মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা

মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে জেনে আমাদের অবশ্যই মুলতানি মাটি ব্যবহার করা উচিত। সাধারণত রূপচর্চার জন্য মুলতানি মাটির ব্যবহৃত হয়ে থাকে। মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা আমরা অনেকেই জানিনা। এই আর্টিকেলে মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা

মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা গুলো জেনে নিন

আমরা যারা রূপচর্চা নিয়ে বেশি ব্যস্ত থাকি সাধারণত তারা মুলতানি মাটির উপকারিতা গুলো সম্পর্কে ইতিমধ্যেই জানি। আমাদের ত্বকের জন্য মুলতানি মাটির অনেক উপকারিতা রয়েছে। ত্বকের বিভিন্ন রকমের দাগ এবং বিভিন্ন রকমের সমস্যার দূর করতে মুলতানি মাটি কার্যকরী ভূমিকা রাখে। অনেকেই মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে জানতে চাই।

আরো পড়ুনঃ ৯ উপায়ে কিভাবে সুন্দর হওয়া যায় - রাতারাতি ফর্সা হওয়ার উপায়

আপনাদের সুবিধার্থে মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা গুলো নিচের বিস্তারিত উল্লেখ করা হলোঃ

  • মুখের জেল্লা ফিরিয়ে আনতে
  • ত্বক পরিষ্কার করতে
  • ত্বকে ছোপ ছোপ দাগ দূর করতে
  • বলিরেখা অর্থাৎ বয়সের ছাপ দূর করতে
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে
  • প্রকৃত উজ্জ্বলতা বৃদ্ধি করতে
  • ত্বকের দাগ দূর করতে
  • সূর্যের পোড়া দাগ দূর করতে
  • র‍্যাশ দূর করতে
  • ব্রণ দূর করতে
  • ত্বকের শুষ্ক ভাব দূর করতে
  • ত্বকের টানটান ভাব দূর করতে

মুখের জেল্লা ফিরিয়ে আনতে - আমরা জানি মুলতানি মাটি আমাদের ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। বিশেষ করে রূপচর্চার জন্য মুলতানি মাটির ব্যবহার করা হয়। আমাদের মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির অনেক উপকারিতা রয়েছে। যদি সঠিকভাবে মুলতানি মাটি ব্যবহার করা হয় তাহলে মুখের জেল্লা ফিরে আসতে সময় লাগবে না।

ত্বক পরিষ্কার করতে - আমাদের ত্বকে অনেক সময় ময়লা জমে যায় যার ফলে ত্বকের প্রকৃত রঙ হারিয়ে যায়। ত্বক পরিষ্কার করতে মুলতানি মাটির অনেক উপকারিতা রয়েছে। যদি সঠিকভাবে মুলতানি মাটির আমাদের ত্বকের ব্যবহার করা হয় তাহলে আমাদের ত্বক গভীরভাবে পরিষ্কার করতে কার্যকরী ভূমিকা রাখে।

ত্বকে ছোপ ছোপ দাগ দূর করতে - অনেক সময় আমাদের মুখে ছোপ ছোপ দাগ দেখা যায়। এই দাগ রোদে পোড়ার কারণে হয় অথবা অন্য কোন কারণে হয়ে থাকে। মুখের এ ধরনের দাগ যে কারণেই হোক না কেন? মুখের সব ধরনের দাগ দূর করতে মুলতানি মাটির অনেক উপকারিতা রয়েছে।

বলিরেখা অর্থাৎ বয়সের ছাপ দূর করতে - আমাদের মধ্যে অনেকের অল্প বয়সেই মুখে বয়সে ছাপ দেখা যায়। এ ধরনের সমস্যা নিয়ে অনেকেই ভোগে থাকে। আপনি যদি এই সমস্যায় পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনার বলিরেখা অর্থাৎ বয়সের ছাপ দূর করতে মুলতানি মাটির উপকারিতা রয়েছে। মুলতানি মাটির সাথে টমেটো এবং মধু মিশিয়ে মুখে ব্যবহার করুন।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে - আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে মুলতানি মাটির কার্যকরিতা অনেক। সঠিকভাবে যদি মুলতানি মাটির সাথে গোলাপ জল এবং মধু মিশে সেগুলোকে গোসলের আগে মুখে ব্যবহার করা হয় এবং ২০ থেকে ২৫ মিনিট রেখে স্বাভাবিক পানিতে ধোঁয়া তাহলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখবে।

প্রকৃত উজ্জ্বলতা বৃদ্ধি করতে - ত্বকের প্রকৃত উজ্জ্বলতা বৃদ্ধি করতে ও মুলদানী মাটির গুনাগুন অনেক। দীর্ঘদিন ধরে রোদে কাজ করার কারণে অথবা অতিরিক্ত কাজ করার ফলে আমাদের ত্বকের উজ্জ্বলতা কমে যায়। যদি কেউ সঠিকভাবে মুখে মুলতানি মাটি ব্যবহার করে তাহলে তার প্রকৃত উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ত্বকের দাগ দূর করতে - ত্বকের মধ্যে থাকা যেকোনো ধরনের দাগ দূর করতে মুলতানি মাটির উপকারিতা রয়েছে। মুলতানি মাটির সাথে গোলাপজল এরপরে হলুদ এবং দুধ মিশিয়ে যদি সেগুলোকে মুখে ব্যবহার করা হয় তাহলে অল্প দিনের মধ্যে মুখের যে কোন দাগ দূর করতে মুলতানি মাটির উপকারিতা পাওয়া যাবে।

সূর্যের পোড়া দাগ দূর করতে - সব থেকে কমন একটি সমস্যা হলো রোদে পোড়া দাগ। বিশেষ করে যারা রোদে বেশি চলাফেরা করে তাদের মুখে রোদে পোড়া দাগ তৈরি হয়। এ ধরনের দাগ দূর করতে মুলতানি মাটির অনেক উপকারিতা রয়েছে।

ব্রণ দূর করতে - বিশেষ করে তরুণ তরুণীরা ব্রণের সমস্যায় বেশি ভোগে থাকে। যদি কেউ অতিরিক্ত পরিমাণে ব্রণের সমস্যায় ভুগে থাকে তাহলে তার উচিত মুলতানি মাটি ব্যবহার করা। মুলতানি মাটির মধ্যে রয়েছে বেশ কিছু পুষ্টি উপাদান যা ব্রণের যে কোন সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

ত্বকের শুষ্ক ভাব দূর করতে - আমাদের শুষ্ক ত্বক দূর করতে কার্যকরী ভূমিকা রাখে মুলতানি মাটি। শুষ্ক ত্বকের জন্য ত্বকের বিভিন্ন রকমের ব্রণ এবং দাগ তৈরি হয় যার ফলে আমাদের মুখের ত্বক বেশি খারাপ হয়ে যায়। মুখের এ ধরনের সমস্যা ত্বক থেকে দূর করতে মুলতানের মাটির ব্যবহার করা হয়ে থাকে।

ত্বকের টানটান ভাব দূর করতে - চেহারার টানটান ভাব দূর করতে মুলতানি মাটির উপকারিতা রয়েছে। যদি সঠিক উপায়ে মুলতানি মাটি ত্বকে ব্যবহার করা হয় তাহলে ত্বকের টানটান ভাব দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে এটি।

মুখের জেল্লা ফিরিয়ে আনার ঘরোয়া উপায়

আপনি যদি মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা গুলো জেনে থাকেন ইতিমধ্যেই তাহলে মুখের জেল্লা ফিরিয়ে আনার ঘরোয়া উপায় সম্পর্কে আপনার একটা ধারণা এসেছে। যদি আমাদের মুখে জেল্লা থাকে তাহলে দেখতে আরো বেশি সুন্দর লাগে। সেই কারণে মুলতানি মাটি অনেকেই ব্যবহার করে থাকে।

আরো পড়ুনঃ ৭ দিনে চুল ঘন করার উপায়

মুখের জেল্লা ফিরিয়ে আনার ঘরোয়া উপায়ঃ

  • কমলালেবুর খোসা ব্যবহার
  • ত্বকে অলিভ অয়েল ম্যাসাজ
  • ওটস এর ব্যবহার
  • বেসন ও হলুদ ব্যবহার
  • মুলতানি মাটির ব্যবহার
  • মসুর ডাল দিয়ে তৈরি পেস্ট

কমলালেবুর খোসা ব্যবহার - আপনারা বাজারে সহজে কমলালেবু পেয়ে যাবেন। কমলা লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান যা আমাদের দেহের জন্য উপকারী। এছাড়া কমলালেবুর খোসা আমাদের ত্বকের জন্য উপকারী। কমলা লেবুর খোসার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং এন্টিঅক্সিডেন্ট।

কমলা লেবুর খোসায় যদি সামান্য পরিমাণে মধু এবং হলুদ মিশিয়ে প্যাক তৈরি করে এটি মুখে এবং গলায় ভালো হবে লাগানো যায় এবং কিছুক্ষণ পরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নেওয়া যায় তাহলে এটি আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখবে।

ত্বকে অলিভ অয়েল ম্যাসাজ - আমাদের ত্বকের জন্য অলিভ অয়েল কতটা উপকারী এ সম্পর্কে আশা করি বলার কোন প্রয়োজন নেই। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য অলিভ অয়েল এর সাথে সামান্য পরিমাণে চিনি মিশিয়ে যদি এটি ত্বকে ভালোভাবে ম্যাসাজ করা যায় তাহলে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করবে।

ওটস এর ব্যবহার - ত্বকের পরিচর্যার জন্য ওটস কার্যকরী। আমাদের ত্বকের মরা কোষ গুলোকে উজ্জীবিত করতে এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট খুবই গুরুত্বপূর্ণ। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সামান্য পরিমাণে মধু এবং অলিভ ওয়েল এর সঙ্গে ওটস মিশিয়ে যদি ত্বকে ব্যবহার করা হয় তাহলে এটি খুবই কার্যকরী।

বেসন ও হলুদ ব্যবহার - আমরা অনেকেই ঘরোয়া প্যাক হিসেবে বেসন এবং হলুদ ব্যবহার করে থাকি। আমাদের কাছে এটি বেশ জনপ্রিয়। যদি আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা আরো বৃদ্ধি করতে চান তাহলে এর মধ্যে সামান্য পরিমাণে লেবু এবং গোলাপজল মিশিয়ে মুখে এবং গলায় লাগাতে পারেন। কিছুক্ষণ রেখে এরপরে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটির ব্যবহার - মুলতানি মাটি আমাদের ত্বকের জন্য কতটা গুরুত্বপূর্ণ আমরা ইতিমধ্যেই তা জেনেছি। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য মুলতানি মাটির অনেক ব্যবহার করা হয়। আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে মুলতানি মাটির সাথে হলুদ এবং মধু মিশিয়ে তা ত্বকের ব্যবহার করতে পারেন।

মসুর ডাল দিয়ে তৈরি পেস্ট - মসুর ডাল শুধু খেতে হয় এমনটা নয়। আমাদের ত্বকের জন্য ও এর অনেক উপকারিতা রয়েছে। আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য মসুর ডাল ব্যবহার করা হয়। মসুর ডাল ভালোভাবে ভিজিয়ে এরপরে বেটে পেস্ট তৈরি করতে হবে। এবং এই পেজটির সাথে সামান্য পরিমাণে দুধ মিশিয়ে সেটিকে মুখে ব্যবহার করতে হবে।

মুলতানি মাটি কিভাবে পাওয়া যেতে পারে

মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা সম্পর্কে আপনাদের জানানো হয়েছে। অবশ্যই মুলতানি মাটি ব্যবহার করার আগে এই উপকারিতা গুলো জেনে নিন। যারা মুলতানি মাটি ব্যবহার করে থাকে সাধারণত তারা প্রশ্ন করে থাকে মুলতানি মাটি কোথায় পাওয়া যায়। মুলতানি মাটি আপনি বিভিন্ন রকমের কসমেটিক এর দোকানে পেয়ে যাবেন।

এছাড়া অনলাইনে বিভিন্ন রকমের ই-কমার্স বিউটি প্রোডাক্ট ওয়েবসাইট রয়েছে আপনি সেই ওয়েবসাইটগুলোতে যদি ভিজিট করেন তাহলে খুব সহজেই মুলতানি মাটি অনলাইনে অর্ডার দিতে পারবেন। যেহেতু রূপচর্চার জন্য মুলতানি মাটি ব্যবহৃত হয়ে আসছে তাই মানুষ এখনো রূপচর্চার জন্য মুলতানি মাটি ব্যবহার করে।

মুলতানি মাটির দাম কত

মুলতানি মাটির দাম কত? এ বিষয়টি জানা খুবই গুরুত্বপূর্ণ। মুলতানি মাটি কিনার আগে অবশ্যই এর দাম সম্পর্কে জেনে নেওয়া জরুরী। সাধারণত আপনি যেটুকু মুলতানি মাটি কিনতে চান তার দাম সেই অনুযায়ী হবে। মুলতানি মাটির এক প্যাকেটের দাম ৫০ টাকা থাকে শুরু করে ৯০ টাকা, ৩০০ টাকা এবং ৫০০ টাকা পর্যন্ত হতে পারে।

আমাদের শেষ কথাঃ মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মুখের জেল্লা ফিরিয়ে আনতে মুলতানি মাটির উপকারিতা, মুখের জেল্লা ফিরিয়ে আনার ঘরোয়া উপায়, মুলতানি মাটি কিভাবে পাওয়া যেতে পারে? মুলতানি মাটির দাম কত? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। মুলতানি মাটি ব্যবহার করার আগে অবশ্যই আপনার উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া জরুরী।

আরো পড়ুনঃ মোটা হওয়ার ১২ টি উপায় - মোটা হওয়ার ওষধ

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উত্তর বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪