আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি

আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি সে সম্পর্কে জানতে চান? আজকের এই আর্টিকেলে আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি? সে সম্পর্কে আপনাদের বিস্তারিত ধারণা দেবো। আমরা সকলেই সাবান ব্যবহার করি। সকল মানুষের ত্বক যেমন এক হয় না ঠিক তেমন সকল সাবান সবার ত্বকে শুট করে না। তাই আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি? সে সম্পর্কে জানা জরুরী।

আপনি যদি আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি? জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি

আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি জেনে নিন

বাজারে বিভিন্ন ধরনের এবং গুণগত মানের সাবান পাওয়া যায়। তবে সব ধরনের সাবান সকলের ত্বকের জন্য উপকারী হয় না তাই যেকোনো ধরনের সাবান ত্বকে ব্যবহার করা উচিত নয়। সৌন্দর্য ধরে রাখার জন্য ত্বক অনুযায়ী সাবান ব্যবহার করা খুবই প্রয়োজনীয়। তাই আমাদেরকে আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি? সে সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ ৯ উপায়ে কিভাবে সুন্দর হওয়া যায় - রাতারাতি ফর্সা হওয়ার উপায়

বিশেষজ্ঞরা মনে করে ত্বকের যত্নে বিভিন্ন ধরনের সাবান ঘুরিয়ে ফিরিয়ে গোসলে ব্যবহার করা উচিত এতে করে সব ধরনের সাবানে সুফল এবং ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়। শুধুমাত্র সৌন্দর্য সচেতন হলেই মানুষ সাবান ব্যবহার করে এমনটা নয়। সাবান হল পরিষ্কার থাকার একটি অপরিহার্য বস্তু। তবে অনেকে সৌন্দর্য ধরে রাখার জন্য বিভিন্ন ধরনের সাবান ব্যবহার করে থাকে।

ত্বকের সমস্যার প্রধান কারণ হলো ph স্তর। সাধারণত বাণিজ্যিক সাবানের পিএইচ মাত্রা ৯ থেকে ১১ এর মধ্যে হয়ে থাকে। যেগুলো ত্বকের পি এইচ মাত্রা বাড়িয়ে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে। সাধারণত তাই আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি? সে সম্পর্কে আগে বুঝতে হবে।

  • অ্যান্টি ব্রণ সাবান
  • অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান
  • মশ্চারাইজিং সাবান
  • ভেষজ সাবান

অ্যান্টি ব্রণ সাবানঃ এন্টি ব্যাকটেরিয়াল, এন্টি ব্রণ বিভিন্ন বৈশিষ্ট্যের সাবান বর্তমানে বাজারে পাওয়া যায়। সাধারণত যাদের মুখে অতিরিক্ত পরিমাণে ব্রণ থাকে তাদের জন্য অ্যান্টি ব্রণ সাবান খুবই কার্যকরী। এই সাবানের মধ্যে যে সকল উপাদান থাকে সেগুলো ব্রণ প্রতিরোধ করার জন্য ব্যবহার করা হয়। এ সাবানগুলো মূলত মুখ, এবং পিঠের যেখানে ব্রণ বেশি হয় সেখানে ব্যবহারের পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবানঃ এই ধরনের সাবানে এন্টি ব্যাকটেরিয়াল উপাদান গুলো রয়েছে। এই সাবানে পিএইচ মাত্রা ৯ থেকে ১০ এর মধ্যে থাকে। এই সাবান তরল বা কঠিন বার আকারে পাওয়া যায়। কেউ যদি দিনে কয়েকবার এই সাবান ব্যবহার করে অথবা অতিরিক্ত পরিমাণে ব্যবহার হয় তাহলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে এবং জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে।

মশ্চারাইজিং সাবানঃ সাধারণত যাদের ত্বক মশ্চারাইজার থাকেনা তাদের জন্য মশ্চারাইজিং সাবান খুবই গুরুত্বপূর্ণ। এই সাবানগুলো ত্বককে আদ্র করতে সাহায্য করে। বিশেষ করে শুষ্ক ত্বকের জন্য এই ধরনের সাবান প্রয়োজন। এই সাবানগুলোতে তেলের পরিমাণ বেশি থাকে। সাবানের ক্ষারীয় ভাবের জন্য ত্বক শুষ্ক ও খসখসে হয়ে যায়।

ভেষজ সাবানঃ সাধারণত বিভিন্ন ধরনের উপাদান নিয়ে তৈরি হয় ভেষজ সাবান। যাদের ত্বকের বিভিন্ন রকমের সমস্যা রয়েছে এবং অতিরিক্ত পরিমাণে অয়েলি ত্বক তাদের জন্য এ সাবানটি খুবই কার্যকরী। এই সাবান অলিভ অয়েল এবং শিয়া বাটারের সঙ্গে ব্যবহার করা যায়। এর মধ্যে থাকা উপাদান ত্বককে পুনজীবিত করতে এবং উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

কিভাবে বুঝবেন কোন সাবান আপনার ত্বকের জন্য ভালো

আপনি কি আপনার ত্বককে নিয়ে চিন্তিত? কিভাবে বুঝবেন কোন সাবান আপনার ত্বকের জন্য ভালো? এটা ঠিক করতে পারছেন না? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আমরা ইতিমধ্যে বেশ কিছু ত্বকের জন্য উপযোগী সাবান সম্পর্কে আলোচনা করেছি। এখন আপনি কিভাবে বুঝবেন কোন সাবান আপনার ত্বকের জন্য ভালো? সে সম্পর্কে জানাবো।

  • তৈলাক্ত ত্বকের জন্য
  • মিশ্র ত্বকের জন্য
  • সংবেদনশীল ত্বকের জন্য
  • শুষ্ক ত্বকের জন্য

তৈলাক্ত ত্বকের জন্যঃ আমাদের মধ্যে অনেকের ত্বক অত্যন্ত পরিমাণে তৈলাক্ত হয়ে থাকে। একটু বাইরে থেকে রুমের ভিতরে আসার সাথে সাথে ত্বকের ভেতরে তেলে ভরপুর হয়ে যায়। যার ফলে আমাদের ত্বক দেখতে অনেক খারাপ লাগে। তৈলাক্ত ত্বকের জন্য অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান এছাড়া থাইম যুক্ত নির্দিষ্ট ফ্রেশ ক্লিনার যুক্ত সাবান খুবই কার্যকরী এবং উপকারী।

মিশ্র ত্বকের জন্যঃ মিশ্র ত্বকের জন্য গ্লিসারিন যুক্ত সাবান গুলো খুবই কার্যকরী। মিশ্র তক সাধারণত বিভিন্ন রকমের হয়ে থাকে মাঝেমধ্যে লক্ষ্য এবং মাঝেমধ্যে শুষ্ক হয়ে যাই। এ ধরনের ত্বকের জন্য গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার করা যেতে পারে।

সংবেদনশীল ত্বকের জন্যঃ আমাদের অনেকের খুবই সংবেদনশীল হয়ে থাকে। সাধারণত সংবেদনশীল ত্বকের জন্য ভিটামিন ই এবং যোজোবা তেল যুক্ত সাবান কার্যকরী। সাধারণত এই সাবানগুলো সংবেদনশীল ত্বকের জন্য উপকারী।

শুষ্ক ত্বকের জন্যঃ শুষ্ক ত্বকের জন্য অ্যালোভেরা, কোকো মাখন এবং এভোকাডো উদ্ভিদ তেল রয়েছে এরকম সাবানগুলো খুবই কার্যকরী। যাদের ত্বক অতিরিক্ত পরিমাণে শুষ্ক হয়ে থাকে সাধারণত তাদের জন্য এই সাবানগুলো ব্যবহার করা যেতে পারে।

সেরা ১৫ টি ব্র্যান্ডের সাবান যা আপনার ত্বককে কমল ও নরম করবে

বাজারে বিভিন্ন ধরনের ব্রান্ডের সাবান পাওয়া যায়। সাধারণত ত্বকের ধরন বিবেচনা করে আমাদেরকে সাবান ব্যবহার করতে হবে। আপনি কি সেরা ১৫ টি ব্র্যান্ডের সাবান যা আপনার ত্বককে কমল ও নরম করবে সে সম্পর্কে জানতে চান? আজকের এই আর্টিকেলে সেরা ১৫ টি ব্র্যান্ডের সাবান যা আপনার ত্বককে কমল ও নরম করবে তা উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ ৭ দিনে চুল ঘন করার উপায়

  • ডেটল সাবান
  • ডাভ-ক্রিম বিউটি বার
  • বায়োটিক অরেঞ্জ পীল বডি ক্লিনজার
  • ওলে আল্ট্রা
  • পিয়ারস পিওয়র এন্ড জেন্টেল সব
  • ট্ম ফোর্ড- জেসমিন রোজ
  • খাদি ন্যাচারাল স্যান্ডেলউড
  • কোকো শ্যানেল

ডেটল সাবানঃ আমরা সকলেই কমবেশি ডেটল সাবান চিনি। সাধারণত ১০০ শতাংশ সংক্রমণ থেকে সুরক্ষা পাওয়ার জন্য এটি ব্যবহার করা হয়। আসল ডেটল ওষুধের গন্ধযুক্ত এবং নতুন গন্ধযুক্ত সাবান সহ একাধিক সংস্করণ রয়েছে। অন্যান্য সাবানের চেয়ে বেশি সুরক্ষা দিয়ে থাকে।

ডাভ-ক্রিম বিউটি বারঃ সাধারণত আমাদের ত্বককে মশ্চারাইজিং করতে যে সাবানগুলো কার্যকরী ভূমিকা রাখে তার মধ্যে অন্যতম হলো ডাভ-ক্রিম বিউটি বার। এটি কেবল ত্বককে মশ্চারাই করেনা সে সঙ্গে নিজস্ব সুগন্ধ রয়েছে। এই সাবান ব্যবহার করলে ত্বক অনেক নরম হয় এবং নতুন গন্ধ পাওয়া যায়।

বায়োটিক অরেঞ্জ পীল বডি ক্লিনজারঃ যাদের ত্বক অতিরিক্ত পরিমাণে শুষ্ক থাকে তাদের জন্য বায়োটিক অরেঞ্জ পীল বডি ক্লিনজার সাবানটি খুবই কার্যকরী। এই সাবান ব্যবহার করার ফলে ত্বক নরম করে তোলে। নরমাল স্কিন হয় তাহলে এ সাবান ব্যবহার করার ফলে কিছুটা তৈলাক্ত ভাব আসতে পারে।

ওলে আল্ট্রাঃ ত্বককে মশ্চারাইজার করতে কার্যকরী ভূমিকা রাখে এই সাবান। ওলে আল্ট্রা ব্যবহার করার ফলে তো অনেক মসরাইজার হয়ে যায়। এটি দীর্ঘদিন পর্যন্ত চলতে থাকে। ব্যবহার করার ফলে ত্বকে কোন ধরনের জ্বালাপোড়া সৃষ্টি হয় না।

পিয়ারস পিওয়র এন্ড জেন্টেল সবঃ এ সাবান ব্যবহার করার ফলে শরীরকে মশ্চারাইজার এবং সুগন্ধে ভরে দেয়। যাদের শরীরে অল্পতেই ঘেমে দুর্গন্ধ সৃষ্টি হয় সাধারণত তাদের জন্য এই সাবানটি খুবই কার্যকরী। এই সাবানে উপস্থিত্লিসারিন ত্বককে টানতে বাধা দেয়।

ট্ম ফোর্ড- জেসমিন রোজঃ যারা একটু দামি সাবান ব্যবহার করতে চায় সাধারণত তাদের জন্য এটি। সাধারণত মহিলারা এই সাবান বেশি ব্যবহার করে থাকে। কারণ এই সাবানের অনেক গুণ-গত মান রয়েছে এটি ত্বককে সুন্দর করতে এবং ফ্রেশ করতে সাহায্য করে।

খাদি ন্যাচারাল স্যান্ডেলউডঃ এই সাবানটি বিভিন্ন রকমের উপাদান দিয়ে তৈরি করা হয় যেমন চন্দন কাঠের তেল এছাড়া ঘৃতকুমারী, লাল চন্দন গ্লিসারিনসহ আরো বিভিন্ন রকমের উপাদান রয়েছে। সাধারণত তাই এ সাবানটি ব্যবহার করা হয়। শরীরের বিভিন্ন ধরনের চুলকানি দূর করতে সাবান কার্যকরী ভূমিকা রাখে।

কোকো শ্যানেলঃ গোলাপ এবং কমলার গন্ধযুক্ত এই সাবানটি শরীরকে এবং মনকে চাঙ্গা করতে পারে। এই সাবানটিতে উপস্থিত প্রাকৃতিক উপাদান গুলো ত্বকের কোন ধরনের ক্ষতি করে না। এ সাবানটি আমাদের ত্বকের জন্য খুবই কার্যকরী এবং উপকারী।

সাবান ব্যবহার করার নিয়ম

আমরা ইতিমধ্যে আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি? এ সম্পর্কে জেনেছি। উক্ত সাবান গুলো ত্বক অনুযায়ী আমাদের জন্য উপকারী। সাধারণত যার যেমন ত্বক তার সেই সাবানটি ব্যবহার করা উচিত। সাবান ব্যবহার করার নিয়ম রয়েছে। আমরা যদি অতিরিক্ত পরিমাণে সাবান ব্যবহার করে থাকি তাহলে এটি আমাদের ত্বকের জন্য ক্ষতির কারণ।

তাই আমাদেরকে সাবান ব্যবহার করার নিয়ম জেনে এরপরে সাবান ব্যবহার করতে হবে। যারা বাইরে থাকে বেশি তারা ময়লা এবং ঘাম পরিষ্কার করার জন্য সপ্তাহে তিন দিন সাবান ব্যবহার করতে পারে। এক্ষেত্রে গোসলের সময় সাবান ব্যবহার করা যেতে পারে। যারা সব সময় ঘরের ভেতরে থাকে বাইরে কম যায় সাধারণত তাদের জন্য সপ্তাহে দুইবারের বেশি সাবান ব্যবহার করা উচিত নয়।

আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটিঃ শেষ কথা

আপনার ত্বকের জন্য উপযোগী সাবান কোনটি? সেরা ১৫ টি ব্র্যান্ডের সাবান যা আপনার ত্বককে কোমল ও নরম করবে? কিভাবে বুঝবেন কোন সাবান আপনার ত্বকের জন্য ভালো? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন যদি আপনার ত্বকের জন্য সাবান লেগে থাকে তাহলে অবশ্যই আপনার ত্বকের উপর সামঞ্জস্যপূর্ণ সাবান ব্যবহার করুন।

আরো পড়ুনঃ ছোট বাচ্চার জ্বর হলে করণীয়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল পাবলিশ করা হয়।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪