সাবান তৈরীর নিয়ম

কিভাবে সাবান তৈরি করবেন? এ সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। আমরা যেহেতু প্রতিদিন আমাদের প্রয়োজনে সাবান ব্যবহার করি তাই বাড়িতে কিভাবে সাবান তৈরি করবেন? তা যদি জেনে রাখতে পারেন তাহলে খুব সহজেই সাবান তৈরি করতে পারবেন। আজকের এই আর্টিকেলে আপনাদের জানাবো কিভাবে সাবান তৈরি করবেন।

আপনি যদি জানতে চান বাড়িতে কিভাবে সাবান তৈরি করবেন? তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তো চলুন দেরি না করে কিভাবে সাবান তৈরি করবেন? বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ কিভাবে সাবান তৈরি করবেন - ঘরে বসে সহজেই সাবান তৈরীর নিয়ম

কিভাবে সাবান তৈরি করবেন

যেহেতু আমাদের প্রতিদিনের প্রয়োজনীয় একটি বস্তু হল সাবান। প্রতিদিন গোসল করার সময় অথবা বাইরে থেকে এসে আমরা সাবান ব্যবহার করে থাকি। সাবানের সাথে পরিচিত নয় এমন ব্যক্তি খুঁজে পাওয়া যাবে না। কিন্তু আমরা চাইলে ঘরে বসেই সাবান বানিয়ে নিতে পারব। কিন্তু তার আগে কিভাবে সাবান তৈরি করবেন? সে সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ ৭ দিনে চুল ঘন করার উপায়

ঘরে বসে সাবান বানানো বেশি কঠিন কাজ নয় কিন্তু এর জন্য বেশ কিছু সুরক্ষা ব্যবস্থা নেওয়া প্রয়োজন। আজকে আপনাদের দেখাবো আপনি টয়লেটের জন্য অথবা ওয়াশিং মেশিনে ব্যবহারের জন্য কিভাবে ঘরে বসে সাবান তৈরি করবেন। সাবান তৈরি করার জন্য আমাদেরকে প্রথমে কি কি উপাদান প্রয়োজন সে সম্পর্কে জানতে হবে।

প্রাকৃতিক সাবানগুলো প্রধানত সোডা পানি এবং তেল দিয়ে তৈরি করা হয়। সাবান তৈরির জন্য উপাদান গুলো কি কি তার নিচে উল্লেখ করা হলোঃ

  • ক্ষারক
  • তেল
  • পানি

ক্ষারকঃ শক্ত সাবান তৈরি করার জন্য কস্টিক সোডা অপরিহার্য উপাদান। হস্ত শিল্পযুক্ত তরল সাবান গুলি তৈরি করার জন্য পটাশ আর উপযুক্ত। তাই সাবান তৈরি করার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো ক্ষারক।

তেলঃ সাবান তৈরি করার জন্য আরও একটি প্রয়োজনীয় উপাদান হল তেল। শক্ত তেল গুলি যেমন নারিকেল তেল, কোকো, তরল গুলোর জন্য জলপাই, বাদাম, অ্যাভোকাডো এগুলো ঘন ঘন থাকে। আপনার পছন্দ করা প্রতিটি তেলকে বিক্রিয়া তৈরি করতে এবং ফ্যাট গুলি সাবান হিসেবে রূপান্তর করতে নির্দিষ্ট পরিমাণে সোডা লাগবে।

পানিঃ কস্টিক সোডা দ্রবীভূত করতে ব্যবহার করা হয় এবং এভাবে লাই তৈরি করা হয়। মাঝারি যেখানে স্যাপনিফিকেশন ঘটে। সাবান তৈরি করার জন্য অপরিহার্য উপাদান গুলোর মধ্যে অন্যতম হলো পানি। ডেমিনেরালাইজড পানি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

ঘরে বসে সহজেই সাবান তৈরীর নিয়ম

উপরের আলোচনা থেকে কিভাবে সাবান তৈরি করবেন এর উপকরণ গুলো সম্পর্কে জেনেছি। এখন ঘরে বসে সহজেই সাবান তৈরীর নিয়ম সম্পর্কে আপনাদের বিস্তারিত জানাবো। যেহেতু সাবান আমাদের অত্যন্ত প্রয়োজনীয় এবং কার্যকরী বস্তু তাই ঘরে বসে সহজেই সাবান তৈরীর নিয়ম নিচে উল্লেখ করা হলো।

প্রয়োজনীয় উপাদানগুলো জোগাড় করতে হবে। মিশ্রণ, কাচের থার্মোমিটার, একটি কাঠের চামচ সমস্ত উপাদান সঠিকভাবে ওজন, সিলিকন ছাঁচ ব্লগস এবং সুরক্ষা চশমা নিজের কাছে রাখতে হবে এবং সাবান তৈরি করতে যথেষ্ট পরিমাণে একটি গ্লাস পাত্রে রাখতে হবে।

খুব অল্প অল্প করেই যাতে এটি প্রতিক্রিয়া দেখা দেয়। আর বেশি যোগ করার আগে উত্তাপ গ্রহণ এবং দ্রবীভূত হয়। ঘরে বসে যদি আপনি টয়লেটে ব্যবহার করার সাবান তৈরি করতে চান তাহলে প্রথমে আপনাকে এলোভেরা দুইটি শাখা নিতে হবে যেন ৭৫০ গ্রাম হয়। এরপরে জলপাই তেল ৯৫ গ্রাম নিতে হবে সেখানে নিতে হবে কস্টিক সোডা ২৩৪ গ্রাম। এবং পর্যাপ্ত পরিমাণে পানি সহ মধু নিতে হবে দুই চামচ।

আরো পড়ুনঃ ছোট বাচ্চার জ্বর হলে করণীয়

১। সাবান তৈরি করার মূল উপাদান হলো তেল অথবা গলানো চর্বি। এই চর্বি অথবা তেলের সাথে সোডিয়াম হাইড্রোক্সাইড ও পানি মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে।

২। এরপরে সেগুলো গারো থকথকে পদার্থের পরিণত হলে এসেনশিয়াল তেল মেশাতে হবে। এবার যে পাত্রে তৈরি করবেন তাতে নিয়ে ঠান্ডা করতে হবে।

৩। মিশ্রণগুলো ঠান্ডা হওয়ার পরে ১২ দিন সাধারণ তাপমাত্রায় রেখে দিতে হবে। এই দিনগুলোর মধ্যে সাবান সম্পন্ন সোডিয়াম বাই কার্বনেট পরিণত হবে। এর পরে আপনি সাবান ব্যবহার করতে পারবেন।

ঘরেই প্রাকৃতিক সাবান তৈরি কিভাবে করবেন জানুন

সাধারণত সাবান আমরা বাজার থেকে কিনে আনি। কিন্তু আপনি চাইলে বাড়িতে বসেই সাবান বানিয়ে নিতে পারবেন তার আগে আপনাকে ঘরেই প্রাকৃতিক সাবান তৈরি কিভাবে করবেন? এ সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিয়ে নিতে হবে। উপরের আলোচনায় কিভাবে সাবান তৈরি করবেন? সে সম্পর্কে কিছুটা ধারণা দিয়েছি এখন ঘরেই প্রাকৃতিক সাবান তৈরি কিভাবে করবেন? তা জানাবো।

সাবান তৈরি করার সময় লাই নামের এক ধরনের ক্ষার জাতীয় উপাদান ব্যবহার করা হয়। অবশ্যই এটি ব্যবহার করার সময় সতর্ক থাকতে হবে। আপনি যদি চান তাহলে এই উপাদান বাদ দিয়ে সাবান তৈরি করতে পারবেন।

সাবান তৈরি করার জন্য সাবানের বেজ এর প্রয়োজন পড়ে। আপনি কি ধরনের সাবান তৈরি করেছেন তার ওপর নির্ভর করে সাবানের বে্জ। এক্ষেত্রে আপনি দুধ দিয়ে সাবান তৈরি করতে পারেন এবং এর বেজ ব্যবহার করতে পারেন। একটি পাশে অর্ধেক ব্লক দুধের সাবানের বেজ ঢেলে নিন। এবার সেগুলো ছোট ছোট টুকরো করে হালকা তাপে সেগুলো গলিয়ে নিন।

এ কাজের জন্য আপনি মাইক্রোওভেন ব্যবহার করতে পারেন। যদি সাবানের বেজগুলো গলতে শুরু করে তাহলে সেগুলো বারবার নাড়তে থাকুন। সাবানের টুকরো গুলো একেবারে গলে গেলে তাতে তিন চামচ মধু এবং কয়েক ফোঁটা সাবানের ব্যবহার করা রং মেশাতে পারেন। এবার এই মিশ্রণ আপনার পছন্দ অনুযায়ী পাত্রে ঢেলে নিতে হবে।

এভাবে কয়েকদিন রেখে দিন। স্বাভাবিক তাপমাত্রা এভাবে কয়েক দিন রাখলে সেগুলো জমাট বেঁধে যাবে। জমে সেগুলো শক্ত হওয়ার মাধ্যমে আপনি এগুলো ব্যবহার করতে পারবেন। আশা করি ঘরেই প্রাকৃতিক সাবান তৈরি কিভাবে করবেন? সে সম্পর্কে জানতে পেরেছেন।

সাবান ব্যবহারের সঠিক নিয়ম

সাবান ব্যবহার করার সঠিক নিয়ম রয়েছে। আমরা যদি সঠিকভাবে সাবান ব্যবহার না করি তাহলে সাবানের মধ্যে থেকে জীবাণু আমাদের শরীরে প্রবেশ করবে। তাই সাবান ব্যবহার ক্ষেত্রে আমাদের প্রত্যেককে সাবান ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে জানতে হবে। এতে করে একটা সাবান আমরা পরিবারের সকলে ব্যবহার করতে পারব।

বিশেষ করে গোসলের সময় যদি আমরা সাবান ব্যবহার করি তাহলে ভালোভাবে সাবান থেকে হাতে নিয়ে ঘষে এরপরে ফেনা করতে হবে। সে ফেনা গুলোকে আমাদের শরীরে মাখতে হবে। সরাসরি সাবান শরীরে লাগানো যাবে না।

আরো পড়ুনঃ ৯ উপায়ে কিভাবে সুন্দর হওয়া যায় - রাতারাতি ফর্সা হওয়ার উপায়

যদি সরাসরি সাবান শরীরে লাগানো হয় তাহলে সাবানটি যে পূর্বে ব্যবহার করেছে তার জীবাণু গুলো আমাদের শরীরে প্রবেশ করবে। তাই প্রথমে আমাদের শরীরকে ভিজিয়ে নিয়ে এরপরে হাত দিয়ে ঘষে সাবান এর ফেনা তৈরি করে সেগুলো ব্যবহার করতে হবে। এটি হচ্ছে সাবান ব্যবহারের সঠিক নিয়ম।

কিভাবে সাবান তৈরি করবেন - ঘরে বসে সহজেই সাবান তৈরীর নিয়মঃ শেষ কথা

ঘরেই প্রাকৃতিক সাবান তৈরি কিভাবে করবেন? ঘরে বসে সহজেই সাবান তৈরীর নিয়ম, কিভাবে সাবান তৈরি করবেন? এবং সাবান ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি বাড়িতে বসে সাবান তৈরি করতে চান তাহলে উপরের নিয়ম গুলো মেনে খুব সহজে ঘরে বসে প্রাকৃতিক সাবান তৈরি করতে পারবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪