একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়

একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? আমরা অনেকেই এই বিষয়টি জানিনা। বর্তমানে ক্যামেরা সম্পর্কে অনেকেই জানে। বিভিন্ন ধরনের এবং বিভিন্ন কাজের জন্য ক্যামেরার ভিন্নতা রয়েছে। এর মধ্যে একশন ক্যামেরা অন্যতম একটি। একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল থেকে একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? বিস্তারিত জেনে নিন।

একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়

তাহলে চলুন দেরি না করে ঝটপট একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? উক্ত বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়

একশন ক্যামেরা কি?

একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? এ বিষয়টি জানার আগে প্রথমে আমাদেরকে একশন ক্যামেরা কি তা জানতে হবে। অ্যাকশন ক্যামেরা অন্যান্য ক্যামেরার মত নয়। সাধারণ ক্যামেরার থেকে একশন ক্যামেরা একটু আলাদা হয়ে থাকে। অ্যাকশন ক্যামেরাকে অন্য কথায় স্পোর্টস ক্যামেরা বলা হয়ে থাকে। এই ক্যামেরাগুলোর ডিজাইন করা হয় হেলমেট সাইকেল গাড়ি বা এমন যে কোন বস্তুর সাথে এটাকে যুক্ত করে দেওয়া হয়।

আরো পড়ুনঃ ডেইলি ৫০০ টাকা ইনকাম করার সেরা ১৯ টি উপায়

এর কারণ হলো অ্যাকশন ক্যামেরা গুলো বিভিন্ন মুহূর্তের এবং কাজের ভিডিও করতে ব্যবহার করা হয়ে থাকে। যেমন কোন এক ব্যক্তি যদি একটা সাইকেল থাকে এবং সে সাইকেল দিয়ে ভ্রমণ করতে খুবই ভালোবেসে থাকেন এবং অন্য কোন ব্যক্তির সাহায্য ছাড়াই একটি সম্পূর্ণ মুহূর্তকে রেকর্ড করে রাখতে চাই তাহলে সে অ্যাকশন ক্যামেরা ব্যবহার করবে।

এটি ভিডিও করার ক্ষেত্রে তাকে অ্যাকশন ক্যামেরাটি তার সাইকেলের হেন্ডেলে ভালোভাবে লাগিয়ে নিতে হবে এরপরে সে যখন যেখানে যাবে যতক্ষণ ক্যামেরা অন থাকবে ততক্ষণ ভিডিও হতে থাকবে অন্য কোন ব্যক্তির সাহায্য ছাড়াই। অ্যাকশন ক্যামেরার আরো একটি বড় সুবিধা হল সব অ্যাকশন ক্যামেরা ওয়াটারপ্রুফ এবং ডাস্টপ্রুফ হয়ে থাকে। আশা করি অ্যাকশন ক্যামেরা কি এ বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন।

একশন ক্যামেরার সুবিধা ও অসুবিধা

অন্য কোন ব্যক্তির সাহায্য ছাড়াই নিজের সেরা মুহূর্তগুলোকে যে ক্যামেরার মাধ্যমে রেকর্ড করে রাখা হয় সাধারণত তাকে একশন ক্যামেরা বলা হয়। অ্যাকশন ক্যামেরার অসুবিধার চাইতে সুবিধা বেশি। যারা বিভিন্ন জায়গায় ভ্রমণ করে থাকে এবং সেই চিত্রগুলো ধারণ করে সাধারণত তারা এই অ্যাকশন ক্যামেরা ব্যবহার করে থাকে। একশন ক্যামেরার সুবিধা ও অসুবিধা গুলো জেনে নেওয়া যাক। এছাড়া একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? তা জেনে নেওয়া যাক।

একশন ক্যামেরার সুবিধাঃ

১। একশন ক্যামেরা আকারে ছোট হওয়ায় পরিবহন করা খুবই সহজ। আপনি যদি সাইকেল অথবা অন্য কোন যানবাহনে ভ্রমণ করে থাকেন তাহলে এটি তার সামনে ভালোভাবে লাগিয়ে দিলে হবে।

২। আপনার শরীরে ক্যামেরা বহন করার জন্য অনেক আনুষঙ্গিক উপলব্ধ রয়েছে। আপনি চাইলে এটি আপনার বুকে মাথায় অথবা বাহুতে লাগিয়ে রেকর্ডিং করতে পারবেন।

৩। বেশিরভাগ মডেল পানির নিচে ব্যবহারের জন্য এটিকে ডিজাইন করা হয়। প্রতিরক্ষামূলক আবরণের সাথেও আসে।

৪। আপনি যেকোনো পরিস্থিতিতে এই ক্যামেরা ব্যবহার করতে পারবেন। আপনি যদি পানির নিচে ভিডিও করতে চান তাহলেও এটি নিঃসন্দেহে নিতে পারেন।

আরো পড়ুনঃ ঘরে বসে ২০ উপায়ে ইনকাম - বাড়িতে বসে হাতের কাজ করে আয়

একশন ক্যামেরার অসুবিধাঃ

১। যেহেতু এ ক্যামেরার চাহিদা অনেক বেশি এবং বর্তমানে বিভিন্ন ধরনের ব্লগিং এর জন্য এই ক্যামেরা নেওয়া হয় সেজন্য ধীরে ধীরে অ্যাকশন ক্যামেরার দাম বৃদ্ধি পেতে আছে।

২। এই ক্যামেরার অন্তর নির্মিত মাইক্রোফোনগুলো সাধারণত সর্বোচ্চ মানের ওডিও রেকর্ডিং করতে পারে না। যার ফলে অনেক সময় কথা রেকর্ড না হওয়ার সমস্যাটি দেখা যায়।

একশন ক্যামেরা কি কাজে লাগে

একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? এ বিষয়টি জানার জন্যই আপনারা আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। অ্যাকশন ক্যামেরা ছোট আকারের একটি ক্যামেরা কিন্তু এর কাজ সব থেকে ভালো এবং বড় আকারের হয়ে থাকে। একটি অ্যাকশন ক্যামেরা হল একটি ছোট পানির অধি ডিজিটাল ক্যামেরা যা ইমারসিভ অ্যাকশন শর্ট ক্যাপচার করতে ব্যবহার করা হয়।

মনে করেন আপনি ওপর থেকে সরাসরি নদীতে অথবা সমুদ্রে ঝাঁপ দেবেন এই মুহূর্তটি আপনি ক্যামেরাতে ধারণ করতে চান। মোবাইল দিয়ে এই দৃশ্যটি ধারণ করা সম্ভব নয় তাই এই দৃশ্যগুলো ধারণ করার জন্য অ্যাকশন ক্যামেরা ব্যবহার করা হয়। এছাড়া যারা সাইকেল এবং বাইকে করে বিভিন্ন জায়গা ভ্রমণ করে তাদের ভিডিও ধারণ করার জন্য এই ক্যামেরা ব্যবহৃত হয়।

এছাড়া আপনি যদি প্রাকৃতিক ছবি তুলতে আগ্রহী হয়ে থাকেন তাহলে একশন ক্যামেরা আপনার জন্য নয়। আপনি যদি ভ্রমণ পাগল হয়ে থাকেন তাহলে ভ্রমণের বিভিন্ন জায়গার দৃশ্য ধারণ করে রাখার জন্য অ্যাকশন ক্যামেরা ব্যবহার করা হয়ে থাকে।

এই ক্যামেরার মাধ্যমে আপনি নিজেই ভিডিও শুট করতে পারবেন আপনার শরীরের বিভিন্ন জায়গায় এই ক্যামেরা সেট করে অথবা বাইক কিংবা সাইকেলের হ্যান্ডেলের লাগিয়ে। তাই ভিডিও করার জন্য অন্য কোন ব্যক্তির প্রয়োজন হয় না। আশা করি একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

একশন ক্যামেরা কি ভিডিও করার জন্য ভালো

একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? এ বিষয়টি ইতিমধ্যে আমরা সকলেই জানি। সাধারণত ভালো মানের ভিডিও পাওয়ার জন্য অ্যাকশন ক্যামেরা ব্যবহার করা হয়। যে সকল পরিস্থিতিতে অন্য কোন ব্যক্তির দ্বারা ভিডিও না করে নিজে নিজেই নিজের মুহূর্তগুলোকে ক্যামেরাবন্দি করতে একশন ক্যামেরা ব্যবহার করা হয়ে থাকে।

সাধারণত যারা ব্লগিং করে থাকে যেমন বাইক নিয়ে দেশের বিভিন্ন জায়গায় ঘুরে থাকে সাধারণত তাদের জন্য অ্যাকশন ক্যামেরা খুবই গুরুত্বপূর্ণ। কারণ অন্যান্য ক্যামেরাগুলো চলার সময় ঝাকুনি দিয়ে থাকে যার ফলে ভালো মানের ভিডিও আসে না কিন্তু অ্যাকশন ক্যামেরা এমনটা নয়। আল্ট্রা ওয়াইড "ফিশ-আই" চেহারার মত অ্যাকশন ক্যামেরা এবং সংগত কারণে এটি ভিডিওকে আরো স্থিতিশীল এবং অনেক কম ঝাকুনিতে সাহায্য করে থাকে।

আপনি যদি চলাচল করার মাধ্যমে ভিডিও করতে চান এবং ভালো মানের ক্যামেরা নিতে যান তাহলে অবশ্যই একশন ক্যামেরা নিতে পারেন। অ্যাকশন ক্যামেরা ভিডিও করার জন্য অনেক উন্নত মানের এবং ভালো মানের একটি ক্যামেরা।

প্রথম একশন ক্যামেরা কোনটি

রাস্তায় চলাচলের সময় অথবা বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ পরিস্থিতি ভিডিও করার জন্য অ্যাকশন ক্যামেরা ব্যবহার করা হয়ে থাকে। একশন ক্যামেরা প্রথম কবে তৈরি করা হয় এবং প্রথম একশন ক্যামেরা কোনটি এ বিষয়ে মানুষের অনেক জানার আগ্রহ থাকে। যেহেতু একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? এ বিষয়টি জেনেছি তাহলে প্রথম অ্যাকশন ক্যামেরা সম্পর্কে জেনে নেওয়া উচিত।

আরো পড়ুনঃ মহিলাদের ২১ টি ঘরে বসে ইনকাম - নারীরা ঘরে বসে কাজ

২০০৪ সালে উডম্যান ল্যাবস প্রথম বাণিজ্যিকভাবে উপলব্ধ একশন ক্যামেরা চালু করেছিলেন। তখনকার সময়ে অ্যাকশন ক্যামেরার দাম ছিল ২০ ডলার এর মত। সাধারণত এক দশক আগে GoPro ক্যামেরাটি ওয়াটার প্রুফ কেসে ২০ ডলার এনালগ থেকে এখন চলচ্চিত্র শিল্পের লোকেরা ব্যবহার করে। সাধারণত এই ডিভাইসটি এই পর্যায়ে পৌঁছে গেছে।

আমাদের শেষ কথাঃ একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে একশন ক্যামেরা কি? একশন ক্যামেরার সুবিধা ও অসুবিধা, একশন ক্যামেরা কি কাজে লাগে? একশন ক্যামেরা কি ছবি তোলার জন্য ভালো? প্রথম একশন ক্যামেরা কোনটি? একশন ক্যামেরা কি কাজে ব্যবহৃত হয়? এ বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা এই ক্যামেরা সম্পর্কে জানতে পেরেছেন।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়টি সম্পর্কে সমস্যা থাকার কথা নয়। যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিবেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪