তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার

তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে অনেকেই জানতে চাই। বিভিন্ন কারণে আমাদের তলপেটে ব্যথা করতে পারে কিন্তু তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার জানা থাকলে খুব সহজে আমরা এখান থেকে মুক্তি পেতে পারবো। তাই আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার

তলপেটে ব্যথার কারণ ও প্রতিকারঃ ভূমিকা

মেয়েদের একটি কমন সমস্যা হল তলপেটে ব্যথা করা। তবে সব ক্ষেত্রেই যে মেয়েদের এই ধরনের সমস্যা হয় এমনটা নয়। ছেলেদের ক্ষেত্রেও তলপেটে বিভিন্ন কারণে ব্যথা হতে পারে। তলপেটে এই ব্যথা কখনো কখনো তীব্র আকার ধারণ করতে পারে। তাই তলপেটে ব্যথা হলে অবশ্যই এটি থেকে বেঁচে থাকার উপায় খুঁজতে হবে। সেই ক্ষেত্রে তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে অবশ্যই আমাদের জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে মেয়েদের তলপেটের ব্যথা কেন হয়? তলপেটে ব্যথা হলে কি করবেন? তলপেটে ব্যথার কারণ, তলপেটে ব্যথা হলে এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি আপনার তলপেটে ব্যথা করে তাহলে অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে জেনে নেবেন।

মেয়েদের তলপেটের ব্যথা কেন হয়?

মেয়েদের তলপেটে ব্যথা করার বিভিন্ন কারণ থাকতে পারে। জরায়ু ডিম্বাশয় ছাড়া এখানে রয়েছে মূত্রথলী তাই তলপেটের ব্যথা বিভিন্ন সময় ভয়ংকর আকার ধারণ করতে পারে। সে ক্ষেত্রে মেয়েদের তলপেটে ব্যথা কেন হতে পারে এ বিষয়গুলো সম্পর্কে আমাদের একটা পরিষ্কার ধারণা থাকা উচিত। মেয়েদের বেশ কয়েকটি কারণে তলপেটে ব্যথা হতে পারে।

  • মেয়েদের মাসিকের সময়
  • জরায়ু টিউমার
  • নারীদের ডিম্বাশয় থেকে ডিম্বাণু নির্গত
  • মেয়েদের প্রসাবে সংক্রমণ
  • অ্যাপেনডিসাইটিসের ব্যথা
  • জরায়ু ও আশেপাশের সংক্রমণ
  • কোষ্ঠকাঠিন্য ও মূত্রথলিতে পাথর

মেয়েদের মাসিকের সময় -- মেয়েদের মাসিকের সময় তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। স্বাভাবিকভাবে দেখা যায় ১০ জনের মধ্যে একজন নারীর ব্যথা অনেক বেশি হতে পারে।

জরায়ু টিউমার -- এছাড়া নারীদের জরায়ুতে টিউমার ফাইব্রয়েড বা এন্ডোমেট্রোসিস থাকলে মেয়েদের তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হতে পারে।

নারীদের ডিম্বাশয় থেকে ডিম্বানু নির্গত -- এছাড়া নারীদের ডিম্বাশয় থেকে ডিম্বাণু নির্গত হওয়ার সময় তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা থেকে যায়। মেয়েদের তলপেটে ব্যথা হওয়ার অন্যতম কারণ।

মেয়েদের প্রসাবে সংক্রমণ -- মেয়েদের প্রসাবে সংক্রমণ সবথেকে বেশি দেখা যায়। আর এর কারণে তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর পাশাপাশি প্রসাবে জ্বালাপোড়া এছাড়া প্রসাবের সময় ব্যথা অনুভূত হতে পারে।

অ্যাপেনডিসাইটিসের ব্যথা -- অ্যাপেনডিসাইটিসের ব্যথা প্রথমে শুরু হয় নাভির চারপাশ থেকে এরপরে ধীরে ধীরে এই ব্যথা তলপেটে স্থায়ী রূপ ধারণ করে। তাই অনেক সময় এই কারণে ও মেয়েদের তলপেটে ব্যথা হতে পারে।

জরায়ু ও আশেপাশের সংক্রমণ -- জরায়ু ও আশেপাশের সংক্রমণ হলে তাকে পেলভিক ইনফ্লামাটরি ডিজিজ বলা হয়। এতে মেয়েদের তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা বেড়ে যায় এবং জ্বর হতে পারে।

কোষ্ঠকাঠিন্য ও মূত্রথলিতে পাথর -- এছাড়া আরো বেশ কিছু কারণে মেয়েদের তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে যেমন কোষ্ঠকাঠিন্য, মুত্রথলিতে পাথর এবং আরো বেশ কিছু কারণ।

তলপেটে ব্যথা হলে কি করবেন

আপনার তলপেটে ব্যথা হলে আপনি কি করবেন এ সম্পর্কে জানার আগে প্রথমে আপনাকে অবশ্যই তলপেটে কেন ব্যথা করছে এর কারণ সম্পর্কে জানতে হবে। তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার জানা থাকলে আপনি খুব সহজেই এই রোগ থেকে নিজেকে মুক্ত করতে পারবেন। আমাদের তলপেটে বিভিন্ন কারণে ব্যথা হতে পারে।

যদি মেয়েদের অথবা ছেলেদের তলপেটে ব্যথা হয় এবং এই ব্যথা যদি অনেক বেশি হয় তাহলে কখনোই এই ব্যথাকে অবহেলা করা যাবে না। ব্যথার তীব্রতা এবং স্থায়িত্ব বাড়তে থাকে তাহলে দ্রুত এর চিকিৎসা ব্যবস্থা করতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব একজন ভালো চিকিৎসকের পরামর্শ নিতে হবে। হঠাৎ করে যদি তীব্র ব্যথা হয় তাহলে শেষ মাসিকের তারিখের সঙ্গে মিলিয়ে দেখতে হবে।

ডিম্বনালীতে ভ্রুণ বা গর্ভপাতের ব্যথা কিনা এ সম্পর্কে অবশ্যই মেয়েদের সতর্ক থাকতে হবে। আপনি যদি এ ব্যথা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেক সময় শরীরে পানি শূন্যতার কারণে ও তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়া দীর্ঘ সময় ধরে প্রসাব আটকে রাখলে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ৯ টি উপায়

আপনি যদি এই ব্যথা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে প্রসাব করে মূত্রথলি খালি করে নিতে হবে। এছাড়া ব্যক্তিগতভাবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করতে হবে সব সময়।

তলপেটে ব্যথার কারণ

মেয়েদের ক্ষেত্রে তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বেশিরভাগ সময় মেয়েদের মাসিক চলাকালীন অবস্থায় এই সমস্যায় দেখা যায় বিশেষ করে মাসিক শুরু হওয়ার প্রথম পর্যায়ে। ছেলেদের ক্ষেত্রে এ সমস্যাটি কম দেখা যায় কিন্তু একেবারে কম এমনটা নয়। বিভিন্ন কারণে ছেলেদের ক্ষেত্রেও তলপেটে ব্যথা হয়ে থাকে। তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া সকলের উচিত।

  • ফাইব্রয়েড
  • এন্ডোমেট্রিওসিস
  • মূত্রনালীতে পাথর
  • ওভারিয়ান সিস্ট
  • পেলভিক ইনফ্লামেটরি
  • অ্যাপেনডিসাইটিসের ব্যথা
  • ইনফেকশন
  • মূত্রথলি ক্যান্সার
  • কোষ্ঠকাঠিন্য

ফাইব্রয়েড -- ফাইব্রয়েড হল জরায়ুর মাংসপেশীর অতিরিক্ত বেড়ে যাওয়া। সাধারণত মেয়েদের ক্ষেত্রে এই সমস্যাটি হয়ে থাকে। এ সমস্যাটি কি এক ধরনের টিউমার বলা হয়ে থাকে। এই মাংসপেশী জরায়ুর বাইরের দিকে অথবা মাংসের ভেতরে কিংবা জরায়ুর ভেতরে যদি অতিরিক্ত মাংস হিসেবে বৃদ্ধি পায় তাহলে তাকে মেডিকেল ভাষায় ফাইব্রয়েড বলা হয়। জরায়ুর ভেতরে বেড়ে গেলে মাসিকের সময় এটি অতিরিক্ত ব্যথা হতে পারে।

এন্ডোমেট্রিওসিস -- জরায়ুর বাইরের কোষের অস্বাভাবিক বৃদ্ধি হওয়াকে বলা হয় এন্ডোমেট্রিওসিস। যদি বাইরের দিকে ছড়িয়ে পড়ে এবং এই জায়গা থেকে প্রত্যেক মাসিকের সময় রক্তক্ষরণ হয় তখন সেখানে ছোট ছোট সিস্ট হতে পারে যাকে বৈজ্ঞানিক চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় চকলেট সিস্ট। এর কারণে পেটে ব্যাথা বিশেষ করে তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হতে পারে।

মূত্রনালীতে পাথর -- তলপেটে ব্যথা হওয়ার আরো একটি প্রধান কারণ হলো মূত্রথলিতে পাথর। বেশিরভাগ সময় আমাদের কিডনি অথবা মূত্রথলিতে পাথর হয়ে থাকে। মানব দেহে এ ধরনের পাথর কেন হয় এর সুনির্দিষ্ট কারণ চিকিৎসা বিজ্ঞান দিতে পারেনি। তবে মূত্র থলিতে যদি পাথর হয় তাহলে তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হতে পারে।

ওভারিয়ান সিস্ট -- আমরা বেশিরভাগ মানুষ রয়েছি যারা এই রোগের নাম পর্যন্ত শুনিনি। সাধারণত নারীদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি হয়ে থাকে। ছোট ছোট অনেক সিস্ট নারীদের ওভারি বা ডিম্বাশয় কে ঘিরে থাকে। এদের মধ্যে সব সিস্ট আসলে ক্ষতিকর হয় নাকি কিছু কিছু সিস্টের অতিরিক্ত বৃদ্ধি চিন্তার কারণ হয়। সাধারণত এই কারণেই মেয়েদের তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়। 

পেলভিক ইনফ্লামেটরি -- মেয়েদের প্রজনন অঙ্গের সংক্রমণের কারণে পেলভিক ইনফ্লামেটরি এ সমস্যাটি দেখা যায়। এক্ষেত্রে মেয়েদের জরায়ু ইনফেকশন হয়ে থাকে যদি জরায়ুর মুখ থেকে ভেতরে অথবা জরায়ুর অন্যান্য জায়গায় যেমন টিউবে ছড়িয়ে পড়ে। যার ফলে মেয়েদের তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

অ্যাপেনডিসাইটিসের ব্যথা -- অ্যাপেনডিসাইটিস রোগের সাথে আমরা অনেকেই পরিচিত। এই রোগ ছেলে এবং মেয়ে উভয়ের ক্ষেত্রে দেখা দেয়। অ্যাপেনডিসাইটিসের ব্যথা সাধারণত তলপেটে ব্যথার অন্যতম প্রধান কারণ। যেহেতু ছেলে এবং মেয়ে উভয়ের ক্ষেত্রে এই সমস্যা দেখা যায় তাই দুজনের ক্ষেত্রেই তলপেটে ব্যথা হয়ে থাকে।

ইনফেকশন -- নারীদের ক্ষেত্রে মূত্রথলি অথবা মুত্রনালী ইনফেকশনের কারণে তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এর মূল কারণ হলো নারীদের প্রসাবের রাস্তা এবং মাসিকের রাস্তা একদম কাছাকাছি। যার ফলে জীবাণুড়া খুব সহজেই প্রসাবের থলিতে চলে যেতে পারে এবং জীবাণু কখনো মূত্রথলি অথবা মূত্রনালীতে প্রবেশ করতে পারে। যার ফলে তলপেটে প্রচন্ড ব্যথা হয়।

মূত্রথলি ক্যান্সার -- আমরা জানি যে ক্যান্সার হলো একটি মরণব্যাধি রোগ। মানুষের শরীরে বিভিন্ন ধরনের ক্যান্সার হতে পারে। এই ক্যান্সার গুলোর মধ্যে অন্যতম হলো মূত্রথলি ক্যান্সার। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে পৃথিবীতে যত পুরুষ ক্যান্সারে মৃত্যুবরণ করেছে তার বেশিরভাগ মৃত্যুবরণ করেছে মূত্রথলি ক্যান্সার এর কারণে। 

কোষ্ঠকাঠিন্য -- কোষ্ঠকাঠিন্য খুবই ভয়ঙ্কর একটি রোগ। কোষ্ঠকাঠিন্য খুবই সাধারণ একটি সমস্যা হওয়ার কারণে এটি সকলের ক্ষেত্রে দেখা যায়। বিশেষ করে যাদের হজম সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এই সমস্যাটা একটু বেশি দেখা যায়। কোষ্ঠকাঠিন্যের কারণে তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা থেকে যায়।

তলপেটে ব্যথা হলে এর প্রতিকার

উপরের আলোচনায় আমরা তলপেটে ব্যথা হওয়ার প্রায় সকল কারণ সম্পর্কে জানতে পেরেছি। সাধারণত তলপেটে ব্যথা হয়ে থাকে উপরোক্ত কারণগুলো দায়ী। কিন্তু আবার অনেক সময় দেখা যায় গ্যাস্ট্রিকের সমস্যার কারণেও তলপেটে প্রচন্ড ব্যথা হতে পারে। তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে রাখা দরকার।

১। তলপেটে ব্যথা হলে সব সময় এটা নিয়ে বসে থাকা উচিত নয়। কারণ অনেকে আছে এটিকে সামান্য ব্যাপার মনে করে তেমন কোন গুরুত্ব দেয় না যার ফলে অনেক সময় মারাত্মক রোগের কারণ হয়ে দাঁড়ায়। তাই তলপেটে ব্যথা হলে এবং এর প্রাথমিক লক্ষণগুলো প্রকাশ পেলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

২। যেহেতু মেয়েদের ক্ষেত্রে তলপেটে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি থাকে এবং বেশি হয়। তাই মেয়েদের এ বিষয়টির ওপর বেশি সতর্ক থাকতে হবে। ব্যথা যদি অতিরিক্ত হয় তাহলে তাড়াতাড়ি চিকিৎসা ব্যবস্থা করতে হবে। মেয়েদের ক্ষেত্রে যদি হঠাৎ করে তীব্র ব্যথা অনুভূত হয় তাহলে মাসিকের শেষ তারিখের সাথে আজকের তারিখের মিল করে দেখতে হবে।

আরো পড়ুনঃ প্রেসার লো হলে করণীয় ১৫ টি কাজ - প্রেসার লো এর ১৬ লক্ষণ

৩। প্রসাব আটকে রাখার মত বদ অভ্যাস করা যাবে না। কারণ এই বদ অভ্যাসের কারণে অনেক সময় বিভিন্ন ধরনের ক্ষতি হয়ে থাকে। এছাড়া যত বেশি সম্ভব পানি পান করতে হবে। বেশি পরিমাণে পানি পান করলে এটি স্বাস্থ্যের জন্য এবং মন্ত্রণালীর জন্য অনেক উপকারী।

তলপেটে ব্যথার কারণ ও প্রতিকারঃ উপসংহার

তলপেটে ব্যথার কারণ ও প্রতিকার, মেয়েদের তলপেটের ব্যথা কেন হয়? তলপেটে ব্যথা হলে কি করবেন? তলপেটে ব্যথার কারণ, তলপেটে ব্যথা হলে এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪